উইকিপিডিয়া:নিবন্ধ উইজার্ড/উইজার্ড-সংগীত উল্লেখযোগ্যতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
৩. উল্লেখযোগ্যতা
৪. উৎস
৫. আধেয়
৬. সমাপ্ত
উল্লেখযোগ্যতা

যদি কোন বিষয়, বিষয়বস্তুর স্বাধীনতা আছে এমন নির্ভরযোগ্য উৎসে তাৎপর্যপূর্ণ প্রচার পায় তবে ধরে নেওয়া হয় বিষয়টি উইকিপিডিয়াতে একটি স্বয়ংসম্পূর্ণ নিবন্ধ হবার যোগ্যতা রাখে।

- উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা

খুব কম সঙ্গীতজ্ঞই উইকিপিডিয়ায় অন্তর্ভুক্তির জন্য উপযুক্ত।

পৃথিবীতে লক্ষ লক্ষ সঙ্গীতজ্ঞ আছে, কিন্তু তাদের মধ্যে কিয়দংশ (শতাংশের দশমাংশেরও কম) বিশ্বকোষে অন্তর্ভুক্তির যোগ্য। সঙ্গীতজ্ঞদের জন্য সাধারণ নিয়ম হল যে ব্যক্তি সম্পর্কে উন্মুক্ত উৎসে প্রদর্শনের জন্য যথেষ্ট নির্ভরযোগ্য এবং তৃতীয় পক্ষের প্রকাশিত তথ্য থাকতে হবে। যে সঙ্গীতশিল্পীরা নীচের শর্তগুলির মধ্যে অন্তত একটি পূরণ করেন, তারা তাদের নিজস্ব উইকিপিডিয়া নিবন্ধ থাকার যোগ্যতা অর্জন করেন, কারণ তাদের সম্পর্কে প্রচুর যাচাইযোগ্য তথ্য পাওয়া সম্ভব এবং তাদের সম্পর্কে জনসাধারণের ভালো আগ্রহ রয়েছে। এই তালিকাতে উল্লেখ্য শর্তসমূহই একমাত্র মাপকাঠি নয়, বরং এটি উইকিপিডিয়ার জন্য প্রয়োজনীয় উল্লেখযোগ্যতার বিভিন্ন স্তরের উদাহরণ তুলে ধরে।


সঙ্গীতশিল্পী বা সঙ্গীতশিল্পীদের দল (উল্লেখ্য যে এর মধ্যে অন্তর্ভুক্ত হবে, ব্যান্ড, গায়ক/গায়িকা, র্যাপার, বাদকদল, 'হিপ-হপ' দল, ডিজে, মঞ্চ সংগীতের দল, ইত্যাদি) নিম্নলিখিত মানদণ্ডগুলোর যে কোনো একটি পূরণ করলে উল্লেখযোগ্য হিসেবে বিবেচিত হবে:

  • নির্ভরযোগ্য এবং স্বনামধন্য সংবাদ মাধ্যম সহ (বিদ্যালয়ের পত্রিকা, ব্যক্তিগত ব্লগ, ইত্যাদি ব্যতীত) একাধিক উল্লেখযোগ্য উৎসে বিষয় সম্পর্কে তথ্য প্রকাশিত হয়েছে।
  • বড় বা মাঝারি আকারের দেশে অন্ততঃ একটি জাতীয় সঙ্গীত তালিকায় তালিকাভুক্ত হয়েছে৷[১]
  • অন্ততঃ একটি "বড়" বা "মাঝারি" আকারের দেশের সংগীত সূচকের তালিকায় সর্বোচ্চ স্থানে (স্বর্ণ বা উচ্চতর) অবস্থানে আছে।
  • শীর্ষস্থানীয় সংগীত প্রযোজনাকারী প্রতিষ্ঠান বা গুরুত্বপূর্ণ সংগীত প্রযোজনাকারী প্রতিষ্ঠানের একটি, দুটি বা ততোধিক অ্যালবাম প্রকাশ করেছে (অর্থাৎ কয়েক বছরের বেশি ইতিহাস সহ একটি স্বাধীন প্রযোজনাকারী প্রতিষ্ঠান এবং বেশ কয়েকটি উল্লেখযোগ্য সংগীতশিল্পী সহ একটি তালিকা)।
  • গ্র্যামি, জুনো বা মার্কারি মিউজিক অ্যাওয়ার্ডের মতো একটি বড় সঙ্গীত পুরস্কার জিতেছে।


একটি গান বা অ্যালবাম উল্লেখযোগ্য যদি এটি নিম্নলিখিত মানদণ্ডগুলোর যেকোন একটি পূরণ করে:

  • একটি বড় পুরস্কার জিতেছে
  • একটি উল্লেখযোগ্য রাষ্ট্র, অঞ্চল, প্রদেশ বা অঞ্চলের একটি সরকারী সঙ্গীত
  • একটি সংগীতের মানদন্ড তৈরী করেছে (যেমন, একটি পপ বা জ্যাজ মানদন্ড)
  • পঞ্চাশ বছরেরও বেশি সময়ের নথিভুক্ত ইতিহাস সহ একটি লোকগীত, স্তোত্র বা বড়দিনের ভজন


বিজ্ঞাপন সম্পর্কিত একটি বিশেষ তথ্য: অনেক উইকিপিডিয়ান বিজ্ঞাপনের জন্য উইকিপিডিয়া ব্যবহার করতে প্রত্যাখ্যান করেন। উপরন্তু, বিজ্ঞাপনের জন্য উইকিপিডিয়া ব্যবহার করা অনেক দিন ধরেই উইকিপিডিয়ার নীতিমালার বিরুদ্ধে ছিল। এই জন্যে, আপনার জমা দেয়া নিবন্ধটি যদি একটি বিজ্ঞাপনের মতো মনে হয়, তাহলে সম্ভবত সেটি প্রত্যাখ্যান করা হবে এবং নিবন্ধটি তৈরি করা হবে না।


আপনার প্রস্তাবিত নিবন্ধটি কি উল্লেখযোগ্যতার প্রয়োজনীয় শর্ত পূরণ করে?

টীকা[সম্পাদনা]

  1. এই প্রসঙ্গে দেশের সংজ্ঞা নির্ণয়ে বর্তমানে, "ছোট", "মাঝারি" বা "বড়"-এর কোনো সুনির্দিষ্ট সংজ্ঞা নেই"। বিশ্বের কয়েকটি ছোট দেশ বাদ দিয়ে, "ছোট"-এর একটি খুব সীমিত সংজ্ঞা সাধারণত ব্যবহার করা হবে।