আঁটার রুটি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রুটি
Chapati.jpg
আঞ্চলিক রুটি যা আটার রুটি নামে পরিচিত
অন্যান্য নামআটার রুটি
উৎপত্তিস্থলভারতীয় উপমহাদেশ[১][২][৩]
প্রস্তুতকারীIndus Valley Civilization[১]
প্রধান উপকরণAtta flour
ভিন্নতাChapati, Makki di roti, Bajra Roti, Rumali roti, Tandoori roti, Wrap roti, Roti canai, Paratha
রন্ধনপ্রণালী: রুটি  মিডিয়া: রুটি

রোটী ( চাপাতি নামেও পরিচিত) [৪] ভারতীয় উপমহাদেশের একটি গোলাকার ফ্ল্যাটব্রেড নেটিভ যা পাথরের মাঠের আস্তর ময়দা থেকে তৈরি, ঐতিহ্যগতভাবে আটার রুটি নামে পরিচিত। যা জল এবং ময়দার সাথে মিলিত হয্যে তৈরি হয়। [৫][৬] কমনওয়েলথ দেশগুলিতে রোটি খাওয়া হয়: ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, সোমালিয়া, সিঙ্গাপুর, মালদ্বীপ, থাইল্যান্ড, মালয়েশিয়া এবং বাংলাদেশ, আফ্রিকার কিছু অংশ, ফিজি, মরিশাস এবং ক্যারিবিয়ান বিশেষত ত্রিনিদাদ ও টোবাগোতে, জামাইকা, সেন্ট লুসিয়া, গিয়ানা এবং সুরিনাম । এর সংজ্ঞা প্রদানের বৈশিষ্ট্যটি হ'ল এটি খামিহীন । এর বিপরীতে ভারতীয় উপমহাদেশের নান একটি খামিরযুক্ত খামিরযুক্ত রুটি, যেমন কুলচা । সারা বিশ্বের রুটির মতো, রোটি অন্যান্য খাবারের প্রধান সঙ্গী।

ব্যাকরণ[সম্পাদনা]

রোটি শব্দটি সংস্কৃত শব্দ রোটিকা ( রোটিকা ) থেকে এসেছে। যার অর্থ "রুটি"। [৭] অন্যান্য ভাষাগুলির নাম,

হিন্দি: रोटी ; অসমীয়া: ৰুটী ; নেপালি : রুট; বাংলা: রুটি ; সিংহলি: රොටි ; গুজরাটি: રોટલી ; মারাঠি: पोळी ; ওড়িয়া: ରୁଟି ; মালয়ালম: റൊട്ടി ; কন্নড়: ರೊಟ್ಟಿ ; তেলুগু: రొట్టి ; তামিল: ரொட்டி ; উর্দু: روٹی‎‎ ; দিভেহি : ރޮށި; পাঞ্জাবী: ਰੋਟੀ,ਫੂਲਕਾ ; থাই: โรตี

এটি বাংলা ভাষায় রুটি নামেও পরিচিত।

ভেরিয়েন্ট[সম্পাদনা]

ভারতীয় উপমহাদেশের[সম্পাদনা]

ভারতীয় উপমহাদেশ থেকে আফ্রিকা, ওশেনিয়া থেকে মালয় উপদ্বীপ আমেরিকা পর্যন্ত বিশ্বজুড়ে বহু সংস্কৃতিতে ফ্ল্যাটব্রেড এবং রোটি পাইয়ের বিভিন্ন প্রকরণ পাওয়া যায়। [৪] রোটি ভারতীয় উপমহাদেশের একটি ঐতিহ্যবাহী ফ্ল্যাটব্রেড। [৮] এটি সাধারণত রান্না করা শাকসব্জী বা তরকারি দিয়ে খাওয়া হয়; এটি তাদের জন্য ক্যারিয়ার বলা যেতে পারে। [৯] এটি বেশিরভাগ সময় গমের ময়দা থেকে তৈরি করা হয়, একটি ফ্ল্যাট বা সামান্য অবতল লোহার গ্রিডে রান্না করা, যা <i id="mwvw">তাওয়া</i> বলা হয়। [১০] প্রথাগতভাবে, এছাড়াও ময়দা থেকে তৈরি করা হয়েছে বাজরা, ভুট্টা, জোয়ার এবং এমনকি চাল[১১] তান্দুরি রটি রান্না করা হয় চ্যাপ্টা ময়দাটি একটি তন্দুর ওভেনের অভ্যন্তরের প্রাচীরের সাথে লেগে রেখে, যেখানে এটি একটি উচ্চ তাপমাত্রায় দ্রুত বেক হয়। [১২][১৩] । Chapatis তৈরি হয় গমের আটা হিসাবে পরিচিত আটা, জল, সঙ্গে মালকড়ি মধ্যে মিশিয়ে ভোজ্য তেল একটি মিক্সিং বর্তন একটি নামক এবং ঐচ্ছিক লবণ, এবং একটি উপর রান্না করা হয় তাওয়া (ফ্ল্যাট ধাতুর)। [১৪][১৫] এটা পুল্অকা হিসাবে পরিচিত হয় পাঞ্জাবি এবং সারাইকি, এবং মান্নি সিন্ধি

