আনা স্টেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আনা স্টেন
Anna Sten Publicity Photo 1934.jpg
Anna Sten publicity photo, 1934
জন্ম
আনা পেট্রোভনা ফেসাক

(১৯০৮-১২-০৩)৩ ডিসেম্বর ১৯০৮[১]
মৃত্যুনভেম্বর ১২, ১৯৯৩(1993-11-12) (বয়স ৮৪)
নিউ ইয়র্ক সিটি, নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র
পেশাঅভিনেত্রী
কর্মজীবন১৯২৬–৬৪
দাম্পত্য সঙ্গীBoris Sten (Bernstein)
Fedor Ozep (১৯২৭–১৯৩১)
Eugene Frenke (১৯৩২–১৯৮৪)

আনা স্টেন ( ইউক্রেনীয়: А́нна Стен  ; জন্ম আনা পেট্রোভনা ফেসাক, ৩ ডিসেম্বর, ১৯০৮ – ১২ নভেম্বর, ১৯৯৩) ছিলেন একজন ইউক্রেনীয় বংশোদ্ভূত আমেরিকান অভিনেত্রী। তিনি জার্মানিতে যাওয়ার আগে সোভিয়েত ইউনিয়নে মঞ্চ নাটক এবং চলচ্চিত্রে তার কর্মজীবন শুরু করেছিলেন, যেখানে তিনি বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। তার অভিনয়গুলি চলচ্চিত্র প্রযোজক স্যামুয়েল গোল্ডউইন দ্বারা লক্ষ্য করা যায়, যিনি গ্রেটা গার্বোকে প্রতিদ্বন্দ্বী করার জন্য একটি নতুন পর্দা ব্যক্তিত্ব তৈরি করার লক্ষ্যে তাকে মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে আসেন। কয়েকটি অসফল চলচ্চিত্রের পর, গোল্ডউইন তাকে তার চুক্তি থেকে মুক্তি দেন। তিনি মাঝে মাঝে অভিনয় করতে থাকেন, ১৯৬২ সালে তার চূড়ান্ত চলচ্চিত্রে উপস্থিত হওয়া অব্দি [২]

প্রাথমিক জীবন এবং শিক্ষা[সম্পাদনা]

স্টেন ৩ ডিসেম্বর, ১৯০৮ সালে কিয়েভে জন্মগ্রহণ করেন, তখন রাশিয়ান সাম্রাজ্যের অংশ। [৩] [৪] অন্যান্য বিরোধপূর্ণ জন্ম তারিখ রয়েছে: কলেজ থেকে আবেদনপত্রে স্ব-লিখিত তারিখ থেকে ১৯১০ এবং ১৯০৬। তার মা, আলেকজান্দ্রা, যুক্তরাষ্ট্রে আসার পর আনার জন্মতারিখ ২৯ অক্টোবর, ১৯০৬ হিসাবে তালিকাভুক্ত করেছিলেন, যদিও জুলিয়ান ক্যালেন্ডার (এখনও ১৯১৮ সাল পর্যন্ত রাশিয়ান সাম্রাজ্যে ব্যবহৃত) থেকে পরিবর্তনের কারণে কিছু অসঙ্গতি হতে পারে। গ্রেগরিয়ান ক্যালেন্ডার । সরকারী জীবনী অনুসারে, তার বাবা একটি কস্যাক পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, একজন থিয়েটার শিল্পী এবং প্রযোজক হিসাবে কাজ করেছিলেন। তার মা জন্মসূত্রে একজন সুইডিশ ছিলেন এবং একজন ব্যালেরিনা ছিলেন। ১৯২০-এর দশকের মাঝামাঝি কিয়েভে তিনি বিনোদনকারী এবং বৈচিত্র্যময় অভিনেতা বরিস স্টেন (né Bernstein) কে বিয়ে করেন এবং তার মঞ্চের নামটি নিজের হিসাবে গ্রহণ করেন।

বেশিরভাগ বিদেশী সূত্রে তার প্রথম নাম হল স্টেনস্কা এবং সুদাকেভিচ, অথবা এর সংমিশ্রণ (যেমন একটি সাধারণ রূপ অ্যানেল (আনিউশকা) স্টেনস্কা-সুদাকেভিচ বা অ্যানেল (আনজুশকা) স্টেনস্কাজা সুদাকেভিচ), যে কারণে স্টেনকে ভুলভাবে রাশিয়ান অভিনেত্রীর সাথে চিহ্নিত করা হয়েছে। অ্যানেল সুদাকেভিচ, যিনি একই সময়ে সোভিয়েত সিনেমায় অভিনয় করেছিলেন এবং আনা স্টেনের মতো একই পরিচালকের সাথে। অভিনেত্রীরা প্রায়ই একে অপরের জন্য বিভ্রান্ত হয়েছেন।

