প্রায়োরি অফ সায়োন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Prieuré de Sion এর প্রতীক

প্রায়োরি অফ সায়োন (Prieuré de Sion, ইংরেজি:Priory of Sion) প্রায় হাজার বছরের পুরনো একটি গুপ্ত সংগঠন যাদেরকে অনেক ষড়যন্ত্রমূলক তত্ত্বের জন্য দায়ী করা হয়। ড্যান ব্রাউনের বিখ্যাত উপন্যাস দ্য দা ভিঞ্চি কোডে এই সংগঠন নিয়ে বিস্তর পটভূমি রচনা করা হয়েছে। এতে এই সংগঠনকে একটি প্রাচীন রহস্যময় ধর্মের অনুসারীদের প্রতিষ্ঠিত বলে উল্লেখ করা হয়েছে। ধারণা করা হয় একাদশ শতাব্দীতে এই সংগঠনটি প্রতিষ্ঠা লাভ করে।এদের মূল লক্ষ হল খ্রিস্টের বংশধরদের রক্ষা করা।তারা মনে করেন খ্রিস্ট ম্যারী ম্যাগডেনেল এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। কিন্তু এই ব্যাপারটি অনেকেই বিশ্বাস করেন না। আর প্রায়োরিরা প্যাগান ধর্মাবলম্বী।

ইতিহাস[সম্পাদনা]

অভিযুক্ত প্রায়োরিবৃন্দ[সম্পাদনা]

বিভিন্ন সূত্র থেকে অভিযোগ করা হয় যে প্রায়োরি অফ সায়োন একাদশ শতকে প্রতিষ্ঠিত একটি গোপন সংগঠন যারা যীশু খ্রিস্টের রক্তের ধারা সংশ্লিষ্ট গোপন তথ্যসমূহ রক্ষা করার জন্য কাজ করে। মধ্যযুগে নাইট টেম্পলার নামে যে সশস্ত্র বাহিনী সৃষ্টি হয়েছিলো তা প্রায়োরির সামরিক শাখা হিসেবে বিবেচিত হয়। প্রায়োরি অফ সায়োনের প্রধানরা গ্র্যান্ড মাস্টার নামে পরিচিত। লিওনার্দো দা ভিঞ্চি, ভিক্টর হুগো এবং আইজাক নিউটনের মত বিশিষ্ট বিজ্ঞানী ও সাহিত্যিকদেরকে প্রায়োরির গ্র্যান্ড মাস্টার হিসেবে অভিযুক্ত করা হয়।

প্রায়োরি অফ সায়োনের অভিযুক্ত গ্র্যান্ডমাস্টারবৃন্দ[সম্পাদনা]

লিওনার্দো দা ভিঞ্চি ১২তম গ্র্যান্ড মাস্টার হিসেবে অভিযুক্ত

প্রায়োরি অফ সায়োন একজন গ্র্যান্ড মাস্টার বা Nautonnier দ্বারা পরিচালিত হয়। নিম্নোক্ত তালিকাটি পিয়েরে প্ল্যান্টার্ড "Philippe Toscan du Plantier" ছদ্মনামে ১৯৬৭ সালে প্রকাশ করেন। প্রকাশিত নথিটির নাম ছিল: Secret Dossiers of Henri Lobineau

ভিক্টর হুগো ২৪তম গ্র্যান্ড মাস্টার হিসেবে অভিযুক্ত

গ্র্যান্ড মাস্টারদের দ্বিতীয় তালিকাটি ১৯৮৯ সালের সেপ্টেম্বর ৩ তারিখে Vaincre No. ৩ - এর ২২নং পৃষ্ঠায় প্রকাশিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]