ইম্পেরিয়াল লেদার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইম্পেরিয়াল লেদার সাবানের একটি বার

ইম্পেরিয়াল লেদার হল সাবান, প্রসাধন সামগ্রী এবং স্বাস্থ্যসেবা পণ্যের একটি মার্কা যা পিজেড কাসন্স দ্বারা উত্পাদিত হয়। মার্কাটি ব্রিটেনে উদ্ভূত এবং এখন অস্ট্রেলিয়া, ডেনমার্ক, জার্মানি, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, আয়ারল্যান্ড, কেনিয়া, মালাউই, মাল্টা, নেপাল, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, উগান্ডা, সংযুক্ত আরব আমিরাত এবং জাম্বিয়া সহ আরও কয়েকটি দেশে উপলব্ধ। মার্কাটি মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপকভাবে উপলব্ধ নয় তবে অনলাইন বিক্রয় এবং কিছু বিশেষ দোকানে এটি পাওয়া যেতে পারে।

উৎপত্তি[সম্পাদনা]

১৭৬৮ সালে রুশ সম্ভ্রান্ত ব্যক্তি কাউন্ট অরলোফ লন্ডনের বেইলিস অফ বন্ড স্ট্রিট থেকে একটি সুগন্ধি তৈরি করার সময় মার্কার নামটির উৎপত্তি হয়েছিল। সুগন্ধিটির নাম ছিল 'ইউ ডি কোলোন ইম্পেরিয়াল রুসে'। রাশিয়ার চামড়া ছিল একটি উচ্চমানের চামড়া যা রাশিয়া থেকে ব্যাপকভাবে রপ্তানি করা হয় এবং এর বার্চ তেল ট্যানিং প্রক্রিয়ার একটি স্বতন্ত্র সুগন্ধ দ্বারা স্বীকৃত। ১৯২১ সালে বেইলিস আলেকজান্ডার টম কাসন্সের মালিকানাধীন কুসনস সন্স অ্যান্ড কো দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল। কিছু বছর পরে ১৯৩৮ সালে, আসল পারফিউমের একটি সংস্করণ ব্যবহার করে, সাবান 'ইম্পেরিয়াল লেদার' আলেকজান্ডার টম কাসন্স তৈরি করেছিলেন। [১] [২] [৩] সাবানটিকে প্রথমে 'রাশিয়ান লেদার' বলা হলেও শীঘ্রই এর নামকরণ করা হয় 'ইম্পেরিয়াল লেদার'। ১৯৭৫ সালে কুসন্স গ্রুপ নিজেই প্যাটারসন জোকোনিস দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল, [৪] এবং ২০০২ সালে পিজেড কাসন্স নামকরণ করা হয়েছিল। [৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Stiling, Marjorie (1980). Famous Brand Names, Emblems and Trademarks. Surrey: David & Charles Limited. p. 26. আইএসবিএন ০-৭১৫৩-৮০৯৮-২.
  2. Martin, Kathy (2016). Famous Brand Names & Their Origins. Barnsley: Pen & Sword History. আইএসবিএন ৯৭৮-১৭৮১৫৯০১৫৭.
  3. Harris, Peter (2018). Salford at Work: People and Industries Through the Years. Stroud: Amberley Publishing. আইএসবিএন ৯৭৮-১৪৪৫৬৭৯০৩৭.
  4. Jones S. 17 November 2001, "Bubbly PZ washes hands of some of its imperial past". Financial Times, p. 2.
  5. Our History on official website

বহিঃসংযোগ[সম্পাদনা]