অ্যাপ স্টোর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্যালক্সি আ্যাপ স্টোর।

আ্যপ স্টোর। অ্যাপ স্টোর (বা অ্যাপ মার্কেটপ্লেস) হল কম্পিউটার সফটওয়্যারের জন্য এক ধরনের ডিজিটাল বিতরণ প্ল্যাটফর্ম যা অ্যাপ্লিকেশন নামে পরিচিত, প্রায়শই একটি মোবাইল প্রসঙ্গে। অ্যাপ্লিকেশানগুলি ফাংশনগুলির একটি নির্দিষ্ট সেট সরবরাহ করে যা সংজ্ঞা অনুসারে, কম্পিউটার নিজেই চালানোকে অন্তর্ভুক্ত করে না। একটি ব্যক্তিগত কম্পিউটারে ব্যবহারের জন্য নকশা করা জটিল সফটওয়্যার, উদাহরণস্বরূপ, একটি মোবাইল ডিভাইসে ব্যবহারের জন্য নকশা করা একটি সম্পর্কিত অ্যাপ থাকতে পারে৷ আজ অ্যাপগুলি সাধারণত একটি নির্দিষ্ট অপারেটিং সিস্টেমে চালানোর জন্য নকশা করা হয় — যেমন সমসাময়িক আইওএস, ম্যাকওএস, মাইক্রোসফট উইন্ডোজ, লিনাক্স বা অ্যান্ড্রয়েড — কিন্তু অতীতে মোবাইল অপারেটরগুলির অ্যাপ এবং সম্পর্কিত মিডিয়া বিষয়বস্তুর জন্য তাদের নিজস্ব পোর্টাল ছিল৷ [১]

মৌলিক ধারণা[সম্পাদনা]

একটি অ্যাপ স্টোর যেকোনো ডিজিটাল স্টোরফ্রন্ট যা সফটওয়্যার শিরোনাম বা ইলেকট্রনিকভাবে বিক্রয়ের জন্য দেওয়া অন্যান্য মিডিয়া অনুসন্ধান এবং পর্যালোচনা করার অনুমতি দেয়। সমালোচনামূলকভাবে, অ্যাপ্লিকেশন স্টোরফ্রন্ট নিজেই একটি সুরক্ষিত, অভিন্ন অভিজ্ঞতা প্রদান করে যা ইলেকট্রনিক ক্রয়, ডিক্রিপশন এবং সফটওয়্যার অ্যাপ্লিকেশন বা অন্যান্য ডিজিটাল মিডিয়ার ইনস্টলেশন স্বয়ংক্রিয় করে।

অ্যাপ স্টোরগুলি সাধারণত যে অ্যাপগুলি অফার করে তার উপর ভিত্তি করে গঠিত: অ্যাপের দ্বারা প্রদত্ত ফাংশন(গুলি) (গেম, মাল্টিমিডিয়া বা উত্পাদনশীলতা সহ), যে ডিভাইসটির জন্য অ্যাপটি নকশা করা হয়েছে সেই অপারেটিং সিস্টেমে অ্যাপটি চলবে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Economics of Mobile Application Store (Wayback Machine version)"। ২০০৯-০৫-১৭। ৯ মে ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা।