অমিত জাগেরনথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অমিত জাগেরনথ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামঅমিত শেল্ডন জাগেরনথ
জন্ম (1983-11-16) ১৬ নভেম্বর ১৯৮৩ (বয়স ৪০)
কারাপিচাইমা, ত্রিনিদাদ ও টোবাগো
ব্যাটিংয়ের ধরনবামহাতি
বোলিংয়ের ধরনডানহাতি অফ ব্রেক
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
একমাত্র টেস্ট
(ক্যাপ ২৭০)
২২ মে ২০০৮ বনাম অস্ট্রেলিয়া
ঘরোয়া দলের তথ্য
বছরদল
২০০৩–ত্রিনিদাদ ও টোবাগো
২০০৭লুইস প্রাইয়োরি ক্রিকেট ক্লাব
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি এলএ টি২০
ম্যাচ সংখ্যা ৫০
রানের সংখ্যা ৫১০
ব্যাটিং গড় ০.০০ ১১.৫৯
১০০/৫০ ০/০ ০/০ ০/০ ০/০
সর্বোচ্চ রান ০* ৪৭ ০*
বল করেছে ১৩৮ ১০,৫৭৬ ১৮০ ৪২
উইকেট ১৯৬
বোলিং গড় ৯৬.০০ ২৩.৬৭ ১০০.০০
ইনিংসে ৫ উইকেট ১২
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং ১/৭৪ ৭/৪৫ ১/২৩ ০/২৫
ক্যাচ/স্ট্যাম্পিং ০/– ৩৯/– ১/– ২/–
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১৮ অক্টোবর ২০২০

অমিত শেল্ডন জাগেরনথ (ইংরেজি: Amit Jaggernauth; জন্ম: ১৬ নভেম্বর, ১৯৮৩) ত্রিনিদাদের কারাপিচাইমা এলাকায় জন্মগ্রহণকারী সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান আন্তর্জাতিক ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ২০০০-এর দশকের শেষদিকে অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের জন্যে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটে ত্রিনিদাদ ও টোবাগো দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি অফ ব্রেক বোলিং করতেন। এছাড়াও, বামহাতে নিচেরসারিতে ব্যাটিং করতেন অমিত জাগেরনথ

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

মূলতঃ প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলায় অংশ নিতেন তিনি। মাত্র চারটি লিস্ট এ ক্রিকেট খেলায় অংশ নেন। একসময় ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্যারিব বিয়ার কাপ প্রতিযোগিতায় অন্যতম ধারাবাহিকভাবে উইকেট শিকারীর ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন তিনি। ২০০২-০৩ মৌসুমে ত্রিনিদাদ ও টোবাগোর পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে তার। এরপর থেকে ২২.০৮ গড়ে দেড়শত উইকেটের কাছাকাছি পান।[১] এ ধরনের ধারাবাহিক ক্রীড়ানৈপুণ্যের স্বাক্ষর রাখা সত্ত্বেও বেশ কয়েক বছর ওয়েস্ট ইন্ডিজের দল নির্বাচকমণ্ডলীর নজরের বাইরে ছিলেন। তার পরিবর্তে চারজনের পেস বোলিং আক্রমণ ও খণ্ডকালীন স্পিনারদেরকেই তারা আগ্রহ প্রকাশ করতো।[২]

২০০২-০৩ মৌসুম থেকে ২০১৪ সাল পর্যন্ত অমিত জাগেরনথের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ২০০৬-০৭ মৌসুমের ক্যারিব বিয়ার সিরিজের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ছিলেন তিনি। ২০০৭-০৮ মৌসুমে ৪০ উইকেট নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হন।

২০০৬ ও ২০০৭ সালে ইংল্যান্ডের সাসেক্সে লীগ ক্রিকেটে অংশ নেন। সাসেক্সের লুইস প্রাইয়োরি ক্রিকেট ক্লাবে খেলেছেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন অমিত জাগেরনথ। ২২ মে, ২০০৮ তারিখে কিংস্টনে সফরকারী অস্ট্রেলিয়া দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি। তাকে কোন ওডিআইয়ে অংশগ্রহণ করার সুযোগ দেয়া হয়নি।

মার্চ, ২০০৮ সালে তাকে ওয়েস্ট ইন্ডিজ দলের সদস্যরূপে নিজ দেশে সফরকারী শ্রীলঙ্কা দলের বিপক্ষে টেস্ট খেলার জন্যে আমন্ত্রণ জানানো হয়। তবে, প্রথম টেস্টে তার পরিবর্তে বামহাতি অর্থোডক্স স্পিনার সুলেইমান বেনকে দলে রাখে। তবে, পরবর্তী সিরিজে তাকে প্রথম একাদশে রাখা হয়।

অবশেষে, ২২ মে, ২০০৮ তারিখে সাবিনা পার্কে সফরকারী অস্ট্রেলিয়া দলের বিপক্ষে তার টেস্ট অভিষেক পর্ব সম্পন্ন হয়। প্রথম দিনের দ্বিতীয় অধিবেশনে মাইকেল হাসিকে আউট করে প্রথম উইকেটের সন্ধান পান তিনি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Cricinfo player profile Cricinfo, retrieved 23 March 2008
  2. Jaggernauth waiting for a call Cricinfo, retrieved 23 March 2008

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]