অর্ল্যান্ডো (অ্যাজ ইউ লাইক ইট)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য মক ম্যারেজ অফ অর্ল্যান্ডো অ্যান্ড রোজালিন্ড, ওয়াল্টার হাওয়েল ডেভারেল কর্তৃক অঙ্কিত (১৮৫৩)

অর্ল্যান্ডো (ইংরেজি: Orlando) হল একটি কাল্পনিক চরিত্র - উইলিয়াম শেকসপিয়র রচিত অ্যাজ ইউ লাইক ইট (১৫৯৯/১৬০০) নাটকের নায়ক।[১]

প্রয়াত স্যার রোল্যান্ড ডে বইসের কনিষ্ঠ পুত্র তথা অলিভারের ভ্রাতা অর্ল্যান্ডো সাহসী, বীর, কোমলহৃদয়, বিনয়ী, সপ্রতিভ, শক্তিশালী, সুদর্শন ও সর্বজনপ্রিয়। অলিভারের দুর্ব্যবহারে তিনি ক্ষুব্ধ। তাঁর অভিযোগ, অলিভার তাঁকে শিক্ষাদানের দায়িত্বটি অবহেলা করছেন। অর্ল্যান্ডোর মনে হচ্ছিল, তাঁকে "রেখে দেওয়া হয়েছে" গৃহপালিত গবাদিপশুর মতো। সেই সঙ্গে আর্ডেনের বনের পথে যাত্রা করার আগে তিনি রোজালিন্ডকে প্রেমনিবেদনেও সক্ষম হলেন না।

নাটকের গোড়ায় নিজের দাদা অলিভারের বিরুদ্ধে দুর্ব্যবহারের অভিযোগের পাশাপাশি অর্ল্যান্ডো এও জানান যে, তাঁদের বাবার ইচ্ছাপত্র অনুসারে তাঁর প্রাপ্য ১০০০ ক্রাউন থেকেও অলিভার তাঁকে বঞ্চিত করছেন। এদিকে তিনি দৈহিক বল ও প্রেম উভয়ক্ষেত্রেই ব্যতিক্রমী ধরনের শক্তিমান। এই গুণগুলির জন্যই রোজালিন্ড তাঁর প্রতি আকৃষ্ট হন।

অলিভারের ঘনিষ্ঠ বন্ধু ডিউক ফ্রেডেরিকের ক্রোধ উৎপাদনের পর অর্ল্যান্ডো গৃহত্যাগ করেন এবং আর্ডেনের বনে নির্বাসিতের জীবন যাপন করতে থাকেন। সেখানে অন্যায়ভাবে ক্ষমতাচ্যুত ডিউক সিনিয়র তাঁকে নিজ দলে স্বাগত জানান। ঘটনাচক্রে ডিউক সিনিয়রের কন্যা রোজালিন্ডের সঙ্গে পরিণয়সূত্রে আবদ্ধ হন অর্ল্যান্ডো।

১৯৩৬ সালে মুক্তিপ্রাপ্ত অ্যাজ ইউ লাইক ইট চলচ্চিত্রে লরেন্স অলিভিয়ারএলিজাবেথ বার্গনার যথাক্রমে অর্ল্যান্ডো ও রোজালিন্ডের চরিত্রে অভিনয় করেন।[২] ২০০৬ সালের চলচ্চিত্রে কৃষ্ণাঙ্গ অভিনেতা ডেভিড ওয়েলোয়ো এই চরিত্রটিতে রূপদান করেন।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dolan, Frances E. "Introduction" in Shakespeare, As You Like It. New York: Penguin Books, 2000.
  2. Laurence Olivier at Film Reference
  3. Gronvall, Andrea (১৬ আগস্ট ২০০৭)। "Wrong Turn"। Chicago Reader। সংগ্রহের তারিখ ২৪ জুলাই ২০১২