আকাশী ডানার ম্যাগপাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


আকাশী ডানার ম্যাগপাই
2011 Blauelster in Shanghai.jpg
Cyanopica cyanus
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Aves
বর্গ: Passeriformes
পরিবার: Corvidae
গণ: Cyanopica
প্রজাতি: C. cyanus
দ্বিপদী নাম
Cyanopica cyanus

আকাশী ডানার ম্যাগপাই (Cyanopica cyanus) কাক পরিবারের একটি পাখি। এটি প্রায় ৩৩-৩৫ সেমি লম্বা এবং সামগ্রিক আকারে প্রায় ইউরেশীয় ম্যাগপাই (Pica pica) এর সমান, তবে আনুপাতিকভাবে ছোট পা এবং তুলনামূলক পাতলা ঠোঁট দেখে একে আলাদাভাবে শনাক্ত করা যায়। এটি সায়ানোপিকার গণের অন্তর্ভুক্ত।

এটি মাথার উপরিভাগ চকচকে কালো এবং একটি গলা ও বুক সাদা বর্ণের। ভেতরের অংশ এবং পিছনের অংশটি হালকা ধূসর-কালচে বর্ণের এবং ডানা ও পালকের বর্ণ হাল্কা নীল যা (১৬-২৫ সেমি) দীর্ঘ। এটি পূর্বে জনবসতির উদ্যান সহ বিভিন্ন ধরনের শঙ্কুযুক্ত (মূলত পাইন) এবং ব্রডলিফ বনাঞ্চলে বাস করে।

বিস্তৃতি ও আবাস[সম্পাদনা]

এটি মূলত পূর্ব এশিয়ার বৃহত অঞ্চল জুড়ে চীন, কোরিয়া, জাপান এবং উত্তরে মঙ্গোলিয়া এবং দক্ষিণ সাইবেরিয়ায় দেখা যায়। এটি পূর্বে আইবেরিয়ান ম্যাগপাই সাথে সম্পর্কিত বলে ধারণা করা হত, তবে সাম্প্রতিক জেনেটিক বিশ্লেষণগুলির মাধ্যমে প্রজাতিটিকে স্বতন্ত্র প্রজাতির বলে প্রমাণিত হয়েছে [১][২]।পূর্ব এশিয়ার সমুদ্র তীরে এই প্রজাতির একটি বিশাল জনসংখ্যা এবং আইবেরিয়ার কিছু অঞ্চলে একটি ছোট জনসংখ্যা রয়েছে যার মধ্যে কোথাও কোনও পাখি চোখে পড়েনা । প্লাইস্টোসিন বরফ শিট দ্বারা বৃহত্তর জনসংখ্যা পৃথক হয়ে যাওয়ার কারণে বর্তমানে এটি ব্যাখ্যা করা হয়েছে আর দুইটি বিদ্যমান জনসংখ্যা এক মিলিয়ন বছর আগে পরস্পর থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল বলে মনে হয়। আইবেরীয় জনসংখ্যা অবশ্যই প্রাকৃতিক এবং ১৭শ শতাব্দীতে পূর্ব থেকে ফিরিয়ে আনা পাখিগুলোর থেকে এরা পৃথক ।

আচরণ ও বাস্তুসংস্থান[সম্পাদনা]

টোকিও তে আকাশী ডানার ম্যাগপাই

প্রায়শই আকাশী ডানার ম্যাগপাইগুলো পরিবারের গোষ্ঠী বা বিভিন্ন গোষ্ঠী হিসাবে প্রায় ৭০ টি পাখি নিয়ে ঝাঁক তৈরি করে ও খাবার সন্ধান করে। সবচেয়ে বড় দলগুলি প্রজনন মৌসুমের পরে এবং শীতের মাস জুড়ে জড়ো হয়। তাদের খাদ্যতালিকায় মূলত আকর্ণ (ওক বীজ) এবং পাইন বাদাম থাকে, বিস্তৃতভাবে অমেরুদণ্ডী প্রাণী এবং তাদের লার্ভা, নরম ফল এবং বেরি এবং পার্ক এবং শহরে মানুষের দ্বারা সরবরাহিত উচ্ছিষ্ট ইত্যাদি দ্বারা উদরপূর্তি করে থাকে ।

