অ্যাপল ডেইলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাপল ডেইলি
Apple Daily Title.svg
ধরনদৈনিক সংবাদপত্র
ফরম্যাটব্রডশিট
মালিকনেক্সট ডিজিটাল
প্রতিষ্ঠাকাল২০ জুন ১৯৯৫; ২৬ বছর আগে (1995-06-20)
রাজনৈতিক মতাদর্শপ্রো ডেমোক্রেসি
সদরদপ্তর৮ চুন ইং স্ট্রীট
T.K.O Industrial Estate West, Tseung Kwan O
Hong Kong
দাপ্তরিক ওয়েবসাইটhk.appledaily.com
Apple Daily
Hong Kong Apple Daily newsvan 20070918.jpg
হংকং শহরে সংবাদ সংগ্রহে অ্যাপল ডেইলির একটি গাড়ি
ঐতিহ্যবাহী চীনা 蘋果日報
সরলীকৃত চীনা 苹果日报

অ্যাপল ডেইলি একটি হংকং ভিত্তিক সংবাদপত্র যেটি জিমই লেই চী ইং কর্তৃক ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং নেক্সট ডিজিটাল কর্তৃক প্রকাশিত হয়েছিল। একই নামের এরই আরেকটি সংস্করণ নেক্সট মিডিয়া ও অন্যান্য তাইওানিজ কোম্পানির যৌথ উদ্যোগে তাইওয়ানে প্রকাশিত হয়েছিল। অ্যাপল ডেইলির সম্পাদকীয় এবং আলোচনায় প্যান-ডেমোক্রেটিক ক্যাম্পের প্রতি আনুকূল্য প্রকাশের প্রবণতা পরিলক্ষিত হয়।[১]

এসি নিলসেনের মতানুযায়ী অ্যাপল ডেইলির জনপ্রিয়তা উৎসারিত হয় সেলিব্রেটি কাভারেজ এর প্রতি মনোযোগ , বেপরোয়া খবর শৈলী ,সংবেদনশীল সংবাদ সরবরাহ এবং সরকারবিরোধী রাজনৈতিক অবস্থান।

ইতিহাস[সম্পাদনা]

অ্যাপল ডেইলি জিমি লেই চি কর্তৃক ১৯৯৫ সনের ২০ জুন প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাতা জিমই লেই উচ্ছ্বসিত হয়েই সংবাদপত্রটির নামকরণ করেন এবং তিনি ব্যাক্ত করেন যদি আদম ও হাওয়া আপেলটি না খেত তবে পৃথিবীতে কোন খারাপ বা অশুভের স্থান হত না আর সেখানে সংবাদ বলেও কিছু থাকত না।[২]

সেসময়ের অন্যান্য সংবাদপত্রের পৃষ্ঠাগুলোর মত এর পৃষ্ঠাগুলো ছিল না। এটির প্রতিটি পৃষ্ঠাই ছিল রঙ্গিন এবং এটি ফ্রন্টপেজে কোন বিজ্ঞাপন অনুমোদন করত না। তখন থেকেই এটি পাঠকচক্রের একটি বড় অংশকে আকৃষ্ট করতে সক্ষম হয়। দেখাদেখি অন্যান্য সংবাদপত্রগুলোও একে অনুসরণ করতে শুরু করল। অ্যাপল ডেইলির সাথে তীব্র প্রতিযোগিতার দরুন পাঠক সম্প্রদায় বৃদ্ধি করতে অ্যাপল ডেইলিতে কিছু কৌশল অবলম্বন করা হত, যেমন মূল্যযুদ্ধ[৩] ,লিখিত চাইনিজ ভাষার ব্যাপক ব্যবহার[৪](ঠিক সেসময় যখন হংকং  এর অন্যান্য প্রচলিত সংবাদপত্রগুলো লিখিত স্বদেশীয় চাইনিজ ভাষা ব্যবহার করত)[৫] এবং অপরাধ প্রতিবেদনে দৃষ্টি নিবদ্ধ, সেলিব্রেটিদের খবরাখবর, কাম, জুয়া ও মাদকের অপব্যবহার ইত্যাদির খবর ছাপানো হত। [৬]

সংবাদপত্রটিতে অনেক রাজনৈতিক কেলেঙ্কারিও ফাঁস হয়েছিল।

শৈলী[সম্পাদনা]

