ফ্রম আপ অন পপি হিল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফ্রম আপ অন পপি হিল
From Up on Poppy Hill
ফ্রম আপ অন পপি হিল চলচ্চিত্রের পোস্টার
পরিচালকগোরো মিয়াজাকি
প্রযোজকToshio Suzuki
চিত্রনাট্যকার
উৎসChizuru Takahashi
Tetsurō Sayama কর্তৃক 
Kokuriko-zaka kara
শ্রেষ্ঠাংশে
  • মাসামি নাগাসাওয়া
  • জুনিচি ওকাদা
  • কেইকো তাকেশিতা
  • ইউরিকো ইশিদা
  • জুন ফুবুকি
  • তাকাশি নাইতো
  • শুনসুকে কাজামা
  • নাও ওমোরি
  • তেরুইউকি কাগাওয়া
সুরকারসাতোশি টেকবে
চিত্রগ্রাহকআতসুশি ওকুই
সম্পাদকতাকেশি সায়েমা
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকতোহো
মুক্তি
  • ১৬ জুলাই ২০১১ (2011-07-16) (জাপান)
স্থিতিকাল৯২ মিনিট[১]
দেশজাপান
ভাষাজাপানি
নির্মাণব্যয়
আয়
  • $61.5 million (Worldwide)[৩][৪]
  • ¥৪.৫ মিলিয়ন (Japan)[৫]

ফ্রম আপ অন পপি হিল (জাপানি: コクリコ坂から, হেপবার্ন: Kokuriko-zaka Kara, "কোকুয়েলিকট পাহাড় থেকে") হল ২০১১ সালের একটি জাপানি অ্যানিমেটেড নাটকীয় চলচ্চিত্র, যা গোরো মিয়াজাকি পরিচালিত, হায়াও মিয়াজাকি এবং কেইকো নিওয়া দ্বারা লিখিত, নিপ্পন টেলিভিশন নেটওয়ার্ক, ডেন্টসু, হাকুহোডো ডিওয়াই মিডিয়া পার্টনার্সের জন্য স্টুডিও গিবলি দ্বারা অ্যানিমেটেড, ২০১১ সালের একটি জাপানি অ্যানিমেটেড ড্রামা ফিল্ম, যা গনু মিয়াজাকি দ্বারা পরিচালিত, ওয়াল্ট ডিজনি জাপান, মিতসুবিশি, এবং তোহো, এবং পরবর্তী কোম্পানী দ্বারা বিতরণ করা হয়। এটি চিজুরু তাকাহাশি দ্বারা চিত্রিত একই নামের ১৯৮০ সালের ধারাবাহিক মাঙ্গা এবং তেতসুরো সায়মা দ্বারা লিখিত উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। চলচ্চিত্রটিতে মাসামি নাগাসাওয়া, জুনিচি ওকাদা, কেইকো তাকাশিতা, ইউরিকো ইশিদা, জুন ফুবুকি, তাকাশি নাইতো, শুনসুকে কাজামা, নাও ওমোরি এবং তেরুয়ুকি কাগাওয়ার কণ্ঠস্বর রয়েছে।

১৯৬৩ সালে জাপানের ইয়োকোহামায় নির্মিত এই চলচ্চিত্রটি উমি মাতসুজাকির গল্প বলে, একটি বোর্ডিং হাউসে বসবাসকারী একটি উচ্চ বিদ্যালয়ের মেয়ে, 'কোকুইলিকোট ম্যানর'। উমি যখন স্কুলের সংবাদপত্র ক্লাবের সদস্য শুন কাজামার সাথে দেখা করে, তখন তারা স্কুলের ক্লাবহাউস, 'ল্যাটিন কোয়ার্টার' পরিষ্কার করার সিদ্ধান্ত নেয়। যাইহোক, তোকুমারু, স্থানীয় উচ্চ বিদ্যালয়ের চেয়ারম্যান এবং একজন ব্যবসায়ী, পুনর্নির্মাণের জন্য ভবনটি ভেঙে ফেলতে চান এবং উমি এবং শুন, শিরো মিজুনুমার সাথে, তাকে পুনর্বিবেচনা করার জন্য প্ররোচিত করতে হবে।

