অহল্যা (২০১৫-এর চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(অহল্যা (২০১৫ এর চলচ্চিত্র) থেকে পুনর্নির্দেশিত)
অহল্যা
প্রচারণা পোস্টার
পরিচালকসুজয় ঘোষ
প্রযোজকসুজয় ঘোষ
রচয়িতাঅনুপম রায় (সংলাপ)
চিত্রনাট্যকারসুজয় ঘোষ
শ্রেষ্ঠাংশেরাধিকা আপ্টে
সৌমিত্র চ্যাটার্জি
টোটা রায়চৌধুরী
সুরকারঅনুপম রায়
চিত্রগ্রাহকসত্যজিৎ পান্ডে (সেতু)
সম্পাদকনম্রতা রাও
প্রযোজনা
কোম্পানি
বাউন্ডস্ক্রিপ্ট মোশন পিকচার্স
পরিবেশকরয়্যাল স্ট্যাগ ব্যারেল সিলেক্ট ল্যার্চ শর্ট ফিল্ম
মুক্তি
  • ২০ জুলাই ২০১৫ (2015-07-20)
স্থিতিকাল১৪ মিনিট
দেশভারত
ভাষাবাংলা

অহল্যা হল ২০১৫ সালের সুজয় ঘোষ পরিচালিত একটি ভারতীয় রহস্যধর্মী থ্রিলার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। প্রধান চরিত্রে অভিনয় করছেন রাধিকা আপ্টে, সৌমিত্র চট্টোপাধ্যায় এবং টোটা রায় চৌধুরী । ১৪ মিনিটের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি ২০১৫ সালের ২০শে জুলাই মুক্তি পায়।

পটভূমি[সম্পাদনা]

একজন তরুণ পুলিশ অফিসার, ইন্দ্র সেন বিখ্যাত বার্ধক্য শিল্পী, গৌতম সাধুর বাড়িতে পৌঁছেছেন, অর্জুন নামে একজন নিখোঁজ ব্যক্তির মামলার তদন্ত করতে। সেখানে, তাকে গৌতমের যুবতী এবং সুন্দরী স্ত্রী অহল্যা দ্বারা অভ্যর্থনা জানানো হয়, যাকে তিনি গৌতম সাধুর কন্যা হিসাবে গ্রহণ করেছিলেন। ইন্দ্র একটি ম্যান্টেলপিসের উপর বাস্তববাদী পুতুলের একটি বিন্যাস দেখেন এবং লক্ষ্য করেন যে একটি অর্জুনের সাথে প্রায় একই রকম দেখাচ্ছে। একটি পাথর, যা কাঁচের মধ্যে আবৃত, সেখানে স্থাপন করা হয়েছে। একটি পুতুল পড়ে যায়, এবং অহল্যা অন্যদের সাথে ফিরে যাওয়ার আগে চিত্রটিকে শাস্তি দেয়। তিনি এই আকস্মিক নড়াচড়ার জন্য সিলিং ফ্যানের বাতাসকে দায়ী করেন। অহল্যা পুরুষদের চা পরিবেশন করে এবং সূক্ষ্মভাবে ফ্লার্ট করে গৌতমের উপস্থিতিতে ইন্দ্রের সাথে, যখন গৌতম বিভ্রান্ত। তারপরে সে তার ঘরে ফিরে আসে কিন্তু টেবিলে তার মোবাইল ফোনটি ভুলে যায়। ইন্দ্র গৌতমকে অর্জুন সম্পর্কে জিজ্ঞাসা করে, একজন মডেল যাকে শিল্পীর জন্য কাজ করার পর থেকে দেখা যায়নি। গৌতম ইন্দ্রকে বলেন যে কাঁচের পাথরের জাদুকরী গুণাবলী রয়েছে এবং যে কেউ এটিকে স্পর্শ করে সে যাকে ইচ্ছা পরিণত হয়। তিনি ইন্দ্রকে বলেন যে অর্জুন পাথরটি জানতেন এবং তিনি এটি ব্যবহার করতে পারেন বলে পরামর্শ দেন। ইন্দ্র প্রথমে তাকে বিশ্বাস করে না কিন্তু চেষ্টা করতে রাজি হয়। অহল্যা তার স্বামীকে ফোন করে তার কাছে তার মোবাইল ফোন আনতে। গৌতম ইন্দ্রকে পাথরটি ধরে রাখতে এবং নিজেকে গৌতম বলে কল্পনা করতে নির্দেশ দেয়, মোবাইল ফোনটি অহল্যার কাছে নিয়ে যায়। সে তাই করে। শয়নকক্ষে প্রবেশ করে ইন্দ্র নিজেকে দেখেন যে তিনি সত্যিই আছেন, কিন্তু তার আয়নায় প্রতিফলন গৌতমের।পুলিশ অফিসার , এবং তার সাথে বিছানায় ফিরে তাড়াতাড়ি. ইন্দ্র মুহূর্তের জন্য হলওয়েতে পা দেয়, কিন্তু তারপর অহল্যাকে রোমান্টিকভাবে আলিঙ্গন করার জন্য ঘরে ফিরে আসে।

দৃশ্যটি ইন্দ্রকে একটি অন্ধকার অঞ্চলে, সংযত এবং নড়াচড়া করতে অক্ষম বলে দূরে সরিয়ে দেয়। তার চিৎকার শোনা যায় না, কারণ তিনি এখন একটি নতুন পুতুলের মধ্যে আটকা পড়েছেন, যা ম্যান্টেলপিসে অন্যান্য পুতুলের সংগ্রহের সাথে বসে আছে। যখন তিনি সংগ্রাম করতে থাকেন, তখন তার পুতুলটি পড়ে যায় এবং অহল্যা তাকে তুলে নেয় এবং শাস্তি দেয়। পুতুলের মধ্যে অন্ধকার এলাকায় সংযত ইন্দ্র আশাহীনভাবে চিৎকার দিয়ে চলচ্চিত্রটি শেষ হয়।

অভিনয় শিল্পী[সম্পাদনা]

অনুপ্রেরণা[সম্পাদনা]

চলচ্চিত্রটি রামায়ণের অহল্যার গল্প থেকে উপাদানগুলি গ্রহণ করে। তবে একটি ঘূর্ণন দিয়ে এটির একটি আধুনিক সংস্করণ তৈরি করে। মূল কাহিনীতে যুবতী এবং সুন্দরী অহল্যা ইন্দ্র (দেবতাদের রাজা) দ্বারা প্রলুব্ধ হয় এবং অনেক বয়স্ক স্বামী ঋষি গৌতম তাকে পাথরে পরিণত করার জন্য অভিশাপ দেয়। কিন্তু ফিল্মের গল্পের পুনরুত্থানে, শুধুমাত্র ইন্দ্রের উপর ভিত্তি করে চরিত্রের উপর শাস্তি পরিদর্শন করা হয়, যখন মহিলাকে প্রলোভন খেলার একজন সহযোগী হিসাবে দেখানো হয়।

ছবিটিতে দ্য কালেকশন টোয়াইলাইট জোন টিভি সিরিজের একটি পর্ব এবং সত্যজিৎ রায়ের ছোটগল্প প্রফেসর শঙ্কু অ্যান্ড স্ট্রেঞ্জ ডলস (অধ্যাপক শঙ্কু ও আশ্চর্যজ পুতুল) এবং অ্যানিমেটেড সংক্ষিপ্ত চলচ্চিত্র আলমা -এরও কিছু মিল পাওয়া যায় ।

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]