শ্রীলংকা[সম্পাদনা]

শ্রীলঙ্কায়, পোল রোটি ( নারকেল রটি) নামে এক ধরনের রোটী রয়েছে,[১৬] গমের আটা এবং অথবা কুরকাকান ময়দা দিয়ে তৈরি এবং নারকেল কেটে ফেলা হয় । কখনও কখনও, কাটা সবুজ চিলি এবং পেঁয়াজ রান্না করার আগে মিশ্রণে যোগ করা হয়। এগুলি সাধারণত অন্যান্য রোটির চেয়ে ঘন এবং শক্ত হয়। তারা সাধারণত curries, অথবা কিছু ধরনের সঙ্গে খাওয়া হয় sambol বা lunu miris এবং একটি সম্পূরক বদলে প্রধান খাবার হিসেবে বিবেচিত।

শ্রীলঙ্কায় জনপ্রিয় আর এক ধরনের রোটির নাম হ'ল কোট্টু রটি,[১৭] যা পার্থ বা গোদাম্বা রোটি দিয়ে তৈরি, এগুলি ছোট ছোট টুকরো টুকরো টুকরো টুকরো করা হয়, আকারে ছোট এবং আয়তক্ষেত্রাকার বা বর্গাকার আকারে। তারপরে স্কোয়ার হিটিং প্যানে শাকসবজি এবং পেঁয়াজ ভাজা হয়। ডিম, রান্না করা মাংস বা মাছ ভাজা শাকসব্জিতে যুক্ত করা হয় এবং কয়েক মিনিটের জন্য উত্তপ্ত করা হয়। অবশেষে কাটা পরতের টুকরো যোগ করা হয়। এগুলি ভারী লোহার ব্লেড/স্প্যাটুলা ব্যবহার করে বারবার পাউন্ড করে কাটা এবং মিশ্রিত করা হয়, যার শব্দটি দীর্ঘ দূর থেকে শোনা যায়। কি উপাদান ব্যবহার করা হয় তার উপর নির্ভর করে বিভিন্নতা হ'ল উদ্ভিজ্জ, ডিম, মুরগী, গো-মাংস, মাটন এবং মাছের কোট্টো রটি[১৮] এটি কখনও কখনও প্রস্তুত হয় এবং একটি ফাস্ট ফুড ডিশ হিসাবে পরিবেশন করা হয়।

গডাম্বা রোটি শ্রীলঙ্কায় পাওয়া যায় [১৯] সরল গোদাম্বা রোটিকে তরকারী দিয়ে খাওয়া হয় বা এটি কোনও লোমযুক্ত ভরাট দিয়েও জড়িয়ে রাখা যায়।

পুষ্টি উপাদান[সম্পাদনা]