স্টেন কিয়েভ স্টেট থিয়েটার কলেজে তার শিক্ষা গ্রহণ করেছিলেন, একজন রিপোর্টার হিসাবে কাজ করেছিলেন এবং একই সাথে কিয়েভ মালি থিয়েটারে অভিনয় করেছিলেন, স্টুডিও থিয়েটারে ক্লাসে অংশ নিয়েছিলেন যেখানে তিনি স্ট্যানিস্লাভস্কি সিস্টেমের মধ্যে কাজ করেছিলেন। ১৯২৬ সালে, তিনি মস্কোর প্রথম কর্মরত প্রোলেটকাল্ট থিয়েটারে সফলভাবে তার পরীক্ষায় উত্তীর্ণ হন।

কর্মজীবন[সম্পাদনা]

১৯২৬ সালে, কিয়েভ থিয়েটার স্কুলে পড়াশোনা শেষ করার পর, স্টেনকে ইউক্রেনীয় চলচ্চিত্র পরিচালক ভিক্টর তুরিন ইউক্রেনীয় লেখক ওলেস ডসভিটনির বইয়ের উপর ভিত্তি করে তার চলচ্চিত্র প্রভোকেটর -এ উপস্থিত হওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। [Note 1] স্টেনকে রাশিয়ান মঞ্চ পরিচালক এবং প্রশিক্ষক কনস্ট্যান্টিন স্ট্যানিস্লাভস্কি আবিষ্কার করেছিলেন, যিনি মস্কো ফিল্ম একাডেমিতে তার জন্য একটি অডিশনের ব্যবস্থা করেছিলেন। স্টেন ইউক্রেন এবং রাশিয়ার অন্যান্য নাটক ও চলচ্চিত্রে অভিনয় করেন, যার মধ্যে রয়েছে বরিস বার্নেটের কমেডি দ্য গার্ল উইথ আ হ্যাটবক্স (১৯২৭)। তিনি এবং তার স্বামী, রাশিয়ান চলচ্চিত্র পরিচালক ফেডর ওজেপ, জার্মান এবং সোভিয়েত স্টুডিও দ্বারা সহ-প্রযোজিত একটি চলচ্চিত্র, দ্য ইয়েলো টিকিট (১৯২৮) দেখানোর জন্য জার্মানি ভ্রমণ করেন। ছবিটি শেষ হওয়ার পর, আনা স্টেন এবং তার স্বামী সোভিয়েত ইউনিয়নে ফিরে না যাওয়ার সিদ্ধান্ত নেন।

Photo of Gary Cooper and Anna Sten embracing each other
দ্য ওয়েডিং নাইট, 1935-এর জন্য গ্যারি কুপার এবং আনা স্টেনের প্রচারের ছবি

