অ্যাপোক্যালিপ্টো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাপোক্যালিপ্টো
অ্যাপোক্যালিপ্টোর প্রচারমূলক পোস্টার
পরিচালকমেল গিবসন
প্রযোজকমেল গিবসন
ফারহাদ সাফিনিয়া
ব্রুস ডেভি
রচয়িতামেল গিবসন
ফারহাদ সাফিনিয়া
শ্রেষ্ঠাংশেরুডি ইয়াংব্লাড
রাউল ট্রুজিল্‌লো
মাইরা শেরবুল
Mauricio Amuy Tenorio
Dalia Hernández
সুরকারজেমস হরনার
চিত্রগ্রাহকডিন সেমলার
পরিবেশকটাচস্টোন পিকচার্‌স (যুক্তরাষ্ট্র)
আইকন এন্টারটেইনমেন্ট (যুক্তরাষ্ট্রের নয়)
মুক্তিডিসেম্বর ৮, ২০০৬
ভাষামায়া
নির্মাণব্যয়$৪০ মিলিয়ন

অ্যাপোক্যালিপ্টো মেল গিবসন পরিচালিত একটি চলচ্চিত্র যা ২০০৬ সালে মুক্তি পায়। একই সালে এটি একাডেমি এওয়ার্ডের (অস্কার পুরস্কার) জন্য মনোনীত হয়। এই চলচ্চিত্রের পটভূমি তৈরি করা হয়েছে মেক্সিকোর অন্তর্গত ইউকাটান উপদ্বীপে। সময়কাল আজ থেকে প্রায় ৬০০ বছর আগে যখন স্পেনীয় বাহিনী দক্ষিণ আমেরিকা আক্রমণের মাধ্যমে ঐতিহাসিক মায়া সভ্যতা ধ্বংস করে দেয়। এই পরিপ্রেক্ষিতে সিনেমাটিতে একজন ব্যক্তির সংগ্রামের আখ্যান রচিত হয়েছে যে আগ্রাসী মায়ান সভ্যতার আগ্রাসন থেকে নিজ সভ্যতা ও সংস্কৃতি রক্ষার সংগ্রাম চালিয়ে যায় আমৃত্যু। ২০০৬-এর ৮ ডিসেম্বর তারিখে মার্কিন যুক্তরাষ্ট্রে ছবিটি মুক্তি লাভ করে। রটেন টম্যাটোস সহ অন্যান্য অনেকের দ্বারা প্রশংসিত হলেও এটি সমালোচিত হয়েছে কিছু নৃতত্ত্ববিদ ববং প্রত্নতত্ত্ববিদ কর্তৃক। সমালোচনার কারণ হিসেবে বলা হয়েছে; এতে মায়া সমাজকে অনেকটাই পাশবিক হিসেবে তুলে ধরা হয়েছে যা অনেক মায়াবাদী গবেষকের সমর্থন লাভ করতে পারেনি। কালপ্রমাদ হিসেবের মধ্যে আনলে এতে বেশ কিছু ঐতিহাসিক ভ্রান্তির পরিচয় পাওয়া যায়।[১]

পটভূমি[সম্পাদনা]

মেসোআমেরিকান রেইনফরেস্টে শিকার করার সময়, জাগুয়ার পা, তার পিতা ফ্লিন্ট স্কাই এবং তাদের সহকর্মী উপজাতিরা যুদ্ধ ও ধ্বংসযজ্ঞ থেকে পালিয়ে আসা শরণার্থীদের একটি দলের মুখোমুখি হন। তাদের গ্রামে ফিরে, ফ্লিন্ট স্কাই নোট করে যে উদ্বাস্তুরা ভয়ে অসুস্থ এবং জাগুয়ার পা-কে অনুরোধ করে যেন ভয় তাকে সংক্রমিত করতে না পারে। পরে সেই রাতে, উপজাতিটির একজন প্রবীণের চারপাশে জড়ো হয় যিনি এমন একজন সত্তার সম্পর্কে একটি ভবিষ্যদ্বাণীমূলক গল্প বলেন যিনি এমন একটি শূন্যতায় গ্রাস হয়েছিলেন যা তাকে দেওয়া বিশ্বের সমস্ত উপহার থাকা সত্ত্বেও সন্তুষ্ট হতে পারে না। সত্তা অন্ধভাবে গ্রহণ করতে থাকবে যতক্ষণ না তার নেওয়ার জন্য পৃথিবীতে কিছুই অবশিষ্ট থাকবে না এবং পৃথিবী আর নেই। পরের দিন সকালে, গ্রামটি জিরো উলফের নেতৃত্বে মায়ান হানাদারদের দ্বারা আক্রমণের স্বীকার হয় এবং ফ্লিন্ট স্কাই সহ অনেককে হত্যা করা হয়, যিনি স্যাডিস্টিক রাইডার মিডল আই দ্বারা নিহত হন। আক্রমণের সময়, জাগুয়ার পাও তার গর্ভবতী স্ত্রী সেভেন এবং তাদের ছোট ছেলে টার্টলস রানকে ধরার আগে একটি গর্তে লুকিয়ে রাখে। এর পরে, আক্রমণকারীরা বেঁচে থাকা গ্রামবাসীদের ধরে নেয় যারা জঙ্গলের মধ্য দিয়ে লংমার্চ করে যেতে বাধ্য হয়। এদিকে, সেভেন এবং টার্টলস রান গর্তে আটকা পড়ে এবং তারা এটি থেকে পালানোর জন্য লড়াই করতে থাকে।

