আইলান্থাস আলতিসসিমা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ট্রি অফ হেভেন Ailanthus altissima
ট্রি অফ হেভেন Ailanthus altissima
আইলান্থাস আলটিসিমা Ailanthus altissimaM.E
ট্রি অফ হেভেন Ailanthus altissima
ট্রি অফ হেভেন Ailanthus altissima
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Plantae
(শ্রেণীবিহীন): Angiosperms
(শ্রেণীবিহীন): Tracheophytes
(শ্রেণীবিহীন): Rosids
বর্গ: Sapindales
পরিবার: Simaroubaceae
গণ: Ailanthus
প্রজাতি: A. altissima
দ্বিপদী নাম
ট্রি অফ হেভেন Ailanthus altissima
প্রতিশব্দ

(Mill.) SwingleSynonyms


পরিচিতি নাম আইলান্থাস আলতিসসিমা

বৈজ্ঞানিক নাম

Ailanthus altissima (Mill.)

[১]

সমার্থক শব্দ  টক্সিকোডেনড্রন আলটিসিমাম মিল।

সাধারণ নাম[সম্পাদনা]

[২]

আইলান্থাস, বেকড স্যুয়ারেজ ট্রি,, চাইনিজ সুমাক, চাইনিজ ট্রি অফ হেভেন, কপাল গাছ, ঘেটো পাম, কেরোসিন গাছ, বার্ণিশ গাছ, ক্যারিয়ন ট্রি, সিডার, শুমাক, গাছ,, স্বর্গের গাছ, ,  

বর্ণনা[সম্পাদনা]

ট্রি অফ হেভেন হল একটি অ-নেটিভ ইনভেসিভ ছোট গাছ যা ইউএসএসএ এবং এনসি-র সমস্ত অঞ্চলে প্রাকৃতিক হয়ে উঠেছে।[৩]Toolboxট্রি অফ হেভেন হল একটি অ-নেটিভ ইনভেসিভ ছোট গাছ যা ইউএসএসএ এবং এনসি-র সমস্ত অঞ্চলে প্রাকৃতিক হয়ে উঠেছে। পাতাগুলি এই গাছটিকে শনাক্ত করার সর্বোত্তম উপায় কারণ বড় যৌগিক পাতাগুলির প্রতিটি পাতার উপর একটি গ্রন্থিযুক্ত, খাঁজযুক্ত ভিত্তি থাকে। বসন্তে গাছের উপরে হলুদ ফুলের বৃহৎ গুচ্ছ দেখা যায় যেগুলোর পরে ডানাওয়ালা ফল আসে যা বাতাস বা পানিতে ছড়িয়ে পড়ে। তারাও চুষক ছড়ায়।

গাছটি ঘন, ঝোপঝাড় তৈরি করে যা স্থানীয় প্রজাতিকে স্থানচ্যুত করবে এবং দরিদ্র মাটি সহনশীল তার আক্রমণাত্মক ক্ষমতা বৃদ্ধি করে। এমনকি ফুটপাথের ফাটলেও তা বেড়ে উঠবে। এটি মহাদেশীয় মার্কিন যুক্তরাষ্ট্র এবং হাওয়াই জুড়ে 30 টি রাজ্যের প্রাকৃতিক অঞ্চলে আক্রমণাত্মক বলে জানা গেছে। 
উৎপত্তি
পূর্ব এশিয়ার স্থানীয় (অর্থাৎ উত্তর-পূর্ব এবং মধ্য চীন)।

চাষ[সম্পাদনা]