আপ অন পপি হিল থেকে ২০১১ সালের ১৬ ই জুলাই জাপানে প্রিমিয়ার হয়েছিল। এটি বেশিরভাগ চলচ্চিত্র সমালোচকদের কাছ থেকে ইতিবাচক পর্যালোচনা পেয়েছে এবং বিশ্বব্যাপী ৬১ মিলিয়ন ডলার আয় করেছে। একটি ইংরেজি সংস্করণ GKIDS দ্বারা বিতরণ করা হয়েছিল; এটি ২০১৩ সালের ১৫ই মার্চ উত্তর আমেরিকার প্রেক্ষাগৃহে মুক্তি পায়।[৬]

কাহিনিসংক্ষেপ[সম্পাদনা]

উমি মাতসুজাকি জাপানের ইয়োকোহামা বন্দরকে উপেক্ষা করে একটি বোর্ডিং হাউস কোকেলিকোট ম্যানর-এ বসবাসকারী ১৬ বছর বয়সী একটি উচ্চ বিদ্যালয়ের ছাত্র। তার মা, রিওকো, মার্কিন যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত একজন মেডিকেল অধ্যাপক। উমি বাড়িটি পরিচালনা করে এবং তার ছোট ভাইবোন এবং তার দাদীর দেখাশোনা করে। প্রতিদিন সকালে, উমি "নিরাপদ ভ্রমণের জন্য প্রার্থনা করছি" বার্তা সহ সংকেত পতাকাগুলির একটি সেট উত্থাপন করে।

একদিন কোনান একাডেমির পত্রিকায় পতাকা উত্তোলন নিয়ে একটি কবিতা প্রকাশিত হয়। কবিতার লেখক শুন কাজামা তার বাবার টাগবোটে চড়ে স্কুলে যাওয়ার সময় সমুদ্র থেকে পতাকার সাক্ষী হন। প্রথমে, উমি শুনের ভুল ধারণা পায় কারণ সে "ল্যাটিন কোয়ার্টার" এর পক্ষে একটি সাহসী স্টান্ট করে, একটি পুরানো বিল্ডিং যা তাদের উচ্চ বিদ্যালয়ের ক্লাবগুলিকে আশ্রয় দেয় যা ধ্বংসের হুমকি দেওয়া হচ্ছে। তার বোনের অনুরোধে, উমি ল্যাটিন কোয়ার্টারে শুনের অটোগ্রাফ নেওয়ার জন্য তার সাথে যায়। তিনি শুন জানতে পারেন এবং স্কুলের ছাত্র সরকারী সভাপতি শিরো মিজুনুমা স্কুল সংবাদপত্রটি প্রকাশ করেন। উমি শিরো এবং শুনকে ল্যাটিন কোয়ার্টারটি সংস্কার করার জন্য রাজি করায়, এবং সমস্ত শিক্ষার্থী ছেলে ও মেয়ে উভয়কেই অবদান রাখে। উমি এবং শুন একে অপরের প্রতি অনুভূতি শুরু করে।

কোকেলিকোট ম্যানোরে উমি শুনকে নৌবাহিনীর তিন তরুণের একটি ছবি দেখায়। তাদের মধ্যে একজন হলেন তার মৃত পিতা, ইয়িচিরো সাওয়ামুরা, যিনি কোরিয়ান যুদ্ধের সময় একটি সরবরাহকারী জাহাজে কাজ করার সময় নিহত হন। শোন দেখে হতবাক হয়ে যায় যে তার কাছে ছবিটির একটি সদৃশ রয়েছে। তার বাবা স্বীকার করেন যে, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার কিছুদিন পর, ইয়িচিরো এক সন্ধ্যায় একটি শিশু শুনকে নিয়ে তাদের বাড়িতে এসেছিলেন। কাজামারা সম্প্রতি তাদের নবজাতককে হারিয়েছিল, তাই তারা শুনকে দত্তক নিয়েছিল। প্রথমে, শুন উমিকে এড়িয়ে যাওয়ার চেষ্টা করে, তারপরে অবশেষে সে তাকে বলে যে তারা ভাইবোন। উমি এবং শুন তাদের রোমান্টিক অনুভূতিগুলি দমন করে এবং তারা একে অপরকে বন্ধু হিসাবে দেখতে থাকে।

