অ্যালেন ডসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যালেন ডসন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামঅ্যালেন চার্লস ডসন
জন্ম২৭ নভেম্বর, ১৯৬৯
কেপ টাউন, কেপ প্রদেশ, দক্ষিণ আফ্রিকা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি মিডিয়াম-ফাস্ট
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ২৮৮)
২৪ এপ্রিল ২০০৩ বনাম বাংলাদেশ
শেষ টেস্ট১ মে ২০০৩ বনাম বাংলাদেশ
ওডিআই অভিষেক
(ক্যাপ ৫২)
২৫ অক্টোবর ১৯৯৮ বনাম ইংল্যান্ড
শেষ ওডিআই২৫ আগস্ট ২০০৪ বনাম শ্রীলঙ্কা
ঘরোয়া দলের তথ্য
বছরদল
১৯৯২ - ২০০৪ওয়েস্টার্ন প্রভিন্স
২০০৪ - ২০০৭ওয়েস্টার্ন প্রভিন্স বোল্যান্ড / কেপ কোবরাস
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই
ম্যাচ সংখ্যা ১৯
রানের সংখ্যা ১০ ৬৯
ব্যাটিং গড় ১০.০০ ২৩.০০
১০০/৫০ ০/০ ০/০
সর্বোচ্চ রান ১০ ২৩*
বল করেছে ২৫২ ৯০১
উইকেট ২১
বোলিং গড় ২৩.৩৯ ৩৪.০৪
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট -
সেরা বোলিং ২/২০ ৪/৪৯
ক্যাচ/স্ট্যাম্পিং ০/- ২/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ৩১ জুলাই ২০২০

অ্যালেন চার্লস ডসন (ইংরেজি: Alan Dawson; জন্ম: ২৭ নভেম্বর, ১৯৬৯) কেপ প্রদেশের কেপ টাউন এলাকায় জন্মগ্রহণকারী সাবেক দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ১৯৯০-এর দশকের শেষদিক থেকে শুরু করে ২০০০-এর দশকের মাঝামাঝি সময়কাল দক্ষিণ আফ্রিকার পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটে কেপ কোবরাসওয়েস্টার্ন প্রভিন্স দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি মিডিয়াম-ফাস্ট বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে নিচেরসারিতে ব্যাটিং করতেন অ্যালেন ডসন

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

সাকসে পড়াশুনো করেছেন তিনি। ১৯৯২-৯৩ মৌসুম থেকে ২০০৬ সাল পর্যন্ত অ্যালেন ডসনের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল।

অ্যালেন ডসন দ্রুতগতিসম্পন্ন সুইং বোলার ও নিচেরসারির কার্যকরী ব্যাটসম্যান ছিলেন। শুরুরদিকে একদিনের খেলায় তাকে বেশ হিমশিম খেতে হয়। পরবর্তীতে, ১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়ে ক্রেগ ম্যাথুজ ও এরিক সিমন্সকে সাথে নিয়ে ওয়েস্টার্ন প্রভিন্স দলকে ভিত্তি এনে দিতে সচেষ্ট হন।

১৯৯৮-৯৯ মৌসুমে সুপারস্পোর্ট সিরিজের চূড়ান্ত খেলায় ওয়েস্টার্ন প্রভিন্সের শিরোপা বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। সুপারস্পোর্ট সিরিজের চূড়ান্ত খেলায় অ্যালেন ডসন তার প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলোয়াড়ী জীবনের সেরা ব্যাটিংশৈলী প্রদর্শন করেছিলেন। এ পর্যায়ে ওয়েস্টার্ন প্রভিন্স দল তাদের শীর্ষসারির খেলোয়াড়দের হারিয়ে বেশ সঙ্কটের মুখোমুখি হয়। এরিক সিমন্সকে সাথে নিয়ে তিনি বিপর্যয় রোধে সক্ষমতা দেখান। নয় নম্বরে ব্যাটিংয়ে নেমে ১৪৩ রান তুলেছিলেন তিনি। ২০০২-০৩ মৌসুমে ঐ প্রতিযোগিতায় শীর্ষ বোলারে পরিণত হন। এক বছর পর, পুণরায় তার দল ঘরোয়া শিরোপা লাভ করে ও তিনি দক্ষিণ আফ্রিকার পাঁচ বর্ষসেরা ক্রিকেটারের অন্যতম হন।

১৯৯৮ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসের সেমি-ফাইনালে ব্যক্তিগত সেরা আন্তর্জাতিক সাফল্য পেয়েছিলেন। নবম উইকেট পতনের পর নিকি বোয়ের সাথে ক্রিজে নামেন। গুরুত্বপূর্ণ জুটি গড়ে স্টিভ ওয়াহ’র নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া দলকে পরাজিত করে চূড়ান্ত খেলায় অগ্রসর হয়।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

১৯৯৮ থেকে ২০০৪ সাল পর্যন্ত অ্যালেন ডসনের আন্তর্জাতিক খেলোয়াড়ী জীবনের ব্যাপ্তি ছিল। ৩৪.০৪ গড়ে ২১টি ওডিআই উইকেট ও ২৩.৩৯ গড়ে পাঁচটি টেস্ট উইকেট লাভ করেছিলেন তিনি। ১৯৯৮ সালে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকা দলে খেলার জন্যে তাকে অন্তর্ভূক্ত করা হয়। ছয় বছরে সাতবার উপমহাদেশ গমনে আসেন।

সমগ্র খেলোয়াড়ী জীবনে দুইটিমাত্র টেস্ট ও ঊনিশটি একদিনের আন্তর্জাতিকে অংশগ্রহণ করেছেন অ্যালেন ডসন। সবগুলো টেস্টই বাংলাদেশের বিপক্ষে খেলেছিলেন তিনি। ২৪ এপ্রিল, ২০০৩ তারিখে চট্টগ্রামে স্বাগতিক বাংলাদেশ দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এরপর, ১ মে, ২০০৩ তারিখে ঢাকায় একই দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি।

অবসর[সম্পাদনা]

ফেব্রুয়ারি, ২০২০ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিতব্য পঞ্চাশোর্ধ্ব ক্রিকেট বিশ্বকাপ খেলার জন্য তাকে দক্ষিণ আফ্রিকা দলের সদস্যরূপে অন্তর্ভূক্ত করা হয়।[১][২] তবে, ঐ প্রতিযোগিতাটি তৃতীয় রাউন্ডে চলাকালীন করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর কারণে বাতিল হয়ে যায়।[৩]

ক্রিকেট খেলা থেকে অবসর গ্রহণের পর ল্যান্ডস্কেপ গার্ডেনার হিসেবে নিযুক্ত রয়েছেন। ১ নভেম্বর, ২০১৬ তারিখে কেপ কোবরাসের দল নির্বাচক থেকে অব্যাহতি নেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2020 over-50s world cup squads"Over-50s Cricket World Cup। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০২০ 
  2. "Over-50s Cricket World Cup, 2019/20 - South Africa Over-50s: Batting and bowling averages"ESPN Cricinfo। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০২০ 
  3. "Over-50s World Cup in South Africa cancelled due to COVID-19 outbreak"Cricket World। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০২০ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

ক্রীড়া অবস্থান
পূর্বসূরী
জো সান্দেরি
পেশাদার নেলসন ক্রিকেট ক্লাব
১৯৯৭
উত্তরসূরী
রজার হার্পার