plain chapati/roti , commercially prepared
প্রতি ১০০ গ্রাম (৩.৫ আউন্স) পুষ্টিগত মান
৪৬.৩৬ গ্রাম
চিনি2.72
খাদ্যে ফাইবার৪.৯ গ্রাম
৭.৪৫গ্রাম
11.25 g
ভিটামিনসমূহ
থায়ামিন (বি)
(48%)
0.55 mg
রিবোফ্লাভিন (বি)
(17%)
0.2 mg
ন্যায়েসেন (বি)
(এক্সপ্রেশন ত্রুটি: অপরিচিত বিরামচিহ্ন অক্ষর "৬"।%)
৬.৭৮ mg
(12%)
0.58 mg
ভিটামিন বি
(21%)
0.270 mg
ফোলেট (বি)
(এক্সপ্রেশন ত্রুটি: অপরিচিত বিরামচিহ্ন অক্ষর "৬"।%)
৬১ μg
ভিটামিন ই
(6%)
0.88 mg
ভিটামিন কে
(0%)
0 μg
চিহ্ন ধাতুসমুহ
ক্যালসিয়াম
(এক্সপ্রেশন ত্রুটি: অপরিচিত বিরামচিহ্ন অক্ষর "৯"।%)
৯৩ mg
লোহা
(এক্সপ্রেশন ত্রুটি: অপরিচিত বিরামচিহ্ন অক্ষর "৩"।%)
৩ mg
ম্যাগনেসিয়াম
(এক্সপ্রেশন ত্রুটি: অপরিচিত বিরামচিহ্ন অক্ষর "৬"।%)
৬২ mg
ম্যাঙ্গানিজ
(এক্সপ্রেশন ত্রুটি: অপরিচিত বিরামচিহ্ন অক্ষর "১"।%)
১.২৫ mg
ফসফরাস
(26%)
184 mg
পটাশিয়াম
(6%)
266 mg
সোডিয়াম
(27%)
409 mg
দস্তা
(17%)
1.57 mg
অন্যান্য উপাদানসমূহ
পানি33 g
Selenium53.7 ug

Percentages are roughly approximated using US recommendations for adults.
Source: USDA Nutrient Database

ক্যারিবিয়ান[সম্পাদনা]

ক্যারিবীয় অঞ্চলে রোটিকে ব্যাপকভাবে খাওয়া হয়, বিশেষত ত্রিনিদাদ ও টোবাগো, গ্রেনাডা,[২০] গায়ানা, সুরিনাম এবং জ্যামাইকার মতো বিশাল ইন্দো-ক্যারিবিয়ান জনসংখ্যার দেশগুলিতে। [২১][২২] মূলত ভারতীয় উপমহাদেশের ইনডেন্টেড শ্রমিকদের দ্বারা দ্বীপগুলিতে আনা, রোটি এই দেশগুলির সাংস্কৃতিকভাবে সমৃদ্ধ খাবারগুলিতে একটি জনপ্রিয় প্রধান হয়ে উঠেছে। ক্যারিবীয় অঞ্চলে, রোটি সাধারণত বিভিন্ন তরকারী এবং স্টুসের সহযোগী হিসাবে খাওয়া হয়। রোটি খাওয়ার প্রচলিত উপায় হ'ল রুটিটি হাতছাড়া করে তরকারি থেকে সস এবং মাংসের টুকরো টুকরো টুকরো করে ব্যবহার করা। যাইহোক, ক্যারিবীয় ভাষায়, রটি শব্দটি নিজেই ফ্ল্যাটব্রেড (রোটি) এবং আরও জনপ্রিয় স্ট্রিট ফুড আইটেমকে বোঝাতে পারে, যেখানে রোটিকে একটি মোড়কের আকারে পূরণ করা লোভনীয় চারপাশে ভাঁজ করা হয়।

