মুহম্মদ বাক্বির আস সদর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মুহম্মদ বাক্বির আস সদর
ব্যক্তিগত তথ্য
জন্ম(১৯৩৫-০৩-০১)১ মার্চ ১৯৩৫
মৃত্যু৯ এপ্রিল ১৯৮০(1980-04-09) (বয়স ৪৫)
সমাধিস্থলওয়াদি-উস-সালাম, নাজাফ
ধর্মইসলাম
জাতীয়তাইরাকি
নাগরিকত্বইরাক
সম্প্রদায়উসুলি ইসনা আশারিয়া শিয়া ইসলাম
মুসলিম নেতা
ভিত্তিকনাজাফ, ইরাক
পদপ্রধান আয়াতুল্লাহ
মুহাম্মদ বাকির আল-সদর, মাহমুদ আল-হাশেমি আল-শাহরুদি এবং মুহাম্মদ বাকির আল-হাকিমের পাশে

মুহাম্মদ বাকির আল-সদর (১ মার্চ ১৯৩৫ - ৯ এপ্রিল ১৯৮০, ২৫ জ্বিলকদ ১৩৫৩ - ২৩ জমাদিউল আউয়াল ১৪০০ হিজরি) ছিলেন একজন শিয়া ধর্মীয় কর্তৃপক্ষ, চিন্তাবিদ এবং ইরাকের ইসলামিক দার্শনিক। ইসলামিক দাওয়া পার্টির সবচেয়ে বিশিষ্ট প্রতিষ্ঠাতা এবং এর ধারণার তাত্ত্বিক হিসেবে বিবেচিত। শিয়া ইসলামী রাজনৈতিক চিন্তাধারায় সবচেয়ে বিশিষ্ট বলে বিবেচিত অনেক বইয়ের লেখক। প্রাক্তন রাষ্ট্রপতি সাদ্দাম হোসেনের শাসনামলে 1980 সালে ইরানের সাথে কাজ ও যোগাযোগের অভিযোগে তার মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছিল। [১]

তিনি 1353 হিজরি সনের 25 তম যুল-কাদ 1935 সালের 1 মার্চ কাযিমিয়া শহরে জন্মগ্রহণ করেন। শিয়া ধর্মগুরু হায়দার আল-সদরের জন্য। তার মা ছিলেন শেখ আবদুল হুসেন আল ইয়াসিনের কন্যা, ধর্মীয় কর্তৃপক্ষ, তদন্তকারী শেখ মুহাম্মদ রিদা আল ইয়াসিনের বোন। তিনি পণ্ডিত শিয়া আল-সদর পরিবারের অন্তর্গত, যেখান থেকে তার বোন বিনতে আল-হুদা এবং তার চাচাতো ভাই মুহাম্মদ সাদিক আস-সদর, সাইয়্যিদ মুসা আল-সদর এবং ইসমাইল আল-সদর সহ বেশ কয়েকটি ধর্মীয় ব্যক্তিত্ব আবির্ভূত হয়েছিল। তিনি মুকতাদা আস-সদরের স্ত্রীর পিতাও।

অধ্যয়ন[সম্পাদনা]

