অগ্নি সতর্কীকরণ ব্যবস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় ব্যাপকভাবে ব্যবহৃত একটি অগ্নি সতর্কীকরণ ব্যবস্থা। এতে একটি হুইলক এমটি-২৪-এলএসএম রয়েছে।

অগ্নি সতর্কীকরণ ব্যবস্থা হ'ল বেশ কিছু সংখ্যক যন্ত্রাবলীর একসাথে কাজের সমন্বয় করে ধুঁয়ো, আগুন, কার্বন মনোক্সাইড বা অন্যান্য জরুরী অবস্থা উপস্থিত হলে মনুষকে দৃশ্য ও শ্রবণযোগ্য যন্ত্রপাতি ব্যবহার করে সনাক্ত ও সতর্ক করার আয়োজন সহ গৃহীত ব্যবস্থা। এই সতর্কীকরণগুলি ধোঁয়া নিরূপক এবং তাপ নিরূপক এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হতে পারে অথবা হস্তচালিত অগ্নি সতর্ক সক্রিয়করণ ডিভাইস ব্যবহার করে বা টান দিয়ে সক্রিয় করা যেতে পারে। এই সতর্কীকরণ হতে পারে মোটরযুক্ত ঘণ্টা বা প্রাচীরে লাগানো শব্দ উৎপাদক (সাউন্ডার) বা হর্ণ। এগুলি স্পিকার স্ট্রোবও হতে পারে যা সতর্কীকরণ শব্দ বাজিয়ে তারপর খালি করে দেওয়ার কন্ঠ বার্তা দিয়ে ভিতরে থাকা লোকেদের এলিভেটর ব্যবহার না করার জন্য সতর্ক করে দেয়। অগ্নি সতর্কীকরণ ব্যবস্থার শব্দ উৎপাকগুলিকে দেশ ও নির্মাতার উপর নির্ভর করে কম্পাঙ্ক কিছুটা নিম্ন, মাঝারি এবং উচ্চ সহ বিভিন্ন টোনে স্থির করা যেতে পারে। ইউরোপ এর বেশিরভাগ অগ্নি সতর্কীকরণ ব্যবস্থা বিকল্প কম্পাঙ্ক সহ সাইরেনের মতো শোনায়। অগ্নি সতর্কীকরণ ইলেকট্রনিক ডিভাইসগুলি মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় হর্ণ হিসাবে পরিচিত এবং সে গুলি ক্রমাগত অথবা বিভিন্ন কোডে সেট করা থাকে। অগ্নি সতর্কীকরণ ব্যবস্থা বিভিন্ন শব্দ-প্রাবল্য স্তরে স্থির করা যেতে পারে।

নকশা[সম্পাদনা]

অগ্নি সুরক্ষা প্রতিষ্ঠিত হওয়ার পরে - সাধারণত উপযুক্ত মডেল বিল্ডিং কোড, বীমা সংস্থা এবং অন্যান্য কর্তৃপক্ষ দ্বারা বাধ্যতামূলক সুরক্ষার সর্বনিম্ন স্তরের বিষয় উল্লেখ করে - অগ্নি সতর্কীকরণ নকশাকারী এই লক্ষ্যগুলি সম্পাদন করার জন্য প্রয়োজনীয় নির্দিষ্ট উপাদান, ব্যবস্থা এবং ইন্টারফেসের বিশদ ব্যবস্থা গ্রহণ করেন। এই উদ্দেশ্যে বিশেষভাবে উৎপাদিত সরঞ্জাম নির্বাচন করা হয় এবং নকশাকালীন সময়ে মানক প্রতিষ্ঠা পদ্ধতি অবলম্বন করা হয়।

  • আইএসও ৭২৪০-১৪ হ'ল গৃহের আশেপাশে নকশা, প্রতিষ্ঠা, সম্পাদন এবং অগ্নি সনাক্তকরণ এবং অগ্নি সতর্কীকরণ ব্যবস্থার পরিষেবা। এই মান আগস্ট ২০১৩ সালে প্রকাশিত হয়েছিল; স্থিতি, প্রকাশিত; সংস্করণ ১; প্রযুক্তিগত কমিটি আইএসও/টিসি ২১/এসসি ৩ অগ্নি সনাক্তকরণ এবং সতর্কীকরণ ব্যবস্থা।

[১]

  • এনএফপিএ ৭২, ন্যাশনাল ফায়ার অ্যালার্ম কোড আমেরিকা যুক্তরাষ্ট্রের জন্য প্রতিষ্ঠিত এবং একটি বহুল ব্যবহৃত প্রতিষ্ঠা মান। কানাডায় জন্য ইউএলসি হ'ল অগ্নি ব্যবস্থার মান।

