অপরিমিত ঔষধসেবন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অপরিমিত ঔষধসেবন
DrugOverdose.jpg
বিশেষত্বজরুরী চিকিৎসাবিজ্ঞান উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
লক্ষণঔষধ এবং ব্যবহৃত পরিমাণের উপর নির্ভর করে
কারণআসক্তি, বিষাদগ্রস্থতা, উদ্বেগ, আত্মঘাতী কল্পনা
ঝুঁকির কারণমানসিক আঘাত, শারীরিক নির্যাতন, যৌন নির্যাতন, শিশু নির্যাতন, হুমকি
ঔষধঅ্যাক্টিভেটেড চারকোল, পেট পাম্প

অপরিমিত ঔষধসেবন (ড্রাগ ওভারডোজ বা ওডি) হল বাঞ্ছনীয় পরিমাণের চেয়ে অপরিমিত বা অতিমাত্রায় ঔষধ বা অন্য কোনও মাদকসেবন বা প্রয়োগ করা। ড্রাগ চেয়ে সুপারিশ করা হয় বৃহত্তর পরিমাণে বা অন্যান্য পদার্থ।সাধারণত এটি এমন ক্ষেত্রে ব্যবহৃত হয় যখন স্বাস্থ্যের জন্য কোনও ঝুঁকির সম্ভাবনা থাকে। অপরিতিপ মাত্রা বিষাক্ত অবস্থা বা মৃত্যুর কারণ হতে পারে।

শ্রেণিবিন্যাস[সম্পাদনা]

জাতি ও জাতিগতভাবে মার্কিন ড্রাগের ওভারডোজ মৃত্যুর হারের সময়রেখা। [১] প্রতি 100,000 জনসংখ্যার হার।


অবৈধ ওষুধের ব্যবহার, প্রচুর পরিমাণে, বা ড্রাগ বিরত থাকার পরেও অতিরিক্ত পরিমাণে প্ররোচিত করতে পারে। কোকেন ব্যবহারকারীরা যারা আন্তঃসৃষ্টিতে ইনজেকশন দেয় তারা সহজেই দুর্ঘটনাক্রমে অতিরিক্ত পরিমাণে গ্রহণ করতে পারে, কারণ একটি আনন্দদায়ক ওষুধ সংবেদন এবং অতিরিক্ত মাত্রার মধ্যে মার্জিন কম। [২] অনিচ্ছাকৃত অপব্যবহারের মধ্যে পণ্যের লেবেলগুলি পড়তে বা বুঝতে ব্যর্থতার কারণে ডোজটিতে ত্রুটি অন্তর্ভুক্ত থাকতে পারে। দুর্ঘটনাজনিত ওভারডোজ অতিরিক্ত ওষুধের ফলে, ওষুধের সক্রিয় উপাদানগুলি সনাক্ত করতে ব্যর্থ হওয়া বা বাচ্চাদের দ্বারা অজস্র ইনজেশনও হতে পারে। [৩] অল্প বয়স্ক শিশুদের মধ্যে একটি সাধারণ অজান্তেই অতিরিক্ত পরিমাণে আয়রনযুক্ত বহু-ভিটামিন জড়িত।

একাধিক ওষুধ একসাথে মিশ্রিত করার কারণে 'ওভারডোজ' শব্দটি প্রায়শই বিরূপ ওষুধের প্রতিক্রিয়া বা নেতিবাচক ড্রাগের মিথস্ক্রিয়াগুলির জন্য বর্ণনাকারী হিসাবে ব্যবহৃত হয় ।

লক্ষণ ও উপসর্গ[সম্পাদনা]

টক্সিড্রোম [৪]
লক্ষণ রক্ত


চাপ
হৃদ কম্পন শ্বাসযন্ত্রের<br id="mwPQ"><br><br><br></br> হার তাপমাত্রা ছাত্ররা অন্ত্র<br id="mwRA"><br><br><br></br> শব্দ ডায়াফোরসিস
অ্যান্টিকোলিনার্জিক ~



[স্পষ্টকরণ প্রয়োজন]
আপ ~ আপ dilated নিচে নিচে
কোলিনার্জিক ~ ~ অপরিবর্তিত অপরিবর্তিত সংকুচিত আপ আপ
ওপিওয়েড নিচে নিচে নিচে নিচে সংকুচিত নিচে নিচে
সিম্পাথোমিমেটিক আপ আপ আপ আপ dilated আপ আপ
শালীন-সম্মোহনীয় নিচে নিচে নিচে নিচে ~ নিচে নিচে


রোগ নির্ণয়[সম্পাদনা]

গৃহীত পদার্থটি প্রায়শই ব্যক্তিটিকে জিজ্ঞাসা করে নির্ধারণ করা যেতে পারে। যাইহোক, যদি তারা সচেতনতার পরিবর্তিত স্তরের কারণে এই তথ্যটি না দেয় বা না করতে পারে তবে বাড়ির অনুসন্ধান বা বন্ধু এবং পরিবারের জিজ্ঞাসাবাদ সহায়ক হতে পারে।

  1. NCHS Data Visualization Gallery—Drug Poisoning Mortality. From National Center for Health Statistics. Open the dashboard dropdown menu and pick "U.S. Trends". From the menus on the right pick all races, all ages, and both sexes. Run your cursor over the graph to see the data.
  2. Study on fatal overdose ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১২-০১-১৯ তারিখে in New-York City 1990-2000, visited May 11, 2008,
  3. "What to do with leftover medicines". Medicines Talk, Winter 2005. Available at "Archived copy"। ২০০৯-১০-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০১-০৬ 
  4. Goldfrank, Lewis R. (১৯৯৮)। Goldfrank's toxicologic emergencies। Appleton & Lange। আইএসবিএন 0-8385-3148-2