অস্ট্রেলিয়ার নাতিশীতোষ্ণ এবং শীতল উপ-গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে একটি বাগান এবং রাস্তার গাছ হিসাবে স্বর্গের গাছ (আইলান্থাস আলটিসিমা) ব্যাপকভাবে চাষ করা হয়েছে।
ন্যাচারালাইজড ডিস্ট্রিবিউশন
একটি ব্যাপকভাবে প্রাকৃতিক প্রজাতি যা দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়ার উপকূলীয় এবং উপকূলীয় অঞ্চল জুড়ে ব্যাপকভাবে পাওয়া যায়। এটি পূর্ব নিউ সাউথ ওয়েলসের উপকূলীয় এবং উপকূলীয় অঞ্চলে, ACT এবং ভিক্টোরিয়াতে সবচেয়ে সাধারণ। এছাড়াও দক্ষিণ-পূর্ব দক্ষিণ অস্ট্রেলিয়া, দক্ষিণ-পশ্চিম পশ্চিম অস্ট্রেলিয়া এবং দক্ষিণ-পূর্ব কুইন্সল্যান্ডে তুলনামূলকভাবে সাধারণ বা মাঝে মাঝে ইউরোপ, আফ্রিকা, নিউজিল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট, কানাডা, মেক্সিকো,দক্ষিণ আমেরিকা, আজোরস এবং হাওয়াই-এ প্রাকৃতিকভাবে বিদেশী।

বাসস্থান[সম্পাদনা]

অস্ট্রেলিয়ার আর্দ্র ও উপ-আর্দ্র নাতিশীতোষ্ণ এবং উপ-গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে গুল্মভূমি, জলপথ, গলি, বনের প্রান্ত, চারণভূমি, বনায়ন, শহুরে এলাকা, পরিত্যক্ত বাড়ি, অশান্ত স্থান, বর্জ্য এলাকা, রাস্তার ধার এবং রেলপথের আগাছা।

[৪]

অভ্যাস[সম্পাদনা]

কদাচিৎ একটি বড় গুল্ম বা সাধারণত একটি মাঝারি থেকে বড় গাছ যেটি শরৎকালে তার পাতা হারায় (অর্থাৎ এটি পর্ণমোচী)। এটি সাধারণত 3 থেকে 12 মিটার লম্বা হয়, তবে মাঝে মাঝে 25 মিটার পর্যন্ত উচ্চতায় পৌঁছাতে পারে।

বিশিষ্ট বৈশিষ্ট্য[সম্পাদনা]

একটি বড় গুল্ম বা গাছ যা শরতের সময় তার পাতা হারায়।
এর একবার যৌগিক পাতাগুলি খুব বড় (40-100 সেমি লম্বা), 5-20 জোড়া লিফলেট এবং ডগায় একটি একক লিফলেট সহ।
এর লিফলেটগুলি বেশিরভাগই সম্পূর্ণ, গোড়ার কাছে কয়েকটি দাঁত বা ছোট লব ছাড়া যা বিশিষ্ট উত্থিত গ্রন্থি বহন করে।
এর ছোট সাদা বা সবুজ-হলুদ ফুল শাখার শেষ প্রান্তে বৃহৎ ছড়ানো গুচ্ছে জন্মে।
পৃথক পুরুষ ও স্ত্রী ফুল বিভিন্ন উদ্ভিদে উত্পাদিত হয়।
এর স্বতন্ত্র ডানাযুক্ত ফল (3-5 সেমি লম্বা এবং 7-15 মিমি চওড়া) পরিপক্ব হওয়ার সাথে সাথে উজ্জ্বল লাল-গোলাপী বা লালচে-বাদামী হয়ে যায়।

ডালপালা এবং পাতা[সম্পাদনা]

