আতহার মুবারকপুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুয়াররিখ-ই-ইসলাম, মুহসিন-ই-হিন্দ

আতহার মুবারকপুরী
ব্যক্তিগত
জন্ম(১৯১৬-০৫-০৭)৭ মে ১৯১৬
মৃত্যু১৪ জুলাই ১৯৯৬(1996-07-14) (বয়স ৮০)
ধর্মইসলাম
জাতীয়তা ভারত
সন্তানখালিদ হাফিজ
যেখানের শিক্ষার্থী

কাজী আতহার মুবারকপুরী (৭ মে ১৯১৬ – ১৪ জুলাই ১৯৯৬) ছিলেন একজন ভারতীয় সুন্নি ইসলামী পণ্ডিত, লেখক এবং ইতিহাসবিদ। তৎকালীন পাকিস্তানি আলেমগণ তাকে মুহসিন-ই-হিন্দ উপাধিতে ভূষিত করেন। [১]

জন্ম[সম্পাদনা]

আতহার মুবারকপুরী ১৯১৬ সালের ৭ মে আজমগড়ের মুবারকপুরে জন্মগ্রহণ করেন।

শিক্ষাজীবন[সম্পাদনা]

তিনি মাদ্রাসা ইয়াহিয়া-উল-উলুম থেকে দরসে নিজামিতে স্নাতক ডিগ্রী লাভ করেন এবং হাদিস অধ্যয়নের জন্য মোরাদাবাদের মাদ্রাসা শাহীতে চলে আসেন। মাদ্রাসা শাহীতে তিনি সৈয়দ ফখরুদ্দিন আহমদের নিকট সহীহ বুখারী, মাওলানা ইসমাইল সম্বলীর নিকট সহীহ মুসলিম এবং সৈয়দ মুহাম্মদ মিয়াঁ দেওবন্দীর নিকট তিরমিযী অধ্যয়ন করেন।[২]

সাহিত্যে অবদান[সম্পাদনা]

আতহার মুবারকপুরী ভারতীয়আরবদের সম্পর্ক নিয়ে বই রচনা করেছেন। তার এই ধারাবাহিকতার মধ্যে অন্তর্ভুক্ত:

  • আরব ও হিন্দ: আহদে রিসালাত মেঁ
  • খিলাফতে রাশেদা আওর হিন্দুস্তান
  • খিলাফতে মুয়াভিয়া আওর হিন্দুস্তান
  • খিলাফতে আব্বাসিয়া ও হিন্দুস্তান
  • হিন্দুস্তান মেঁ আরবোঁ কি হুকুমাতীঁ[২]

পরবর্তি ১৯৬১-৬২, ১৯৬৬-৬৭ ও ১৯৭৩-৭৬ সালে তিনি বোম্বে থেকে প্রকাশিত মাসিক জার্নাল আল-বালাগার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি মুম্বাইয়ের ফোর্ট আঞ্জুমান ইসলাম উচ্চ বিদ্যালয়ে ইসলামী শিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। কাজী আতহার মুবারকপুরী প্রায় ৪০ বছর যাবক মুম্বাই থেকে প্রকাশিত ইনকিলাব ডেইলিতে "জওহর-উল-কুরআন" শিরোনামে একটি কলাম লিখতেন। ব্রিটিশ শাসনামলে তিনি লাহোরে কাজ করতেন এবং স্বাধীনতার পরে মুম্বাইয়ে চলে আসেন।

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • Contribution Of Qazi Athar Mubarakpuri to Arabic Studies : A Critical Study - PhD thesis from Aligarh Muslim University by Mohd Amirul Hasan.
  • His son Sheikh Khalid Hafiz (Khalid Kamal Abdul Hafiz; 1938–1999), Imam of Wellington, served as the senior religious advisor to the New Zealand Muslim community from 1982 to 1999.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. জহীর দানিশ উমরী, তাবা ফালাক, কাডাপা অতীশ একাডেমি, পৃষ্ঠা ৫১, ২০০৯
  2. Noor Alam Khalil Amini। "Hadhrat Mawlana Qazi Abd al-Hafiz Athar Mubarakpuri"। Pas-e-Marg-e-Zindah (Urdu ভাষায়) (5th, February 2017 সংস্করণ)। Deoband: Idara Ilm-o-Adab। পৃষ্ঠা 299–329।