রোটি মোড়ানো হ'ল রোটি এবং তরকারি একসাথে ক্যারিবীয় অঞ্চলে ফাস্টফুড বা স্ট্রিট-ফুড আইটেম হিসাবে বাণিজ্যিকীকরণ। এই রোটির মোড়ক ফর্মটির উৎপত্তি দক্ষিণ ত্রিনিদাদে। এটি ১৯৪০ এর দশকের মাঝামাঝি সময়ে সাকিনা কারামথ তৈরি করেছিলেন, যিনি পরবর্তীতে সান ফার্নান্দো, ত্রিনিদাদ ও টোবাগোতে হামিংবার্ড রোটির দোকান প্রতিষ্ঠা করেছিলেন। মোড়কটি সুবিধাজনক ছিল, কারণ খাবারটি দ্রুত এবং খাওয়ার সময়ে খাওয়া যেতে পারে, পাশাপাশি কারও হাত নোংরা হওয়া থেকে দূরে রাখা ছিল। ত্রিনিদাদ ও টোবাগোতে মুরগী, শঙ্খ, ছাগল, গো-মাংস এবং চিংড়ি সহ বিভিন্ন মোড়ানো রোটো দেওয়া হয়। আলু, কুমড়ো এবং পালং শাকের পাশাপাশি বিভিন্ন জাতীয় মশালির সাথে শাক-সবজির যোগ করা যায়, মরিচের সস (গরম সস) এবং আমের চাটনি সর্বাধিক জনপ্রিয়। রোটি মোড়ানো দ্রুত দ্বীপ জুড়ে জনপ্রিয়তা অর্জন করে এবং বাকি ক্যারিবীয় অঞ্চলে ছড়িয়ে পড়ে। মোড়কে এখন কেবল একটি রোটি বা কেবল রোটি হিসাবে উল্লেখ করা হয়। জনপ্রিয়তার বৃদ্ধি সম্প্রতি ফ্ল্যাটব্রেড নিজেই (রোটি) উল্লেখ করে যা ভরাটটিকে "রটি স্কিন" বা "রোটি শেল" হিসাবে পরিবেষ্টিত করে, যা এখন রীতিমতো রেস্তোঁরা এবং বাণিজ্যিক সংস্থা উভয় ক্ষেত্রেই প্রচলিত। ওয়েস্ট ইন্ডিজ জুড়ে বিভিন্ন ধরনের রোটি খাওয়া হয়। এগুলি ত্রিনিদাদ ও টোবাগো, গিয়ানা, জামাইকা এবং সুরিনামের মানুষের ডায়েটে সর্বাধিক বিশিষ্ট বৈশিষ্ট্যযুক্ত। ক্যারিবীয় ধাঁচের রটি মূলত গমের আটা, বেকিং পাউডার, নুন এবং জল দিয়ে তৈরি করা হয় এবং তাওয়াতে রান্না করা হয়। ঘি বা মাখন দিয়েও কয়েকটি রোটিস তৈরি করা হয়।

