বেনাল নেভজাত আরিমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বেনাল নেভজাত আরিমান

বেনাল নেভজাত আরিমান (১৯০৩ - ১৯ জুলাই ১৯৯০) ছিলেন একজন তুর্কি কবি, লেখক ও রাজনীতিবিদ। তিনি তুরস্কের পার্লামেন্টের প্রথম ১৮ জন মহিলা সদস্যের একজন ছিলেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

বেনাল নেভজাত ১৯০৩ সালে তৎকালীন উসমানীয় সাম্রাজ্যের ইজমিরে তেভফিক নেভজাত এবং তার স্ত্রী জেমিলের ঘরে জন্মগ্রহণ করেন। তার দুই বোনর নাম এমিন মেনিজে (ওকে) এবং মুতাহারা (কেস্কিনার)। তার পিতা, একজন আইনজীবী, বিশিষ্ট স্থানীয় সাংবাদিক, কবি এবং তরুণ তুর্কিদের একজন সদস্য ছিলেন। উসমানীয় সুলতান দ্বিতীয় আব্দুল হামিদের (রাজত্বকাল ১৮৭৬-১৯০৯) প্রেস সেন্সরশিপের বিরোধিতার জন্য তিনি [[[আদানা]]]য় বন্দী ছিলেন। মুক্তির তিন মাস আগে ১৯০৫ সালের ১৭ মে কারাগারে তাকে হত্যা করা হয়। তার মৃত্যুকে আনুষ্ঠানিকভাবে আত্মহত্যা হিসেবে ঘোষণা করা হয়। উসমানীয় সরকার তার বাবার মৃত্যুর পর অফিসটি দখল করার পরে পরিবারটি আর্থিক সমস্যার সম্মুখীন হয়েছিল।

তিনি উল্লেখযোগ্য শিক্ষাবিদ ইউসুফ রিজা এফেন্ডির একটি বেসরকারী প্রাথমিক বিদ্যালয় "বেত্রেকা-ই ইরফান"-এ শিক্ষাগ্রহণ করেছিলেন। তিনি ইজমিরের লিসে নটর ডেম দে সিওনে মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেন। ১৯২২ সালে মুস্তফা কামাল আতাতুর্কের সুপারিশে তাকে শিক্ষার জন্য ফ্রান্সে পাঠানো হয়, কারণ তিনি ইজমিরকে গ্রিক আক্রমণ থেকে মুক্ত করেন। তিনি প্যারিস বিশ্ববিদ্যালয়ের চিঠি অনুষদে প্রবেশ করেন। প্যারিসে অধ্যয়নের সময়, তাকে তার কাকা, একজন বিশিষ্ট নবীন তুর্কি, রেফিক নেভজাত সাহায্য করেছিলেন। তিনি চার বছর পরে স্নাতক হন, এবং ১৯২৬ সালে বাড়ি ফিরে আসেন।

বেনাল নেভজাত ১৯৩৪ সালের পদবি আইন প্রণয়নের পর "ইস্টার" উপাধি গ্রহণ করেন। ১৯৩৬ সালে তিনি সিঙ্গার কর্পোরেশনের তুর্কি প্রতিনিধিত্বের জেনারেল ম্যানেজার নেশেত আরিমানকে বিয়ে করেন। তিনি তাদের কন্যা ইশতার (গুরাল্প) এর জন্ম দেন।

বেনাল নেভজাত ইস্টার আরিমান ১৯৯০ সালে ১৯ জুলাই মারা যান। তেশভিকিয় মসজিদে ধর্মীয় অনুষ্ঠানের পরে তাকে জিন্দিরলিকুয়ু কবরস্থানে দাফন করা হয়েছিল।

কর্মজীবন[সম্পাদনা]

একজন সদস্য হিসেবে বেনাল নেভজাত তুর্কি রেড ক্রিসেন্ট (উসমানীয় তুর্কি: Hilal-i Ahmer বা বর্তমান তুর্কি: Kızılay), সোসাইটি ফর দ্য প্রোটেকশন অফ চিলড্রেন (উসমানীয় তুর্কি: Himaye-i Etfal বা বর্তমান তুর্কি: Çocuk Esirgeme Kurumu), এসোসিয়েশন ফর টিউবারকিউলোসিস কন্ট্রোল (উসমানীয় তুর্কি: Verem Mücadele Cemiyeti বা বর্তমান তুর্কি: Verem Savaş Derneği) এবং স্যুপ রান্নাঘরে কাজ করেছেন।

উত্তরাধিকার[সম্পাদনা]

ইজমিরের কোনক পৌরসভার তুরকান সায়লান সাংস্কৃতিক কেন্দ্রের ৭ম তলায় একটি পারফরমেন্স হলের নাম "বেনাল নেভাত হল"। তার নামানুসারে এই নামকরণ করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "h1" নামসহ <ref> ট্যাগে আরোপ গ্রুপ "" রয়েছে যা পূর্ববর্তী লেখায় প্রদর্শিত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "h2" নামসহ <ref> ট্যাগে আরোপ গ্রুপ "" রয়েছে যা পূর্ববর্তী লেখায় প্রদর্শিত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "au" নামসহ <ref> ট্যাগে আরোপ গ্রুপ "" রয়েছে যা পূর্ববর্তী লেখায় প্রদর্শিত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "c1" নামসহ <ref> ট্যাগে আরোপ গ্রুপ "" রয়েছে যা পূর্ববর্তী লেখায় প্রদর্শিত হয়নি।
উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "as" নামসহ <ref> ট্যাগে আরোপ গ্রুপ "" রয়েছে যা পূর্ববর্তী লেখায় প্রদর্শিত হয়নি।

উদ্ধৃতি ত্রুটি: <references>-এ সংজ্ঞায়িত "m1" নামসহ <ref> ট্যাগে আরোপ গ্রুপ "" রয়েছে যা পূর্ববর্তী লেখায় প্রদর্শিত হয়নি।