রণজিত সিংহ (শিক্ষাবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(অধ্যাপক রণজিত সিংহ থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অধ্যাপক রণজিত সিংহ
জন্ম১৯৫৫
কমলগঞ্জ থানা,মৌলভীবাজার
পেশাঅধ্যাপক
নাগরিকত্ববাংলাদেশী
ধরনসাহিত্য, কবিতা, গবেষণা
উল্লেখযোগ্য রচনাবলিস্বাধীনতা সংগ্রামে বিষ্ণুপ্রিয়া মণিপুরী সমাজ, ভানুবিল কৃষকপ্রজা আন্দোলন বারোহ বিষ্ণুপ্রিয়া মনিপুরী সমাজ, বাংলাদেশের মণিপুরী বিষ্ণুপ্রিয়া সাহিত্য

অধ্যাপক রণজিত সিংহের জন্ম ১৯৫৫ খ্রীস্টাব্দে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার ঘোড়ামারা গ্রামে। ছোটবেলা থেকেই তিনি লেখালেখি এবং সামাজিক সংগঠনের সাথে কাজ করে আসছেন। বাংলা এবং বিষ্ণুপ্রিয়া মণিপুরী উভয় ভাষাতেই তিনি পারদর্শী।

শিক্ষা এবং কর্মজীবন[সম্পাদনা]

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞান বিষয়ের উপর উচ্চতর ডিগ্রী গ্রহণ করেন। বর্তমানে তিনি সিলেটের তাজপুর ডিগ্রী কলেজে অধ্যাপনা করছেন। রণজিত সিংহ বাংলাদেশ মণিপুরী মণিপুরী সাহিত্য পরিষদের সভাপতি। সশয় আহাৎ সত্যম নামে সাহিত্য পত্রিকাটিতে তিনি সম্পাদনার দায়িত্বে নিযুক্ত। শিক্ষাজীবন শেষে রেডিও বাংলাদেশ সিলেট কেন্দ্রে প্রচারিত মনিপুরী অনুষ্টানের উপস্থাপক এবং পরিচালনার দ্বায়িত্ব পালন করছেন।

সাহিত্যকর্ম[সম্পাদনা]

অধ্যাপক রণজিত সিংহের প্রকাশিত গ্রন্থাবলীর মধ্যে বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষায়- 'নিয়তি', 'চিকারী বাগেয়া' (কাব্য), 'কনাক কেথক', 'বাহানার পরান' (সাহিত্য), 'ভানুবিল কৃষকপ্রজা আন্দোলন বারোহ বিষ্ণুপ্রিয়া মনিপুরী সমাজ' (গবেষণা)[১], 'অক্ষরর য়ারি' (প্রবন্ধ) উল্লেখযোগ্য। বাংলা ভাষায় রচিত গ্রন্থের মধ্যে- 'স্বাধীনতা সংগ্রামে বিষ্ণুপ্রিয়া মণিপুরী সমাজ' এবং 'বাংলাদেশের মণিপুরী বিষ্ণুপ্রিয়া সাহিত্য' উল্লেখযোগ্য।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ভানুবিল কৃষক প্রজা আন্দোলন বারোহ বিষ্ণুপ্রিয়া মণিপুরী সমাজ / অধ্যাপক রণজিত সিংহ, ১৯৮৫