অপেরা মোবাইল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অপেরা মোবাইল
Opera 2015 icon.svg
উন্নয়নকারীঅপেরা সফটওয়্যার এস
উন্নয়ন অবস্থাস্বয়ংক্রিয়
প্লাটফর্মঅ্যান্ড্রয়েড[১]
মাইমো[২]
মিগো[২]
এস৬০[১]
উইন্ডোজ মোবাইল[৩]
উইন্ডোজ[২]
ধরণমোবাইল ব্রাউজার
লাইসেন্সফ্রি ওয়ার
ওয়েবসাইটwww.opera.com/mobile

অপেরা মোবাইল অপেরা সফটওয়্যার এস দ্বারা নির্মিত স্মার্টফোন, ট্যাবলেট এবং পিডিএসগুলির জন্য একটি মোবাইল ওয়েব ব্রাউজার।

ইতিহাস[সম্পাদনা]

অপেরার জন্য মোবাইল সংস্করণ পরিচালিত প্রথম ডিভাইসগুলি হলো পশন সিরিজ ৫, পশন সিরিজ ৫ এমএক্স, পশন সিরিজ ৭ এবং তারপরে পশন নেটবুক । তারা ২০০০ সালে প্রকাশিত অপেরা মোবাইল ৩.৬তে চালিয়েছিল [৪][৫]

অপেরা মোবাইলকে ২০০৩ সালে উইন্ডোজ মোবাইল অপারেটিং সিস্টেমে পোর্ট করা হয়েছিল [৫]