পাতাযুক্ত, ছোট কান্ড মসৃণ বা ছিদ্রযুক্ত, দাগযুক্ত এবং লালচে-বাদামী রঙের। পরিপক্ব কান্ডে ধূসর বা হলুদ-ধূসর রঙের ছাল থাকে যা গঠনে কিছুটা রুক্ষ।
ডাঁটাযুক্ত (অর্থাৎ পেটিওলেট) পাতাগুলি খুব বড় (40-100 সেমি লম্বা) এবং কান্ড বরাবর পর্যায়ক্রমে সাজানো হয়। এই পাতাগুলি একবার যৌগিক 5-20 জোড়া লিফলেটগুলির সাথে একটি একক টার্মিনাল লিফলেট (অর্থাৎ তারা ইমপারিপিনেট)। স্বতন্ত্র লিফলেটগুলি সংকীর্ণভাবে ডিম্বাকৃতি (অর্থাৎ উপবৃত্তাকার), ডিমের আকৃতির রূপরেখায় (অর্থাৎ ডিম্বাকৃতি), বা আকারে কিছুটা প্রসারিত এবং ছোট ডালপালাগুলিতে (অর্থাৎ পেটিওলুল) বহন করা হয়। এই লিফলেটগুলি (4-15 সেমি লম্বা এবং 1.5-6 সেমি চওড়া) লোমহীন (অর্থাৎ চকচকে) বা অল্প লোমযুক্ত (অর্থাৎ যৌবনময়)। লিফলেটের গোড়ার কাছে কয়েকটি দাঁত বা একটি ছোট লোব ছাড়া তাদের প্রান্তগুলি বেশিরভাগই সম্পূর্ণ, এবং তাদের টিপগুলি একটি বিন্দুতে টেঁকে যায় (অর্থাৎ তাদের অ্যাকুমিনেট এপিস রয়েছে)। প্রতিটি লিফলেটের নিচে, বেসাল দাঁত বা লোবের কাছে এক বা একাধিক বিশিষ্ট উত্থিত গ্রন্থি রয়েছে। পাতা হলুদ হয়ে যায় এবং শরৎকালে হারিয়ে যায় (অর্থাৎ এটি পর্ণমোচী হয়), এবং বসন্তের মাঝামাঝি নতুন উজ্জ্বল সবুজ পাতা তৈরি হয়।

ফুল এবং ফল[সম্পাদনা]

ছোট ফুলগুলি শাখাগুলির অগ্রভাগে (অর্থাৎ টার্মিনাল প্যানিকলে) বৃহৎ ছড়িয়ে থাকা ক্লাস্টারে (60 সেমি পর্যন্ত লম্বা) জন্মে। এগুলি সাদা বা সবুজ-হলুদ রঙের হয় পাঁচটি ছোট পাপড়ি (2-4 মিমি লম্বা), এবং পাঁচটি ছোট সেপাল (অর্থাৎ ক্যালিক্স লোব) যেগুলি মাত্র 0.75-1 মিমি লম্বা। পৃথক পুরুষ ও স্ত্রী (অর্থাৎ একলিঙ্গ) ফুল বিভিন্ন উদ্ভিদে উৎপন্ন হয় এবং পুরুষ ফুলগুলি খুব তীব্র গন্ধ উৎপন্ন করে (অর্থাৎ তারা খুব তীক্ষ্ণ)। বসন্তের শেষের দিকে এবং গ্রীষ্মে ফুল ফোটে।
ডানাযুক্ত ফল (অর্থাৎ সামারা) প্রাথমিকভাবে হলুদ বা সবুজাভ বর্ণের হয় কিন্তু পরিপক্ব হওয়ার সাথে সাথে লালচে-গোলাপী বা লালচে-বাদামী হয়ে যায়। এই ফলগুলির মধ্যে একটি গোলাকার চাকতি থাকে যাতে বীজ থাকে (3-4 মিমি জুড়ে) এবং একটি বড় সমতল ডানা (3-5 সেমি লম্বা এবং 7-15 মিমি চওড়া)। গ্রীষ্মের শেষের দিকে এবং শরতের শুরুতে ফল বিকশিত হতে শুরু করে, তবে শীতকালে গাছে থাকতে পারে।

প্রজনন এবং বিচ্ছুরণ[সম্পাদনা]