ওয়াল স্ট্রিট জার্নালের তথ্যানুযায়ী অ্যাপল ডেইলিকে কখন কখনও হংকং এ ট্যাবলয়েড সাঙ্গঙ্গিবাদিকতা প্রবর্তনের জন্য অভিযুক্ত করা হয়েছিল[৭]। স্কুল অব জার্নালিজম এন্ড কমিউনিকেশন বিভাগের প্রফেসর পল লি হংকং এর চীনা বিশ্ববিদ্যালয়ের (সামাজিক বিজ্ঞান অনুষদের CUHK এর ডিন ছিলেন ২০০৯ সাল থেকে)[৮]। তাঁর নিউ প্রেস্পেক্টিভস অন হংকং মিডিয়া বই এ বর্ণনা করেছেন যে অ্যাপল ডেইলির প্রতিষ্ঠা হংকং এর অন্যান্য সংবাদপত্রগুলোর আবাস বদলে দিয়েছিল। যেখানে তিনি চীনা শব্দ "大 大 小報 化" ব্রডশিট (বৃহত্তর) পত্রিকা ট্যাবলয়েড পত্রিকায় পরিণত হয়েছে বোঝাতে ব্যবহার করেছিলেন। বহুল প্রচারিত সংবাদপত্র অ্যাপল ডেইলি, দ্যা সান এবঙ্গি ওরিয়েন্টাল ডেইলি তাদের ট্যাবলয়েড সাংবাদিকতার এবং মূলধারার প্রতিবেদনের জন্য প্রসিদ্ধ। [৯] অধ্যাপক লি এর মতে সাধারণ মানুষ হংকং এ প্রচলিত সংবাদপত্রগুলোর সমালোচনা করে আসছিল। বিশেষত পূর্বোক্ত একটি উদাহরণস্বরূপ বলা যায় গোপনীয়তা লঙ্ঘন এবং পাপারাজ্জির কারণে। হংকং এর সংবাদপত্র সমাজ একটি সনিয়ন্ত্রিত প্যানেল তৈরি করেছিল এ সমালোচনার প্রতিবাদ করার উদ্দেশ্যে। তবে যাইহোক এপল ডেইলি, দ্যা সান এবং ওরিয়েন্টাল ডেইলি প্যানেলে যোগদান করেনি।

অন্যান্য লেখক যেমন ওয়াং টিন চি হংকং ব্যাপ্টিস্ট বিশ্ববিদ্যালয়[১০][১১], স্কুল অব কমিউনিকেশনের সিনিয়র প্রভাষক অ্যাপল ডেইলিকে তাঁর সাফল্য এব ট্যাবলয়েড সাংবাদিকতার জন্য কৃতিত্ব দিয়েছেন। তবে ওয়াং সংবাদপত্রটিকে ব্রেকিং নিউজ এবং সাম্প্রতিক ঘটনাবলির কাভারেজ প্রদানের জন্যও কৃতিত্ব দিয়েছিলেন। [১২]

ফার ইস্টার্ন ইকোনমিক রিভিউ এর একটি অনুচ্ছেদে এটি অ্যাপল ডেইলি ও নেক্সট মিডিয়াকে "উৎকট সাংবাদিকতা", " সম্পৃক্ত মার্কেটিং ", " বেইজিংকে আক্রমণের মানসিকতা", " বর্ণবাদী ট্যাবলয়েড" ইত্যাদি হিসেবে আখ্যায়িত করেছিল [১৩]। নেক্সট মিডিয়ার মালিক ছিলেন জিমি লেই। কলম্বিয়া জার্নালিজম রিভিউ সংবাদপত্রটিকে ব্যাখ্যা করতে সহজভাবেই " চাইনিজ ভাষার ট্যাবলয়েড " শব্দটি ব্যবহার করত[১৪]। অবশ্য কলম্বিয়া জার্নালিজম রিভিউ অ্যাপল ডেইলিকে পর্যায়ক্রমে হংকং এর সংবাদপত্রগুলোর মধ্যে আত্মসমালোচনামূলক সংস্কৃতির জন্য ,চীনে ঘটমান সাম্প্রতিক ঘটনাবলির সৎ প্রতিবেদনের জন্য এবং অপরাধ, রাজনীতি এবং জীবনশৈলী প্রতিবেদনে উল্লেখযোগ্য কর্মী বরাদ্দ রাখার জন্য কৃতিত্ব প্রদান করেছিল।

রাজনৈতিক চাপ[সম্পাদনা]

