উত্তর রাংগুনিয়া ডিগ্রি কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উত্তর রাংগুনিয়া ডিগ্রি কলেজ
অবস্থান

চট্টগ্রাম
৪৩৬১

তথ্য
ধরনকলেজ
প্রতিষ্ঠাকাল১৯৮৩
ইআইআইএন১০৪৮৪৫
অধ্যক্ষমহিবুল কবির জাহেদী[১]
শিক্ষার্থী সংখ্যা১০০০+
শিক্ষায়তনI size

উত্তর রাঙ্গুনিয়া ডিগ্রি কলেজ বাংলাদেশের চট্টগ্রাম জেলার একটি শিক্ষাপ্রতিষ্ঠান। এটি ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত হয়।[২] এই কলেজে প্রায় ১০০০ শিক্ষার্থী পড়াশোনা করে। কলেজটি বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় কতৃর্ক স্বীকৃত রয়েছে।

অবকাঠামো[সম্পাদনা]

কলেজে দুইটি একাডেমিক ভবন, একটি দুই তলার প্রশাসনিক ভবন, এবং একটি ক্যান্টিন আছে। এছাড়াও কলেজের সামনে একটি খেলার মাঠ রয়েছে।

উত্তর রাংগুনিয়া ডিগ্রি কলেজ প্রশাসনিক ভবন
উত্তর রাংগুনিয়া ডিগ্রি কলেজ ক্যান্টিন
উত্তর রাংগুনিয়া ডিগ্রি কলেজ একাডেমি ভবন

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

এই ডিগ্রি কলেজে ইন্টারমিডিয়েট ক্লাস চালু রয়েছে।[৩] ইন্টারমিডিয়েট ক্লাসে বিজ্ঞান, মানবিক ও কলা শাখায় পাঠদান করা হয়। কলেজটি হতে প্রতি বছর এইচএসসি পরীক্ষা এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করছে।

এই কলেজের প্রাক্তন ছাত্ররা চুয়েট, রুয়েট, বুয়েট, মেডিকেল, ঢাবি, চবি-র মতো সবচেয়ে মর্যাদাপূর্ণ এবং স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতক হওয়ার পরে দেশে এবং বিদেশে অবদান রাখছে।

বর্তমানে এই কলেজের অনেক মেধাবী শিক্ষার্থীও এই ধরনের সবচেয়ে মর্যাদাপূর্ণ এবং নামী শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Arjo, Suprity (২০২২-০৪-০১)। "স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উদযাপন"দৈনিক পূর্বদেশ। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৯ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "উত্তর রাঙ্গুনিয়া ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা ও দাতাদের সম্মাননা"ঢাকা টাইমস। সংগ্রহের তারিখ ২০২২-১০-০৯ 
  3. Editor, News (২০২২-০৮-২২)। "উত্তর রাঙ্গুনিয়া ডিগ্রি কলেজে রোটারি সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত"dailynaboday.com (ইংরেজি ভাষায়)। ২০২২-১০-১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-১০-১০