এই গাছটি বীজ দ্বারা পুনরুৎপাদন করে এবং এর অগভীর শিকড় থেকে প্রচুর পরিমাণে চুষক উৎপাদন করে, বিশেষ করে মূল কান্ড কেটে ফেলার পর।
বীজগুলি বেশিরভাগই বাতাস এবং জলের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং এই ধরনের বিচ্ছুরণ তাদের ডানা দ্বারা সাহায্য করে। এগুলি পাখি, যন্ত্রপাতি, ঘাসের যন্ত্র এবং ডাম্প করা বাগানের বর্জ্য দ্বারাও ছড়িয়ে দেওয়া যেতে পারে। উপনিবেশগুলিও সময়ের সাথে সাথে শিকড় চুষার মাধ্যমে ছড়িয়ে পড়ে।

পরিবেশগত প্রভাব[সম্পাদনা]

নিউ সাউথ ওয়েলস, ACT, ভিক্টোরিয়া, দক্ষিণ অস্ট্রেলিয়া, কুইন্সল্যান্ড এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় ট্রি অফ হেভেন (আইলান্থাস আলটিসিমা) একটি পরিবেশগত আগাছা হিসাবে বিবেচিত হয়। এটি সম্প্রতি দুটি প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা অঞ্চলে একটি অগ্রাধিকার পরিবেশগত আগাছা হিসাবে তালিকাভুক্ত হয়েছে। এই প্রজাতিটি প্রাথমিকভাবে অশান্ত এলাকায় দেখা যায়, তবে এর ডানাযুক্ত বীজগুলি যথেষ্ট দূরত্বে উড়ে যেতে পারে এবং এটি অশান্ত বাসস্থানেও আক্রমণ করতে পারে। এটি পুরানো বসতবাড়ি এবং অন্যান্য আবাদ থেকে গুল্মভূমিতে ছড়িয়ে পড়ে এবং বিশেষ করে নদীতীরীয় গাছপালা এবং গলি বরাবর আক্রমণাত্মক। যাইহোক, এটি শুষ্ক স্ক্লেরোফিল বন এবং অন্যান্য বনভূমিতেও আক্রমণ করতে পারে।
এই প্রজাতিটি একটি আক্রমণাত্মক প্রতিদ্বন্দ্বী কারণ এটি অন্যান্য উদ্ভিদের বিষাক্ত পদার্থ (অর্থাৎ অ্যালিলোপ্যাথিক রাসায়নিক) দমন করে এবং এর অগভীর শিকড় থেকে প্রচুর পরিমাণে চুষক তৈরি করে। স্বর্গের গাছ (আইলান্থাস আলটিসিমা) আলো এবং পুষ্টি উভয়ের জন্য একটি খুব সফল প্রতিযোগী এবং সাধারণত এটির খুব বড় এবং ঘন পাতাগুলির সাথে অন্যান্য প্রজাতিকে ছায়া দেয়। শিকড় চুষক গাছটিকে বিস্তৃত ঝোপে পরিণত করতে সক্ষম করে, কখনও কখনও আকারে অনেক হেক্টর, যা স্থানীয় গাছপালাকে স্থানচ্যুত করে। এই স্ট্যান্ডগুলি অন্যান্য প্রজাতির (অর্থাৎ মনোস্পেসিফিক) প্রায় বর্জিত হতে পারে এবং দীর্ঘ সময়ের জন্য থাকতে পারে। এটি কাটা বা ক্ষতিগ্রস্থ হলে এটি পুনরায় অঙ্কুরিত হয়, এটি নির্মূল করা অত্যন্ত কঠিন এবং সময়সাপেক্ষ করে তোলে।
ট্রি অফ হেভেন (আইলান্থাস আলটিসিমা) সম্ভবত পূর্ব নিউ সাউথ ওয়েলসের উষ্ণ নাতিশীতোষ্ণ অঞ্চলে সবচেয়ে উদ্বেগের বিষয়, এবং এই অঞ্চলে সম্প্রদায়ের গোষ্ঠীগুলি সক্রিয়ভাবে পরিচালিত হয়। এটি অসংখ্য স্থানীয় এবং আঞ্চলিক পরিবেশগত আগাছার তালিকায় প্রদর্শিত হয় (যেমন উত্তর উপকূল অঞ্চল, হান্টার এবং মধ্য উপকূল অঞ্চল, বিস্তৃত সিডনি এবং ব্লু মাউন্টেন অঞ্চল এবং দক্ষিণ উপকূল অঞ্চল) এবং এটি অনেক সংরক্ষণ এলাকায়ও রেকর্ড করা হয়েছে (যেমন গুন্ডগাই শায়ারের এলারস্লি নেচার রিজার্ভে, ইয়াং শায়ারের কোরাওয়াথা নেচার রিজার্ভে, বেগা ভ্যালি শায়ারের বোর্ন্দা ন্যাশনাল পার্কে, কুয়েনবেয়ান সিটির কিউম্বেউন নেচার রিজার্ভে, ইউরোবোডাল্লা শায়ারের দেউয়া ন্যাশনাল পার্কে এবং সেভের্ন রিভার নেচার রিজার্ভে ইনভারেল শায়ার) নিউ সাউথ ওয়েলসের এই অংশগুলিতে।