পত্রিকাটির সম্পাদকীয়ের সরকারবিরোধি অবস্থানের জন্য একে অনেক ভোগান্তিতে পরতে হয় এবং এতে বিজ্ঞাপন বয়কট করা হয়। ২০০৩ সালে হংকং এর বেশ কয়েকটি মুখ্য প্রপার্টি ডেভলপার পত্রিকাটিতে বিজ্ঞাপন প্রদান বন্ধ করে দেয়। ২০১৩ সালে অঞ্চলের তিনটি বড় ব্যাঙ্ক এইচ এস বিসি ,হ্যাং সেংএবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্ক পত্রিকাটিতে বিজ্ঞাপন প্রচার বন্ধ করে দেয়। সংবাদপত্রটির একজজ কার্যনির্বাহীর নিকট থেকে জানা যায় যে এটি মূলত কেন্দ্রীয় সরকারের সংযোধিকারিক অফিস হতে চাপ প্রয়োগের ফলে ঘটেছিল যেটিকে ব্যাঙ্কগুলো "ব্যবসায়িক কারণ" হিসেবে আখ্যায়িত করেছিল।[১৫][১৬]

কলামিস্ট[সম্পাদনা]

ডেভিড ট্যাং যিনি একজন ভোজনরসিক এবং সাংহাই ট্যাং এর প্রতিষ্ঠাতা অ্যাপল ডেইলিতে ইংরেজি ভাষায় সাপ্তাহিক কলাম লিখে থাকেন যেগুলোর নির্বাচিত কলামসমূহ অ্যান অ্যাপল অ্যা উইক নামে প্রকাশিত হয়েছিল।

২০০৩ এর সেপ্টেম্বর মাসে অভিজ্ঞ কলামিস্ট টু কিট সংবাদপত্রটিতে যোগদান করেন এবং দৈনিক কলাম " দ্যা গোল্ডেন এডভেঞ্চার " ও সাপ্তাহিক সম্পাদকীয় " সানডে রেস্ট " লিখে থাকেন।

জনপ্রিয় খাদ্য সমালোচক ,ভ্রমণ লেখক এবং প্রাক্তন চলচ্চিত্র প্রযোজক চুয়া ল্যান সংবাদপত্রটিতে নিয়মিত একটি কলাম লিখে থাকেন।

জনপ্রিয় লেখক চিকিৎসক আউ লোক মান সংবাদপত্রটির বৃহস্পতি ,শুক্র ও শনিবারের অবকাশ অধ্যায়ে লিখে থাকেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kuan, Hsin-chi (1999). Power Transfer and Electoral Politics: The First Legislative Election in the Hong Kong Special Administrative Region. Chinese University Press. pp. 205–206.
  2. https://web.archive.org/web/20041103020843/http://udn.com/SPECIAL_ISSUE/DAILY/9002/21a/public7.htm
  3. Nyaw, Mee-Kau (1997). The Other Hong Kong Report. Chinese University Press. pp. 490–494.
  4. Tam, Maria (1997). Hong Kong: The Anthropology of a Chinese Metropolis. University of Hawaii Press. p. 19.
  5. Snow, Donald (2004). Cantonese as Written Language: The Growth of a Written Chinese Vernacular. Hong Kong University Press. pp. 166–168.
  6. Lee, Chin-Chuan (1997). "Media Structure and Regime Change in Hong Kong". In Chan, Ming (ed.). The Challenge of Hong Kong's Reintegration with China. Hong Kong University Press. p. 131.
  7. "Hong Kong Investigators Raid Apple Daily; Reporter Arrested"
  8. "Professor Paul Lee appointed as full-time Dean of the Faculty of Social Science"
  9. Lee, Paul (2015) [first edition published in 2003]. 一國兩制下的社會與媒介變遷. In Lee, Paul (ed.). 香港傳媒新世紀 [New Perspectives on Hong Kong Media] (in Chinese) (2nd ed.). The Chinese University Press. pp. 4–7 – via Google Book preview
  10. 《新聞與香港社會真相(增訂本)》The Commercial Press online book store (Sino United Publishing). Retrieved 19 March 2019.
  11. "Faculty Members" School of Communication. Hong Kong Baptist University. Retrieved 19 March 2019
  12. 新聞與香港社會真相 ((增訂本 ed.). Hong Kong: Chung Hwa Book Co. (Sino United Publishing). pp. 71–77. ISBN 978-988-8181-99-5 – via Google Book preview.)
  13. Lague, David (12 July 2001). "Taiwan — Lai's Next Move: The publisher with the Midas Touch hits new highs. But mainland China remains a dream". Far Eastern Economic Review. Hong Kong – via factiva.
  14. Steinberger, Michael (1996). "An apple a day: Jimmy Lai's tough tabloid". Columbia Journalism Review. 34 (6) – via ProQuest.
  15. "Tamed hounds". The Economist, 19 July 2014
  16. "Thousands denounce HSBC board member's likening of Hong Kong people to freed slaves"

বহিঃসংযোগ[সম্পাদনা]

অফিশিয়াল ওয়েবসাইট ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৯ সেপ্টেম্বর ২০১৯ তারিখে