মেগারার ইউক্লিড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মেগারার ইউক্লিড
মেগারার ইউক্লিড
জন্মআনু. ৪৩৫ খ্রিস্টপূর্বাব্দ
মৃত্যুআনু. ৩৬৫ খ্রিস্টপূর্বাব্দ
যুগপ্রাচীন
অঞ্চলপশ্চিমা দর্শন
ধারামেগারিক দর্শন
প্রধান আগ্রহ
যুক্তিবিদ্যা, নীতিশাস্ত্র
ভাবগুরু
ভাবশিষ্য

মেগারার ইউক্লিড (প্রাচীন গ্রিক Ευκλείδης এউক্লেইদ্যাস্‌) খ্রিস্টপূর্বাব্দ ৪০০ বছর আগের সময়কালের দার্শনিক যিনি মেগারিক দর্শন নামে দর্শনের একটি ধারা সৃষ্টি করেছিলেন। তিনি সক্রেটিসের শিষ্য এবং তিনি তার মৃত্যুর সময় উপস্থিত ছিলেন। তিনি বিশ্বাস করতেন জগতের সবচেয়ে ভাল বিষয় এক, অনন্ত ও অপরিবর্তনশীল এবং ভালর বিপরীত কোন কিছুকে তিনি অস্বীকার করেন।

জীবনী[সম্পাদনা]

ইউক্লিড আনুমানিক ৪৩৫ খ্রিস্টপূর্বাব্দে মেগারায় জন্মগ্রহণ করেন।[১][ক] তিনি এথেন্সে এসে সক্রেটিসের শিষ্য হন। তিনি সক্রেটিসের পাঠ ও বক্তৃতা শুনার জন্য এতই উৎসুক ছিলেন যে মেগারার নাগরিকদের এথেন্সে ঢোকার নিষেধাজ্ঞা জারি করা হলে তিনি খুব ভোরে নারীর ছদ্মবেশে এথেন্সে চোরের মত ঢোকে যেতেন।[২] সক্রেটিস ও থিয়েটেটাসের মধ্যকার আলাপ লিখে রাখার জন্য প্লাতোর থিয়েটেটাস-এর ভূমিকায় তার নাম উল্লেখ রয়েছে।[৩] সক্রেটিসের মৃত্যুর সময় (৩৯৯ খ্রিস্টপূর্বাব্দ) তিনিও উপস্থিত ছিলেন।[৪] এর পরে তিনি মেগারায় ফিরে আসেন এবং প্লাতোসহ সক্রেটিসের অন্যান্য ভীতসন্ত্রস্ত শিষ্যদের তিনি আশ্রয় নেওয়ার প্রস্তাব দেন।[৫]

পাদটীকা[সম্পাদনা]

  1. While Laërtius proffers that Euclid was born in Megara, he also mentions that others called him a native "of Gela, as Alexander states in his Successions of Philosophers" (Laërtius 1925, § 106).

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Laërtius 1925; Cicero, Academica, ii. 42; Aulus Gellius, vii. 10. 1-4; Plato, Phaedo, 59B-C; Strabo, ix. 1. 8;
  2. Aulus Gellius, vii. 10. 1-4
  3. Laërtius 1925, § 30
  4. Plato, Phaedo, 59B-C
  5. Laërtius 1925, § 106; Laërtius 1925b, § 6

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:মেগারীয় দর্শন