অ্যাপলিকেশন ফ্রেমওয়ার্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

কম্পিউটার বিজ্ঞানে, অ্যাপলিকেশন ফ্রেমওয়ার্ক [১] হলো কোন অ্যাপলিকেশন সফটওয়্যারের প্রামাণিক গঠন বাস্তবায়নের জন্য সফটওয়্যার নির্মাতাদের দ্বারা ব্যবহৃত সফটওয়্যার ফ্রেমওয়ার্ক।[২]

গ্রাফিক্যাল ব্যবহারকারী ইন্টারফেসের জনপ্রিয়তার পর অ্যাপলিকেশন ফ্রেমওয়ার্ক ধীরে ধীরে জনপ্রিয় হওয়া শুরু হয়। এগুলো অ্যাপলিকেশনের জন্য একটি প্রামাণিক গঠন প্রদান করে।প্রোগ্রামাররা একটি প্রামাণিক ফ্রেমওয়ার্ক ব্যবহার করে স্বয়ংক্রিয় গুই তৈরীকরণ হাতিয়ার তৈরীকে আরও সহজবোধ্য মনে করে। উন্নয়নকারীরা সাধারণত অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং কৌশল ব্যবহার করে ফ্রেমওয়ার্কে থাকা ক্লাসগুলো সফটওয়্যারের স্বকীয় অংশ গঠনে সহায়তা করে।

উদাহরণ[সম্পাদনা]

অ্যাপল কম্পিউটার ম্যাকিন্টশের জন্য একেবারের প্রথমদিককার বাণিজ্যিক অ্যাপলিকেশন ফ্রেমওয়ার্ক উন্নয়ন করে, যার নাম ছিলো ম্যাঅ্যাপ (প্রথম মুক্তি ১৯৮৫)। ম্যাকের জন্য আরেকটি উল্লেখযোগ্য ফ্রেমওয়ার্ক হলো মেট্রোওয়ের্কসের পাওয়ারপ্ল্যান্ট, যেটি কার্বন এপিআই ভিত্তিক। ম্যাক ওএসের জন্য কোকোয়া অ্যাপলিকেশন ফ্রেমওয়ার্ককে ভিন্নভাবে উপস্থাপন করে, যেটি নেক্সটের ওয়ানস্টেপ ভিত্তিক।

মুক্ত ও উন্মুক্ত উৎসের সফটওয়্যার ফ্রেমওয়ার্কের মধ্যে আছে মোজিলার, লিব্রাঅফিসের, গ্নোমের, কেডিইর, নেটবিন্সের, ও এক্লিপ্স প্রকল্পের।

বিভিন্ন ফ্রেমওয়ার্ক গ্নু/লিনাক্স, ম্যাকওএস ও উইন্ডোজের জন্য একইসাথে একই উৎস কোড ব্যবহার করে ক্রস-প্ল্যাটফর্ম সফটওয়্যার উন্নয়নে সাহায্য করতে পারে, যার মধ্যে আছে, কিউটি, উইজেট টুলকিট ডব্লিউএক্সউইজেটস, অথবা ফক্স টুলকিট।

ওরাকল অ্যাপলিকেশন উন্নয়ন ফ্রেমওয়ার্ক জাভা-ভিত্তিক সিস্টেমসমূহ তৈরীতে সাহায্য করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Object Oriented Application Frameworks"। ১৫ মে ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মে ২০১১ 
  2. "Mozilla Application Framework in Detail"