অরিক্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অরিক্স
একজন পুরুষ gemsbok (অরিক্স গাজেলা) ইতোশা জাতীয় উদ্যান
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সম্পাদনা করুন
জগৎ/রাজ্য: অ্যানিম্যালিয়া (Animalia)
পর্ব: কর্ডাটা
শ্রেণি: স্তন্যপায়ী (ম্যামেলিয়া)
বর্গ: আর্টিওড্যাকটিলা (Artiodactyla)
পরিবার: বোভিডি (Bovidae)
উপপরিবার: Hippotraginae
গণ: অরিক্স
ডি ব্লেইনভিল, 1816
প্রজাতি: অর
দ্বিপদী নাম
অর
ডি ব্লেইনভিল, 1816

অরিক্স হলো চারটি বড় হরিণ প্রজাতি নিয়ে গঠিত একটি প্রজাতি যাকে একত্রে অরিক্স বলা হয়। এদের পশম ফ্যাকাশে এবং মুখে এবং পায়ে সাদা কালো ডোরা কাটা চিহ্ন রয়েছে এবং লম্বা শিংগুলো প্রায় সোজা। ব্যতিক্রম হলো স্কিমিটার অরিক্স, যার পায়ে গাঢ় ডোরা নেই, শুধুমাত্র মাথায় ক্ষীণ গাঢ় চিহ্ন রয়েছে, ঘাড় গেরুয়া এবং শিং স্পষ্টভাবে বাঁকা।

আরবীয় অরিক্স শুধুমাত্র একটি সুরক্ষিত-প্রজনন প্রোগ্রামের অংশ হিসাবে টিকে আছে এবং বন্য পরিবেশের সাথে পুনঃপ্রবর্তনের মাধ্যমে বিলুপ্তির হাত থেকে রক্ষা পেয়েছে।[১] স্কিমিটার অরিক্স এখন বন্য অঞ্চলে বিলুপ্ত হিসাবে তালিকাভুক্ত। এটিকে বর্তমানে সুরক্ষিত-প্রজনন কর্মসূচির মাধ্যমে আবার ফিরিয়ে আনার চেষ্টা চলছে।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

"অরিক্স" শব্দটি এসেছে গ্রীক শব্দ ὄρυξ, óryx থেকে, যার অর্থ এক ধরনের হরিণ। গ্রীকে এর বহুবচন হল óryges, যদিও ইংরেজিতে "oryxes" বলা হয়। হেরোডোটাস লিবিয়ায় ὄρυς, orus নামে এক ধরনের গজেলের উল্লেখ করেছেন, সম্ভবত ὀρύσσω, orussō, অথবা ὀρύττω, oruttō, [২] যার অর্থ "খনন করা" । সাদা অরিক্স বালিতে গর্ত খনন করাতে এই নামে পরিচিত।

শ্রেণিবিভাগ[সম্পাদনা]

  • পরিবার Bovidae
    • সাবফ্যামিলি হিপোট্রাগিনি
      • জেনাস অরিক্স
        • Scimitar oryx, O. dammah
        • Gemsbok, O. gazella
        • পূর্ব আফ্রিকান অরিক্স, O. beisa (পূর্বে O. gazella )
          • সাধারণ বেইসা ওরিক্স, ও. খ. beisa
          • ঝালর-কানযুক্ত অরিক্স, ও. খ. ক্যালোটিস
        • অ্যারাবিয়ান অরিক্স, ও লিউকোরিক্স

বাস্তুসংস্থান[সম্পাদনা]

ইথিওপিয়ার আওয়াশ ন্যাশনাল পার্কে পূর্ব আফ্রিকান অরিক্স

সমস্ত অরিক্স প্রজাতি কাছাকাছি-মরুভূমির এলাকা পছন্দ করে এবং দীর্ঘ সময়ের জন্য জল ছাড়াই বেঁচে থাকতে পারে। তাদের পালে প্রাণীর সংখ্যা ৬০০ পর্যন্ত হতে পারে। নবজাতক বাছুর জন্মের পরপরই পশুপালের সাথে দৌড়াতে সক্ষম হয়। পুরুষ ও স্ত্রী উভয়েরই স্থায়ী শিং থাকে। সিমিটার অরিক্স ব্যতীত শিংগুলি সরু এবং সোজা, যেখানে সিমিটার অরিক্সের শিংগুলো স্কিমিটারের মতো পিছনের দিকে বাঁকা। শিংগুলি প্রাণঘাতী হতে পারে: অরিক্সগুলি তাদের শিংয়ের মাধ্যমে সিংহকেও হত্যা করার জন্য পরিচিত, এবং এইভাবে তাদের কখনও কখনও স্যাবার হরিণ বলা হয় ( সেবল হরিণের সাথে বিভ্রান্ত না হওয়া)। শিংগুলি প্রাণীদের একটি মূল্যবান গেম ট্রফিতেও পরিণত করে, যা দুটি উত্তর প্রজাতির প্রায় বিলুপ্তির দিকে পরিচালিত করেছে।

