অধীনস্থ ভূখণ্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অধীনস্থ ভূখণ্ড এবং তাদের সার্বভৌম রাষ্ট্র।

একটি অধীনস্থ ভূখণ্ড, নির্ভর অঞ্চল বা নির্ভরতা এমন একটি অঞ্চল যা সার্বভৌম রাষ্ট্র হিসাবে পূর্ণ রাজনৈতিক স্বাধীনতা বা সার্বভৌমত্বের অধিকারী নয়, তবুও রাজনৈতিকভাবে নিয়ন্ত্রণকারী রাষ্ট্রের অবিচ্ছেদ্য অঞ্চলের বাইরে রয়েছে।

একটি নির্ভরশীল অঞ্চলটি কোনও সার্বভৌম রাষ্ট্রের উপাদান হিসাবে বিবেচিত না হয়ে সাধারণত একটি দেশ মহকুমা থেকে আলাদা করা হয়। পরিবর্তে একটি প্রশাসনিক মহকুমা একটি যথাযথ রাজ্যের বিভাগ হিসাবে বোঝা যায়। একটি নির্ভরশীল অঞ্চল, বিপরীতে, প্রায়শই তার নিয়ন্ত্রণকারী অবস্থা থেকে একটি মহান ডিগ্রি স্বায়ত্তশাসন বজায় রাখে। তিহাসিকভাবে, বেশিরভাগ উপনিবেশগুলি নির্ভরশীল অঞ্চল হিসাবে বিবেচিত হত। বর্তমানে বিশ্বে যে নির্ভরশীল অঞ্চলগুলি রয়েগেছে তারা সাধারণত খুব বেশি মাত্রায় রাজনৈতিক স্বায়ত্তশাসন বজায় রাখে। সমস্ত স্বায়ত্তশাসিত সত্তা যদিও নির্ভরশীল অঞ্চল হিসাবে বিবেচিত হয় না, এবং সমস্ত নির্ভরশীল অঞ্চলটি স্বায়ত্তশাসিত নয়। বেশিরভাগ জনবহুল নির্ভর অঞ্চলগুলির নিজস্ব আইএসও ৩১৬৬ দেশের কোড রয়েছে।

কিছু রাজনৈতিক সত্তা একটি আন্তর্জাতিক চুক্তি বা অন্য চুক্তির দ্বারা গ্যারান্টিযুক্ত একটি বিশেষ অবস্থানে বাস করে, যার ফলে একটি নির্দিষ্ট স্তরের স্বায়ত্তশাসন তৈরি হয় (যেমন, অভিবাসন নিয়মের মধ্যে একটি পার্থক্য)। এই সত্তাগুলি কখনও কখনও নির্ভরশীল অঞ্চলগুলির অন্তর্ভুক্ত বা গোষ্ঠীভূত। তবে, তাদের পরিচালিত রাজ্যগুলি সরকারীভাবে এই রাজ্যের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হিসাবে বিবেচিত হয়। উদাহরণগুলি হল এল্যান্ড (ফিনল্যান্ডের একটি অংশ) এবং হংকং (চীনের একটি অংশ)।