  • সংস্করণ ৬.০ প্রাথমিক প্রকাশ ছিল।
  • ২৫ শে জুন, ২০০৩-এ প্রথম আপডেটটি ৬.০১ সংস্করণ আকারে এসেছিল যা মূলত বাগগুলি সংশোধন করার জন্য একটি সামান্য আপডেট ছিল।
  • সংস্করণ ৬.১০, ২০০৩ সালের ২ অক্টোবর প্রকাশিত হয়েছিল। বেশ কয়েকটি ব্যবহারকারীর ইন্টারফেস এবং ব্যবহারযোগ্যতা উন্নতি, যথেষ্ট অনুকূলিত কর্মক্ষমতা এবং সামান্য উন্নত পৃষ্ঠার রেন্ডারিং উপস্থাপন করেছে। এটি প্রক্সি সার্ভারগুলি সমর্থন করার জন্য প্রথম সংস্করণ, ডাব্লুএপি পৃষ্ঠাগুলি এবং ৯ টি বিভিন্ন ভাষার জন্য স্থানীয় সংস্করণে প্রকাশিত প্রথম সংস্করণ।
  • পূর্ববর্তী পুনরাবৃত্তির প্রায় দুই বছর পরে ১৩ জুলাই ২০০৫ সালে ৮.০ সংস্করণ চালু হয়েছিল। এই সংস্করণটি অপেরা মোবাইল এক্সিলারেটর প্রবর্তন করে৷ এটি এমন একটি প্রযুক্তি যা ফোনে ট্র্যাফিক কমাতে পৃষ্ঠাগুলির বিষয়বস্তু স্লিম ডাউন করতে অপেরা চালিত বাহ্যিক সার্ভার ব্যবহার করে। গতিশীল এইচটিএমএল সমর্থন করার এটিও প্রথম সংস্করণ ছিল এবং বেশ কয়েকটি ওয়েব মানের সাথে সামঞ্জস্যতার ব্যাপক উন্নতি করেছে।
  • নভেম্বর ১৪, ২০০৫ সালে ৮.৫ সংস্করণ চালু হয়েছিল। এই সংস্করণটি পাসওয়ার্ড পরিচালনা করত এবং ফর্ম অটো-ফিলিং কার্যকারিতা প্রবর্তন করেছিল। স্থানীয়করণকৃত সংস্করণগুলির জন্য আরও কয়েকটি ভাষা যুক্ত করা হয়েছিল।
  • ৫ এপ্রিল ২০০৬ সালে ৮.৬ সংস্করণ প্রকাশিত হয়েছিল এবং এটি সিম্বিয়ান ওএস ৯ সমর্থন করার জন্য প্রথম সংস্করণ ছিল। এই সংস্করণে নতুন হলো একাধিক ব্রাউজিং উইন্ডো সমর্থন করার ক্ষমতা, স্কেলযোগ্য ভেক্টর গ্রাফিক্সের জন্য সমর্থন, ইউআরএল স্বতঃপূরণ প্রবর্তনের পাশাপাশি কাস্টমাইজেশনের দিকটিতে বেশ কয়েকটি পরিবর্তন। এটি অপেরা মোবাইলের প্রথম সংস্করণও ছিল যা ডিভাইসটির ডিফল্ট ব্রাউজার হিসাবে এটি কনফিগার করার সম্ভাবনার অনুমতি দেয়, যখনই কোনও ওয়েব পৃষ্ঠা খোলার অনুরোধ করা হয়েছিল তখনই এটি চালু করার অনুমতি দেয়।
  • সংস্করণ 8.65 আগস্ট 29, 2006 এ প্রকাশিত হয়েছিল যা বেশিরভাগই তত্কালীন বিবেচিত পরিপক্ক 8.60 এর কাছে স্বাগত পরিবর্তন এবং অনুকূলিতকরণ ছিল।
  • অপেরা মোবাইল 9.0 টি ফেব্রুয়ারিতে সরকারী অপেরা মোবাইল ওয়েবসাইটে ব্যানার এবং অপেরার কমিউনিটি ফোরামে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে "শীঘ্রই আসবে" একটি পরিকল্পিত বৈশিষ্ট্য তালিকা সহ ঘোষণা করা হয়েছিল। [৬] কোনও কারণ না দিয়ে, 9.0 সংস্করণ বাতিল করা হয়েছে, এর সমস্ত উল্লেখ অপেরার সাইট থেকে ছড়িয়ে পড়ে এবং 8.65 সর্বশেষতম সংস্করণ হিসাবে ফিরে গেছে, এটি একটি নতুন বিল্ড আকারে খুব সামান্য রিফ্রেশ দেওয়া হয়েছিল যা মুষ্টিমেয়ভাবে লক্ষণীয় বৈশিষ্ট্যগুলির প্রস্তাব দেয়, তাদের মধ্যে কিছু প্ল্যাটফর্ম নির্ভর।
  • ফেব্রুয়ারি 5, 2008 এ, অপেরা মোবাইল 9.5 ঘোষণা করা হয়েছিল। [৭] এর প্রত্যাশিত মুক্তির তারিখটি বেশ কয়েকবার পিছনে ঠেকানো হয়েছিল। উইন্ডোজ মোবাইলের একটি বিটা পরীক্ষার সংস্করণ ১ 17 জুলাই, ২০০৮ এ প্রকাশিত হয়েছিল, তারপরে অপেরা উইজেটসকে সমর্থন এবং সিম্বিয়ান ইউআইকিউ ৩ কে আরও একটি প্ল্যাটফর্ম হিসাবে যুক্ত করে ২০ শে অক্টোবর, ২০০৮ এ দ্বিতীয় বিটা প্রকাশ হয়। (সিম্বিয়ান এস 60 এর জন্য অপেরা মোবাইলের সর্বশেষ প্রকাশিত সংস্করণ 8.65 এ রয়ে গেছে। )