ত্রিনিদাদ ও লিওয়ার্ড দ্বীপপুঞ্জের রোটি
খাদ্য ভাবমূর্তি বিবরণ
সাদা রোটি এটি সাদা ময়দা দিয়ে তৈরি একটি সরল রটি। এটি তৈরি করা সবচেয়ে সহজ রোটি এবং ত্রিনিদাদে সবচেয়ে বেশি ব্যবহৃত রোটি। এটি সেখানে একটি জনপ্রিয় প্রাতঃরাশের বিকল্প,[২৩] এবং বিভিন্ন তরকারিযুক্ত মাংস এবং উদ্ভিজ্জ খাবারগুলির সাথে একত্রে উপভোগ করা হয়। এই ধরনের রোটি ত্রিনিদাদিয়ানরা সকালের নাস্তা এবং রাতের খাবারের জন্য খাওয়া একটি প্রধান খাদ্য।
পরাঠ রোটি Roti Style Paratha.jpg মাখন দিয়ে তৈরি একটি স্তরযুক্ত রোটি সাধারণত ঘি (স্পষ্ট মাখন) তবে যে কোনও মাখন ব্যবহার করা যেতে পারে। [২৪] ঘি উভয় দিকে ঘষে দেওয়া হয়, তারপরে এটি তাওয়াতে রান্না করা হয় (একটি গোল, সমতল ধাতু ভাজা ভাজা ভারতীয় রান্নায় ব্যবহৃত হয়)। এটি রোটিকে বাইরে বাইরে কিছুটা খাস্তা দেয় এবং হালকা বাদামী রঙের ছোট ছোট প্যাচ দেয়। রোটি রান্না প্রায় শেষ হয়ে গেলে তাওয়াতে থাকা অবস্থায় রান্নাটি রোটি মারতে শুরু করে, এটি হালকা এবং ঝাঁকুনিতে পরিণত হয়। সরল রোটির চেয়ে পার্থ রোটি বেশি সমৃদ্ধ ও স্বাদযুক্ত। প্রায় কোনও সঙ্গীর সাথে পার্থ উপভোগ করা হয়। অন্যান্য রোটিসের মতো এটি সাধারণত তরকারী এবং স্টিওয়ের সাথে খাওয়া হয়। এটি প্রচলিতভাবে ভাজা ডিম বা ডিমের থালা এবং এক কাপ চা দিয়ে খাওয়া হয়। ত্রিনিদাদে, পারাথগুলিকে কথোপকথন করে "বস-আপ শাট" ("ব্যস্টড-শার্ট") বলা হয় কারণ রোটি একটি ছিন্নভিন্ন এবং ছেঁড়া শার্টের মতো।
পুরীর Poori.jpg এটি এমন একটি রোটি যেখানে দুটি স্তর এক সাথে গুটিয়ে নেওয়া হয় এবং তাওয়াতে রান্না করা হয়। রান্না করার সময় এটি তেল দিয়েও মাখানো হয়। এই জাতীয় রোটি একটি সন্তানের জন্মের সময় একটি বিশেষ হালভাওয়াসহ খাওয়া হয়।
ধলপুরী [২৫] [ আরও ভাল   সূত্র   প্রয়োজন ][ আরও ভাল   সূত্র   প্রয়োজন ] মাটির হলুদ বিভক্ত মটর, জিরা (গিরা), রসুন এবং গোলমরিচ একটি স্টাফ সহ একটি রোটি: বিভক্ত ডাল আল ফোঁটা হওয়া পর্যন্ত সেদ্ধ করা হয় এবং একটি মিলের মধ্যে মাটি দেওয়া হয়। জিরা কালো এবং মাটি পর্যন্ত টোস্ট করা হয়। স্টাফিংটি রোটির ময়দার দিকে ঠেলে দেওয়া হয় এবং সিল করে দেওয়া হয়। ফ্ল্যাট ঘূর্ণিত হয়ে গেলে, ভর্তিটি রোটির মধ্যে বিতরণ করা হয়। এটি তাওয়াতে রান্না করা হয় এবং রান্নার স্বাচ্ছন্দ্যের জন্য তেল দিয়ে মাখানো হয়। এই ধরনের রোটি সর্বাধিক বিভিন্ন ধরনের কারি দিয়ে খাওয়া হয়। এটি মোড়ানো রোটিস তৈরির জন্য পছন্দের রোটিও।
রোটি মোড়ানো Lamb Roti Rolls.jpg একটি uriালপুরী রতির অভ্যন্তরে মাংস এবং উদ্ভিজ্জ তরকারীর সংমিশ্রণ দ্বারা তৈরি একটি জনপ্রিয় মোড়ক: তরকারী বা স্টুতে প্রায়শই আলু এবং/অথবা ছোলা পরিবেশনকারী হিসাবে প্রয়োজনীয় মাংসের উপাদান থাকে তবে নিরামিষ বিকল্পগুলিও সাধারণ। জনপ্রিয় ফিলিংয়ের মধ্যে তরকারিযুক্ত মুরগী, ছাগল, শঙ্খ, হাঁস, গো-মাংস, চিংড়ি এবং শাকসব্জি অন্তর্ভুক্ত রয়েছে। Pepperচ্ছিক মিশ্রণগুলির একটি ভাণ্ডার যেমন মরিচের সস এবং আমের চাটনিও সাধারণ।
Aloopuri একটি dhalpuri একটি রোটি অনুরূপ, কিন্তু আলু (আলু) সঙ্গে dhal প্রতিস্থাপিত। আলু সেদ্ধ এবং মিশ্রিত করা হয়, এবং ময়দা সিল করার আগে মশলা এবং সিজনিং যোগ করা হয়। এই আলু পাই বা আলু চোকা তৈরি করার সময়ও ব্যবহৃত হয়।