ট্রি অফ হেভেন (আইলান্থাস আলটিসিমা) কে বিপন্ন অবকর্ডেট-পাতাযুক্ত জিয়ারিয়া (জিরিয়া অবকর্ডাটা) এর বেঁচে থাকার জন্য হুমকি হিসাবেও বিবেচনা করা হয়, যা সেন্ট্রাল নিউ সাউথ ওয়েলসের অন্তর্দেশীয় অংশে মুষ্টিমেয় জনগোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ। এই জনসংখ্যার মধ্যে সবচেয়ে বড়, যা ওয়েলিংটনের কাছে অবস্থিত, সেখানে ওবকর্ডেট-পাতাযুক্ত জিয়ারিয়া (জিয়েরিয়া অবকর্ডাটা) এর মূল বাসস্থান এলাকায় এবং তার আশেপাশে বেড়ে ওঠা স্বর্গের গাছের (আইলান্থাস আলটিসিমা) একটি প্রধান উপদ্রব রয়েছে। যদি নিয়ন্ত্রণ না করা হয়, তাহলে মনে করা হয় যে এই আগাছাটি পাথুরে গাছপালাকে ছাড়িয়ে যেতে পারে যেখানে অবকর্ডেট-পাতাযুক্ত জিয়ারিয়া (জিরিয়া অবকর্ডাটা) ঘটে, এটি এবং এই এলাকার অন্যান্য স্থানীয় প্রজাতির সাথে প্রতিদ্বন্দ্বিতা করে।
এই প্রজাতিটি দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়ার অন্যান্য অংশেও একটি উল্লেখযোগ্য সমস্যা। স্বর্গের গাছ (আইলান্থাস আলটিসিমা) ভিক্টোরিয়ায় এক বা একাধিক গাছপালা গঠনের জন্য সম্ভাব্য হুমকি হিসাবে বিবেচিত হয়। এটি প্রধানত এই রাজ্যের উত্তর এবং পশ্চিম অংশে ঘটে এবং গলবার্ন ব্রোকেন ক্যাচমেন্ট অঞ্চলে পরিবেশগত আগাছা হিসাবে তালিকাভুক্ত। এই প্রজাতিটি দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডিলেড অঞ্চলের সমভূমি এবং পাহাড়ের একটি সাধারণ পরিবেশগত আগাছা। উদাহরণস্বরূপ, এটি অ্যাডিলেড হিলস কাউন্সিল জেলার বুশল্যান্ডে একটি আক্রমণাত্মক উদ্ভিদ হিসাবে বিবেচিত এবং অ্যানস্টে হিল রিক্রিয়েশন পার্কে রেকর্ড করা হয়েছে।
ট্রি অফ হেভেন (আইলান্থাস আলটিসিমা) দক্ষিণ-পূর্ব কুইন্সল্যান্ডের শীর্ষ 200 সবচেয়ে আক্রমণাত্মক উদ্ভিদ প্রজাতির মধ্যে স্থান পেয়েছে, তবে এটি প্রধানত এই অঞ্চলের শীতল উচ্চভূমি অংশে সমস্যা সৃষ্টি করে। এটি দক্ষিণ-পশ্চিম পশ্চিম অস্ট্রেলিয়ার দক্ষিণ গম বেল্ট অঞ্চলের বাগান এবং পুরানো বসতি থেকেও ছড়িয়ে পড়েছে।
বিদেশে, স্বর্গের গাছ (আইলান্থাস আলটিসিমা) গ্লোবাল ইনভেসিভ স্পিসিজ ডেটাবেসে তালিকাভুক্ত এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এটি একটি গুরুত্বপূর্ণ পরিবেশগত আগাছা। এই প্রজাতিটি বেশিরভাগ মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে পাওয়া যায়, যেখানে এটি স্থানীয় গাছপালাকে ছাড়িয়ে যায় এবং শহুরে এলাকায় নর্দমা এবং ভিত্তিগুলির ক্ষতি করে।