কথা বলা ছবিগুলিতে একটি মসৃণ রূপান্তর করে, স্টেন আমেরিকান মুভি মোগল স্যামুয়েল গোল্ডউইনের নজরে না আসা পর্যন্ত সালতো মর্টেল (১৯৩১) এবং দ্য মার্ডারার দিমিত্রি কারামাজভ (১৯৩১) এর মতো জার্মান চলচ্চিত্রগুলিতে উপস্থিত হন। গোল্ডউইন একজন বিদেশী বংশোদ্ভূত অভিনেত্রীর সন্ধান করছিলেন যাকে তিনি গ্রেটা গার্বোর প্রতিদ্বন্দ্বী এবং ভিলমা বাঙ্কির সম্ভাব্য উত্তরসূরি হিসেবে গড়ে তুলতে পারেন, যার সাথে গোল্ডউইন নীরব যুগে দুর্দান্ত সাফল্য অর্জন করেছিলেন। স্টেনকে আমেরিকায় আনার পর দুই বছর ধরে, গোল্ডউইন তার নতুন তারকাকে ইংরেজিতে শিখিয়েছিলেন এবং হলিউডের পর্দায় অভিনয়ের পদ্ধতি শিখিয়েছিলেন। তিনি স্টেনের প্রথম আমেরিকান চলচ্চিত্র, Nana (১৯৩৪), এমিল জোলার ১৯ শতকের কলঙ্কজনক উপন্যাসের কিছুটা সমজাতীয় সংস্করণে প্রচুর সময় এবং অর্থ ঢেলে দেন। কিন্তু ফিল্মটি বক্স অফিসে সফল হয় নি, না তার পরবর্তী দুটি গোল্ডউইনের ছবি, উই লিভ এগেইন (১৯৩৪) এবং দ্য ওয়েডিং নাইট (১৯৩৫), গ্যারি কুপারের বিপরীতে অভিনয় করে। অনিচ্ছায়, গোল্ডউইন তার "নতুন গার্বো" এর সাথে তার চুক্তি বাতিল করে দেন। [২] গোল্ডউইনের স্টেনের টিউটরিং কোল পোর্টারের ১৯৩৪ সালের একই নামের বাদ্যযন্ত্রের গান " এনিথিং গোজ "-এ উল্লেখ করা হয়েছে: "যখন স্যাম গোল্ডউইন খুব দৃঢ় প্রত্যয়ের সাথে পারেন / আন্না স্টেনকে কথায় নির্দেশ দেন / তারপর আনা দেখান / এনিথিং যায়।"

১৯৪০-এর দশকে, স্টেন দ্য ম্যান আই ম্যারিড (১৯৪০), সো এন্ডস আওয়ার নাইট (১৯৪১), চেটনিকস! দ্য ফাইটিং গেরিলাস (১৯৪৩), দে কাম টু ব্লো আপ আমেরিকা (১৯৪৩), থ্রি রাশিয়ান গার্লস (১৯৪৩), এবং লেটস লিভ আ লিটল (১৯৪৮)। স্টেন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইংল্যান্ডে চলচ্চিত্র নির্মাণ চালিয়ে যান, কিন্তু তাদের কোনোটিই সফল হয়নি। দ্য অ্যাক্টরস স্টুডিওতে অধ্যয়ন করে এই পরিস্থিতি সংশোধন করার চেষ্টা করা, [৩] [৫] স্টেন ১৯৫০-এর দশকে দ্য রেড স্কেল্টন শো (১৯৫৬), দ্য ওয়াল্টার উইনচেল ফাইল (১৯৫৭) এবং অ্যাডভেঞ্চারস ইন প্যারাডাইস (১৯৫৯) সহ বেশ কয়েকটি টেলিভিশন সিরিজে উপস্থিত হন।

পরবর্তী জীবন[সম্পাদনা]

স্টেনের পরবর্তী চলচ্চিত্রের বেশিরভাগ অংশই তার স্বামীর পক্ষে ছিল। ফ্রেঙ্কে-প্রযোজিত হেভেন নোজ, মিস্টার অ্যালিসন (১৯৫৭)-এ তার একটি অপ্রত্যাশিত বিট ছিল এবং তার চূড়ান্ত চলচ্চিত্রে (এছাড়াও ফ্রেঙ্কের দ্বারা প্রযোজিত), দ্য নান অ্যান্ড দ্য সার্জেন্ট (১৯৬২) তে পুরো ভূমিকা ছিল।

স্টেন ১২ নভেম্বর, ১৯৯৩ তারিখে নিউ ইয়র্ক সিটিতে ৮৪ বছর বয়সে মারা যান। [২]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

স্টেন চলচ্চিত্র প্রযোজক ইউজিন ফ্রেঙ্ককে বিয়ে করেছিলেন, যিনি ১৯৩২ সালে সেখানে তার স্ত্রীকে অনুসরণ করার পরে হলিউডে বিকাশ লাভ করেছিলেন। আনা স্টেনের একটি মেয়ে আনিয়া স্টেন ছিল যিনি ১৯৩০ এর দশকের প্রথম দিকে লস অ্যাঞ্জেলেসের মন্টিসেলো স্কুলের ছাত্রী ছিলেন।

সম্পূর্ণ ফিল্মগ্রাফি[সম্পাদনা]

