দ্য ম্যান ফ্রম ইউ.এন.সি.এল.ই (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য ম্যান ফ্রম ইউ.এন.সি.এল.ই
থিয়েটার মুক্তির পোস্টার
পরিচালকগাই রিচি
প্রযোজক
  • জন ডেভিস
  • স্টিভ ক্লার্ক-হল
  • লিওনেল উইগ্রাম
  • গাই রিচি
চিত্রনাট্যকার
  • গাই রিচি
  • লিওনেল উইগ্রাম
কাহিনিকার
উৎসSam Rolfe কর্তৃক 
The Man from U.N.C.L.E.
শ্রেষ্ঠাংশে
  • হেনরি ক্যাভিল
  • আর্মি হ্যামার
  • আলিসিয়া ভিকান্দার
  • এলিজাবেথ ডেবিকি
  • জারেদ হ্যারিস
সুরকারড্যানিয়েল পেম্বারটন
চিত্রগ্রাহকজন ম্যাথিসন
সম্পাদকজেমস হার্বার্ট
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকওয়ার্নার ব্রস.
মুক্তি
  • ২ আগস্ট ২০১৫ (2015-08-02) (Barcelona)
  • ১৪ আগস্ট ২০১৫ (2015-08-14) (United States)
স্থিতিকাল১১৬ মিনিট[১]
দেশ
  • মার্কিন যুক্তরাষ্ট্র
  • যুক্তরাজ্য
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$৭৫–৮৪ মিলিয়ন[২][৩]
আয়$১০৭ মিলিয়ন[৪]

দ্য ম্যান ফ্রম ইউ.এন.সি.এল.ই হলো ২০১৫ সালের গুপ্তচর চলচ্চিত্র যা গাই রিচি দ্বারা পরিচালিত এবং রিচি এবং লিওনেল উইগ্রাম দ্বারা লিখিত। এটি ১৯৬৪ সালের একই নামের এমজিএম টেলিভিশন সিরিজের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যেটি নরম্যান ফেলটন এবং স্যাম রল্ফ তৈরি করেছিলেন। ছবিতে অভিনয় করেছেন হেনরি ক্যাভিল, আর্মি হ্যামার, অ্যালিসিয়া ভিকান্ডার, এলিজাবেথ ডেবিকি এবং হিউ গ্রান্ট । ফিল্মটি র্যাটপ্যাক-ডুন এন্টারটেইনমেন্ট এবং ডেভিস এন্টারটেইনমেন্ট দ্বারা প্রযোজনা করা হয়েছিল, যেখানে টার্নার এন্টারটেইনমেন্ট কোং, মূল টিভি সিরিজের বর্তমান হোল্ডারও জড়িত ছিল।

১৯৯৩ সালে, জন ডেভিস মূল সিরিজের উপর ভিত্তি করে একটি চলচ্চিত্র অভিযোজনের অধিকার অর্জন করেন। যাইহোক, একাধিক স্ক্রিপ্ট পুনর্লিখনের কারণে চলচ্চিত্রটি বিকাশের মধ্যে পড়ে যায়। বছরের পর বছর ধরে, ম্যাথু ভন, ডেভিড ডবকিন এবং স্টিভেন সোডারবার্গকে ২০১৩ সালের মার্চ মাসে রিচি স্বাক্ষর না করা পর্যন্ত পরিচালনার জন্য বেছে নেওয়া হয়েছিল। চলচ্চিত্রটি ২০১৫ সালের ২রা আগস্ট বার্সেলোনায় প্রিমিয়ার হয় এবং ২০১৫ সালের ১৪ই আগস্ট ওয়ার্নার ব্রাদার্স কর্তৃক মুক্তি পায়। এটি সমালোচকদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছিল এবং এটি একটি বক্স অফিস বোমা ছিল, যা ৭৫-৮৪ মিলিয়ন ডলারের বাজেটে বিশ্বব্যাপী মাত্র ১০৭ মিলিয়ন ডলার আয় করেছিল। [৫]

পটভূমি[সম্পাদনা]

