আদিরসাত্মক আলোকচিত্রবিদ্যা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আদিরসাত্মক আলোকচিত্রবিদ্যা (ইংরেজি: Erotic photography) বা যৌন উত্তেজক আলোকচিত্রবিদ্যা হল কামুকতা, যৌন ইঙ্গিতমূলক বা যৌন উত্তেজক প্রকৃতির শিল্প আলোকচিত্রের একটি শৈলী।

আদিরসাত্মক আলোকচিত্রকে প্রায়শই নগ্ন আলোকচিত্র থেকে আলাদা করা হয়, কেননা নগ্ন হলেই যে তা যৌন সুস্পষ্ট প্রকৃতির যৌন উত্তেজক এবং পর্নোগ্রাফিক ফটোগ্রাফি হবে তা বলা যায় না। পর্নোগ্রাফিক আলোকচিত্রকে সাধারণত "অশ্লীল" এবং শৈল্পিক/নান্দনিক মূল্যের অভাব রয়েছে হিসাবে সংজ্ঞায়িত করা হয়। যাইহোক, শিল্প এবং পর্নোগ্রাফির মধ্যে রেখাটি সামাজিক ও আইনগত উভয়ভাবেই বিতর্কিত, [১] এবং অনেক আলোকচিত্রশিল্পী এমনসব কাজ তৈরি করেছেন যা ইচ্ছাকৃতভাবে এই পার্থক্যগুলিকে উপেক্ষা করে।

আদিরসাত্মক আলোকচিত্রগুলি সাধারণত বাণিজ্যিক ব্যবহারের উদ্দেশ্যে তৈরি করা হয়, যার মধ্যে গণ-উত্পাদিত আইটেম যেমন আলংকারিক দিনপঞ্জি, পিনআপ এবং পুরুষদের ম্যাগাজিন, যেমন পেন্টহাউস এবং প্লেবয় ম্যাগাজিনের জন্য তৈরি করা হয়। তবে অনেক শিল্প আলোকচিত্রশিল্পী স্পষ্ট বা কামোদ্দীপক চিত্রাবলী নিয়ে কাজ করেছেন। [২] উপরন্তু, কখনও কখনও আদিরসাত্মক আলোকচিত্র শুধুমাত্র একটি বিষয়ের অংশীদার দ্বারা দেখার উদ্দেশ্যে তৈরি করা হয়।

আদিরসাত্মক আলোকচিত্রের বিষয় পেশাদার মডেল, সেলিব্রিটি বা অপেশাদার হতে পারে। খুব কম সুপরিচিত বিনোদনশিল্পী আলোকচিত্রের জন্য নগ্ন পোজ দিয়েছেন। আলোকচিত্রের জন্য নগ্ন পোজ দেওয়ার প্রথম বিনোদনশিল্পী ছিলেন মঞ্চ অভিনেত্রী অ্যাডাহ আইজ্যাকস মেনকেন (১৮৩৫-১৮৬৮)। [৩] অন্যদিকে, বেশ কয়েকজন সুপরিচিত চলচ্চিত্র তারকা পিনআপ গার্ল আলোকচিত্রের জন্য পোজ দিয়েছেন এবং আলোকচিত্র এবং অন্যান্য মিডিয়াতে যৌন প্রতীক হিসাবে প্রচার পেয়েছেন। ঐতিহ্যগতভাবে, আদিরসাত্মক আলোকচিত্রের বিষয়বস্তু নারী, কিন্তু ১৯৭০ সাল থেকে পুরুষদের আদিরসাত্মক আলোকচিত্রও প্রকাশিত হয়েছে। 

চিত্রশালা[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

 

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Palmer, Alex। "When Art Fought the Law and the Art Won"Smithsonian Magazine। Smithsonian Magazine। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০২০ 
  2. Bayley, Stephen। "A Brief History of Erotic Photography"Sotheby's। Sotheby's Auction House। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০২০ 
  3. "Who Is Adah Menken?"The Great Bare। সংগ্রহের তারিখ ৩০ জুলাই ২০১২ 

আরও পড়া[সম্পাদনা]

  • হিক্স, চার্লসম এবং মাইকেল টেলর। "ড্রিম লাভার্স", তাদের পুরুষ মডেলে: ক্যামেরার পেছনের পৃথিবী (নিউ ইয়র্ক: সেন্ট মার্টিন প্রেস, ১৯৭৯; আইএসবিএন ০-৩১২-৫০৯৩৮-৩ ), পৃ. [১৬৪]-১৮৬.
  • রাল্ফ গিবসন "রাল্ফ গিবসন। নগ্ন" (তাসচেন, ২০১৮; আইএসবিএন ৩৮৩৬৫৬৮৮৮৮ )।
  • লিওনার্দো গ্লাসো। "ইরোটিক ফটোগ্রাফি। লিওনার্দো গ্লাসো" (ব্লার্ব, ২০২০; আইএসবিএন ১৭১৪৪৫৫৫৩X )।

টেমপ্লেট:Photography subject