গায়ানা[সম্পাদনা]

গায়ানিজ রটি, তালি দিয়ে খাওয়ার জন্য প্রস্তুত

গোটায় দোত্সির রোটি প্রচলিত। [ক] রোটি নরম করার জন্য প্রতিটি টুকরো টুকরো টুকরোয় স্বল্প পরিমাণে মেদ রাখে। সাধারণত উদ্ভিজ্জ তেল ব্যবহার করা হয় তবে মাখন বা মারজারিনও ব্যবহার করা যায়। প্রতিদিনের রান্নায় ঘি ব্যবহার করা হয় না তবে বিশেষ উপলক্ষে বিশেষত হিন্দুদের মধ্যে ব্যবহৃত হয়। রোটি সাধারণত হাততালি দিয়ে বা কিছুটা মারধর করা হয়, তাওয়া গরম করে রাখা হয়, তাই এটি নরম হয় তবে ভেঙে যায় না।

  • গায়ানার একটি ভাল রটি খুব নরম, স্তরগুলি সহ (যদি সম্ভব হয় তবে প্যাস্ট্রি স্তরগুলির মতো), যা পুরোপুরি থেকে যায়।
  • রোটির ধরনটি ঘূর্ণিত হওয়ার আগে আটাতে কী রাখা হয় তা দ্বারা নির্ধারিত হয়। বিভিন্ন ধরনের মধ্যে রয়েছে ধলপুরী, আলু (আলু) রটি এবং চিনি (বাচ্চাদের ব্যস্ত রাখতে, মা রান্না শেষ করে)।
  • গায়ানায় ঘি দিয়ে গভীর-ভাজা রোটির মতো ঘূর্ণিত, পাতলা, চ্যাপ্টা ময়দাকে পুরি বলা হয়। অতএব, একটি ডালপুরী আসলে পুরী নয়।
  • রোটির মতো প্রস্তুত আরেকটি আইটেম হ'ল বেক বা বেক বা ভাসমান। কোনও গায়ানিজ বা ত্রিনিদাদিয়ান ফ্রাই বেক একটি ভারতীয় পুরীর সাথে বেশি মিল বলে মনে হচ্ছে। একটি বেকিং মাখন বা মার্জারিন দিয়ে তৈরি করা হয় এবং এতে চর্বি থেকে ময়দার আলাদা অনুপাত থাকে। এটি রোটির চেয়ে অনেক দ্রুত তৈরি হয় এবং সাধারণত সকালে তৈরি করা হয় ময়দা ঘূর্ণিত হয় এবং আকারে কাটা হয় বা ছোট বৃত্তাকারে ঘূর্ণিত হয়। গায়ানিজ বেক ভাজা হয়, তবে ওয়েস্ট ইন্ডিজের অন্যান্য অংশের বেকগুলি একটি চুলায় বেক করা যায়। বেকগুলি সাধারণত প্রাতঃরাশ বা রাতের খাবার, স্টিউড সল্টফিশ বা ডিম ("ওয়েস্টার্ন" স্টাইল, পেঁয়াজ, টমেটো, সবুজ মরিচ) এর জন্য দ্রুত ফ্রাই-আপ দিয়ে যুক্ত করা হয়। ত্রিনিদাদ, বার্বাডোস এবং সেন্ট ভিনসেন্ট সহ ওয়েস্ট ইন্ডিজের অন্যান্য অঞ্চলেও বেক তৈরি করা হয়। ত্রিনিদাদ ও টোবাগোতে একটি "বেক অ্যান্ড হাঙ্গর" একটি জনপ্রিয় স্ট্রিট-ফুড স্যান্ডউইচ যেখানে ভাজা হাঙ্গর স্থানীয় কাঁচের সাথে কাটা বেকের দুটি অংশের মধ্যে রাখা হয়। গোলমরিচ সস, শাদো বেনি, রসুনের সস, তেঁতুল এবং আমের চাটনি সর্বাধিক সাধারণ, পাশাপাশি ফিলারদের জন্য লেটুস, টমেটো এবং শসাও প্রচলিত।

সুরিনাম[সম্পাদনা]

সুরিনামে, রোটি মূলত ধলপুরী বা আলু পুরি বোঝায়। এটি বেশিরভাগ ক্ষেত্রে তরকারিযুক্ত মুরগির সাথে খাওয়া হয়। ত্রিনিদাদ এবং ওয়েস্ট ইন্ডিজের মতো, রোটি স্টাফড রোটি মোড়কেও বোঝাতে পারে। এই থালা সাধারণত হাতছাড়া খাওয়া হয়। ১৯৭০-এর দশকে ভারতীয় সুরিনামির ব্যাপক অভিবাসনের কারণে, রোটি নেদারল্যান্ডসের একটি জনপ্রিয় টেক-আউট ডিশে পরিণত হয়েছিল। এটিতে সাধারণত মুরগির তরকারি, আলু, একটি সিদ্ধ ডিম এবং বিভিন্ন শাকসবজি রয়েছে, বিশেষত উল্লেখযোগ্যভাবে কউসনব্যান্ড বা ইয়ার্ডলং শিম । আরেকটি প্রকরণের মধ্যে রয়েছে চিংড়ি এবং আবারগিন । গ্রেভি, আলু, ডিম এবং ইয়ার্ডলং শিমের মাংস পাশাপাশি একটি প্লেটে পাশাপাশি পরিবেশন করা হয়, উপরে আলু পুরী দিয়ে চারটি ভাঁজ করা হয়।

দক্ষিণ - পূর্ব এশিয়া[সম্পাদনা]

একটি থাই "กล้วย กล้วย ไข่ / rːtiː klûaj kʰàj /": কলা এবং ডিমের সাথে রোটি, মিষ্টি কনডেন্সড মিল্ক দিয়ে বর্ষণ

ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়ায় এই শব্দটিতে পাশ্চাত্য ধাঁচের রুটি পাশাপাশি ঐতিহ্যবাহী ভারতীয় রুটিও রয়েছে । [২৭]