১৯৬৩ সালে, স্নায়ুযুদ্ধের শীর্ষে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন সেনা সার্জেন্ট এবং পেশাদার চোর- সিআইএ -এজেন্ট নেপোলিয়ন সোলো গ্যাবি টেলারকে বের করেন, ডাঃ উডো টেলারের মেয়ে, একজন নিখোঁজ কথিত নাৎসি বিজ্ঞানী থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগী হয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি, পূর্ব বার্লিন থেকে, কেজিবি এজেন্ট ইলিয়া কুরিয়াকিনকে এড়িয়ে। তিনি পরে তার উচ্চপদস্থ স্যান্ডার্সকে রিপোর্ট করেন, যিনি প্রকাশ করেন যে গ্যাবির মামা রুডি আলেকজান্ডার এবং ভিক্টোরিয়া ভিঞ্চিগুয়েরার মালিকানাধীন একটি শিপিং কোম্পানিতে কাজ করেন, একজন ধনী নাৎসি সহানুভূতিশীল দম্পতি যারা টেলারকে তাদের নিজস্ব ব্যক্তিগত পারমাণবিক অস্ত্র তৈরি করতে এবং এটি দীর্ঘায়িত করতে দিতে চান। নাৎসি উপাদান। এই সংকটের সম্ভাব্য বিশ্ব-শেষ প্রকৃতির কারণে, সিআইএ এবং কেজিবি অনিচ্ছায় একত্রিত হয়েছে, এবং সোলো এবং কুরিয়াকিনকে ভিন্সিগুয়েরাসদের সফল হওয়া থেকে বিরত করার নির্দেশ দেওয়া হয়েছে, উভয় ব্যক্তিকে গোপনে তাদের নিজ নিজ সরকারের জন্য উডো টেলারের গবেষণা চুরি করার জন্য নিযুক্ত করা হয়েছে।

ত্রয়ী রোমে যাত্রা করে, যেখানে গ্যাবি এবং কুরিয়াকিন অনিচ্ছায় একটি নিযুক্ত দম্পতি হিসাবে পোজ দেয় এবং সোলো একটি পুরাকীর্তি ব্যবসায়ী হওয়ার ভান করে। এককভাবে অনুমান করে যে তাদের পর্যবেক্ষণ করা হচ্ছে এবং কুরিয়াকিনকে নির্দেশ দেয় যে নিজেকে ছিনতাইকারীদের হাত থেকে রক্ষা না করতে যাতে এই আবরণটি সংরক্ষণ করা যায়। একে অপরের প্রতি তাদের শত্রুতা সত্ত্বেও, কুরিয়াকিন তার পরামর্শে মনোযোগ দেয় এবং তার বাবার মূল্যবান ঘড়ি চুরি হয়ে গেলে প্রতিক্রিয়া দেখায় না। পরে, ভিনসিগুয়েরাস দ্বারা প্রচারিত একটি অটো রেসিং ইভেন্টে, সোলো এবং গ্যাবি টেলার সম্পর্কে তথ্য পেতে ভিক্টোরিয়া এবং আলেকজান্ডারের সাথে ফ্লার্ট করেন। এদিকে, কুরিয়াকিন প্রমাণ পেয়েছেন যে ভিনসিগুয়েররা সম্প্রতি বিকিরণের সংস্পর্শে এসেছেন, যা ইঙ্গিত করে যে তাদের অস্ত্র সম্পূর্ণ হওয়ার কাছাকাছি।

