বিষয়বস্তুতে চলুন

আখতার হোসেন চৌধুরী মেমোরিয়াল ডিগ্রি কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আখতার হোসেন চৌধুরী মেমোরিয়াল ডিগ্রী কলেজ
অন্যান্য নাম
এএইচসিএমসি
স্থাপিত২০০২; ২২ বছর আগে (2002)
অধ্যক্ষগাজী বজলুর রহমান
শিক্ষায়তনিক ব্যক্তিবর্গ
৩৫
প্রশাসনিক ব্যক্তিবর্গ
৬০
শিক্ষার্থীপ্রায় ২০০০
ঠিকানা, ,
ভাষাবাংলা
মানচিত্র

আখতার হোসেন চৌধুরী মেমোরিয়াল ডিগ্রী কলেজ (এএইচসিএমসি) বাংলাদেশের পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ উপজেলায় অবস্থিত একটি ডিগ্রি কলেজ। এটি ২০০২ সালে [১] এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী এবং বেগম সুরাইয়া আখতার চৌধুরী, তার মৃত পুত্র আখতার হোসেনের স্মরণে প্রতিষ্ঠা করেছিলেন। [২] কলেজটি জাতীয় পাঠ্যক্রমের অধীনে শিক্ষা প্রদান করে।

ক্যাম্পাস[সম্পাদনা]

কলেজটি মির্জাগঞ্জ উপজেলার উত্তর সীমান্তের একটি শহরতলী এলাকায় অবস্থিত যেখানে বাকেরগঞ্জ উপজেলা সীমান্ত ছেদ করেছে। ঢাকা - বরগুনা মহাসড়কের সামনের সীমানা প্রাচীর ধরে চলে। কলেজের সমস্ত ভবন পশ্চিম দিকে মুখ করে উত্তর-দক্ষিণ দীর্ঘ সারি পাশাপাশি দাঁড়িয়ে আছে। একাডেমিক ভবনগুলির পিছনে একটি লেক এবং এর উপর একটি সেতু রয়েছে। এটি ক্যাম্পাসের প্রায় এক-তৃতীয়াংশ জুড়ে রয়েছে।

ইউনিফর্ম[সম্পাদনা]

ছেলেদের জন্য:

  1. আকাশী-নীল শার্ট
  2. কালো প্যান্ট


মেয়েশিশুদের জন্য:

  1. কালো সালোয়ার
  2. কালো স্কার্ফ
  3. আকাশী-নীল কামিজ
  4. আকাশী-নীল বেল্ট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মো. মিজানুর রহমান (২০১২)। "মির্জাগঞ্জ উপজেলা"ইসলাম, সিরাজুল; মিয়া, সাজাহান; খানম, মাহফুজা; আহমেদ, সাব্বীর। বাংলাপিডিয়া: বাংলাদেশের জাতীয় বিশ্বকোষ (২য় সংস্করণ)। ঢাকা, বাংলাদেশ: বাংলাপিডিয়া ট্রাস্ট, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিআইএসবিএন 9843205901ওএল 30677644Mওসিএলসি 883871743 
  2. "Akhtar Hossain Choudhury Memorial Degree College"www.barisalboard.gov.bd। সংগ্রহের তারিখ ২০১৮-১০-৩০