ল্যাটিন কোয়ার্টারের সংস্কার সম্পূর্ণ হয়েছে তবে কানাগাওয়া প্রিফেকচারাল বোর্ড অফ এডুকেশন যেভাবেই হোক ভবনটির ধ্বংসের সাথে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শিরো, শুন এবং উমি টোকিওতে ট্রেনে করে, যা ১৯৬৪ গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য প্রস্তুতি নিচ্ছে এবং স্কুল বোর্ডের চেয়ারম্যান তোকুমারুর সাথে দেখা করে। তারা সফলভাবে তাকে ল্যাটিন কোয়ার্টার পরিদর্শন করতে রাজি করান। উমি পরে শুনের প্রতি তার ভালবাসার কথা স্বীকার করে, এবং তাদের পরিস্থিতি সত্ত্বেও তিনি প্রতিদান দেন।

সবেমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফিরে আসার পরে, রিওকো উমি শুনের বাবা আসলে হিরোশি তাচিবানা ছিলেন, যিনি ছবিটির দ্বিতীয় ব্যক্তি ছিলেন। ১৯৪৫ সালে, তাচিবানা একটি প্রত্যাবাসন জাহাজের একটি দুর্ঘটনায় নিহত হন। শুনের মা সন্তান প্রসবের সময় মারা যান এবং তার অন্যান্য আত্মীয়রা নাগাসাকিতে বোমা হামলায় নিহত হন। রিওকো শুনকে বড় করতে অক্ষম ছিল, কারণ সে সময় সে ইতিমধ্যে উমির সাথে গর্ভবতী ছিল। যুদ্ধোত্তর বিভ্রান্তিকর বছরগুলোতে শুনকে এতিম হিসেবে ছেড়ে যাওয়া থেকে বিরত থাকার জন্য ইয়িচিরো শিশুটিকে তার নিজের বলে নিবন্ধিত করেছিলেন, কিন্তু শেষ পর্যন্ত শুনকে কাজামাসদের দেওয়া হয়েছিল।

তোকুমারু ল্যাটিন কোয়ার্টার পরিদর্শন করে এবং শিক্ষার্থীদের প্রচেষ্টায় মুগ্ধ হয়ে ধ্বংসবাতিল করে। উমি এবং শুনকে বন্দরে ডেকে পাঠানো হয়। তারা ইয়োশিও ওনোদেরার সাথে দেখা করে, যিনি এখন একটি জাহাজের ক্যাপ্টেন এবং ছবির তৃতীয় ব্যক্তি, পাশাপাশি তিনজনের একমাত্র বেঁচে থাকা ব্যক্তি। উমি এবং শুন রক্তের সাথে সম্পর্কিত নয় তা নিশ্চিত করে, তিনি তিনজনের ইতিহাসের সম্পূর্ণ গল্প বলেছেন। সবকিছু সমাধান ের সাথে সাথে, উমি পতাকা উত্তোলনের জন্য তার প্রতিদিনের রুটিনটি পুনরায় শুরু করে, তবে এখন, এটি কেবল তার বাবার জন্য নয়।

ঐতিহাসিক ভিত্তি[সম্পাদনা]