সর্বশেষ সংস্করণ ২০১৯; স্থিতি, প্রকাশিত। এই কোডটি একটি পারিবারিক মানের অংশ এনএফপিএ

  • টিএস ৫৪ -১৪ আগুন সনাক্তকরণ এবং অগ্নি সতর্কীকরণ ব্যবস্থার জন্য একটি প্রযুক্তিগত নির্দিষ্টকরণ বিবরণী (সিইএন/টিএস) - অংশ ১৪: পরিকল্পনা, নকশা, স্থাপন, সম্পাদন, ব্যবহার এবং রক্ষণাবেক্ষণের জন্য নির্দেশিকা। এই নথিটি টেকনিক্যাল কমিটি সিইএন/টিসি ৭২ দ্বারা প্রস্তুত, এই নথিটি ইএন ৫৪ মানের সিরিজের অংশ। এই মানটি অক্টোবর ২০১৮ তে প্রকাশিত হয়েছিল; স্থিতি, প্রকাশিত।

[২]

প্রতিটি ইউরোপীয় দেশে পরিকল্পনা, নকশা, স্থাপন, সম্পাদন, ব্যবহার এবং রক্ষণাবেক্ষণের জন্য অতিরিক্ত প্রয়োজনীয়তার সাথে জাতীয় কোড রয়েছে যা টিএস ৫৪ -১৪ এ উল্লিখিত রয়েছে

যন্ত্রাংশ[সম্পাদনা]

অগ্নি সতর্কীকরণ স্পিকার এবং সুইচ
  • অগ্নি সতর্কীকরণ কন্ট্রোল প্যানেল (এফএসিপি) একেএ (AKA) অগ্নি সতর্কীকরণ কন্ট্রোল ইউনিট (এফএসিইউ); এই উপাদানটি সিস্টেমের কেন্দ্রস্থল যা নিবেশন এবং সিস্টেম ইনপুট পর্যবেক্ষণ করে আউটপুট এবং রিলে তথ্য নিয়ন্ত্রণ করে।
  • প্রাথমিক বিদ্যুৎ সরবরাহ: সাধারণভাবে নন-স্যুইচড ১২০ বা ২৪০-ভোল্ট এসি বাণিজ্যিক সরবরাহ ইউটিলিটি থেকে করা শক্তি উৎস। অনাবাসিক অ্যাপ্লিকেশনে একটি ব্রাঞ্চ সার্কিট দ্বারা অগ্নি সতর্কীকরণ ব্যবস্থা এবং তার উপাদানসূহের জন্য নিবেদিত থাকে। "উৎসর্গীকৃত শাখা সার্কিট" এবং একক সরঞ্জামসমূহে শক্তি সরবরাহ করা "ব্যক্তিগত শাখা সার্কিট" দিয়ে বিভ্রান্ত হওয়া উচিত নয়।
  • গৌণ (ব্যাকআপ) বিদ্যুৎ সরবরাহ: প্রাথমিক বিদ্যুতের ব্যর্থতার ক্ষেত্রে শক্তি সরবরাহের জন্য সাধারণত সিলড লেড-অ্যাসিড স্টোরেজ ব্যাটারি বা জেনারেটর সহ অন্যান্য জরুরি উৎসযুক্ত এই উপাদানটি ব্যবহৃত হয়। ব্যাটারিগুলি প্যানেলের নীচের অংশে বা প্যানেলের নিকটে স্থাপন করা একটি পৃথক ব্যাটারি বাক্সের ভিতরে থাকতে পারে।
  • ডিভাইস সূচনা করা: এই উপাদানগুলি অগ্নি সতর্কীকরণ কন্ট্রোল ইউনিটের ইনপুট হিসাবে কাজ করে এবং হাতে করে বা স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়। উদাহরণ হল: পুল স্টেশন, তাপ সনাক্তকারী , ডাক্ট সনাক্তকারী এবং ধোঁয়া সনাক্তকারী। তাপ এবং ধোঁয়া সনাক্তকারী উভয় ধরণের বিভিন্ন বিভাগই রয়েছে। কিছু বিভাগ হ'ল বিম, ফটোইলেক্ট্রিক, আয়নায়ন, অ্যাসপাইরেশন এবং ডাক্ট।
  • অগ্নি সতর্কীকরণ নোটিফিকেশন অ্যাপ্লায়েন্স: এই উপাদানটি অগ্নি সতর্কীকরণ ব্যবস্থা বা অন্যান্য সঞ্চিত শক্তির উৎস থেকে সরবরাহকৃত শক্তি ব্যবহার করে প্রান্তিক ব্যক্তিদের সাধারণ পদক্ষেপ নেওয়ার প্রয়োজনীয়তা যেমন সাধারণত খালি করা সম্পর্কে অবহিত করে। এটি স্পন্দিত আলো জ্বালানোর মাধ্যমে, ফ্ল্যাশিং স্ট্রোব লাইট, ইলেক্ট্রোমেকানিকাল হর্ন, সাইরেন, বৈদ্যুতিন হর্ন, ঐকতান, বেল, স্পিকার বা এদের সংমিশ্রণের মাধ্যমে করা হয়। স্ট্রোবগুলি হয় জেনন টিউব (সর্বাধিক সাধারণভাবে) বা সাম্প্রতিক এলইডি দ্বারা তৈরি।
  • গৃহ সুরক্ষা ইন্টারফেস: এই ইন্টারফেসটি অগ্নি সতর্কীকরণ ব্যবস্থাকে নির্মিত পরিবেশের দিকসমূহ নিয়ন্ত্রণ করতে এবং আগুনের জন্য যুঝতে গৃহকে প্রস্তুত করে। এটি বায়ু চলাচল, আলোক ব্যবস্থা, প্রক্রিয়া নিয়ন্ত্রণ, মানুষে বের করে দেওয়ার পথ ইত্যাদি নিয়ন্ত্রণ করে ধুঁয়ো এবং আগুন ছড়ানো রোধ করে। [১]