ইন থাইল্যান্ড, โรตี বোঝায় Maida paratha রোটি Maryam, যেমন ইন্দোনেশিয়া মধ্যে -known রোটি বেত, অথবা রোটি Konde মধ্যে মাল্যাশিয়া যেমন রোটি হিসাবে, এবং সিঙ্গাপুরে রোটি Prata

দক্ষিন আফ্রিকা[সম্পাদনা]

রোটি প্রাথমিকভাবে ১৯ শতকে ভারতীয় অভিবাসীদের দক্ষিণ আফ্রিকা চালু করা হয়, এবং পরবর্তীকালে মধ্যে অন্তর্ভুক্ত হয়ে ওঠে ডারবান রন্ধনপ্রণালী। এটি দক্ষিণ আফ্রিকাতে বসবাসরত ভারতীয় সম্প্রদায়গুলি ব্যাপকভাবে খাওয়া হয়, এবং হয় হয় সমতল রুটি হিসাবে বা স্থানীয়ভাবে তৈরি তরকারিযুক্ত মোড়ক হিসাবে খাওয়া হয়।

ইরান[সম্পাদনা]

ইরানে, রোটির দুটি রূপকে খবুস বলা হয় [২৮][ভাল উৎস প্রয়োজন] এবং লাবশ । এই দুটি পাউরুটি (যার মধ্যে প্রায় ভারতীয় রোটির মতো প্রায় প্রস্তুত) অন্য রোটির সাথে বেশ মিল রয়েছে।

উত্তর আমেরিকা[সম্পাদনা]

ত্রিনিদাদ ও টোবাগো, গায়ানা, সুরিনাম, জামাইকা, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য এবং নেদারল্যান্ডসে রোটির দোকানগুলি প্রচুর। দক্ষিণ এশিয়া এবং ক্যারিবিয়ান উভয় দেশ থেকেই কানাডার যথেষ্ট অভিবাসী জনসংখ্যার কারণে, রোটি এবং এর রূপগুলি সেখানে জনপ্রিয়। ইন্দো-ক্যারিবিয়ানরা যেমন টরন্টো, নিউ ইয়র্ক সিটি, মিয়ামি, লস অ্যাঞ্জেলেস এবং মন্ট্রিলের মতো উত্তর আমেরিকার শহরগুলিতে চলে গেছে, তারা তাদের সাথে রোটির মোড়কানো সংস্করণ রফতানি করেছিল। টরন্টোর একটি আলাদা অফার হ'ল "ইস্ট ইন্ডিয়ান রোটি", ওয়েস্ট ইন্ডিজের স্টাফড রোটির পরিবর্তিত পরিবর্তন। [২৯]

আরো দেখুন[সম্পাদনা]

নোট[সম্পাদনা]

