মেট্রোপলিটন রেলওয়ে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রেলওয়ে খোলার এক মাস আগে, ১৮৬২ সালের ডিসেম্বর মাসে দ্য ইলাস্ট্রেটেড লন্ডন নিউজ থেকে মেট্রোপলিটন রেলওয়ের স্টেশনগুলির মন্টেজ।

মেট্রোপলিটন রেলওয়ে (মেট নামেও পরিচিত)[টীকা ১] একটি যাত্রী ও পণ্যবাহী রেলপথ ছিল, যা ১৮৬৩ সাল থেকে ১৯৩৩ সাল পর্যন্ত লন্ডনে পরিষেবা দিয়েছিল, এর প্রধান লাইনটি উত্তর-পশ্চিমে রাজধানী শহরের আর্থিক কেন্দ্র থেকে মিডলসেক্স শহরতলিতে সম্প্রসারিত হয়েছিল। এটির প্রথম লাইনটি প্যাডিংটন, ইউস্টন ও কিংস ক্রসে শহরের প্রধান লাইন রেল টার্মিনিকে সংযুক্ত করেছিল। প্রথম বিভাগটি নিউ রোডের নীচে প্যাডিংটন ও কিংস ক্রসের মধ্যে কাট-অ্যান্ড-কভার পদ্ধতি ব্যবহার করে এবং শহরের কাছে ফারিংডন রোডের পাশে কিংস ক্রস থেকে স্মিথফিল্ডের নিকট পর্যন্ত সুড়ঙ্গ ও কাটিং পদ্ধতি ব্যবহার করে নির্মিত হয়েছিল। এটি ১৮৬৩ সালের ১০ই জানুয়ারি জনসাধারণের জন্য বাষ্প-ইঞ্জিন দ্বারা টানা গ্যাস-আলোকিত কাঠের গাড়ি সহ উন্মুক্ত করা হয়েছিল, এটি বিশ্বের প্রথম যাত্রী বহনকারী মনোনীত ভূগর্ভস্থ রেলপথ।

লাইনটি শীঘ্রই উভয় প্রান্ত থেকে এবং বেকার স্ট্রিট থেকে একটি শাখার মাধ্যমে উত্তর দিকে সম্প্রসারিত হয়েছিল। দক্ষিণী শাখাগুলি, সরাসরি পরিবেশিত, ১৮৬৪ সালে হ্যামারস্মিথ, ১৮৭৭ সালে রিচমন্ডে পৌঁছায় এবং মূলটি ১৮৮৪ সালে ইনার সার্কেল সম্পন্ন করেছিল। সবচেয়ে গুরুত্বপূর্ণ রুটটি উত্তর-পশ্চিমে মিডলসেক্স গ্রামাঞ্চলের মধ্যে ছিল, নতুন শহরতলির উন্নয়নকে উদ্দীপিত করেছিল। হ্যারোতে ১৮৮০ সালে পৌঁছেছিল, এবং বাকিংহামের ডিউক ও ওয়াডেসডন ম্যানরের মালিকদের প্রাথমিক পৃষ্ঠপোষকতা ১৮৯৭ সাল থেকে অর্জন করেছিল, পরিষেবাগুলি বহু বছরের জন্য বাকিংহামশায়ারের ভার্নি জংশন পর্যন্ত প্রসারিত হয়েছিল।

টীকা[সম্পাদনা]

  1. কোম্পানিটি প্রায় ১৯১৪ সাল থেকে নিজেকে "দ্য মেট" হিসাবে প্রচার করেছিল।[১]The Railway is referred to as "the Met" or "the Metropolitan" in historical accounts such as Jackson 1986, Simpson 2003, Horne 2003, Green 1987, and Bruce 1983.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Met নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি