জনাবাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জনাবাই ছিলেন ভারতের হিন্দু ঐতিহ্যের একজন মারাঠি ধর্মীয় কবি, যিনি সম্ভবত ১৩ শতকের সপ্তম বা অষ্টম দশকে জন্মগ্রহণ করেছিলেন।[১] ১৩৫০ সালে মারা যান।

জানাবাই ১২৫৮-১৩৫০ সালে মহারাষ্ট্রের গঙ্গাখেদে রান্ড এবং করন্দ নামে এক দম্পতির জন্মগ্রহণ করেন। বর্ণপ্রথার অধীনে দম্পতি মাতঙ্গদের অন্তর্ভুক্ত ছিল। মা মারা যাওয়ার পর তার বাবা তাকে পন্ধরপুরে নিয়ে যান। তার শৈশবকাল থেকেই, জনাবাই দামাশেতীর বাড়িতে দাসী হিসেবে কাজ করতেন, যিনি পন্ধরপুরে থাকতেন এবং যিনি বিশিষ্ট মারাঠি ধর্মীয় কবি নামদেবের পিতা ছিলেন। জনাবই সম্ভবত নামদেবের থেকে একটু বড় ছিলেন এবং বহু বছর ধরে তাঁর কাছে ছিলেন।

বিশেষ করে মারাঠি-ভাষী হিন্দুদের মধ্যে পন্ধরপুরের উচ্চ ধর্মীয় গুরুত্ব রয়েছে। জনবাইয়ের নিয়োগকর্তা, দামশেটি এবং তার স্ত্রী, গোনাই, অত্যন্ত ধার্মিক ছিলেন। তার চারপাশের ধর্মীয় পরিবেশের প্রভাব এবং তার সহজাত প্রবণতার কারণে, জনাবাই সর্বদা ভগবান বিঠলের একজন প্রবল ভক্ত ছিলেন। তিনি একজন প্রতিভাবান কবিও ছিলেন। যদিও তার কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল না, তিনি অভঙ্গ (অঙ্গ) ফর্মের অনেক উচ্চ মানের ধর্মীয় শ্লোক রচনা করেছিলেন। তার কিছু রচনা নামদেবের সাথে সংরক্ষিত ছিল। প্রায় ৩০০টি অভঙ্গের রচয়িতা ঐতিহ্যগতভাবে জনবাইকে দায়ী করা হয়। যাইহোক, গবেষকরা বিশ্বাস করেন যে তাদের মধ্যে বেশ কয়েকটি প্রকৃতপক্ষে অন্য কিছু লেখকের রচনা ছিল।

জ্ঞানেশ্বর, নামদেব, একনাথ এবং তুকারামের সাথে, জনাবাই মারাঠি-ভাষী হিন্দুদের মনে একটি শ্রদ্ধেয় স্থান পেয়েছেন যারা বিশেষ করে মহারাষ্ট্রের ওয়ারাকারি (वारकरी) সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। সম্পূর্ণরূপে সাধু হিসাবে বিবেচিত ব্যক্তিদের সান্ত (संत) উপাধি প্রদানের ভারতে একটি ঐতিহ্য অনুসারে, জনবাই সহ উপরের সমস্ত ধর্মীয় ব্যক্তিত্বকে সাধারণত মহারাষ্ট্রে এই উপাধিটি দায়ী করা হয়। এইভাবে, জনাবাইকে নিয়মিতভাবে সন্ত জানাবাই (সন্ত জনবাই) বলা হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dalbir Bharti (২০০৮)। Women and the Law। APH Publishing। পৃষ্ঠা 18। 

বহিঃসংযোগ[সম্পাদনা]