আত্মবীক্ষণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(অটোস্কোপি থেকে পুনর্নির্দেশিত)
একটি অটোস্কোপ সেট

আত্মবীক্ষণ বা ইংরেজি ভাষায় অটোস্কোপি (Autoscopy) হলো সেই অভিজ্ঞতা যা কোনও ব্যক্তি তার নিজের শরীরের বাইরের অবস্থান থেকে পার্শ্ববর্তী পরিবেশকে ভিন্ন দৃষ্টিকোণ থেকে অনুধাবন করে।[১] অটোস্কোপি শব্দটি প্রাচীন গ্রীক αὐτός ("আত্ম") এবং σκοπός ("প্রহরী") থেকে এসেছে।

আত্মবীক্ষণ প্রাচীনআধুনিক সমাজের লোককাহিনী, পৌরাণিক কাহিনি এবং আধ্যাত্মিক বর্ণনায় প্রচুর রয়েছে। আধুনিক মানসিক রোগের চর্চায় সাধারণত আত্মবীক্ষণের ক্ষেত্রে দেখা হয়।[২] স্নায়বিক গবেষণা অনুসারে, আত্মবীক্ষণজাত অভিজ্ঞতা হলো অলীক বিভ্রম (হ্যালুসিনেশন)।[১][৩]

কারণ[সম্পাদনা]

অভিজ্ঞতাগুলি নিম্নলিখিত তিনটি কারণের উপস্থিতি দ্বারা চিহ্নিত করা হয়।

  1. প্রতিফলন – নিজের শরীরের বাইরের আত্মরূপের একটি স্পষ্ট অবস্থান
  2. বিশ্বকে একটি উন্নত ও দূরবর্তী অবস্থান থেকে অহমিক ভিজু-স্থানিক দৃষ্টিকোণে দেখার প্রভাব
  3. এই দৃষ্টিভঙ্গি থেকে নিজের দেহ দেখার প্রভাব (আত্মবীক্ষণ)

কগনিটিভ নিউরোসায়েন্স ল্যাবরেটরি, ইকোল পলিটেক্নিক ফেডারেল ডি লোজান এবং সুইজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয় হাসপাতালের স্নায়ুবিজ্ঞান বিভাগ অটোস্কোপের কয়েকটি ধ্রুপদী অবলম্বনকারী কারণ পর্যালোচনা করেছে। এগুলি হলো ঘুম, মাদকের অপব্যবহার এবং সাধারণ অ্যানেশেসিয়া সহ স্নায়ুজীববিজ্ঞান। তারা তাদের অটস্কোপির স্নায়বিক এবং স্নায়ুজ্ঞানীয় প্রক্রিয়া সম্পর্কিত সাম্প্রতিক অনুসন্ধানগুলির সাথে তুলনা করেছেন; পর্যালোচিত তথ্য থেকে প্রমাণিত হয় যে টেম্পোরোপারিয়েটাল জংশনে নিম্ন-স্তরের বহুসংবেদনশীল প্রক্রিয়াজাতকরণ এবং অস্বাভাবিক উচ্চ-স্তরের স্ব-প্রক্রিয়াজাতকরণের কার্যকরী বিচ্ছিন্নতার কারণে আত্মবীক্ষণ ঘটে।[১][৪]

সম্পর্কিত ব্যাধি[সম্পাদনা]

হিউটোস্কোপি হলো "নিজের শরীরকে দূর থেকে দেখা" এর পুনরায় প্রতিলিপিটির জন্য মনোচিকিৎসা এবং স্নায়ুরোগবিজ্ঞানে ব্যবহৃত একটি শব্দ।[৫] এটি সিজোফ্রেনিয়া[৬] এবং মৃগী রোগের লক্ষণ হিসেবে দেখা দিতে পারে। হিউটোস্কোপিকে ডপেলগেঙার ঘটনার সম্ভাব্য ব্যাখ্যা হিসেবে বিবেচনা করা হয়।[৭]