এই প্রজাতিটি সাধারণত প্রতিটি গাছে একটি করে বাসা নিয়ে আলগা ও খোলা কলোনীতে বাসা করে। সাধারণত ৬-৮ টি ডিম থাকে যা ১৫দিনের জন্য সজ্জিত থাকে। আকাশী ডানার ম্যাগপাইগুলো যেগুলি অসমনিয়ত জাত রয়েছে, সেগুলোর বাচ্চাগুলোর মধ্যে আকারের শ্রেণিভেদ পরিলক্ষিত হয় এবং এগুলো সমনিয়ত যে জাতগুলো রয়েছে তাদের তুলনায় বেশি ডিম তৈরি করে এবং আরও বাসা বাঁধে।[৩]

এদের শিস খুব দ্রুত দ্রুত চালিত হয় এবং ধাতব শব্দ করে যা কুইঙ্ক-কিউইঙ্ক-কিউইঙ্ক শব্দের হয়ে থাকে।

আইবারিয়ান (আকাশী পালকযুক্ত ) ম্যাগপাই বার্ডওয়াচিং জগতের অন্যতম অন্যতম এক প্রহেলিকার নাম ।

দুটি ভিন্ন লিঙ্গের পাখি দেখতে প্রায় একই রকম এবং একটি কালো বর্ণের মাথা, ধূসর-বাদামী পিঠে এবং নীল ডানা দীর্ঘ নীল লেজের সাথে থাকায় এই প্রজাতিটিকে নির্ভুলভাবে শনাক্ত করা সম্ভব। এটি পর্তুগালের দক্ষিণাঞ্চলীয় অঞ্চলে বাস করে তবে উত্তরে এদের বেশিরভাগই অনুপস্থিত। তারাপরিচিত অঞ্চলগুলোর মধ্য দিয়ে উচ্চস্বরে এবং কোলাহলপূর্ণ আলগা ঝাঁক নিয়ে উরে বেড়ায় , আর প্রায়শই মাটিতে ছড়িয়ে পড়ে যেখানে তারা এক জায়গা থেকে অন্য চলাফেরা করে। পাখির ঝাঁকগুলো প্রায়শই জে পাখির সাথে অবস্থান করে যারা ম্যাগপাইগুলোর খাবার চুরি করে থাকে । যদিও তারা খুব সাবধানী, লাজুক এবং সহজেই গ্রামাঞ্চলে ছড়িয়ে পড়ে, তবুও আলগারভে কুইন্টা ডোগোর মতো "কৃত্রিম" আবাসগুলোতে, তারা মানুষদের প্রতি উদাসীন এবং সহজেই তাদের সাথে যোগাযোগ করতে সক্ষম।

ম্যাগপাইগুল প্রতিটি গাছে কলোনি তৈরি করে এক একটি বাসা বাঁধে।

তথ্যসূত্র[সম্পাদনা]


  1. Fok KW, Wade CM, Parkin DT (2002)."Inferring the phylogeny of disjunct populations of the azure-winged magpie Cyanopica cyanus from mitochondrial control region sequences Proc. Roy. Soc. Lond. B. 269 (1501): 1671–1678.doi:10.1098/rspb.2002.2057 PMC 1691084. PMID 12204127.
  2. Kyukov et al.,Synchronic east–west divergence in azure-winged magpies (Cyanopica cyanus) and magpies (Pica pica) Journal of Zoological Systematics and Evolutionary Research 42(4): 342-351 (2004)
  3. Da, X.; Xian, L.; Luo, J.; Gao, L.; Du, B (2018). "Azure‐winged Magpies Cyanopica cyanus trade off reproductive success and parental care by establishing a size hierarchy among nestlings". Ibis. 160 (4): 769–778.doi:10.1111/ibi.12575.