রঙিন টেলিভিশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
১৯৭০ সালে নিউজিল্যান্ডের মাউন্ট কাউকাউ ট্রান্সমিটার সাইটে একটি রঙিন টেলিভিশন পরীক্ষা।
সংকেত ক্রমাঙ্কন করতে রঙের বার সহ একটি টেস্ট প্যাটার্ন ব্যবহার করা হয়।

রঙিন টেলিভিশন (মার্কিন ইংরেজি: Color Television, কমনওয়েলথ ইংরেজি: Colour Television) হল একটি টেলিভিশন ট্রান্সমিশন প্রযুক্তি যাতে ছবির রঙের তথ্য অন্তর্ভুক্ত থাকে, তাই টেলিভিশন সেটে ভিডিও চিত্রটি রঙে প্রদর্শিত হতে পারে। এটি একরঙা বা সাদা-কালো টেলিভিশন প্রযুক্তিকে উন্নত করে করা হয়েছে, যা চিত্রটিকে ধূসর (গ্রেস্কেল) শেডে প্রদর্শন করে৷ ১৯৬০ এবং ১৯৮০-এর দশকের মধ্যে বিশ্বের বেশিরভাগ অংশে টেলিভিশন সম্প্রচার স্টেশন এবং নেটওয়ার্কগুলি সাদা-কালো থেকে রঙিনে আপগ্রেড হয়েছিল। রঙিন টেলিভিশন মান উদ্ভাবন টেলিভিশনের ইতিহাস এবং প্রযুক্তির একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল।

যান্ত্রিক স্ক্যানার ব্যবহার করে রঙিন চিত্রে রুপান্তর ১৮৮০-এর দশকের প্রথম দিকে ধারণা করা হয়েছিল। ১৯২৮ সালে জন লগি বেয়ার্ড দ্বারা যান্ত্রিকভাবে স্ক্যান করা রঙিন টেলিভিশনের একটি প্রদর্শন দেওয়া হয়েছিল, তবে এর সীমাবদ্ধতা তখনও স্পষ্ট ছিল। ইলেকট্রনিক স্ক্যানিং এবং ডিসপ্লের বিকাশ একটি বাস্তব ব্যবস্থাকে সম্ভব করে। একরঙা ট্রান্সমিশন মান দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে তৈরি করা হয়েছিল, কিন্তু যুদ্ধের বেশিরভাগ সময় বেসামরিক ইলেকট্রনিক্স উন্নয়ন হিমায়িত ছিল। ১৯৪৪ সালের আগস্টে, বেয়ার্ড একটি ব্যবহারিক সম্পূর্ণ ইলেকট্রনিক রঙিন টেলিভিশন প্রদর্শনের বিশ্বের প্রথম প্রদর্শনী দেন। মার্কিন যুক্তরাষ্ট্রে, প্রতিযোগী রঙের মান তৈরি করেছিল, অবশেষে এনটিএসসি রঙের মান তৈরি হয়েছিল যা পূর্বের একরঙা সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল। যদিও এনটিএসসি রঙের মান ১৯৫৩ সালে ঘোষণা করা হয়েছিল এবং শীঘ্রই সীমিত প্রোগ্রামিং পাওয়া যায়, এটি ১৯৭০-এর দশকের গোড়ার দিকে উত্তর আমেরিকার রঙিন টেলিভিশন কালো-সাদা/একরঙা ইউনিটের চেয়ে বেশি বিক্রি হয়নি। ইউরোপে রঙিন সম্প্রচার ১৯৬০ সাল পর্যন্ত পিএএল বা এসইসিএএম ফর্ম্যাটে মানসম্মত হয়নি।

সম্প্রচারকারীরা অ্যানালগ রঙিন টেলিভিশন প্রযুক্তি থেকে উচ্চতর রেজুলিউশন ডিজিটাল টেলিভিশনে আনু. ২০০৬ সালে করতে শুরু করে ; সঠিক বছর দেশ অনুযায়ী পরিবর্তিত হয়। যদিও অনেক দেশে পরিবর্তন সম্পূর্ণ হয়েছে, কিছু দেশে এনালগ টেলিভিশন ব্যবহার করা হচ্ছে।

উন্নয়ন[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও পড়া[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • "রঙে টেলিভিশন"জনপ্রিয় মেকানিক্স । এপ্রিল 1944। রঙিন টেলিভিশনের নতুন প্রযুক্তির বিশদ বিবরণ দেওয়া প্রাচীনতম ম্যাগাজিন নিবন্ধগুলির মধ্যে একটি।
  • "টিভি রঙের বিতর্ক"জীবন 27 ফেব্রুয়ারি, 1950। মার্কিন সম্প্রচারের জন্য কোন রঙিন টেলিভিশন সিস্টেম অনুমোদন করতে হবে তা নিয়ে FCC বিতর্ক করছে।