বেলচা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি সাধারণ বেলচা

বেলচা হল মাটি, কয়লা, নুড়ি, তুষার, বালি বা আকরিকের মতো স্তূপ উপকরণ খনন, উত্তোলন এবং সরানোর জন্য ব্যবহৃত একটি সরঞ্জাম[১]

বেশিরভাগ বেলচাই হাত সরঞ্জাম যা একটি মাঝারি দৈর্ঘ্যের হাতলের সাথে স্থির বিস্তৃত ব্লেড দ্বারা গঠিত। বেলচা ব্লেড সাধারণত শীট ইস্পাত বা শক্ত প্লাস্টিক দিয়ে তৈরি এবং খুব শক্তিশালী হয়। বেলচা হাতলগুলি সাধারণত কাঠের তৈরি হয় (বিশেষ করে নির্দিষ্ট জাতের যেমন ছাই বা ম্যাপেল) বা গ্লাস-রিইনফোর্সড প্লাস্টিক (ফাইবারগ্লাস)।

শীট স্টিলের তৈরি হাত বেলচা ব্লেডগুলিতে সাধারণত হ্যান্ডেলের জন্য একটি সকেট তৈরি করার জন্য পিছনে একটি ভাঁজ করা সীম বা হেম থাকে। এই ভাঁজটি সাধারণত ব্লেডে অতিরিক্ত অনমনীয়তা প্রদান করে। হাতল সাধারণত নাচি করা হয়। একটি টি-পিস সাধারণত হাতলের শেষ প্রান্তে লাগানো হয় যাতে এটিকে ধরা এবং নিয়ন্ত্রণ করতে সহায়তা করে যেখানে বেলচা মাটি এবং ভারী জিনিসগুলি সরানোর জন্য নকশা করা হয়। এই নকশাগুলি সহজেই ভর-উত্পাদিত হতে পারে।

বেলচা শব্দটি পাওয়ার বেলচা নামক বৃহত্তর খনন যন্ত্রের ক্ষেত্রেও প্রযোজ্য, যেগুলি একই উদ্দেশ্যে কাজ করে- খনন, উত্তোলন এবং সরানো। যদিও ফ্রন্ট-এন্ড লোডার এবং এক্সকাভেটর (ট্রাক্টর সহ যেগুলির এক প্রান্তে একটি লোডিং বালতি এবং অন্য দিকে উপাদান খনন ও স্থাপন করার জন্য একটি ব্যাকহো রয়েছে) এর মতো আধুনিক পাওয়ার বেলচাগুলি বাষ্প বেলচা থেকে আসে এবং একই রকম কাজ করে তবে সেগুলিকে বেলচা হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় না।[তথ্যসূত্র প্রয়োজন]

হাত বেলচা অনেকগুলি বিভিন্ন কাজ এবং পরিবেশের জন্য অভিযোজিত হয়েছে। এগুলি একটি একক কাজের জন্য পরিবর্তিত করা যেতে পারে বা ক্রস-ওভার বা সমঝোতার বহুকাজের কাজী হিসাবে নকশা করা যেতে পারে। এগুলো কৃষিকাজে খুবই উপকারী।

ইতিহাস[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

উদ্ধৃতি[সম্পাদনা]

  1. "Shovel"Cambridge Dictionary। সংগ্রহের তারিখ ২২ অক্টোবর ২০২২ 

সাধারণ গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে বেলচা সম্পর্কিত মিডিয়া দেখুন।