[৫]

অন্যান্য প্রভাব[সম্পাদনা]

এই প্রজাতির বাকল, পাতা এবং ফুল মানুষ এবং গবাদি পশুদের জন্য বিষাক্ত এবং এটি মানুষের মধ্যে যোগাযোগের ডার্মাটাইটিস হতে পারে বলেও জানা যায়।

আইন প্রণয়ন[সম্পাদনা]

এই প্রজাতিটি নিম্নলিখিত রাজ্য এবং অঞ্চলগুলিতে আইনের অধীনে ঘোষণা করা হয়েছে:
ACT: C4 - নিষিদ্ধ - একটি কীটপতঙ্গ উদ্ভিদ যার সরবরাহ ACT এ নিষিদ্ধ।
নিউ সাউথ ওয়েলস: ক্লাস 4 - স্থানীয়ভাবে নিয়ন্ত্রিত আগাছা। এই প্রজাতির বৃদ্ধি এবং বিস্তার অবশ্যই স্থানীয় নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ দ্বারা প্রকাশিত একটি ব্যবস্থাপনা পরিকল্পনায় নির্দিষ্ট ব্যবস্থা অনুযায়ী নিয়ন্ত্রণ করতে হবে এবং উদ্ভিদ বিক্রি, প্রচার বা জ্ঞাতসারে বিতরণ করা যাবে না (বড় সংখ্যক স্থানীয় কর্তৃপক্ষ এলাকায়)। নিউ সাউথ ওয়েলস ডিপার্টমেন্ট অফ প্রাইমারি ইন্ডাস্ট্রিজের ক্ষতিকারক আগাছার তালিকাটি দেখুন http://www.dpi.nsw.gov.xn--au--euh/[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] এই ঘোষণাগুলিতে কোন স্থানীয় এলাকাগুলি অন্তর্ভুক্ত রয়েছে সে সম্পর্কে আরও বিশদ তথ্যের জন্য।
ভিক্টোরিয়া: C7 - গ্লেনেলগ, কোরাঙ্গামাইট, পোর্ট ফিলিপ ওয়েস্ট, পোর্ট ফিলিপ ইস্ট, গলবার্ন, উত্তর পূর্ব এবং পূর্ব গিপসল্যান্ড অঞ্চলে একটি আঞ্চলিকভাবে নিয়ন্ত্রিত আগাছা। জমির মালিকদের অবশ্যই এই প্রজাতিকে নিয়ন্ত্রণ করতে এবং তাদের জমিতে এবং এই অঞ্চলে তাদের জমি সংলগ্ন রাস্তার ধারে এর বিস্তার রোধ করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত পদক্ষেপ নিতে হবে।
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া: অনির্ধারিত - এই প্রজাতিটি অন্যান্য রাজ্য বা অঞ্চলগুলিতে ঘোষণা করা হয় এবং আগাছার ঝুঁকি মূল্যায়নের মাধ্যমে মূল্যায়ন না করা পর্যন্ত নিষিদ্ধ (পুরো রাজ্য জুড়ে)।
ব্যবস্থাপনা
এই প্রজাতির ব্যবস্থাপনা সম্পর্কে তথ্যের জন্য নিম্নলিখিত সংস্থানগুলি দেখুন:
সাউথ কোস্ট উইডস ওয়েবসাইটে http://www.esc.nsw.gov.au/Weeds/index.asp-এর[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] ট্রি অফ হেভেন পৃষ্ঠা।

