অনুপমা চোপড়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অনুপমা চোপড়া
Anupama Chopra 9th Mumbai Film Festival (cropped).jpg
২০১৭ সালে অনুপমা চোপড়া
জন্ম
অনুপমা চন্দ্র

(1967-02-23) ২৩ ফেব্রুয়ারি ১৯৬৭ (বয়স ৫৪)
পেশালেখক, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক
দাম্পত্য সঙ্গীবিধু বিনোদ চোপড়া (বি. ১৯৯০)
ওয়েবসাইটwww.filmcompanion.in

অনুপমা চোপড়া (জন্ম: ২৩শে ফেব্রুয়ারি ১৯৬৭) হলেন একজন ভারতীয় লেখক, সাংবাদিক, চলচ্চিত্র সমালোচক এবং এমএএমআই মুম্বই চলচ্চিত্র উৎসবের পরিচালক।[১] তিনি ডিজিটাল মঞ্চ ফিল্ম কম্প্যানিয়নের প্রতিষ্ঠাতা ও সম্পাদক, যেটি সকল চলচ্চিত্রকে এক সংকলিত রূপ দেয়।[২][৩] তিনি ভারতের চলচ্চিত্র নিয়ে বেশ কয়েকটি বই লিখেছেন এবং হিন্দুস্তান টাইমস পত্রিকার পাশাপাশি এনডিটিভি, ইন্ডিয়া টুডের মতো টেলিভিশন চ্যানেলে একজন চলচ্চিত্র সমালোচক হিসাবে কাজ করেছেন।[৪] তিনি স্টার ওয়ার্ল্ডে প্রচারিত সাপ্তাহিক চলচ্চিত্র সমালোচনামূলক অনুষ্ঠান দ্য ফ্রন্ট রো উইথ অনুপমা চোপড়া উপস্থাপনা করেছেন।[৫] তিনি তাঁর প্রথম বই শোলে: দ্য মেকিং অফ এ ক্লাসিকএর জন্য ২০০১ সালে "চলচ্চিত্রের ওপর সেরা বই (ভারত)" বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছিলেন। তিনি বর্তমানে চলচ্চিত্র সমালোচক এবং ফিল্ম কম্প্যানিয়নের হয়ে কাজ করছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

অনুপমা চোপড়া ১৯৬৭ সালের ২৩শে ফেব্রুয়ারি তারিখে ভারতের কলকাতায় চন্দ্র পর্ষদ পরিবারে জন্মগ্রহণ করেন। জন্মের পর তাঁর নাম রাখা হয়েছিল "অনুপমা চন্দ্র"। তিনি উত্তর প্রদেশের বদায়ূঁ শহরে তাঁর শৈশব অতিবাহিত করেছেন। তাঁর বাবা নবীন চন্দ্র মূলত নতুন দিল্লির বাসিন্দা। তিনি ইউনিয়ন কার্বাইডের একজন নির্বাহী কর্মকর্তা ছিলেন। তাঁর মা কামনা চন্দ্র একজন চিত্রনাট্যকার ছিলেন এবং তিনি প্রেম রোগ (১৯৮২) এবং চাঁদনী (১৯৮৯)-এর মতো চলচ্চিত্রের জন্য সংলাপ লিখেছিলেন।[৬] চোপড়া তাঁর ভাই ও বোনের সাথে মুম্বইয়ে বড় হয়েছেন, প্রথমে তাঁর পরিবার নেপিয়ান সি রোডে এবং পরবর্তীতে কাফে প্যারেডে বসবাস করত। তাঁর বোন তনুজা চন্দ্র হলেন একজন বলিউড পরিচালক এবং চিত্রনাট্যকার; এবং তাঁর ভাই বিক্রম চন্দ্র একজন ঔপন্যাসিক, যিনি ক্যালিফোর্নিয়া এবং ভারত উভয় স্থানে বসবাস করেন।[৭] তিনি কিশোরী বয়সে বেশ কয়েক বছর হংকংয়ে বসবাস করেছেন। ১৯৮৭ সালে, তিনি মুম্বইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।[৭]

কর্মজীবন[সম্পাদনা]

পড়াশোনা শেষ করার পর, অনুপমা চলচ্চিত্র সাংবাদিক ও সমালোচক হিসাবে তাঁর কর্মজীবন শুরু করেছেন এবং বেশ কয়েক বছর ধরে বেশ কয়েকটি চলচ্চিত্রের বই লিখেছেন, যা বিশেষত বলিউড বা হিন্দি চলচ্চিত্র অবলম্বনে রচিত। তিনি ১৯৯৩ সাল থেকে হিন্দি চলচ্চিত্র জগতে কথা লিখছেন এবং প্রিন্ট, টেলিভিশন এবং ডিজিটাল মাধ্যমের মধ্য দিয়ে চলচ্চিত্রের পর্যালোচনা করছেন। তাঁর প্রথম বই শোলে: দ্য মেকিং অফ এ ক্লাসিক (২০০০) ২০০১ সালে "চলচ্চিত্রের ওপর সেরা বই (ভারত)" বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছিল।[৮] তাঁর বই দিলওয়ালে দুলহনিয়া লে যায়েঙ্গে (দ্য ব্রেভহার্টেড উইল টেক দ্য ব্রাইড) (২০০২) আধুনিক সেরা সাহিত্য ক্রমের অংশ হিসাবে ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট দ্বারা প্রকাশিত হয়েছিল। তাঁর বই, কিং অফ বলিউড: শাহরুখ খান অ্যান্ড দ্য সিডাক্টিভ ওয়ার্ল্ড অফ ইন্ডিয়ান সিনেমা, নিউইয়র্ক টাইমস বুক রিভিউয়ের বার্ষিক "সম্পাদকের পছন্দ" তালিকায় স্থান পেয়েছে।[৯] এটি জার্মান, ইন্দোনেশীয় এবং পোলীয় ভাষায় অনুবাদ করা হয়েছিল।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

১৯৯০ সালে, অনুপমা বলিউডের চলচ্চিত্র নির্মাতা ও পরিচালক বিধু বিনোদ চোপড়ার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।[৭][১০] তাঁদের মেয়ে জুনি চোপড়া (জন্ম: ২০০১/২০০২) একটি উপন্যাস এবং কবিতার দুটি বইসহ সর্বমোট তিনটি বইয়ের লেখক। তাঁদের ছেলে অগ্নি দেব চোপড়া একজন উচ্চাকাঙ্ক্ষী ক্রিকেটার।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jio MAMI Film Festival
  2. Film Companion
  3. Film Companion Youtube
  4. Anupama Chopra, Consulting Editor, Films, NDTV ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ মে ২০১০ তারিখে NDTV website.
  5. Chopra, Anupama (২ মার্চ ২০১২)। "Anupama Chopra's review: Paan Singh Tomar"Hindustan Times। সংগ্রহের তারিখ ৬ মার্চ ২০১২Starting today, Anupama Chopra becomes Hindustan Times' film critic. 
  6. ইন্টারনেট মুভি ডেটাবেজে Kamna Chandra (ইংরেজি)
  7. Ramnath, Nandini। "Home truths Anupama Chopra"Time Out Mumbai। সংগ্রহের তারিখ ৬ মার্চ ২০১২ [অকার্যকর সংযোগ]
  8. "48th National Film Awards" (PDF)Directorate of Film Festivals 
  9. "Editor's Choice"। সংগ্রহের তারিখ ২৫ মার্চ ২০২০ 
  10. "Sleeping with the Enemy"OPEN। ৮ মে ২০১০। সংগ্রহের তারিখ ২৭ জুলাই ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]