পলিওপিক হায়াটোস্কোপি শব্দটি এমন কেসগুলিকে বোঝায় যেখানে একাধিক ডাবল ধরা পড়ে। ২০০৬ সালে, পিটার ব্রুগার এবং তার সহকর্মীরা তার বাম টেম্পোরাল লোবের অন্তরক অঞ্চলে টিউমারজনিত ফলে পাঁচটি ডাবলসের অভিজ্ঞ ব্যক্তির ক্ষেত্রে বর্ণনা করেছিলেন।[৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ব্ল্যাঙ্ক ও, মোহর সি (২০০৫)। দেহ-বহিরাগত অভিজ্ঞতা, হিউটোস্কোপি এবং স্নায়বিক উত্সের অটোস্কোপিক হ্যালুসিনেশন দেহ সচেতনতা এবং আত্মচেতনার নিউরোকগনিটিভ প্রক্রিয়াগুলির জন্য প্রভাবগুলি (পিডিএফ)। ওয়েবেব্যাক মেশিনে ২০১৪-০৬-৩০ সংরক্ষণাগারভুক্ত(পিডিএফ)। মস্তিষ্ক গবেষণা পর্যালোচনা ৫০: ১৮৪-১৯৯।
  2. ডেনিং টি আর, বেরিয়োস জি ই (১৯৯৪)। অটস্কোপিক ঘটনা। ব্রিটিশ জার্নাল অফ সাইকিয়াট্রি ১৬৫: ৮০৮-৮১৭।
  3. ব্রুগার পি; রিগার্ড এম; ল্যান্ডিস টি (১৯৯৭)। কারও নিজের শরীরের অলৌকিক প্রতিলিপি: অটিস্কোপিক ঘটনাটির ঘটনা এবং শ্রেণিবিন্যাস। জ্ঞানীয় নিউরোপসাইকিয়াট্রি ২: ১৯-৩৮।
  4. ব্ল্যাঙ্ক ও, কাস্টিলো ভি (২০০৭)। অটোস্কোপিক হ্যালোসিনেশন এবং শরীরের বাইরে অভিজ্ঞতা সহ মৃগী রোগীদের মধ্যে ক্লিনিকাল নিউরোইমিজিং। এপিলেপটোলজি ২৪: ৯০-৯৬।
  5. দামাস মোরা জেএম, জেনার এফএ, ইকোট এসই (১৯৮০)। “হিটোস্কোপি বা ডাবল ঘটনাটি: সাহিত্যের কেস উপস্থাপনা এবং পর্যালোচনা”। আর জে মেড মেড সাইকোল। ৫৩ (১): ৭৫-৮৩। doi: 10.1111 / j.2044-8341.1980.tb02871.xপিএমআইডি 6989391
  6. ব্ল্যাকমোর এস (১৯৮৬)। “স্কিজোফ্রেনিয়ায় শারীরিক অভিজ্ঞতার বাইরে: একটি প্রশ্নাবলি জরিপ”নার্ভাস এবং মানসিক রোগের জার্নাল। ১৭৪ (১০): ৬১৫–৬১৯। doi: 10.1097 / 00005053-198610000-00006পিএমআইডি 3760852
  7. ব্রুগার পি; অ্যাগোস্টি আর; রিগার্ড এম; উইজার এইচ; জি ল্যান্ডিস টি (১৯৯৪)। হিউটোস্কোপি, মৃগী এবং আত্মহত্যা। নিউরোলজি, নিউরোসার্জি এবং সাইকিয়াট্রি জার্নাল ৫৭: ৮৩৮-৮৩৯।
  8. ব্রুগার পি; ব্ল্যাঙ্ক ও; রিগার্ড এম; ব্র্যাডফোর্ড ডি টি; ল্যান্ডিস টি (২০০৬) পলিওপিক হিয়াতোস্কোপি: কেস রিপোর্ট এবং সাহিত্যের পর্যালোচনা। কর্টেক্স: ৪২ ৬৬৬-৬৭৪।

আরও পড়ুন[সম্পাদনা]

  • Bhaskaran, R; Kumar, A; Nayar, K. K. (1990). Autoscopy in hemianopic field. Journal of Neurology, Neurosurgery, and Psychiatry: 53 1016-1017.
  • Blanke, O; Landis, T; Seeck, M. (2004). Out-of-body experience and autoscopy of neurological origin. Brain 127: 243-258.
  • Brugger, P. (2002). Reflective mirrors: Perspective-taking in autoscopic phenomena. Cognitive Neuropsychiatry 7: 179-194.
  • Brugger, P; Regard, M; Landis, T. (1996). Unilaterally felt ‘‘presences’’: the neuropsychiatry of one’s invisible doppelgänger. Neuropsychiatry, Neuropsychology, and Behavioral Neurology 9: 114-122.
  • Devinsky, O., Feldmann, E., Burrowes, K; Bromfield, E. (1989). Autoscopic phenomena with seizures. Archives of Neurology 46: 1080-1088.
  • Lukianowicz, N. (1958). Autoscopic phenomena. Archives of Neurology and Psychiatry 80: 199-220.