সূচনা ডিভাইস[সম্পাদনা]

অগ্নি সতর্কীকরণ সুইচ

হাতে সক্রিয়করা ডিভাইস ফায়ার অ্যালার্ম বক্স নামেও পরিচিত। এ গুলি হ'ল হাতে টানা স্টেশন, বা সাধারণ টানা স্টেশন, কাচের স্টেশন ভাঙ্গা এবং (ইউরোপে) কল পয়েন্ট। হাতে চালানো অগ্নি সতর্কীকরণের সক্রিয়করণ এর জন্য ডিভাইসগুলিকে সহজে চেনার জন্য ও চালু করার জন্য সহজে নাগাল পাওয়ার যোগ্য স্থানে স্থাপন করা হয় (প্রস্থানের নিকটে)। এগুলি সাধারণত শারীরিক সক্রিয়তা দ্বারা চালিত হয় যেমন লিভার টানা বা কাঁচ ভাঙা।

স্বয়ংক্রিয়ভাবে সক্রিয়করা ডিভাইস আগুনের সাথে সম্পর্কিত যে কোনও প্রকার সনাক্তযোগ্য শারীরিক পরিবর্তনে প্রতিক্রিয়া দেখানোর উদ্দেশ্যে অনেকগুলি ফর্মের সাহায্য নিতে পারে: যেমন তাপ সনাক্তকারী, দহন পণ্য; ধোঁয়া সনাক্তকারী, বিচ্ছুরিত শক্তি; শিখা সনাক্তকারী, দহন গ্যাসসমূহ; ফায়ার গ্যাস সনাক্তকারী এবং নির্বাপনকারী উপাদানের মুক্তি; জল প্রবাহ সনাক্তকারী। অন্যান্য সনাক্তকরণ পদ্ধতির জন্য অনুপযুক্ত বা প্রতিকূল অ্যাপ্লিকেশনগুলিতে আগুন এবং চলাচলের দৃশ্যমান প্রভাবগুলি বিশ্লেষণ করতে এখন নতুন আবিষ্কাগুলির মধ্যে ক্যামেরা এবং কম্পিউটার অ্যালগরিদম ব্যবহার করা হয়ে থাকে।[২][৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mariani, Michael (এপ্রিল ৮, ২০২০)। "The Components Of A Commercial Fire Alarm System"Commercial Fire And Communications 
  2. Chenebert, A.; Breckon, T.P.; Gaszczak, A. (সেপ্টেম্বর ২০১১)। "A Non-temporal Texture Driven Approach to Real-time Fire Detection"। Proc. International Conference on Image Processing (PDF)। IEEE। পৃষ্ঠা 1781–1784। আইএসবিএন 978-1-4577-1303-3এসটুসিআইডি 11394788ডিওআই:10.1109/ICIP.2011.6115796। সংগ্রহের তারিখ ৮ এপ্রিল ২০১৩ 
  3. Dunnings, A.; Breckon, T.P. (২০১৮)। "Experimentally Defined Convolutional Neural Network Architecture Variants for Non-temporal Real-time Fire Detection"। Proc. International Conference on Image Processing (PDF)। IEEE। সংগ্রহের তারিখ ৯ আগস্ট ২০১৮