আওস ইবনে খালিদ ইবনে কুরত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আওস ইবনে খালিদ ইবনে কুরত আল আনসারী আন নাজ্জারি মুহাম্মাদের একজন বিখ্যাত আরব এবং আনসার সাহাবা ছিলেন।[১] তবে তিনি সাহাবা কিনা সেটা নিয়ে মতানৈক্য রয়েছে।

জন্ম ও পরিচয়[সম্পাদনা]

তিনি সৌদি আরবের মদিনা শহরে জন্মগ্রহণ করেছিলেন এবং একজন আনসারী সাহাবা ছিলেন। যদিও অনেক রিজাল বিশেষজ্ঞ তার নাম সাহাবাদের নামে অন্তর্ভুক্ত করেননি। তবে অধিকাংশ ইতিহাসবিদদের ধারণা তিনি অবশ্যই সাহাবাদের অন্তর্ভুক্ত। তবে এটা সুনিশ্চিত যে তার পুত্র সাফওয়ান ইবনে আওস একজন প্রসিদ্ধ তাবেয়ী ছিলেন।

পরিবার[সম্পাদনা]

আওস ইবনে খালিদ ইবনে কুরত প্রথম বিবাহ করেন আবু আইয়ুব আল আনসারীর কন্যা আমরা বিনতে আইয়ুবকে এবং দ্বিতীয় বিবাহ করেন রাবি ইবনে কায়স ইবনে আমিরের কন্যা নাইলা বিনতে রাবীকে। তার স্ত্রী নাইলা বিনতে রাবী উম্মু সাফওয়ান নামে সুপরিচিত।[২]

সাহাবা কিনা তা নিয়ে মতবিরোধ[সম্পাদনা]

কিছু কিছু জীবনী বিশেষজ্ঞ তিনি সাহাবা নয় এটা উল্লেখ করলেও অধিকাংশ ইতিহাসবিদ ও বিশেষজ্ঞ বলছেন তার পুত্র সাফওয়ান ইবনে আওস একজন তাবেয়ী। তাই এইদিক পর্যালোচনা করে বলা যায় আওস ইবনে খালিদ ইবনে কুরত যদি মুহাম্মাদের নবুয়ত পূর্ব জীবনে মৃত্যুবরণ করতেন তাহলে তার পুত্র সাফওয়ান একজন সাহাবা হতেন। একই সাথে এও বলা যায় যে আওস ইবনে খালিদ ইবনে কুরত মুহাম্মাদের নবুয়ত পরবর্তী সময়ে মৃত্যুবরণ করেছেন। আর মদিনায় মুহাম্মাদ মৃত্যুবরণ পর্যন্ত কোন আনসারীই কাফির ছিলেন না। এজন্য সুস্পষ্ট ভাবে বলা যায় তিনি একজন সাহাবা ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ইসলামী বিশ্বকোষ ১ম খণ্ড - ১০৭ পৃষ্ঠা 
  2. ইবনে হাজার আসকালানি, [আল ইসাবা ফি তাময়িযিস সাহাবা, ১ম খন্ড -৮৩], মিশর ১৩৫৮ হিজরি