  1. "... most Guyanese are unaware that there are different types of roti, which is the staple food in the diet of Indo-Guyanese. ROTI Table 1 shows the differences between eight different types of roti as used by Indo-Guyanese: paratha, dosti, cassava, daalpuri, aluu, chotha, puri and sada."[২৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Alan Davidson (২১ আগস্ট ২০১৪)। The Oxford Companion to Food। OUP Oxford। পৃষ্ঠা 692–। আইএসবিএন 978-0-19-104072-6 
  2. Jim Smith (১৫ এপ্রিল ২০০৮)। Technology of Reduced Additive Foods। John Wiley & Sons। পৃষ্ঠা 113–। আইএসবিএন 978-1-4051-4795-8 
  3. Bruce Kraig; Colleen Taylor Sen (৯ সেপ্টেম্বর ২০১৩)। Street Food Around the World: An Encyclopedia of Food and Culture। ABC-CLIO। পৃষ্ঠা 301–। আইএসবিএন 978-1-59884-955-4 
  4. Wrigley, C.W.; Corke, H. (২০১৫)। Encyclopedia of Food Grains। Elsevier Science। পৃষ্ঠা 19। আইএসবিএন 978-0-12-394786-4। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  5. Davidson, A.; Jaine, T. (২০১৪)। The Oxford Companion to Food। Oxford Companions। OUP Oxford। পৃষ্ঠা 692। আইএসবিএন 978-0-19-104072-6। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  6. Zahid, Anusha (৯ অক্টোবর ২০১৭)। "Sunridge launches into atta"Aurora Magazine। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  7. "Rotika (रोटिका)"। Spoken Sanskrit। সংগ্রহের তারিখ ২৫ মার্চ ২০০৭ 
  8. https://books.google.ca/books?id=UzIKK1CXozgC&pg=PT23&dq=%22Roti%22+-wikipedia&hl=en&sa=X&ved=0ahUKEwi34tGo2cblAhUGmeAKHaIeAF8Q6AEINTAC#v=onepage&q=%22Roti%22%20-wikipedia&f=false
  9. https://books.google.ca/books?id=tgmBDwAAQBAJ&pg=PT3&dq=%22Roti%22+-wikipedia&hl=en&sa=X&ved=0ahUKEwi34tGo2cblAhUGmeAKHaIeAF8Q6AEIPDAD#v=onepage&q=%22Roti%22%20-wikipedia&f=false
  10. Gadia, M. (২০০৯)। The Indian Vegan Kitchen: More Than 150 Quick and Healthy Homestyle Recipes। Penguin Publishing Group। পৃষ্ঠা 234। আইএসবিএন 978-1-101-14541-8। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  11. https://books.google.ca/books?id=DKPXxgEACAAJ&dq=%22Roti%22+-wikipedia&hl=en&sa=X&ved=0ahUKEwi34tGo2cblAhUGmeAKHaIeAF8Q6AEIRTAE
  12. Gocmen, D.; Inkaya, A.N. (২০০৯)। "Flat Breads" (PDF): 298–306। 
  13. "Indian wheat cultivars: their carbohydrate profile and its relation to tandoori roti quality"। ২০০০: 185–190। doi:10.1016/s0308-8146(99)00174-0 – Science Direct-এর মাধ্যমে। 
  14. Nandita Godbole, 2016, Roti: Easy Indian Breads & Sides.
  15. Chitra Agrawal, 2017, Vibrant India: Fresh Vegetarian Recipes from Bangalore to Brooklyn, page 35.
  16. "Experience true variety of cuisines at Hotel Riu Sri Lanka"Daily Mirror। ৯ অক্টোবর ২০১৭। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  17. Taylor, G. (২০১৭)। MasterChef: Street Food of the World। Bloomsbury Publishing। পৃষ্ঠা 214। আইএসবিএন 978-1-4729-4620-1। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  18. Briggs, P. (২০১৮)। Sri Lanka। Bradt Travel Guide. Sri Lanka। Bradt Travel Guides। পৃষ্ঠা 54। আইএসবিএন 978-1-78477-057-0। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  19. Kraig, B.; Sen, C.T. (২০১৩)। Street Food Around the World: An Encyclopedia of Food and Culture। ABC-CLIO। পৃষ্ঠা 328। আইএসবিএন 978-1-59884-955-4। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  20. "Food in true Trini style"Barbados Today। ২ সেপ্টেম্বর ২০১৭। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  21. Gassenheimer, Linda (২ জুন ২০১৭)। "Popular Caribbean sandwich gives a taste of Jamaica"Norwalk Reflector। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  22. Daley, D.; Daley, G. (২০১৩)। Caribbean Cookery Secrets: How to Cook 100 of the Most Popular West Indian, Cajun and Creole Dishes। Little, Brown Book Group। পৃষ্ঠা 7। আইএসবিএন 978-0-7160-2314-2। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  23. Mason, T. (২০১৬)। Caribbean Vegan: Meat-free, Egg-free, Dairy-free Authentic Island Cuisine for Every Occasion। The Experiment। পৃষ্ঠা 67। আইএসবিএন 978-1-61519-360-8। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  24. Albala, K. (২০১১)। Food Cultures of the World Encyclopedia [4 volumes]: [Four Volumes]। ABC-CLIO। পৃষ্ঠা 298। আইএসবিএন 978-0-313-37627-6। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  25. "Dhal Puri Recipe - NomadicGourmet.com"। ১২ জানুয়ারি ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ নভেম্বর ২০১৯ 
  26. Rickford, J.R. (১৯৭৮)। A Festival of Guyanese Words। University of Guyana। পৃষ্ঠা 127। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৮ 
  27. https://books.google.ca/books?id=63wtZx7UAucC&pg=PT4&dq=%22Roti%22+-wikipedia&hl=en&sa=X&ved=0ahUKEwi34tGo2cblAhUGmeAKHaIeAF8Q6AEIUjAG#v=onepage&q=%22Roti%22%20-wikipedia&f=false
  28. "Khaboos (Iranian Roti) Recipe"। ২৪ আগস্ট ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ জুলাই ২০১২ 
  29. https://www.thespruceeats.com/roti-flatbread-west-indian-style-3028987