আতি কালেঞ্জা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আতি কালেঞ্জা

আতি কালেঞ্জা হল এক প্রাচীন ঐতিহ্যবাহী লোকশিল্পের ফর্ম যা তুলু নাড়ু, ভারতবর্ষের তুলু মানুষ দ্বারা অনুশীলন করা হয়। বিশ্বাস করা হয় যে আতি(তুলু ক্যালেন্ডারের একটি মাস) চলাকালে এটি তাদের জীবনে সমৃদ্ধি বয়ে আনবে। [১] এটি সাধারণত জুলাই এবং আগস্ট মাসে আসে। [২]

পটভূমি[সম্পাদনা]

তুলু নাড়ু এর সমৃদ্ধ ঐতিহ্যের জন্য পরিচিত। বিশেষত তুলু নাড়ুর যে গ্রামগুলিতে তুলুবাসের আর্থ-সামাজিক কাঠামোর জীবনে কৃষির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তারা হলেন নলিকে সম্প্রদায়ের লোকেরা। তারা কালিঞ্জা নামে অভিহিত বর্ণিল পোশাকে মানুষের বাড়ি ঘুরে। বিনিময়ে লোকেরা শিল্পীদের ভাত, শাকসবজি এবং অর্থ প্রদান করত। এটি বিশ্বাস করা হয় যে আতি মাসের সময়, প্রকৃতির আত্মা কালেঞ্জা ভূমি এবং তার লোকদের আশীর্বাদ করার জন্য পৃথিবীতে অবতরণ করেছিলেন। অনুষ্ঠানটি পুকুরে শুরু হয় - পূর্ণিমার আগের দিন, এবং মাসের শেষ অবধি অব্যাহত থাকে।

পোশাক[সম্পাদনা]

শিল্পীর প্রস্তুতি

পাতাগুলি এবং ফুল দিয়ে তৈরি কালেঞ্জার পরিবেশ বান্ধব শিরোনাম এবং আঁকা মুখগুলি পোশাকটির প্রধান আকর্ষণ। যে ব্যক্তি কালেঞ্জা সাজেন তিনি রঙ্গনের ডালপালা ব্যবহার করে পাগড়ী সাজিয়ে তোলেন। তারা নারকেল গাছের কোমল খেজুর, গোড়ালি, রঙিন জামাকাপড় এবং আরেকা দিয়ে তৈরি লম্বা টুপি ইত্যাদির সাথে নিজেকে সাজিয়ে তোলে। শিরোনামটি, যাকে মুডিও বলা হয়, ফুল দিয়ে সজ্জিত করা হয়। তারা বিভিন্ন রঙ এবং ডিজাইন দিয়ে তাদের মুখ আঁকেন।

'স্কার্ট' যা তার কোমর থেকে প্রবাহিত হয় এটি আর্টের একটি অংশ। এটি নারকেলের কোমল পাতা দিয়ে তৈরি এবং কলাপাতার সাথে যুক্ত থাকে। পরে, তিনি তার মুখ এবং হাতগুলিকে বিভিন্ন রঙ এবং ডিজাইনে আঁকেন এবং ঘরের দেখার জন্য প্রস্তুত হন। শুকনো খেজুর পাতার ছাতা ধরে আতি কালেঞ্জার চিত্রটি দর্শনীয় একটি দৃশ্য তৈরি করে।

আচার[সম্পাদনা]

সঙ্গি সহ আতি কালেঞ্জা

আতি কালেঞ্জা ঘরবাড়ি ঘুরে দেখেন পরিবার ও গবাদি পশুদের উপর যে দুর্ভাগ্য দেখা দিতে পারে তার জন্য চারকোল, হলুদ গুঁড়ো এবং তেঁতুল মিশ্রিত জল ছিটিয়ে দেওয়ার একটি অনুষ্ঠান করে। তিনি টেম্বের নামক ড্রামের বীটগুলিতে নাচেন যা তুলু নাড়ুর সংস্কৃতিতে অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

সঙ্গি একটি ঢোল পিটিয়ে "আতিক বাথহে এতি কালেঞ্জা" গানটি আবৃত্তি করেন,[৩] ও আত্মার গল্পটি বর্ণনা করেন। চারপাশের মন্দ ফুটিয়ে তোলার পুরস্কার হিসাবে, পরিবারের সদস্যরা তাকে ভাত দেয়। আতি কালেঞ্জাকে ঐতিহ্যবাহী নিরাময়কারী হিসাবেও বিবেচনা করা হয়, যারা অসুস্থতা কাটিয়ে ওঠার জন্য মাঝে মাঝে ঔষধি ভেষজ পন্থা উদ্ভাবন করেন।

খাদ্য[সম্পাদনা]

আম্বেড ( হোগ বরই ), কণিল ( বাঁশের অঙ্কুর ), প্যাগিল (বুনো তেতো করলা), থোজঙ্ক ( বন চাকুন্দা ), থিমারে (বুনো শাক), বন্য কাঁঠাল, ড্রামস্টিক পাতা এবং কলোকাসিয়া পাতা ও স্থানীয়ভাবে উপলভ্য শাকসবজি যা কিছু ঐ মৌসুমে পাওয়া যায় ব্যবহৃত হয়।

বর্তমান দিনে[সম্পাদনা]

সময়ের পরিবর্তনের সাথে সাথে এখন এটি একেবারেই আলাদা পরিস্থিতি, উন্নয়ন, শিক্ষা, প্রযুক্তি এবং কর্মসংস্থানের বর্ধিত সুযোগের ফলে এই প্রাচীন ঐতিহ্যবাহী লোকনৃত্যের অন্তর্ধান ঘটেছে। ধান চাষ হ্রাসও এই ঐতিহ্য বিলুপ্তিতে অবদান রেখেছিল। দশকের পুরানো এই রীতিটি আজ বিলুপ্তির পথে।

তাসত্ত্বেও, আতি কালেঞ্জা তুলু নাড়ু অঞ্চলের লোকসংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অঙ্গ হিসাবে রয়ে গেছে এবং আতি কালে এই লোকনৃত্য কেবল তুলু নাড়ুর অভ্যন্তরেই দেখা যায়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kamila, Raviprasad (২৪ জুলাই ২০১২)। "An 'inauspicious' month in Tulu Nadu"The Hindu (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0971-751X। সংগ্রহের তারিখ ১ অক্টোবর ২০১৬ 
  2. "Bantwal Aati Kalenja's Arrival Keeps Evil at Bay"daijiworld.com। সংগ্রহের তারিখ ১ অক্টোবর ২০১৬ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  3. "Healing beats of Aati Kalenja"Deccan Herald। সংগ্রহের তারিখ ১ অক্টোবর ২০১৬