অলিম্পাস মনস

স্থানাঙ্ক: ১৮°৩৯′ উত্তর ২২৬°১২′ পূর্ব / ১৮.৬৫০° উত্তর ২২৬.২০০° পূর্ব / 18.650; 226.200
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অলিম্পাস মন্‌স্‌
মার্স গ্লোবাল সারভেয়ার থেকে অলিম্পাস মন্‌স্‌-এর ছবি
অবস্থান ১৮°৩৯′ উত্তর ২২৬°১২′ পূর্ব / ১৮.৬৫০° উত্তর ২২৬.২০০° পূর্ব / 18.650; 226.200
চূড়া ২১ কি.মি. MSL
আবিষ্কার
নামকরণ ল্যাটিন - মাউন্ট অলিম্পাস
Olympus Mons - topography map.png

অলিম্পাস মনস

আমাদের সৌরজগতের বৃহত্তম সক্রিয় আগ্নেয়গিরি t এটি মাউন্ট এভারেস্টের চেয়েও প্রায় তিনগুণ বেশি।

অবস্থান:

আগ্নেয়গিরিটি থারিসিস বাল্জের উত্তর-পশ্চিম প্রান্তে প্রায় 18.65 এন এবং 226.2 ই-তে মঙ্গল গ্রহের পশ্চিম গোলার্ধে অবস্থিত। আগ্নেয়গিরির পশ্চিম অংশটি আমায় রয়েছে জোনিস চতুর্ভুজ এবং থারিসিস চতুর্ভুজটির মধ্য এবং পূর্ব অংশ।

মাত্রা:

অলিম্পাস মনস এর শীর্ষটি মঙ্গল গ্রহের সর্বোচ্চ পয়েন্ট। একটি পরিমাপ দ্বারা, এর উচ্চতা প্রায় 22 কিমি (13.6 মাইল বা 72,000 ফুট) has অলিম্পাস মনস সমুদ্রপৃষ্ঠ থেকে মাউন্ট এভারেস্টের উচ্চতার চেয়ে প্রায় আড়াই গুণ লম্বা এবং বর্তমানে সৌরজগতে আবিষ্কৃত বৃহত্তম আগ্নেয়গিরি।

দ্রষ্টব্য: অলিম্পাস মনসের উচ্চতা পৃথিবীর লম্বা পাহাড়ের সাথে তুলনা করে।

600০০ কিলোমিটার (৩ mi০ মাইল) ব্যাসে অলিম্পাস মনস এর পায়ের ছাপ ফ্রান্সের আকারের সাথে তুলনীয় জমির একটি অঞ্চল জুড়ে।

দ্রষ্টব্য: ফ্রান্সের দেশের তুলনায় অলিম্পাস মনস।

এটি মঙ্গল গ্রহের বৃহত্তম আগ্নেয়গিরিগুলির মধ্যে সর্বকনিষ্ঠ এবং প্রাচীন লাভা প্রবাহের কিছু প্রমাণ 115 মিলিয়ন বছর বয়সী থেকে 2000 মিলিয়ন বছর বয়সী বয়সের সীমা নির্দেশ করে। মঙ্গল গ্রহের অন্যান্য ভূতত্ত্বের তুলনায় এটি তুলনামূলকভাবে সাম্প্রতিক।

গঠন:

অন্তর্নিহিত বেডরোকটি coveringেকে সূক্ষ্ম ধুলায় বেশিরভাগ অঞ্চলকে অস্পষ্ট করা হয়েছে তবে অলিম্পাস মনস সম্ভবত মঙ্গলের বেশিরভাগ অন্ধকার অঞ্চলে একই রকম রচনা করেছেন যা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত দ্বারা গঠিত হয়েছিল। অলিম্পাস মনস সহ মঙ্গল গ্রহের পৃষ্ঠটি পৃথিবীর মহাসাগরীয় ভূত্বকের সমান প্রকারের (থোলোইটস) বেসাল্ট। এটি মার্টিয়ান উল্কা থেকে নেওয়া সাধারণ সিদ্ধান্ত, রোবোটিক অবতরণের জায়গাগুলিতে মাটি এবং শিলার বিশ্লেষণ এবং মহাকাশযানের প্রদক্ষিণের সাথে সংগৃহীত তথ্য। [২] [3]

এই সংমিশ্রণ নিয়ে গঠিত লাভা প্রবাহে স্বল্প স্নিগ্ধতা থাকবে যা একটি জলের প্রবাহ উৎপাদন করে যা একটি সাধারণ ieldাল আগ্নেয়গিরি তৈরি করে। অলিম্পাস মনস একটি খুব ধীরে ধীরে opeালু গড় গড়ে গড়ে 5% 4 এটি অলিম্পাস মনসকে লম্বা তবে খুব মৃদু আরোহণ হবে।

আরও দেখুন[সম্পাদনা]

উইকিপিডিয়া:Facebook