সোলো এবং কুরিয়াকিন অনুগ্রহ করে একটি ভিঞ্চিগুয়েরার শিপিং ইয়ার্ডে প্রবেশ করতে বাহিনীতে যোগ দেয়, যেখানে তারা ইউরেনিয়ামের চিহ্ন খুঁজে পায়। দুর্ঘটনাক্রমে অ্যালার্ম সেট করার পরে, তারা পানিতে পালিয়ে যায় কিন্তু তাদের পথ অবরুদ্ধ পায়। রক্ষীদের সাথে ঝগড়ার সময়, কুরিয়াকিন প্রায় ডুবে যায়। একা পালিয়ে যায় কিন্তু কুরিয়াকিনকে বাঁচাতে ফিরে নিজেকে অবাক করে। যদিও একটি সন্দেহজনক ভিক্টোরিয়া তার দোসরদের সাথে তাদের তাড়া করে, সলো এবং কুর্যাকিন তাদের নিজেদের কক্ষে অজ্ঞাতসারে চলে যায়। ভিক্টোরিয়া এবং সোলো একসাথে রাত কাটায়। পরের দিন, গ্যাবি একটি চাকরি নিয়ে আলোচনা করার জন্য রুডি এবং আলেকজান্ডারের সাথে দেখা করে, কিন্তু অপ্রত্যাশিতভাবে কুরিয়াকিন এবং সোলোকে তাদের সাথে বিশ্বাসঘাতকতা করে। কুরিয়াকিন পালিয়ে যায় কিন্তু ভিক্টোরিয়া মাদক সেবন করে এবং সোলোকে ধরে নিয়ে যায় এবং কাছের একটি গুদামে নিয়ে যায়। সেখানে, রুডি, যিনি একজন কুখ্যাত নাৎসি যুদ্ধাপরাধী হিসাবে প্রকাশিত, একটি বৈদ্যুতিক চেয়ারে সোলোকে নির্যাতন করে। সোলোকে উদ্ধার করে কুরিয়াকিন, যে রুডিকে নির্যাতন করে। রুডি প্রকাশ করে যে অস্ত্রটি একটি দ্বীপের দুর্গে লুকিয়ে আছে যেখানে গ্যাবি তার বাবার সাথে পুনরায় মিলিত হয়েছে; যখন সোলো এবং কুরিয়াকিন রুডির সাথে তাদের কী করা উচিত তা নিয়ে আলোচনা করার সময়, চেয়ারটি খারাপ হয়ে যায় এবং আগুনের কারণ হয় যা তাকে হত্যা করে। সলো এবং কুরিয়াকিন দুর্গে ভ্রমণ করে।

গ্যাবিকে রক্ষা করার জন্য, ডঃ টেলার অস্ত্রের উপর আবার কাজ শুরু করার ভান করে কিন্তু এটি নাশকতা করতে চায়। ভিক্টোরিয়া দ্রুত এই প্রতারণার মধ্য দিয়ে দেখে, এবং একটি প্রণোদনা হিসাবে আলেকজান্ডার গ্যাবিকে বন্দী করে। ভিক্টোরিয়া অস্ত্রটি শেষ করার সাথে সাথে টেলারকে হত্যা করে।

এদিকে, সোলো এবং কুরিয়াকিনের সাথে আলেকজান্ডার ওয়েভারলির যোগাযোগ হয়, একজন উচ্চ-পদস্থ MI6 এজেন্ট যিনি প্রকাশ করেন যে গ্যাবি তার কর্মসংস্থানের অধীনে একজন আন্ডারকভার এজেন্ট। তিনি এবং স্পেশাল বোট সার্ভিসের সদস্যরা সোলো এবং কুরিয়াকিনকে ভিনসিগুয়েরাসের কম্পাউন্ডে অনুপ্রবেশ করতে সাহায্য করে। যখন তারা কম্পাউন্ডে অনুসন্ধান করে, তখন সোলো একজন গার্ডের কাছে কুরিয়াকিনের চুরি করা ঘড়িটি খুঁজে পায়। আলেকজান্ডার ভিঞ্চিগুয়েরা তারপর গ্যাবি এবং ওয়ারহেড নিয়ে পালানোর চেষ্টা করে, কিন্তু তাকে আটকে হত্যা করা হয়। সোলো টেলারের গবেষণার সাথে ডিস্কটি উদ্ধার করে, কিন্তু বুঝতে পারে যে ওয়ারহেড ভিন্সিগুয়েরা তার সাথে নিয়ে যাচ্ছিল একটি নন-পারমাণবিক সেকেন্ডারি মিসাইল। ভিক্টোরিয়া আসল ওয়ারহেড সহ অন্য একটি নৌকায় সনাক্ত না করে চলে গেছে। সোলো রেডিওর মাধ্যমে ভিক্টোরিয়ার সাথে যোগাযোগ করতে সক্ষম হয় এবং ওয়েভারলি তাকে সনাক্ত করতে এবং একটি হোমিং ক্ষেপণাস্ত্র চালু করার জন্য তাকে লাইনে রাখতে সক্ষম হয়, পারমাণবিক অস্ত্র এবং নৌকা ধ্বংস করে, দৃশ্যত ভিক্টোরিয়াকে তাদের সাথে নিয়ে যায়।

