অঈশ্বরবাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অঈশ্বরবাদ হল ধর্মীয়[১] ও অধর্মীয়[২] মনোভাবের পরিসর যা মূলত দেবতা বা ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাসী বিশ্বাসের অনুপস্থিতি দ্বারা চিহ্নিত। এটি সাধারণত ঈশ্বরের বিষয়ের প্রতি উদাসীনতা বা নীরবতা বর্ণনা করতে ব্যবহৃত হয় এবং নাস্তিকতা থেকে ভিন্ন। অঈশ্বরবাদ অগত্যা নাস্তিকতা বা ঈশ্বরে অবিশ্বাস বর্ণনা করে না; বরং এটি বিভিন্ন স্বতন্ত্র এবং এমনকি পারস্পরিকভাবে একচেটিয়া অবস্থানের মূলের জন্য ছাতা শব্দ হিসেবে ব্যবহৃত হয়েছে, যেমন অজ্ঞেয়বাদ, অজ্ঞানবাদ, সংশয়বাদসর্বেশ্বরবাদসর্বেদেবতাবাদ, অতীন্দ্রিয়বাদ, নাস্তিক্যবাদ ও ঔদাসীন্যবাদ। এটি খ্রীষ্টীয় আত্মপক্ষসমর্থন এবং উদার ধর্মতত্ত্বের ক্ষেত্রে ব্যবহৃত হয়।

১৮৫২ সালে জর্জ হোলিওকে কে দায়ী করা হয় হাইফেনযুক্ত শব্দ অ-ঈশ্বরবাদের একটি প্রাথমিক ব্যবহার।অঈশ্বরবাদী অজ্ঞেয়বাদের সুযোগের মধ্যে, দার্শনিক অ্যান্থনি কেনি অজ্ঞেয়বাদীদের মধ্যে পার্থক্য করেন যারা দাবি করেন যে "ঈশ্বর আছে" অনিশ্চিত এবং ধর্মতাত্ত্বিক অজ্ঞানবাদীরা যারা ঈশ্বরের সমস্ত আলোচনাকে অর্থহীন বলে মনে করেন।[৩] কিছু অজ্ঞেয়বাদী, তবে, অনাস্তিক নয় বরং অজ্ঞেয়বাদী আস্তিক।[৪] দেবতাদের অস্তিত্ব সম্পর্কে অন্যান্য সম্পর্কিত দার্শনিক মতামত হল অজ্ঞতাবাদ ও সংশয়বাদ। ঈশ্বর শব্দের বিভিন্ন সংজ্ঞার কারণে, একজন ব্যক্তি ঈশ্বরের কিছু নির্দিষ্ট ধারণার পরিপ্রেক্ষিতে নাস্তিক হতে পারে, অন্যদের ক্ষেত্রে অজ্ঞেয়বাদী থাকতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Williams, J. Paul; Horace L. Friess (১৯৬২)। "The Nature of Religion"Journal for the Scientific Study of Religion। Blackwell Publishing। 2 (1): 3–17। জেস্টোর 1384088ডিওআই:10.2307/1384088 
  2. Starobin, Paul। "The Godless Rise As A Political Force"। The National Journal। সংগ্রহের তারিখ ২৯ জুলাই ২০১০ 
  3. Kenny, Anthony (২০০৬)। "Worshipping an Unknown God"Ratio19 (4): 442। ডিওআই:10.1111/j.1467-9329.2006.00339.x 
  4. Smith, George H (১৯৭৯)। Atheism: The Case Against God। পৃষ্ঠা 10–11। আইএসবিএন 9780879751241Properly considered, agnosticism is not a third alternative to theism and atheism because it is concerned with a different aspect of religious belief. Theism and atheism refer to the presence or absence of belief in a god; agnosticism refers to the impossibility of knowledge with regard to a god or supernatural being. The term "agnostic" does not, in itself, indicate whether or not one believes in a god. Agnosticism can be either theistic or atheistic. 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে অঈশ্বরবাদ সম্পর্কিত মিডিয়া দেখুন।