  • ২ March শে মার্চ, ২০০৯-এ অপেরা ঘোষণা করেছিল যে প্রিস্টো লেআউট ইঞ্জিনে 9.5 নয়, এর সাথে পরবর্তী প্রকাশের সংস্করণ 9.7 হবে। ৮ ই জুন, ২০০৯ এ নতুন প্রেস্টো ২.২ রেন্ডারিং ইঞ্জিন এবং অপেরা তুর্বো সহ অপেরা মোবাইল 9.7 বিটা উপলব্ধ করা হয়েছিল। 9.7 রিলিজের জন্য পরিকল্পনা করা অন্যান্য বৈশিষ্ট্যগুলি হ'ল উন্নত উইজেট পরিচালক, গুগল গিয়ার্স এবং ওপেনলএল ইএস সমর্থন support
  • ২ নভেম্বর, ২০০৯ এ, সিম্বিয়ান এস for০ এর জন্য অপেরা মোবাইল 10 বিটা ডাউনলোডের জন্য একটি উন্নত ব্যবহারকারী ইন্টারফেস এবং কর্মক্ষমতা বর্ধনের সাথে উপলব্ধ করা হয়েছিল। 10 ই ডিসেম্বর, ২০০৯ এ এটি অপারেটর এবং ইএম এর জন্য প্রকাশিত হয়েছিল। এতে অপেরার নতুন, ক্রস-প্ল্যাটফর্ম ইউআই কাঠামো অন্তর্ভুক্ত রয়েছে যা অপেরা মোবাইল বা অপেরা মিনি চলমান সমস্ত প্ল্যাটফর্ম জুড়ে ব্রাউজারের চেহারা ও অনুভূতিকে এক করে দেয়। [৩] ফেব্রুয়ারি 12, 2010, অপেরা মোবাইল 10 বিটা 3 প্রকাশিতভাবে উইন্ডোজ মোবাইল এবং সিম্বিয়ান ডিভাইসগুলির জন্য প্রকাশিত হয়েছিল, ফ্ল্যাশ লাইট 3.1 এর সমর্থন সহ, উইন্ডোজ মোবাইলের তৃতীয় পক্ষের ইনপুট সমাধানের জন্য আরও ভাল স্বীকৃতি এবং উইন্ডোজ মোবাইল স্ট্যান্ডার্ড (অ-টাচস্ক্রিন) সমর্থন ) হ্যান্ডসেটগুলি। মার্চ 16, 2010 এ, অপেরা সফ্টওয়্যার অপেরা মোবাইল 10 এর চূড়ান্ত সংস্করণ প্রকাশ করেছে।
নোকিয়া 5800 এক্সপ্রেস মিউজিক, অপেরা মোবাইল 10.1 বিটা চলছে
  • ১১ ই মে, ২০১০-তে অপেরা ল্যাবগুলি অপারেটিং মোবাইল 10-তে একই বৈশিষ্ট্য সহ অন্যান্য প্ল্যাটফর্মের জন্য অপেরা মোবাইল 10-তে অপ্রকাশিত মোবাইল অপারেশন প্রিভিউ বিল্ড প্রকাশ করেছে, তবে অপেরার নতুন কারাকান জাভাস্ক্রিপ্ট ইঞ্জিন (কোডনমেড) এবং নতুন ভেগা ভেক্টর গ্রাফিক্স লাইব্রেরি ব্যবহার করছে। [৮] অপেরা মোবাইল 10 উইন্ডোজ মোবাইলের জন্য সর্বশেষ সংস্করণ ছিল (এর উত্তরসূরি উইন্ডোজ ফোন থেকে পৃথক হিসাবে)। [৯]
  • 15 ই অক্টোবর, 2010-এ অপেরা সফ্টওয়্যার অ্যান্ড্রয়েডের জন্য প্রথম অ্যান্ড্রয়েড বিল্ড, অপেরা মোবাইল 10.1 বিটা প্রকাশ করেছে।
  • ২২ শে মার্চ, ২০১১ এ, অপেরা সফ্টওয়্যার অ্যান্ড্রয়েড এবং সিম্বিয়ান এস 60 এর জন্য অপেরা মোবাইল 11 প্রকাশ করেছে [১] ; মেমো, মিগো এবং উইন্ডোজ
  • ফেব্রুয়ারি 27, 2012-এ, অপেরা সফ্টওয়্যার অ্যান্ড্রয়েড, সিম্বিয়ান / এস 60, মেমো (ল্যাব) এবং মেগো (ল্যাব) স্মার্টফোনগুলির জন্য অপেরা মোবাইল 12 প্রকাশ করেছে।
  • জুলাই, ২০১৩ এ, অপেরা সফ্টওয়্যার ক্রোমিয়ামের উপর ভিত্তি করে অ্যান্ড্রয়েডের জন্য অপেরা মোবাইল 15 প্রকাশ করেছে। [১০] ইন্টারফেসটি ভারী পুনরায় ডিজাইন করা হয়েছিল। কিছু বৈশিষ্ট্য যেমন বুকমার্কগুলি সরানো হয়েছিল, এবং হোম পেজে আবিষ্কার ফাংশন ইত্যাদির মতো কিছু বৈশিষ্ট্য যুক্ত হয়েছে।
  • সেপ্টেম্বর, ২০১৩ এ অপেরা সফ্টওয়্যার একটি আপডেট হওয়া ক্রোমিয়াম ইঞ্জিন এবং কিছু কার্যকারিতা উন্নতি সহ অ্যান্ড্রয়েডের জন্য অপেরা মোবাইল 16 প্রকাশ করেছে। [১১]