একটি প্রবর্তিত প্রজাতি হিসাবে[সম্পাদনা]

১৯৬৯ এবং ১৯৭৭ সালের মধ্যে, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো ডিপার্টমেন্ট অফ গেম অ্যান্ড ফিশ ইচ্ছাকৃতভাবে তার রাজ্যের হোয়াইট স্যান্ডস মিসাইল রেঞ্জে ৯৫টি জেমসবক ছেড়ে দিয়েছে [৩] এবং সেই জনসংখ্যা এখন ৩,০০০ থেকে ৬,০০০ প্রাণীর মধ্যে আনুমানিক। [৪] নিউ মেক্সিকো রাজ্যের মধ্যে, অরিক্সকে " বিগ গেম " হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং শিকার করা যায়।

জনপ্রিয় সংস্কৃতিতে অরিক্স[সম্পাদনা]

অরিক্স হল নামিবিয়া, কাতারের জাতীয় প্রাণী এবং কাতার এয়ারওয়েজের কোম্পানির লোগো হিসেবেও অরিক্স ব্যবহৃত হচ্ছে।[৫][৬]

এমএমও গেম রিয়েলম অফ দ্য ম্যাড গডের প্রধান বস হলো অরিক্স দ্য ম্যাড গড, যা মূল স্প্রাইট শীটগুলির স্রষ্টার নামে নামকরণ করা হয়েছে৷ বসের অধীনস্থ ৪জন সহযোগীর নামও দক্ষিণ আফ্রিকান ৪টি ওরিক্সের প্রজাতির নামে নামকরণ করা হয়েছে।

টক টক নামক মিউজিক ভিডিও ইটস মাই লাইফ- এ অন্যান্য অনেক প্রজাতির প্রাণীর সাথে অরিক্সকেও সংক্ষেপে উপস্থাপন করা হয়েছে।

ভিডিও গেম টম ক্ল্যান্সির রেইনবো সিক্স সিজ- এ, একটি খেলার যোগ্য ডিফেন্ডিং অপারেটর যার ডাকনাম ওরিক্স ৫ সিজন ১ এ চালু হয়েছিল। তার ক্ষমতাকে "রেমাহ ড্যাশ" বলা হয়, যেখানে তিনি দেয়ালের গর্ত ভেঙ্গে এবং শত্রুদের ছিটকে দেওয়ার জন্য চার্জ করতে পারেন।

ওরিক্স হল মার্গারেট অ্যাটউডের বই ওরিক্স অ্যান্ড ক্রেক- এর একটি চরিত্রের ডাকনাম।

ভিডিও গেম ডেসটিনি: দ্য টেকন কিং- এর প্রধান প্রতিপক্ষের নামও অরিক্স, একজন দেবতা যিনি তার ছেলে ক্রোটাকে হত্যা করার পর একজন অভিভাবক হিসেবে পরিচিত খেলোয়াড়ের প্রতি প্রতিশোধ নিতে চান। তিনি "কিংস ফল" অভিযানে খেলোয়াড়ের দ্বারা নিহত হন। তাকে "অরিক্স, টেকন কিং" হিসাবে চিত্রিত করা হয়েছে।

প্লিনির প্রাকৃতিক ইতিহাসে অরিক্সের উল্লেখ আছে, যেখানে তিনি লিখেছেন, "একটি বন্য জন্তু আছে, যার নাম ছিল মিশরীয়রা অরিক্স, যাকে বলা হয়, তারা যখন উঠে যায়, তখন তার বিপরীতে দাঁড়ায়, অবিচলভাবে তার দিকে তাকায় এবং তারপর হাঁচি, যেন এটি পূজা করছে।" [৭]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. IUCN SSC Antelope Specialist Group (২০১৭)। "Oryx leucoryx"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা (ইংরেজি ভাষায়)। আইইউসিএন2017: e.T15569A50191626। ডিওআই:10.2305/IUCN.UK.2017-2.RLTS.T15569A50191626.enঅবাধে প্রবেশযোগ্য। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০২১ Database entry includes justification for why this species is listed as Vulnerable.
  2. Dr. J. H. Thiel, Beknopt Grieks-Nederlands Woordenboek 4e Ed.(Wolters Groningen
  3. "Non-Native Species - White Sands National Park" 
  4. State of New Mexico, NM-PDF-Oryx.
  5. "Pictures: Qatar Airways unveils new livery and first class products"Flightglobal। মার্চ ৮, ২০০৬। মে ২৭, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  6. Kaminski-Morrow, David (জানুয়ারি ১৩, ২০১৪)। "Qatar hybrid livery to feature on test A350"। Toulouse: Flightglobal। মে ২৬, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  7. "Pliny, Natural History"Classical Liberal Arts Society (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Artiodactyla