আইনস্টাইন (একক)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এককটির নামকরণ করা হয়েছিল আইনস্টাইনের নামে।

আইনস্টাইন হলো এক মোল ফোটনের (৬.০২২ × ১০২৩ ফোটন) শক্তির পরিমাণ প্রকাশক একক[১][২] যেহেতু শক্তি তরঙ্গদৈর্ঘ্যের ব্যস্তানুপাতে পরিবর্তিত হয়, তাই এককটি কম্পাঙ্কের ওপর নির্ভরশীল। এই এককটি আন্তর্জাতিক একক পদ্ধতির অন্তর্ভুক্ত নয় এবং জুল দ্বারাই এর কাজ করা সম্ভব। পদার্থবিদ আলবার্ট আইনস্টাইনের নামানুসারে এই এককের নামকরণ করা হয়েছে।

সালোকসংশ্লেষণ গবেষণার সময় আইনস্টাইন এককের ভিন্ন সংজ্ঞা ব্যবহৃত হয়।[৩] সেক্ষেত্রে পূর্বে কখনো কখনো সালোকসংশ্লেষণ সক্রিয় বিকিরণকে (পিএআর) মাইক্রোআইনস্টাইন প্রতি সেকেন্ড প্রতি বর্গমিটার (μE m−2 s−1) এককে প্রকাশ করা হত। এই এককটিও আন্তর্জাতিক একক পদ্ধতি কর্তৃক স্বীকৃত নয়, বরং মোল একক দ্বারাই এই রাশি প্রকাশ করা যায়।

আইনস্টাইন এককের সুনির্দিষ্ট সংজ্ঞার্থ না থাকায় এবং এসআই একক হিসেবে স্বীকৃত না হওয়ায় ব্যাবহারিকভাবে এই একক এড়িয়ে যাওয়াই উত্তম বলে বিবেচনা করা হয়।[৩] সালোকসংশ্লেষণ সক্রিয় বিকিরণের ক্ষেত্রেও একই বিষয় বিবেচ্য। এক্ষেত্রে সংশ্লিষ্ট রাশিকে এসআই সনদ অনুযায়ী এভাবেও প্রকাশ করা যায়, "ফোটন ফ্লাক্সের পরিমাণ ১৫০০ μmol m−2 s−1" (মাইক্রোমোল প্রতি বর্গমিটার প্রতি সেকেন্ড)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. W. Albert Noyes and P. A. Leighton, The photochemistry of gases. p. 14. Rochester, New York. 1940. Viking
  2. Albrecht Folsing, Albert Einstein: a biography. p. 299. New York. 1997. Viking
  3. Incoll, L. D., S. P. Long, and M. A. Ashmore. 1981. "SI units in publications in plant science". Commentaries in Plant Science. 2: pp. 83–96.