পাঞ্জাবি রন্ধনশৈলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পাঞ্জাবি রন্ধনশৈলী হল দক্ষিণ এশিয়ার উত্তরাঞ্চলের একটি অঞ্চল পাঞ্জাবে উদ্ভূত একটি রন্ধনশৈলী, যা এখন পূর্বে একটি ভারতীয় অংশে এবং আরেকটি পশ্চিমে পাকিস্তানি অংশে বিভক্ত। এই রন্ধনশৈলীর রান্নার অনেক স্বতন্ত্র ও স্থানীয় পদ্ধতির সমৃদ্ধ ঐতিহ্য রয়েছে। একটি হল তন্দুরি রান্নার একটি বিশেষ রূপ যা এখন পাকিস্তান ও ভারতের অন্যান্য অংশ, ইংল্যান্ড, কানাডা, আমেরিকা ও বিশ্বের অন্যান্য অনেক জায়গায় বিখ্যাত।

পাঞ্জাবের স্থানীয় রন্ধনশৈলী প্রাচীন সিন্ধু উপত্যকা সভ্যতার সময় থেকে প্রচলিত কৃষিকৃষি জীবনধারা দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত।[তথ্যসূত্র প্রয়োজন] স্থানীয়ভাবে উত্থিত প্রধান খাদ্য স্থানীয় রন্ধনশৈলীর প্রধান অংশ গঠন করে। স্বতন্ত্রভাবে পাঞ্জাবি রন্ধনশৈলী এর সমৃদ্ধ, মাখনের স্বাদের পাশাপাশি ব্যাপক নিরামিষ ও মাংসের খাবারের জন্য পরিচিত। প্রধান খাবারের মধ্যে রয়েছে সারসন দা সাগ (একটি স্টু যার প্রধান উপাদান হল সরিষার শাক) ও মাক্কি ডি রোটি (কর্নমিল দিয়ে তৈরি ফ্ল্যাটব্রেড)।

করহি হল একটি মশলাদার, হলুদ ঝোল যাতে ছোলার ময়দা (বেসন) দিয়ে তৈরি কেক থাকে, এতে লেবুর রস, লাল মরিচ ও হলুদ থাকে। এটি সাধারণত ভাত বা নানের সাথে পরিবেশন করা হয়।

বাসমতি চাল পাঞ্জাবের আদিবাসী জাত ও এটি ব্যবহার করে বিভিন্ন মাংস- এবং উদ্ভিজ্জ-ভিত্তিক চালের খাবার তৈরি করা হয়েছে।[১][২][৩]

চিকেন টিক্কা পাঞ্জাবি রন্ধনশৈলীতে একটি জনপ্রিয় খাদ্য পদ
ভারতের পাঞ্জাবের পুদিনা পরোটা
পাঞ্জাবের লাচ্চি

রান্নার শৈলী[সম্পাদনা]

পাঞ্জাবে রান্নার অনেক শৈলী আছে। গ্রামগুলিতে এখনও অনেক লোক রান্নার উদ্দেশ্যে ঐতিহ্যগত পদ্ধতি ও সরঞ্জাম ব্যবহার করে। এর মধ্যে রয়েছে কাঠের চালিত ও রাজমিস্ত্রির ওভেন। আধুনিক পদ্ধতির মধ্যে রয়েছে গ্যাস কুকারে রান্না করা। তন্দুরি শৈলী রান্নার সাথে তন্দুরের ব্যবহার জড়িত।[৪] ভারতে, তন্দুরি রান্না ঐতিহ্যগতভাবে পাঞ্জাবের সাথে যুক্ত [৫] কারণ পাঞ্জাবিরা আঞ্চলিক স্তরে তন্দুর গ্রহণ করেছিল।[৬] ১৯৪৭ সালের দেশভাগের পর যখন পাঞ্জাবিরা দিল্লির মতো জায়গায় পুনর্বাসিত হয় তখন এই রান্নার শৈলীটি ভারতজুড়ে জনপ্রিয় হয়ে ওঠে। প্ল্যানালপ (১৯৭১) অনুসারে, "পাঞ্জাবি নামে পরিচিত পাঞ্জাব-শৈলীর ভূগর্ভস্থ চুলা নয়া দিল্লিতে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে" যা তন্দুরের পাঞ্জাবি শৈলীর দিকে ইঙ্গিত করে।[৭][৮] গ্রামীণ পাঞ্জাবে গণীভূত তন্দুর সাধারণ,[৯] যাকে পাঞ্জাবিতে কাঠ তাদুরও বলা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Jeera Rice Recipe"Indianfoodforever। Indian food forever। ২ সেপ্টেম্বর ২০১৯। 
  2. "KADHI CHAWAL RECIPE"Indianfoodforever। ২ সেপ্টেম্বর ২০১৯। 
  3. "Punjabi Pulao Biryani"Khanapakana। ২৮ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০২৩ 
  4. "Metro Plus Delhi / Food : A plateful of grain"The Hindu। Chennai, India। ২০০৮-১১-২৪। ২০১১-০৬-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৫-০৭ 
  5. [১] The Rough Guide to Rajasthan, Delhi and Agra By Daniel Jacobs, Gavin Thomas
  6. "What is Mughalai Cuisine?"। ১০ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ নভেম্বর ২০১৪ 
  7. Planalp, Jack M. (1971) Heat Stress and Culture in North India. U.S. Army Medical Research and Development Command,
  8. Raichlen, Steven (১০ মে ২০১১)। "A Tandoor Oven Brings India's Heat to the Backyard"The New York Times। সংগ্রহের তারিখ ১৯ মার্চ ২০১৭ – NYTimes.com-এর মাধ্যমে। 
  9. "Alop Ho Reha Punjabi Virsa Harkesh Singh Kehal"