কুরিয়াকিনকে তার কমান্ডার সোলোকে হত্যা করার এবং ডিস্কটি চুরি করার আদেশ দেয়। আদেশে ক্ষুব্ধ, কিন্তু তিনি ব্যর্থ হলে সাইবেরিয়ায় পাঠানোর হুমকি দেন, একটি ভাঙা কুরিয়াকিন তার হোটেল রুমে সোলোর মুখোমুখি হয়। যখন সোলো কুরিয়াকিনের বাবার চুরি করা ঘড়ি তৈরি করে, তখন কুরিয়াকিন স্বীকার করে যে তার অ্যাসাইনমেন্ট কী ছিল, শুধুমাত্র একক উত্তর দেওয়ার জন্য যে সে এটি জানে এবং একই আদেশ ছিল। তারা পরিবর্তে টেরেসে একটি পানীয় ভাগ করে এবং ডিস্কের বিষয়বস্তু পুড়িয়ে দেয়, যাতে অস্ত্র প্রতিযোগিতায় তাদের কোনো দেশকে এগিয়ে না দেয়। গ্যাবি এবং ওয়েভারলির সাথে পুনরায় মিলিত হওয়া, তাদের বলা হয় যে ত্রয়ীকে ওয়েভারলির কমান্ডের অধীনে একটি নতুন আন্তর্জাতিক সংস্থায় পুনরায় নিয়োগ করা হয়েছে। Waverly তাদের একটি নতুন কোডনামের অধীনে ইস্তাম্বুলে একটি নতুন মিশন দেয়: ইউ.এন.সি.এল.ই

শ্রেষ্ঠাংশে[সম্পাদনা]

  • নেপোলিয়ন সোলো চরিত্রে হেনরি ক্যাভিল
  • ইলিয়া কুরিয়াকিনের চরিত্রে আর্মি হ্যামার
  • গ্যাবি টেলার চরিত্রে অ্যালিসিয়া ভিকান্ডার
  • ভিক্টোরিয়া ভিঞ্চিগুয়েরার চরিত্রে এলিজাবেথ ডেবিকি
  • আঙ্কেল রুডি চরিত্রে সিলভেস্টার গ্রোথ
  • ক্রিশ্চিয়ান বার্কেল উদো টেলার হিসাবে
  • আলেকজান্ডার ভিঞ্চিগুয়েরার চরিত্রে লুকা ক্যালভানি
  • ওলেগ চরিত্রে মিশা কুজনেটসভ
  • অ্যাড্রিয়ান স্যান্ডার্সের চরিত্রে জ্যারেড হ্যারিস
  • আলেকজান্ডার ওয়েভারলি চরিত্রে হিউ গ্রান্ট

উৎপাদন[সম্পাদনা]

উন্নয়ন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "THE MAN FROM U.N.C.L.E. (12A)"British Board of Film Classification। জুলাই ৬, ২০১৫। সংগ্রহের তারিখ জুলাই ৬, ২০১৫ 
  2. Lang, Brent (আগস্ট ১৬, ২০১৫)। "Box Office: 'Straight Outta Compton' Debuts to Scorching $56.1 Million"Variety। সংগ্রহের তারিখ আগস্ট ১৫, ২০১৫ 
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Opening নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; BOM নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  5. "10 Great Films From The 2010s That Underperformed at The Box Office"Collider। সংগ্রহের তারিখ জুলাই ২১, ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Guy Ritchie টেমপ্লেট:The Man from U.N.C.L.E.