অন্য জীবন (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অন্য জীবন
পরিচালকশেখ নিয়ামত আলী
প্রযোজকএস নিয়ামত আলী প্রোডাকশন্স
চিত্রনাট্যকারশেখ নিয়ামত আলী
শ্রেষ্ঠাংশে
সুরকারআমানুল হক
চিত্রগ্রাহকআনোয়ার হোসেন
সম্পাদকআতিকুর রহমান মল্লিক
পরিবেশকএস নিয়ামত আলী প্রোডাকশন্স (১৯৯৫) প্রেক্ষাগৃহ
লেজার ভিশন (২০১১) ডিভিডি
মুক্তি১৯৯৫
দেশবাংলাদেশ
ভাষাবাংলা ভাষা

অন্য জীবন ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশী বাংলা ভাষার চলচ্চিত্র। চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন ও পরিচালনা করেছেন নন্দিত চলচ্চিত্রকার শেখ নিয়ামত আলী। ছায়াছবিটি প্রযোজনা করেছে শেখ নিয়ামত আলীর প্রযোজনা সংস্থা এস নিয়ামত আলী প্রোডাকশন্স।[১] এতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, চম্পা, আবুল খায়ের, শান্তা ইসলাম, চিত্রলেখা গুহ,[২] তমালিকা কর্মকার[৩] প্রমুখ। চলচ্চিত্রটি শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ ১১ টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে।

কাহিনী সংক্ষেপ[সম্পাদনা]

পান্তব মিয়া একজন রাজনৈতিক নেতা। তিনি শহরে থাকেন এবং নির্বাচনের সময় গ্রামে আসেন। নির্বাচনে জয়ী হওয়ার জন্য তিনি গ্রামের তাঁতি সম্প্রদায়কে মিথ্যা আশ্বাস দেন। নির্বাচনে জয়লাভ করার পর পান্তব মিয়া গ্রামে তাঁতের মেশিন বসান। ভেঙে যায় তাঁতিদের স্বপ্ন। এই ভোটের রাজনীতি ও তার প্রভাব গ্রামের তাঁতি সম্প্রদায়ের জীবনে নিয়ে আসে চরম দুর্ভোগ।

শ্রেষ্ঠাংশে[সম্পাদনা]

পরিবেশনা[সম্পাদনা]

অন্য জীবন চলচ্চিত্রটি প্রযোজনা ও পরিবেশনা করেছে এস নিয়ামত আলী প্রোডাকশন্স। ২০১১ সালে লেজার ভিশনের ব্যানারে চলচ্চিত্রটির ডিভিডি বের হয়।

সঙ্গীত[সম্পাদনা]

অন্য জীবন চলচ্চিত্রটির সঙ্গীত পরিচালনা করেছেন আমানুল হক।

পুরস্কার[সম্পাদনা]

জাতীয় চলচ্চিত্র পুরস্কার

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বাজারে নতুন অন্য জীবনের ডিভিডি"দৈনিক প্রথম আলো। ঢাকা, বাংলাদেশ। ২২ এপ্রিল ২০১১। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০১৬ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "কাহিনী চিত্রে চিত্রলেখা গুহ ও আশা"দৈনিক সংবাদ। ঢাকা, বাংলাদেশ। ২৫ এপ্রিল ২০১৪। ২৭ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০১৬ 
  3. অভি মঈনুদ্দীন (নভেম্বর ২৩, ২০১৫)। "নতুন সিনেমায় তমালিকা"দৈনিক নয়া দিগন্ত। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]