কাল (ভারতীয় দর্শন)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রভু কালের মূর্তি, ব্যাংকক সিটি পিলার তীর্থ।[১]

কাল (সংস্কৃত: काल, সংস্কৃত উচ্চারণ: [kɑːˈlə]) একটি সংস্কৃত শব্দ যা সময় বোঝাতে ব্যবহৃত হয়।[২] আদিম সৃষ্টির সময়, বিষ্ণু থেকে কাল, পুরুষ ও প্রকৃতি তিনটি রূপের উদ্ভব হয়।[৩]

এটি সময়কে মূর্ত করে, সমস্ত কিছুকে ধ্বংস করে, কাল হলো মৃত্যুর দেবতা, এবং প্রায়শই যমের অন্যতম উপাধি হিসেবে ব্যবহৃত হয়। শৈবধর্মে, কাল শিবের অবতার কাল ভৈরব বা কালাগ্নি হিসাবে পরিচিত; এবং বৈষ্ণবধর্মে কাল নৃসিংহপ্রলয়ের সাথে যুক্ত।[৪] দেব ও দেবীর ক্ষেত্রে যেমন প্রয়োগ করা হয়, কালকে সর্বদা কাল থেকে আলাদা করা যায় না, যার অর্থ 'কালো'।[৫]

দেবতা হিসেবে[সম্পাদনা]

প্রভু কালের মূর্তি, ইন্দোনেশিয়া জাতীয় জাদুঘর

মহাকাব্য ও পুরাণে[সম্পাদনা]

মহাভারত, রামায়ণভাগবত পুরাণের মধ্যে কাল একজন নৈর্ব্যক্তিক দেবতা হিসেবে আবির্ভূত হয়। মহাভারতে, কৃষ্ণ, প্রধান চরিত্রগুলির মধ্যে একজন, সময়ের মূর্তি হিসাবে তার পরিচয় প্রকাশ করে। তিনি অর্জুনকে বলেন যে কুরুক্ষেত্র যুদ্ধের যুদ্ধক্ষেত্রে উভয় পক্ষই ইতিমধ্যে ধ্বংস হয়ে গেছে। মহাকাব্যের শেষে, সমগ্র যদু রাজবংশ (কৃষ্ণের পরিবার) একইভাবে ধ্বংস করা হয়।

কাল রামায়ণের উত্তরকাণ্ডে মৃত্যুর দূত (যম) হিসাবে আবির্ভূত হয়েছে। গল্পের শেষে, সময়, অনিবার্যতা বা প্রয়োজনীয়তার আকারে, রামকে জানিয়ে দেয় যে পৃথিবীতে তার রাজত্ব এখন শেষ। কৌশল বা দ্বিধা দ্বারা, তিনি লক্ষ্মণের মৃত্যুতে বাধ্য করেন এবং রামকে জানান যে তাকে অবশ্যই দেবতাদের রাজ্যে ফিরে যেতে হবে। লক্ষ্মণ স্বেচ্ছায় রামের আশীর্বাদ নিয়ে মারা যান এবং রাম স্বর্গে ফিরে আসেন।

ভাগবত পুরাণে সময়কে সেই শক্তি হিসাবে দেখা যায় যা সমগ্র সৃষ্টির অদৃশ্য এবং অনিবার্য পরিবর্তনের জন্য দায়ী। পুরাণ অনুসারে, সমস্ত সৃষ্ট বস্তুই মায়াময়, এবং সেইজন্য সৃষ্টি ও বিনাশ সাপেক্ষে, এই অদৃশ্য এবং অকল্পনীয় অস্থিরতা সময়ের অগ্রযাত্রার কারণে হয়েছে বলে বলা হয়। একইভাবে, সময়কে ঈশ্বরের অব্যক্ত দিক হিসাবে বিবেচনা করা হয় যা ব্রহ্মার জীবনকালের শেষে সমগ্র বিশ্বের ধ্বংসের পরে থেকে যায়।

চৈতন্য ভাগবতে বলা হয়েছে যে সময়ের শেষে শঙ্কর্ষণের মুখ থেকে যে আগুন বের হয় তা হল কালানল বা "সময়ের আগুন"।[৬] শঙ্কর্ষণের একটি নাম হল কালগ্নি, এছাড়াও "সময়ের আগুন"।[৭]

বিষ্ণুপুরাণ আরও বলে যে সময় (কাল) হল বিষ্ণুর চারটি প্রাথমিক রূপের একটি, অন্যগুলি হল বস্তু (প্রধান), দৃশ্যমান পদার্থ (ব্যক্ত), এবং আত্মা (পুরুষ)।[৮][৯]

ভগবদ্গীতায়[সম্পাদনা]

ভগবদ্গীতা ১১.৩২-এ, কৃষ্ণ কালের রূপ ধারণ করেন, ধ্বংসকারী, অর্জুনকে ঘোষণা করেন যে পাণ্ডবদের ব্যতীত উভয় পক্ষের সমস্ত যোদ্ধাকে হত্যা করা হবে:

