জন্মদানবিরোধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জন্মদানবিরোধ বা অ্যান্টি-নাটালিজম হল একটি দার্শনিক মতবাদ যাতে সংবেদনশীল প্রাণীর জন্ম এবং বংশবৃদ্ধিকে (মানুষ ব্যাতিত অন্য প্রাণী সহ) নৈতিকভাবে ভুল বলে মনে করা হয়: জন্মদানবিরোধের বিরোধী অর্থাৎ প্রতিজন্মদানবিরোধীরা তাই যুক্তি দেয় যে মানুষের সন্তান জন্ম দেয়া থেকে বিরত থাকা উচিত এবং সম্ভবত, অন্যান্য প্রাণীদের প্রজননও বন্ধ করা উচিত।[১][২][৩][৪] প্রাচীন গ্রীসে "জন্ম গ্রহন না করাই ভাল" এমন কিছু ধারনার উদ্ভব ঘটে বলে ইতিহাস থেকে জানা যায় [৫] [৬] জন্মদানবিরোধ শব্দটি ( জন্মবাদ বা প্রো-নেটালিজম শব্দের বিপরীতে) সম্ভবত প্রথমবারের মতো থিওফিল দে গিরাউড তার বই ল'আর্ট ডি গিলোটিনার লেস প্রোক্রেটার্স: ম্যানিফেস্ট অ্যান্টি-নাটালিস্টে ব্যবহার করেছিলেন ।[১] :৩০১ পাণ্ডিত্যপূর্ণ লেখালেখি ও নানা সাহিত্যকর্মে, জন্মদানবিরোধ এর পক্ষে বিভিন্ন নৈতিক যুক্তি উপস্থাপন করা হয়েছে, সম্ভবত যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণটি হল অসাম্যের যুক্তি, যা দক্ষিণ আফ্রিকার দার্শনিক ডেভিড বেনাটার উপস্থাপন করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Karim Akerma, Antinatalism: A Handbook, Neopubli GmbH, 2021. Karim Akerma, Antinatalismus – Ein Handbuch, epubli, 2017 (original German extended edition).
  2. K. Coates, Anti-Natalism: Rejectionist Philosophy from Buddhism to Benatar, First Edition Design Publisher, 2014.
  3. M. Starzyński, Antynatalizm. O niemoralności płodzenia dzieci, Kraków: Towarzystwo Naukowe im. Stanisława Andreskiego, 2020.
  4. Masahiro Morioka (২০২১)। "What Is Antinatalism?: Definition, History, and Categories": 1–39। 
  5. Riel, Trine (২০২১)। "Antinatalism: A World Without Us": 144-47। 
  6. Tatarkiewicz, Władysław (১৯৭৯)। O szczęściu। Państwowe Wydawn. Nauk.। পৃষ্ঠা 420–421। ওসিএলসি 988149572