সৌদি আরবের প্রধানমন্ত্রী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সৌদি আরবের প্রধানমন্ত্রী
رئيس وزراء المملكة العربية السعودية
দায়িত্ব
মোহাম্মদ বিন সালমান
৫ ডিসেম্বর ২০২৩ (2023-12-05) থেকে
বিস্তারিত
বাসভবনআল সৌদ প্রাসাদ

সৌদি আরবের প্রধানমন্ত্রী হলেন মন্ত্রী পরিষদের চেয়ারম্যান এবং সৌদি আরবের সরকার প্রধানমোহাম্মদ বিন সালমান ২৭ সেপ্টেম্বর ২০২২ সাল থেকে প্রধানমন্ত্রী আছেন।[১] পদটি সর্বদা বাদশাহ বা যুবরাজ দ্বারা অধিষ্ঠিত হয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৫৩ সালের ৯ অক্টোবর রাজা সৌদের ডিক্রির মাধ্যমে মন্ত্রী পরিষদের সাথে পদটি তৈরি করা হয়। রাজপরিবারের অস্থিরতার কারণে, সৌদ তার সৎ ভাই ক্রাউন প্রিন্স ফয়সালকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে বাধ্য হন। উভয়ের মধ্যে একটি চলমান ক্ষমতার লড়াই ১৯৬০ সালে ফয়সালের পদত্যাগের দিকে পরিচালিত করে, সৌদকে সরকারের লাগাম পুনরুদ্ধার করার অনুমতি দেয়, কিন্তু ক্রমাগত অসন্তোষের ফলে ফয়সাল ১৯৬২ সালে প্রধানমন্ত্রী হিসাবে ফিরে আসেন। ১৯৬৪ সালে সৌদের পদচ্যুত হওয়ার পর, ফয়সাল প্রধানমন্ত্রী থাকাকালীন তাঁর স্থলাভিষিক্ত হন। রাজা খালিদের শাসনামল থেকে, অন্যরা "ভারী উত্তোলন" করেছে কারণ রাজা হয় অনিচ্ছুক ছিলেন বা কাজের বোঝা বহন করতে অক্ষম ছিলেন, বিশেষ করে ১৯৯০ এবং ২০০০ এর দশকে রাজতন্ত্রটি একটি জেরন্টোক্রেসিতে পরিণত হয়েছিল। বর্তমান প্রধানমন্ত্রী রাজপুত্র মোহাম্মদ, যিনি তার পিতার শীর্ষ সহযোগী।

সৌদি আরবের প্রধানমন্ত্রীদের তালিকা[সম্পাদনা]

নং. প্রতিকৃতি নাম

(জন্ম-মৃত্যু)
কার্যালয়ে সময় মন্তব্য
দায়িত্ব গ্রহণ দায়িত্ব ত্যাগ কার্যালয়ে দিন
সৌদ বিন আবদুল আজিজ ৯ অক্টোবর ১৯৫৩ ১৬ আগস্ট ১৯৫৪ [২] ৩১১ সৌদ নিজের জন্য প্রধানমন্ত্রীর পদ তৈরি করেন এবং ক্রাউন প্রিন্স ফয়সালকে ১৯৫৪ সালে প্রধানমন্ত্রী নিযুক্ত করেন। দু'জন একটি ক্ষমতার লড়াইয়ে লিপ্ত হয় যা শেষ পর্যন্ত সৌদের সিংহাসন ত্যাগ এবং নির্বাসনের দিকে নিয়ে যায়।
ফয়সাল বিন আবদুল আজিজ ১৬ আগস্ট ১৯৫৪ ২১ ডিসেম্বর ১৯৬০ ২৩১৯ প্রথম প্রধানমন্ত্রী যিনি নিয়োগের সময় রাজা ছিলেন না।
সৌদ বিন আবদুল আজিজ ২১ ডিসেম্বর ১৯৬০ ৩১ অক্টোবর ১৯৬২ ৬৭৯ সৌদ যুবরাজ ফয়সালের কাছে ক্ষমতার লড়াইয়ে হেরে যান এবং ১৯৬৪ সালে ত্যাগ করতে বাধ্য হন।
ফয়সাল বিন আবদুল আজিজ ৩১ অক্টোবর ১৯৬২ ২৫ মার্চ ১৯৭৫ ৪৫২৮ ফয়সাল ১৯৬৪ সালের ২ নভেম্বর রাজা হন এবং ২৫ মার্চ ১৯৭৫ সালে তাকে হত্যা করা হয়।
ফাহাদ বিন আবদুল আজিজ ২৫ মার্চ ১৯৭৫ ২১ ফেব্রুয়ারি ১৯৯৬ ৭৬৩৮ খালিদের শাসনামলে এবং ১৯৯৬ সালে স্ট্রোকে আক্রান্ত হওয়া পর্যন্ত তার নিজের মাধ্যমে কার্যত প্রধানমন্ত্রী। দ্বিতীয় প্রধানমন্ত্রী যিনি তার নিয়োগের সময় রাজা ছিলেন না।
আবদুল্লাহ বিন আবদুল আজিজ ২১ ফেব্রুয়ারি ১৯৯৬ ২৩ জানুয়ারী ২০১৫ ৬৯১১ 1996 সালে ফাহদের স্ট্রোকের পর কার্যত প্রধানমন্ত্রী। ৯ অক্টোবর ২০০৫ থেকে ২৩ জানুয়ারী ২০১৫ পর্যন্ত। কেউ কেউ খালেদ আল-তুওয়াইজরিকে ৯ অক্টোবর ২০০৫ থেকে ২৩ জানুয়ারী ২০১৫ পর্যন্ত প্রকৃত প্রধানমন্ত্রী হিসেবে বিবেচনা করেন।
সালমান বিন আবদুল আজিজ ২৩ জানুয়ারী ২০১৫ ২৭ সেপ্টেম্বর ২০২২ ২৭৪২ বাদশাহের পুত্র মোহাম্মদ বিন সালমান দ্বারা বেশিরভাগ দৈনন্দিন শাসন পরিচালনা করা হয়।
মোহাম্মদ বিন সালমান ২৭ সেপ্টেম্বর ২০২২ শায়িত্ব টেমপ্লেট:Days since

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Saudi Arabia's Crown Prince to become Kingdom's Prime Minister: Royal decree"Al Arabiya English (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০৯-২৭ 
  2. "Saudi Arabia"WorldStatesman। Ben Cahoon। সংগ্রহের তারিখ ২০১৪-০৩-৩১ "Saudi Arabia". WorldStatesman. Ben Cahoon. Retrieved 2014-03-31.