ছায়াছবি
বছর শিরোনাম ভূমিকা মন্তব্য
১৯২৬ প্রিডেটেল বেশ্যা
১৯২৬ মিস মেন্ড টাইপিস্ট আনক্রেডিটেড, দ্য অ্যাডভেঞ্চারস অফ দ্য থ্রি রিপোর্টার
১৯২৭ দ্য গার্ল উইথ আ হ্যাটবক্স নাতাশা মস্কো যে কাঁদে এবং হাসে
দেবুষ্ক s korobkoy
১৯২৮ হলুদ টিকেট মারিয়া
১৯২৮ আমার ছেলে ওলগা সুরিনা
১৯২৮ সাদা ঈগল গভর্নরের স্ত্রী
১৯২৮ ইয়েগো করিয়েরা লিপা ছাত্রী
১৯২৯ গোল্ডেন বেক ভারেঙ্কা
১৯৩০ বুককিপার ক্রেমকে ক্রেমকের মেয়ে
১৯৩১ খুনি দিমিত্রি কারামাজভ গ্রুশেঙ্কা
১৯৩১ Les frères Karamazoff
১৯৩১ সালটো মর্টালে মেরিনা
১৯৩১ মন্টে কার্লোতে বোমা কোনিগিন ইয়োলা আই. ভন পন্টেনেরো বোম্বেন আউফ মন্টে কার্লো
১৯৩২ আবেগের ঝড় রুসেন-আনিয়া
১৯৩৪ নানা নানা
১৯৩৪ আমরা আবার জীবিত কাতুশা মাসলোভা
১৯৩৫ বিয়ের রাত মান্য নোভাক
১৯৩৬ একা নারী মারিয়া ক্রাসনোভা
১৯৩৯ নির্বাসিত এক্সপ্রেস নাদিন নিকোলাস
১৯৪০ আমি বিবাহিত মানুষ ফ্রিদা হেইনকেল
১৯৪১ তাই আমাদের রাত শেষ লিলো
১৯৪৩ চেটনিকদের ! ফাইটিং গেরিলারা লুবিটকা মিহাইলোভিচ
১৯৪৩ তারা আমেরিকাকে উড়িয়ে দিতে এসেছে ফ্রাউ রিটার
১৯৪৩ তিন রাশিয়ান মেয়ে নাতাশা
১৯৪৮ আসুন একটু বাঁচি মিশেল বেনেট
১৯৫৫ ভাগ্যের পরিহাস ম্যাডাম ডুপ্রি
১৯৫৬ পলাতক কন্যা রুথ বার্টন
১৯৬২ নান এবং সার্জেন্ট সন্ন্যাসী
টেলিভিশন
বছর সিরিজ ভূমিকা পর্ব
১৯৬৫ রেড স্কেল্টন শো লিভোনিয়ার রানী "কাউন্টি ফেয়ার বা কৃষিমন্ত্রী"
১৯৬৭ ওয়াল্টার উইঞ্চেল ফাইল ফ্রিদা "কাপকেক"
১৯৫৯ জান্নাতে অ্যাডভেঞ্চার অ্যান্টোনিয়া "বাঁশের পর্দা"
১৯৬৪ গ্রেফতার ও বিচার জনাবা. ভ্যান ডি হিউভেন "মোডাস অপারেন্ডি", (চূড়ান্ত উপস্থিতি)

আরও দেখুন[সম্পাদনা]

  • আল্লা নাজিমোভা
  • ক্যাথে ভন ন্যাজি
  • ইগর ইলিনস্কি
  • ইভান মোজ্জুখিন
  • অসিপ রানিট্স
  • ভেরা খোলোদনায়

তথ্যসূত্র[সম্পাদনা]

উদ্ধৃতি
  1. Subject to dispute
  2. Pace, Eric (নভেম্বর ১৫, ১৯৯৩)। "Anna Sten Is Dead; Film Actress Touted As Another Garbo"The New York Times। সংগ্রহের তারিখ নভেম্বর ২, ২০১১  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "nytimes" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "nytimes" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  3. Shipman, David (নভেম্বর ১৯, ১৯৯৩)। "Obituary: Anna Sten"The Independent। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৮, ২০১২  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "independent" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  4. "Anna Sten Biography"। Turner Classic Movies। সংগ্রহের তারিখ অক্টোবর ১৬, ২০১৪ 
  5. Garfield, David (১৯৮০)। "Appendix: Life Members of The Actors Studio as of January 1980"। A Player's Place: The Story of The Actors Studio। MacMillan Publishing Co., Inc.। পৃষ্ঠা 280আইএসবিএন 0-02-542650-8 

বহিঃসংযোগ[সম্পাদনা]