আগডু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আগডু
আগডু পোস্টার.jpg
থিয়েট্রিক্যাল রিলিজ পোস্টার
পরিচালকশ্রীনু বৈটলা
প্রযোজকরাম অচন্ত
গোপীচন্দ অচন্ত
অনিল শঙ্কর
রচয়িতাঅনিল রবিপুডি
উপেন্দ্র মাধব
প্রবীণ বর্মা
শ্রেষ্ঠাংশেমহেশ বাবু
তামান্না
রাজেন্দ্র প্রসাদ
সোনু সুদ
সুরকারএস. তমন
চিত্রগ্রাহককে. ভি. গুহন
সম্পাদকএম. আর. বর্মা
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকইরোস ইন্টারন্যাশানাল
মুক্তি
  • ১৯ সেপ্টেম্বর ২০১৪ (2014-09-19)
দৈর্ঘ্য১৬৩ মিনিট
দেশভারত
ভাষাতেলুগু
নির্মাণব্যয়৫৪ কোটি টাকা[১]
আয়৬০ কোটি টাকা[১]

আগডু (বাংলা: সে থামবে না) হল ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত একটি ভারতী তেলুগু অ্যাকশন কমেডি চলচ্চিত্র। ছবিটি পরিচালনা করেন শ্রীনু বৈটলা এবং ছবির কাহিনি রচনা করেন অনিল রবিপুডি, উপ্রেন্দ্র মাধব ও প্রবীণ বর্মা। রাম অচন্ত, গোপীচন্দ অচন্ত ও অনিল শঙ্কর তাদের ১৪ রিলস এন্টারটেইনমেন্টের ব্যানারে ছবিটি প্রযোজনা করেন। আগডু ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেন মহেশ বাবুতামান্না এবং পার্শ্বচরিত্রে অভিনয় করেন রাজেন্দ্র প্রসাদ, সোনু সুদ, ব্রহ্মানন্দমএম. এস. নারায়ণশ্রুতি হাসান এই ছবির একটি আইটেম নাম্বারে উপস্থিত ছিলেন।

এস. তমনের সংগীত পরিচালনায় ৫০তম ছবিটি হল আগডু কে. ভি. গুহন এই ছবির সিনেম্যাটোগ্রাফি ও এম. আর. বর্মা এটির সম্পাদনার দায়িত্বে ছিলেন। এই ছবিতে মহেশ বাবু শঙ্কর নামে এক এনকাউন্টার বিশেষজ্ঞের চরিত্রে অভিনয় করেন। শঙ্কর বুক্কাপতনমে পুলিশের সার্কেল ইন্সপেক্টর হিসাবে বদলি হয়ে যায়। তার উপর দামোদর (সোনু সুদ অভিনীত) নামে এক প্রভাবশালী গুন্ডা সর্দারের একটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ রুখে দেওয়ার দায়িত্ব অর্পণ করা হয়। উল্লিখিত বিদ্যুৎ কেন্দ্রটি স্থানীয় প্রাকৃতিক সম্পদের ক্ষেত্রে ক্ষতিকারক বলে মনে করা হয়েছিল। শঙ্কর জানতে পারে তার ভাই ভরতের আত্মহত্যার কারণ এই দামোদর। তখন সে প্রতিশোধ নিতে দৃঢ়প্রতিজ্ঞ হয়।

আগডু ছবির বাজেট ছিল ৫৪ কোটি টাকাপ্রিন্সিপ্যাল ফোটোগ্রাফি শুরু হয় ২০১৩ সালের ২৮ নভেম্বর এবং শেষ হয় ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর। ছবির অধিকাংশ অংশের শ্যুটিং হয় হায়দ্রাবাদ শহরে ও তার আশেপাশে। কয়েকটি অংশের শ্যুটিং হয় মুম্বই, গুজরাত, বেল্লারিকেরলে। কয়েকটি গানের দৃশ্যের শ্যুটিং হায়দ্রাবাদ ও বেলারির পাশাপাশি হয় লাদাখ, সুইজারল্যান্ডউটিতে। ৫০ দিনের পোস্ট-প্রোডাকশন পর্বের সমাপ্তি ঘটে ২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর।

২০১৪ সালের ১৯ সেপ্টেম্বর আগডু বিশ্বব্যাপী মুক্তিলাভ করে। ছবিটি সমালোচকদের ইতিবাচক প্রতিক্রিয়াই অর্জন করে এবং বক্স অফিসেও সাফল্যের সঙ্গে ব্যবসা শুরু করে। প্রতিকূল জনশ্রুতি ও মুক্তিপ্রাপ্ত অন্যান্য ছবির সঙ্গে প্রতিযোগিতার ফলে সার্বিকভাবে আগডু ছবির সংগৃহীত আয় দাঁড়ায় ৩৪২.৫ মিলিয়ন টাকা এবং এটিকে ফ্লপ ঘোষণা করা হয়। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের বক্স অফিসে প্রাক্‌বীক্ষণ সহ প্রথম দুই দিনে এই ছবির বাণিজ্য এক মিলিয়ন মার্কিন ডলার ছাপিয়ে যায়। এটি ছিল এই ছবির একটি গুরুত্বপূর্ণ প্রাপ্তি। ছবিটি এনকাউন্টার শঙ্কর নামে হিন্দিতে এবং ইদুদান্ড পুলিশ নামে তামিলে ডাব করা হয়।

কাহিনি-সারাংশ[সম্পাদনা]

কলাকুশলী[সম্পাদনা]

প্রযোজনা[সম্পাদনা]

সূচনা ও অভিনেতা নির্বাচন[সম্পাদনা]

চলচ্চিত্রায়ন[সম্পাদনা]

গানের দৃশ্যায়ন[সম্পাদনা]

পোস্ট-প্রোডাকশন[সম্পাদনা]

সংগীত[সম্পাদনা]

মুক্তি[সম্পাদনা]

বাজারজাতকরণ[সম্পাদনা]

হোম মিডিয়া[সম্পাদনা]

প্রতিক্রিয়া[সম্পাদনা]

সমালোচকদের প্রতিক্রিয়া[সম্পাদনা]

বক্স অফিস[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]