অনুরূপ প্রজাতি[সম্পাদনা]

স্বর্গের গাছ (আইলান্থাস আলটিসিমা) কখনও কখনও রাস (টক্সিকোডেনড্রন সাক্সেডেনিয়াম) এর সাথে বিভ্রান্ত হতে পারে। এই প্রজাতিগুলি নিম্নলিখিত পার্থক্য দ্বারা আলাদা করা যেতে পারে:
স্বর্গের গাছের (আইলানথাস আলটিসিমা) পাতা আছে যেগুলো ঝরার আগেই হলুদ হয়ে যায়। এর ডানাওয়ালা ফল (অর্থাৎ সমরা) তুলনামূলকভাবে বড় (3-5 সেমি লম্বা) এবং পরিপক্ব হওয়ার সাথে সাথে লালচে হয়ে যায়।

[৬]

rhus (Toxicodendron succedaneum) পাতা আছে যেগুলো ঝরার আগেই উজ্জ্বল লালচে হয়ে যায়। এর কিছুটা গোলাকার বেরির মতো ফল (অর্থাৎ ড্রুপস) তুলনামূলকভাবে ছোট (5-10 মিমি জুড়ে) এবং পরিপক্ব হওয়ার সাথে সাথে গাঢ়-বাদামী রঙের হয়ে যায়।
দুটি দেশীয় গাছ, লাল সিডার (টুনা সিলিয়াটা) এবং পেন্সিল সিডার (পলিসিয়াস মুরেই), স্বর্গের গাছ (আইলান্থাস আলটিসিমা) এর সাথে সহজেই বিভ্রান্ত হয় কারণ তাদের খুব মিল রয়েছে। যাইহোক, এই দেশীয় গাছগুলির কোনওটিরই তাদের পাতার গোড়ায় গ্রন্থি নেই এবং পেন্সিল সিডার (পলিসিয়াস মুরেই) শরতের সময় তার পাতা হারায় না (অর্থাৎ এটি চিরসবুজ)। এছাড়াও, লাল সিডারের ফল (টুনা সিলিয়াটা) হল একটি শুকনো ক্যাপসুল (1-2 সেমি লম্বা) যা চার বা পাঁচটি ডানাযুক্ত বীজ ছাড়ার জন্য বিভক্ত হয়ে যায়, অন্যদিকে পেন্সিল সিডারের ফল (পলিসিয়াস মুরেই) হল একটি ছোট বেগুনি 'বেরি'। (অর্থাৎ ড্রুপ) প্রায় 4 মিমি জুড়ে।

চিত্রজগৎ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ailanthus altissima - Lucid Key Server"lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  2. "Ailanthus altissima - Lucid Key Server"lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  3. "Ailanthus altissima - North Carolina Extension Gardener Plant"plants.ces.ncsu.edu। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  4. "Ailanthus altissima - Lucid Key Server"lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  5. "Ailanthus altissima - Lucid Key Server"lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  6. "Ailanthus altissima - Lucid Key Server"lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