ফ্রম আপ অন পপি হিল হল চলচ্চিত্রটিতে, উমির বাবা কোরিয়ান যুদ্ধে খনিদ্বারা তার ল্যান্ডিং শিপ, ট্যাংক (এলএসটি) ডুবে যাওয়ার সময় নিহত হন এবং শুনের জৈবিক পিতা দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পরে একটি প্রত্যাবাসন জাহাজে মারা যান।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের পরাজয়ের পর, মিত্রশক্তির জন্য সুপ্রিম কমান্ডার (এসসিএপি) জাপানি বণিক সামুদ্রিকদের তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার জন্য নিয়ন্ত্রণ গ্রহণ করেন। কোরিয়ান যুদ্ধের শুরুতে, এই জাহাজগুলি, তাদের জাপানি ক্রুদের সাথে, মার্কিন সামরিক বাহিনী দ্বারা কোরিয়ায় বাহিনী এবং সরবরাহ বহন করার জন্য চাপ দেওয়া হয়েছিল। জাপানি জাহাজগুলি ইনচিওন এবং ওনসান অবতরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। শিপিং ফার্ম তোজাই কিসেন জড়িত সবচেয়ে বিশিষ্ট সংস্থাগুলির মধ্যে একটি ছিল, "মার্কিন সামরিক বাহিনীর জাপান লজিস্টিকাল কমান্ড (জেএলসি) এর সাথে পরিবহন ও অবতরণের কাজের জন্য ১২২ টি ছোট জাহাজ এবং প্রায় ১,৩০০ জন ক্রু সরবরাহের জন্য একটি চুক্তি" শেষ করেছিল।

অনুমান অনুযায়ী, শুধুমাত্র যুদ্ধের প্রথম ছয় মাসে কোরিয়ান যুদ্ধ অঞ্চলে ৫৬ জন জাপানি নাবিক ও শ্রমিক নিহত হয়েছিল; এর মধ্যে ২৩ জনের মৃত্যু হয়েছে যখন জাপানি ক্রুদের জাহাজগুলো খনিতে ডুবে যায়। কোরিয়ান যুদ্ধে নিহত জাপানিদের মোট সংখ্যা সম্পর্কে সরকারী অনুমান কখনও প্রকাশিত হয়নি, বা মার্কিন যুক্তরাষ্ট্র বা জাপানি সরকার আনুষ্ঠানিকভাবে কোরিয়ান যুদ্ধে জাপানি অ-যোদ্ধাদের ভূমিকাকে স্বীকৃতি দেয়নি।

১৯৬০-এর দশকে জাপান এবং বিশ্বের অন্যান্য অংশে শিক্ষার্থীদের সক্রিয়তা এবং ক্যাম্পাস বিদ্রোহের সংখ্যা বৃদ্ধি পায়।

উৎপাদন[সম্পাদনা]

অ্যানিমেশন[সম্পাদনা]

ভয়েস অভিনয়[সম্পাদনা]

সঙ্গীত[সম্পাদনা]

সাউন্ডট্র্যাক[সম্পাদনা]

মুক্তি[সম্পাদনা]

অভ্যর্থনা[সম্পাদনা]

বক্স অফিস[সম্পাদনা]

সমালোচনামূলক অভ্যর্থনা[সম্পাদনা]

প্রশংসা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "FROM UP ON POPPY HILL (U)"British Board of Film Classification। এপ্রিল ২৪, ২০১৩। মে ৪, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৪, ২০১৩ 
  2. Robles, Manuel (২০১৩)। Antología Studio Ghibli: Volumen 2। Barcelona: Dolmen Editorial। পৃষ্ঠা 73। আইএসবিএন 978-8415296935। অক্টোবর ১৫, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৬, ২০১৩ 
  3. "From Up on Poppy Hill (2013)"Box Office Mojo। Internet Movie Database। এপ্রিল ২০, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৫, ২০১৩ 
  4. ""From Up on Poppy Hill" Foreign Total Gross"। Box Office Mojo। নভেম্বর ১০, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৪, ২০১৪ 
  5. "Box Office Leaders"। Motion Picture Producers Association of Japan। সেপ্টেম্বর ২৩, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২৩, ২০১৫ 
  6. Hopewell, John; Keslassy, Elsa (জুন ৫, ২০১২)। "GKIDS plants N. American flag on Poppy Hill"VarietyReed Business Information। সংগ্রহের তারিখ জুন ৬, ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]