পথে, হানাদার এবং তাদের বন্দিরা একটি অজানা রোগে ধ্বংসপ্রাপ্ত গ্রামের পাশাপাশি ধ্বংসপ্রাপ্ত বন এবং ভুট্টার ফসলের বিস্তীর্ণ ক্ষেতের মুখোমুখি হয়। তারপরে তারা একটি সংক্রামিত ছোট্ট মেয়ের মুখোমুখি হয় যে মায়া জগতের শেষের ভবিষ্যদ্বাণী করে। শহরে পৌঁছে বন্দীরা ভাগ হয়ে যায়; মহিলাদের দাসত্বে বিক্রি করা হয় যখন পুরুষদের পিরামিডের শীর্ষে নিয়ে যাওয়া হয় যেখানে তারা দেবতাদের খুশি করার জন্য নির্মমভাবে বলি দেওয়া শুরু করে। জাগুয়ার পাকে বেদীতে রাখা হলে, একটি সূর্যগ্রহণ ঘটে এবং মায়ানরা এই ঘটনাটিকে দেবতারা সন্তুষ্ট হওয়ার লক্ষণ হিসাবে গ্রহণ করে, যার ফলে অবশিষ্ট বন্দীদের রক্ষা পায়। যাইহোক, বাকি বন্দীদেরকে হানাদাররা তাদের ব্যারাকে নিয়ে যায় টার্গেট অনুশীলন হিসাবে ব্যবহার করার জন্য; আক্রমণকারীরা তাদের স্বাধীনতার প্রস্তাব দেয় যদি তারা তাদের লক্ষ্য করে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রকে ফাঁকি দিতে পারে। বন্দিদের প্রথম জুটি দৌড়ানোর চেষ্টা করে ব্যর্থ হয় এবং মারা যায়। এরপর জাগুয়ার পা এর পালা, সে একটি তীরের আঘাত সহ্য করে, জিরো উলফের ছেলে কাট রককে হত্যা করার পর সে সফলভাবে পালিয়ে যায়।

ক্ষুব্ধ জিরো উলফ তার লোকদের জাগুয়ার পাকে শিকার করতে নিয়ে যায়। জঙ্গলে পৌঁছে, জাগুয়ার পা এর প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে তার অনুসরণকারীদের একে একে হত্যা করে। শেষ দুই হানাদার তার গ্রামের উপকণ্ঠে জাগুয়ার পাকে তাড়া করতে থাকে। প্রবল বৃষ্টির মধ্যে উপকূলে পৌঁছে তারা স্পেনীয় বিজয়ীদের আগমনের সাক্ষী হয়। যখন দুই হামলাকারী বিদেশীদের আগমন দেখে মুগ্ধ হয়, তখন জাগুয়ার পা তার গ্রামে ফিরে আসে এবং তার পরিবারকে উদ্ধার করে যারা বৃষ্টিতে ডুবে যাচ্ছিল। জাগুয়ার পাও পানির নিচে জন্ম নেওয়া তার শিশু পুত্রকে দেখে আনন্দিত হয়।

পরে, পুনর্মিলিত পরিবার স্পেনীয় জাহাজের দিকে তাকায়। জাগুয়ার পাও বিদেশীদের কাছে না যাওয়ার সিদ্ধান্ত নেয় এবং তারা নতুন জীবন শুরু করতে চলে যায়।

পাদটীকা[সম্পাদনা]

  1. "Is "Apocalypto" Pornography?", Archaeology Magazine, 5 December 2006

বহিঃসংযোগ[সম্পাদনা]