অলীক সুখ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অলীক সুখ

অলীক সুখ ২০১৩ সালের ভারতীয় বাংলা মেডিকেল সাইকোলজিকাল থ্চলচ্চিত্র যা শিবোপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায় পরিচালিত, দেবশঙ্কর হালদার, ঋতুপর্ণা সেনগুপ্ত এবং সোহিনী সেনগুপ্তের মুখ্য চরিত্রে অভিনয় করেছেন। এটি ১৯ জুলাই ২০১৩ এ প্রকাশিত হয়েছে। গল্পের রচনাটি বাঙালি উপন্যাসিক সুচিত্রা ভট্টাচার্যের একটি উপন্যাস অবলম্বনে নির্মিত।

পটভূমি[সম্পাদনা]

খ্যাতিমান স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ কিংসুক গুহ (দেবেশঙ্কর হালদার) নিজেকে একজন পেশাদার সংকটে পড়েন যখন তাঁর এক রোগী কবিটা মন্ডল (সোহিনী সেনগুপ্ত) অপারেশন টেবিলে মারা গিয়েছিলেন যখন তিনি তার পরিবারের জন্য বিলাসবহুল অ্যাপার্টমেন্ট কিনতে গিয়েছিলেন। কবিতার ক্ষুব্ধ স্বামী (বিশ্বনাথ বসু) এবং স্বজনরা হাসপাতালে চলাফেরা করার চেষ্টা করে। খবরটি শুনে কিংজকের স্ত্রী রুমী (ঋতুপর্ণা সেনগুপ্ত) স্বামীর সাথে থাকার জন্য ছুটে যান হাসপাতালে। খালি অপারেশন থিয়েটারে কবিটার লাশটি অপরিবর্তিত অবস্থায় পড়ে থাকতে দেখে তিনি ভাবতে শুরু করেছিলেন যে মৃত মহিলা তার সাথে যোগাযোগ করছে।

ভাল, বন্ধুত্বপূর্ণ বিবাহে এবং দম্পতির দ্বিতীয় সন্তানের সাথে গর্ভবতী, যখন তার স্বামী তার প্রিয়জনের থেকে অন্য পরিবারকে বঞ্চিত করার জন্য দায়বদ্ধ হয়েছিলেন তখন রুমি তার নিজের সুখের অধিকার নিয়ে প্রশ্ন করতে শুরু করে। তিনি যখন কবিতার মৃত্যুর জন্য দোষ গ্রহণ করতে অস্বীকার করেছেন তখন তিনি কিংসুক থেকে আবেগগতভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েন। চিকিৎসা কমিটি তদন্ত এবং ১৫,০০০ টাকা ক্ষতিপূরণ দাবির মুখোমুখি হওয়ায় রুমির সহায়তার অভাবে হতাশ হয়ে পড়ে কিংজুক কবিটার আত্মীয়দের দ্বারা ১,০০,০০০ কিংশুক ও রুমির সম্পর্ক এমন এক পর্যায়ে পৌঁছেছে যে তারা একে অপরের সাথে কথা বলা বন্ধ করে দিয়েছে।

অবশেষে, রুমি তার ছেলের সাথে তার বাবা-মার বাড়িতে কিছুক্ষণ থাকার জন্য চলে যায়। কিংশুক টাকার বিনিময়ে আদালতের বাইরে বন্দোবস্তে পৌঁছানোর ব্যবস্থা করে,কবিতার আত্মীয়দের সাথে ৩০০০০০০ ডলার। স্বস্তি পেয়ে এবং পুনর্মিলনের ইচ্ছায় তিনি রুমিকে ডেকে ঘোষণা করেন যে তিনি "রোগী পার্টি কিনেছেন"। রুনি কিংশুকের নির্লজ্জ মনোভাব এবং কবিতার প্রতি ন্যায়বিচারের অভাবের কারণে বিধ্বস্ত। কলটি পাওয়ার পরে শীঘ্রই, তিনি একটি পতন ভোগেন এবং তার একটি গর্ভপাত হয়, যার ফলে তীব্র পেটে রক্তক্ষরণ হয়। টেবিলগুলি ঘুরিয়ে দেওয়া হয়েছে এবং স্থানীয় হাসপাতালের মেডিকেল টিম রুমির সাথে যোগ দিতে সময় কাটানোর কারণে কিংবুক নিজেকে কবিতার ক্রেজিড স্বামীর মতো একই অবস্থানে পেয়েছে।

রুমি বেঁচে থাকে। একজন অনুশোচিত কিংশুক তাঁর কর্মের জন্য ক্ষমা প্রার্থনা করেন এবং তাদের মধ্যে জিনিসকে আরও উন্নত করার প্রতিশ্রুতি দেন। রুমির দৃষ্টিকোণ থেকে শেষ পর্যন্ত কবিতা। একটি সুখী ভবিষ্যতের আশা।