कालो ऽस्मि लोकक्षयकृत् प्रवृद्धो लोकान् समाहर्तुम् इह प्रवृत्तः ।

এই শ্লোকটির অর্থ হল: "কাল আমি, বিশ্বের মহান ধ্বংসকারী, এবং আমি এখানে সমস্ত মানুষকে ধ্বংস করতে এসেছি।"[১০] এই বাক্যাংশটি রবার্ট ওপেনহেইমার দ্বারা উদ্ধৃত হওয়ার জন্য বিখ্যারবার্ট ওপেনহাইমার যেমন তিনি ১৯৪৫ সালে ম্যানহাটন প্রকল্পের প্রথম পারমাণবিক বোমার বিস্ফোরণের বিষয়ে প্রতিফলিত করেছিলেন।

অন্যান্য সংস্কৃতিতে[সম্পাদনা]

ভগবদ্গীতা ১১.৩২-এ, কৃষ্ণ কালের রূপ ধারণ করেন, ধ্বংসকারী, অর্জুনকে ঘোষণা করেন যে পাণ্ডবদের ব্যতীত উভয় পক্ষের সমস্ত যোদ্ধাকে হত্যা করা হবে:

कालो ऽस्मि लोकक्षयकृत् प्रवृद्धो लोकान् समाहर्तुम् इह प्रवृत्तः ।

এই শ্লোকটির অর্থ হল: "কাল আমি, বিশ্বের মহান ধ্বংসকারী, এবং আমি এখানে সমস্ত মানুষকে ধ্বংস করতে এসেছি।"[১১] এই বাক্যাংশটি রবার্ট ওপেনহেইমার দ্বারা উদ্ধৃত হওয়ার জন্য বিখ্যারবার্ট ওপেনহাইমার যেমন তিনি ১৯৪৫ সালে ম্যানহাটন প্রকল্পের প্রথম পারমাণবিক বোমার বিস্ফোরণের বিষয়ে প্রতিফলিত করেছিলেন।

অন্যান্য সংস্কৃতিতে[সম্পাদনা]

জাভানী পুরাণে, বাতার কাল ধ্বংসের দেবতা। এটি অত্যন্ত শক্তিশালী দেবতা যাকে দৈত্য হিসাবে চিত্রিত করা হয়েছে, যা দেবতাদের রাজা শিবের শুক্রাণু থেকে জন্মগ্রহণ করে।

বোরোবুদুরে, সিঁড়ির গেটটি বিশাল মাথা দিয়ে সজ্জিত, গেটটিকে দৈত্যের খোলা মুখের মতো দেখায়। জাভানী ঐতিহ্যবাহী ভবনের অন্যান্য অনেক গেটে এই ধরনের অলঙ্কার রয়েছে। জাভাতে সম্ভবত সবচেয়ে বিস্তারিত কাল মুখটি ক্যান্ডি কালাসানের দক্ষিণ দিকে।

থাইল্যান্ডে, তাই লোকধর্মের মধ্যে লাক মুয়াং এবং  হিন্দুধর্মে চিত্রগুপ্ত এর সাথে একসাথে তিনি জনপ্রিয়।[১২]

বিষয়বস্তু হিসাবে[সম্পাদনা]

জৈন গ্রন্থে ব্যবহৃত সময়ের লগারিদমিক স্কেল।

জৈনধর্মে, কাল (সময়) অসীম এবং দুটি ভিন্ন উপায়ে ব্যাখ্যা করা হয়েছে:

  • সময়কাল পরিমাপ, ঘন্টা, দিন, যে মত আকারে পরিচিত
  • জিনিসের কাজের ধারাবাহিকতার কারণ
জৈনধর্মে কালচক্র

তবে জৈনধর্ম সময়ের খুব ছোট পরিমাপকে স্বীকৃতি দেয় যা সাময়া নামে পরিচিত যা সেকেন্ডের অসীম ছোট অংশ। এর মধ্যে চক্র (কালচক্র) আছে। প্রতিটি চক্রের সমান সময়কালের দুটি যুগ আছে যাকে অবসারপিনি ও উৎসারপিনি হিসাবে বর্ণনা করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ศาลหลักเมืองกรุงเทพมหานคร (Bangkok City Pillar Shrine)" 
  2. Roshen Dalal (৫ অক্টোবর ২০১১)। Hinduism: An Alphabetical Guide। Penguin Books India। পৃষ্ঠা 185–। আইএসবিএন 978-0-14-341421-6। সংগ্রহের তারিখ ১৯ ডিসেম্বর ২০১২ 
  3. Pintchman 2001, পৃ. 83।
  4. Soifer 1991, পৃ. 102।
  5. Monier-Williams, Monier (১৮৯৯)। "Sanskrit Dictionary"। সংগ্রহের তারিখ ২০২৩-১০-০৪ 
  6. Thakura, Vrndavana Dasa। Chaitanya-Bhagavata। Translated by Sarvabhavana Dasa। পৃষ্ঠা 203। 
  7. "A Thousand Names of Lord Balarama" 
  8. Wilson, Horace H. (১৮৪০)। "Preface"। The Vishńu Puráńa: A System of Hindu Mythology and Tradition। পৃষ্ঠা ix। 
  9. Roy, Janmajit (২০০২)। "Signs and Symptoms of Avatārahood"। Theory of Avatāra and Divinity of Chaitanya। New Delhi: Atlantic Publishers & Distributors। পৃষ্ঠা 66। 
  10. See text and translation
  11. See text and translation
  12. "ศาลหลักเมืองกรุงเทพมหานคร (Bangkok City Pillar Shrine)"