অ্যান এলিজাবেথ ডানউডি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লেঃ জেনারেল অ্যান ই. ডানউডি
জেনারেল অ্যান ই. ডানউডি
কমান্ডিং জেনারেল, ইউ.এস. আর্মি ম্যাটেরিয়াল কমান্ড
আনুগত্যযুক্তরাষ্ট্র
সেবা/শাখাইউনাইটেড স্টেটস আর্মি
কার্যকাল১৯৭৫ - ২০১২
পদমর্যাদা জেনারেল
ইউনিটইউনাইটেড স্টেটস আর্মি ম্যাটেরিয়াল ইউনিট
নেতৃত্বসমূহইউ.এস. আর্মি ম্যাটেরিয়াল কমান্ড
কম্বাইন্ড আর্মস সাপোর্ট কমান্ড
মিলিটারি ট্রাফিক ম্যানেজমেন্ট কমান্ড
যুদ্ধ/সংগ্রামডেজার্ট স্টর্ম
পুরস্কারডিস্টিংগুইশড সার্ভিস মেডাল (২)
ডিফেন্স সুপিরিয়র সার্ভিস মেডাল
লিজিওন অফ মেরিট (৩)

জেনারেল অ্যান এলিজাবেথ ডানউডি (ইংরেজি: Ann Elizabeth Dunwoody), ইউএসএ (জন্ম: ১৯৫৩), মার্কিন যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর একজন সাবেক জেনারেল; তিনি ইউএস আর্মি ম্যাটেরিয়াল কমান্ডের অধিনায়ক ছিলেন। পূর্বে ১৭ জুন, ২০০৮ থেকে ১৩ নভেম্বর, ২০০৮ পর্যন্ত তিনি ইউ.এস. আর্মি ম্যাটেরিয়াল কমান্ডের ডেপুটি কমান্ডিং জেনারেল হিসেবে কার্যরত ছিলেন। ২৩ জুন, ২০০৮-এ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জর্জ ডব্লিউ বুশ তাকে ইউ.এস. আর্মি ম্যাটেরিয়াল কমান্ডের পরবর্তী কমান্ডার হিসেবে কাজ করার জন্য মনোনীত করেন। ২০০৮ সালের ২৩ জুলাই তার মনোনয়ন মার্কিন যুক্তরাষ্ট্রের সেনেটে পাশ হয়।[২] তিনি যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ও ইউনিফর্মড সার্ভিসের ইতিহাসে প্রথম নারী যিনি চার তারকার পদমর্যাদায় অধিষ্ঠিত হয়েছেন। ২০০৮ সালের ১৪ নভেম্বর তিনি তার চতুর্থ তারকাটি লাভ করেন যদিও অস্থায়ী ভাবে।[৩]

আইন অনুসারে, নারীদের যুদ্ধমূলক চাকরি থেকে দূরে রাখা হয়, এবং কোনো নারীকে ব্রিগেডিয়ার পদবির পরে আর উঠতে দেওয়া হয়নি। যদিও ২০০৫ সালে যখন ডানউডি লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি লাভ করেন তখন তিনি আর্মির সর্বোচ্চ পদমর্যাদা (র‌্যাংক) বিশিষ্ট নারী হিসেবে অধিষ্ঠিত হন, এবং আর্মি’স ডেপুটি চিফ অফ স্টাফ, জি-৪ (লজিস্টিক) হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। এই পদবীটির পদমর্যাদা ছিলো তিন তারকা বিশিষ্ট। অ্যান ১৯৭৫ সালে মহিলা সৈন্য শাখাতে যোগ দিয়েছিলেন একজন জুনিয়র অফিসার (সরবরাহ শাখা) হিসেবে, কর্মজীবনের শেষ দিকে মূলত তিনি একজন লেফটেন্যান্ট জেনারেল ছিলেন যার কাজ ছিলো পুরো মার্কিন সেনাবাহিনীর গোলাবারুদ, অস্ত্রাগার, ট্যাংক মেরামত সহ সেনাবাহিনীর বিভিন্ন যন্ত্র মেরামত শাখার প্রধান অধিনায়কের কাজ করা, এই দায়িত্বটি সেনাবাহিনী সদর দপ্তরের ছিলো।[৪] ২০১২ সালে অ্যান সেনাবাহিনী থেকে অবসরপ্রাপ্ত হন এবং অবসর গ্রহণের দিন তাকে পূর্ণ জেনারেল পদমর্যাদা দেওয়া হয়।

টীকা[সম্পাদনা]

  1. Patridge, Kenneth J. "Dunwoody, Ann E." Current Biography Yearbook. Ed. Clifford Thompson. 69th Annual Cumulation - 2008th ed. New York: H.W. Wilson Co., 2008. 111-14 Print. ISSN no. (0084-9499)
  2. "Nominations Confirmed (Non-Civilian)"। United States Senate। অক্টোবর ২, ২০০৮। 
  3. Tyson, Ann Scott (১৫ নভেম্বর ২০০৮)। "Army Promotes Its First Female Four-Star General"Washington Post.com। সংগ্রহের তারিখ ১৫ নভেম্বর ২০০৮  Prior to Dunwoody's promotion to general (O-10), the highest-ranking woman in the history of the uniformed services was Patricia Ann Tracey, who, as a vice admiral in the United States Navy, wore three stars and retired in 2004; United States Marine Corps lieutenant general Carol Mutter received promotion in the same year (1996) as Tracey but retired earlier (in 1999).
  4. Onley, Dawn S. (অক্টোবর ৫, ২০০৭)। "Supporting Soldiers – Interview with Lieutenant General Ann E. Dunwoody, Deputy Chief of Staff, G-4 United States Army"Military Logistics Forum1 (3)। মার্চ ২৪, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১০, ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]