বৈশিষ্ট্য[সম্পাদনা]

অপেরা মোবাইল প্রিস্টো লেআউট ইঞ্জিনটি ১৫ সংস্করণ পর্যন্ত ব্যবহার কর হয়েছিল যা ওয়েবকিট দ্বারা প্রতিস্থাপন করা হয়েছিল৷ তারপরে ব্লিংক এবং অনেক ওয়েব স্ট্যান্ডার্ড পাশাপাশি অ্যাজাক্স সমর্থন করে[১২] সংস্করণ 9.7 হিসাবে, এটি অপেরা সফটওয়্যার "টার্বো" সার্ভারগুলির মাধ্যমে ওয়েব পৃষ্ঠাগুলিকে সংকুচিত করে ওপেরা টার্বো ব্যবহার করতে পারে, ফলে ডাউনলোডের আকার হ্রাস করে। ওয়েব পৃষ্ঠাগুলি সংকুচিত হওয়ার কারণে, পৃষ্ঠা লোডিংয়ের সময়গুলি উন্নত হয় এবং ব্যান্ডউইথের খরচ 80% পর্যন্ত হ্রাস পায়। [১৩]

ব্রাউজারটি অপেরার ছোট স্ক্রিন রেন্ডারিং (এসএসআর) প্রযুক্তি এবং পাঠ্য-মোড়ক ব্যবহার করে একটি ছোট পর্দার জন্য ওয়েব পৃষ্ঠাগুলিকে গতিশীলভাবে পুনরায় ফর্ম্যাট করতে পারে।

অপেরা মোবাইল 10-তে একটি " স্পিড ডায়াল " বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে, যা ব্যবহারকারীদের একটি নতুন ট্যাব খুললে প্রদর্শিত পৃষ্ঠায় থাম্বনেইল চিত্র হিসাবে প্রদর্শিত লিঙ্কগুলি যুক্ত করতে দেয়। একবার সেট আপ হয়ে গেলে, এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীকে আরও সহজেই নির্বাচিত ওয়েব পৃষ্ঠাগুলি এবং ভিজ্যুয়াল ট্যাবগুলিতে নেভিগেট করতে দেয় যা একসাথে একাধিক ওয়েব সাইট ব্রাউজ করার অনুমতি দেয়। এটিতে একটি পাসওয়ার্ড ম্যানেজার এবং পপ-আপ হ্যান্ডলারও রয়েছে এবং এটি অনুলিপি এবং পেস্ট, ঠিকানা স্বয়ংক্রিয়-সম্পূর্ণ, জুমিং, ইতিহাস এবং বুকমার্কগুলি সমর্থন করে (অপেরা মোবাইল 15 এ মুছে ফেলা)।

ব্রাউজারটি হয় ফিঙ্গার-টাচ, টাচস্ক্রিনে স্টাইলাস বা কীপ্যাড ব্যবহার করে ব্যবহার করা যেতে পারে এবং প্রতিকৃতি এবং ল্যান্ডস্কেপ মোডে প্রদর্শিত হতে পারে।

পুরস্কার[সম্পাদনা]

  • টিটোকোন ম্যাগাজিন "বছরের সেরা সফটওয়্যার পণ্য" ২০০৩৷
  • মোবাইল গালা "হ্যান্ডহেল্ড কম্পিউটারের জন্য সেরা প্রোগ্রাম" ২০০৪৷
  • মোবাইল গালা "মোবাইল ফোনের জন্য সেরা প্রোগ্রাম" ২০০৪৷ [১৪]
  • স্মার্টফোন এবং পকেটপিসি ম্যাগাজিন "উইন্ডোজ ভিত্তিক পকেট পিসি এবং স্মার্টফোন উভয়ের জন্য সেরা মোবাইল ব্রাউজার" [১৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Opera Mobile 11 for Android and Symbian"Opera Software। ২০১১-০৩-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৩-২২Supported platforms: S60, Android 
  2. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; Mobile 11 labs নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. One user interface (UI) on any mobile phone. Opera.com (2009-12-10). Retrieved on 2011-01-15.
  4. "mCommerce Now a Reality on Psion Platform" (সংবাদ বিজ্ঞপ্তি)। Opera Software। ২০০০-০৪-০৩। সংগ্রহের তারিখ ২০০৭-১২-০৪ 
  5. "Opera Mobile Timeline" (PDF)। Opera Software। ২০০৬। ফেব্রুয়ারি ৫, ২০০৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-১২-০৪ 
  6. Opera Mobile 9 Unveiled - The new version includes Widgets and Intelligent Zoom - Softpedia. News.softpedia.com. Retrieved on 2011-01-15.
  7. Opera unleashes innovative technology in latest mobile Web browser — Opera Mobile 9.5 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ অক্টোবর ২০০৮ তারিখে. Opera.com (2008-02-05). Retrieved on 2011-01-15.
  8. "We're back! Opera Mobile 10 on Maemo"। Opera Software। ২০১২-০৩-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৫-২২ 
  9. Latest Version [11] of The Opera Browser Drops Support for Windows Mobile, 22 March 2011
  10. Opera 15.00 changelog ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২২ জুলাই ২০১৭ তারিখে. Opera.com (2013-07-02). Retrieved on 2013-12-09.
  11. Opera News - Opera 16 for Android is released. My.opera.com (2013-09-18). Retrieved on 2013-12-09.
  12. Opera Solutions: Opera Mobile. Opera.com. Retrieved on 2011-01-15.
  13. Opera unveils turbo-charged browsing at Mobile World Congress 2009. Opera.com (2009-02-12). Retrieved on 2011-01-15.
  14. "Reviews and Awards"Opera Software। অক্টোবর ১০, ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-১০-১৩ 
  15. Park, Will (২০০৭-১১-২৮)। "Opera Mobile named 'Best Windows Mobile Browser'"। IntoMobile। ২০০৮-০৩-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-১১-২৯