  • তিনি আল- কাজিমিয়ায় প্রকাশনা ফোরামে তার শিক্ষা জীবন শুরু করেন, এবং প্রতিভা এবং প্রতিভার লক্ষণগুলি তার কাছে খুব অল্প [২] আবির্ভূত হয়। পাঁচ বছর বয়সে তিনি পড়ালেখা শুরু করেন। এগারো বছর বয়সে তার প্রথমিক শিক্ষা শেষ করেন। তারপর হাওজা আলমিয়্যাহতে ধর্মিয় শিক্ষা গ্রহন শুরু করেন। যেখানে তিনি রেকর্ড সময়ের মধ্যে পৃষ্ঠতলের অধ্যয়ন সম্পন্ন করেন। [৩]
  • তিনি একা এবং অধ্যাপক ছাড়াই পাঠ্যপুস্তকগুলি শিখতে এবং অধ্যয়ন করতে শুরু করেছিলেন, তাই তিনি সেগুলির বেশিরভাগই এইভাবে শেষ করেছিলেন এবং ভ্রমণগুলিকে একটি বিশেষ উপায়ে অধ্যয়ন করেছিলেন যা তিনি তাঁর দর্শনের শিক্ষক শেখ সদর আল-বাকোবিকে দিয়েছিলেন যাতে তিনি পড়তে পারেন। দাবী এবং শুধুমাত্র তার শিক্ষকের কাছে তিনি যে সমস্যার সম্মুখীন হয়েছিলেন তা জিজ্ঞাসা করেন এবং তিনি ছয় মাসের মধ্যে এইভাবে ভ্রমণ শেষ করেন। [২]
  • এগারো বছর বয়সে, তিনি যুক্তিবিদ্যা অধ্যয়ন শুরু করেন এবং একই সাথে যুক্তিবিদ্যার উপর একটি গ্রন্থ লেখেন, যেখানে তিনি যৌক্তিক বইয়ে কিছু সমস্যা তুলে ধরেন। [৪]
  • তার দ্বাদশ বছরের শুরুতে, তিনি তার ভাই জনাব ইসমাঈল আল-সদরের সাথে মা'লিম আল-উসুল বইটি অধ্যয়ন করতে শুরু করেছিলেন এবং ল্যান্ডমার্কের মালিকের প্রতি তার একই আপত্তি ছিল যেটির পর্যাপ্ততার মালিক। ল্যান্ডমার্কের মালিকের কাছে সম্পত্তির আপত্তি। [৪]
  • চৌদ্দ বছর বয়সে পৌঁছানোর আগে, তিনি 1367 হিজরিতে নাজাফ আল-আশরাফে চলে আসেন। তিনি তার চাচা শেখ মুহাম্মদ রিদা আল ইয়াসিন এবং সাইয়্যিদ আল-খোইয়ের মতো অধ্যাপকদের একটি দলের জন্য বাহ্যিক গবেষণা পাঠে অংশ নেন।
  • তিনি অল্প বয়সেই সেমিনারির একজন পণ্ডিত হিসাবে আবির্ভূত হন, কারণ শেখ আব্বাস আল-রুমাইতি আল-সদরকে তার সাথে বসতে বলেছিলেন যখন তিনি কিছু পাণ্ডিত্যপূর্ণ গ্রন্থে তার পাদটীকা লিখছিলেন। [২]
  • তিনি আঠারো বছর বয়সে ইজতিহাদ লাভ করেন এবং তিনি হাওযার একজন মহান ব্যক্তিত্বে পরিণত হন এবং পন্ডিত মহলে [২] নাম উঠে যায়। এটি একটি রেফারেন্স অনুকরণ না করার একটি কারণ ছিল. [৫]
  • সতেরো বা আঠারো বছরের অধ্যয়নের প্রথম বছরগুলিতে প্রতিদিন তার একাডেমিক পড়ার গড় ছিল ষোল ঘন্টা। [৫]
  • মাত্র পঁচিশ বছর বয়সে তিনি তার পাঠ দেওয়া শুরু করেন। [৪]
  • আল-সদর সত্তর দশকের মাঝামাঝি থেকে (অর্থাৎ প্রায় চল্লিশ বছর বয়সে) ধর্মীয় কর্তৃত্বের উচ্চতা গ্রহণ করেছিলেন। [৬]

তার চাচারা[সম্পাদনা]

  • মুহাম্মদ রেদা আল ইয়াসিন।
  • রাদি আল ইয়াসিন।
  • মুর্তজা আল ইয়াসিন।

নাজাফে হিজরত[সম্পাদনা]

1365 হিজরিতে, তার ভাই ইসমাইল আল-সদর নাজাফ শহরে স্থানান্তরিত হন, যেটি ইমামি শিয়া উল্লেখগুলিকে হোস্ট করে সবচেয়ে পণ্ডিত শহর, তাই তারা সেখানে একটি সাধারণ বাড়ি ভাড়া নেয়। তার সবচেয়ে বড় উদ্বেগ ছিল একাডেমিক এবং বৈজ্ঞানিক পাঠ্যক্রমের আত্তীকরণ, এবং সেই সময়কালে তিনি রিসালা ফি লজিক ) শিরোনামের যৌক্তিক বইগুলির প্রতি তার আপত্তি সম্বলিত একটি বই লিখেছিলেন।

তার বয়সের দ্বাদশ বছরের শুরুতে, তিনি তার ভাই ইসমাইল আল-সদরের "মালাম আল-উসুল" বইটি অধ্যয়ন করেছিলেন। এসব আপত্তির মধ্যে একটিকে অপরটির সূচনা হিসাবে রেখে বিপরীতটির পবিত্রতা অনুমান করার জন্য “মালিম আল-উসুল” গ্রন্থে বিপরীত আলোচনায় উল্লেখ করা হয়েছে। আল-সদর তাকে এই বলে আপত্তি জানিয়েছিলেন: "তাহলে পালাটি প্রয়োজনীয়।" ইসমাইল আল-সদর তাকে বললেন, "এই যথেষ্ট যোগ্যতার ব্যক্তিটি ল্যান্ডমার্কের মালিককে আপত্তি করেছিল।"

বাথ পার্টি শাসনের বিরুদ্ধে অবস্থান[সম্পাদনা]

  • বাথ পার্টির সাথে যুক্ত হওয়া নিষিদ্ধ ফতোয়া, এমনকি যদি সংশ্লিষ্টতা কাল্পনিক হয়, এবং তিনিই একমাত্র রেফারেন্স যা এই বিষয়ে একটি ফতোয়া জারি করেছিলেন।
  • ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতি তার সমর্থন, এবং বাথ সরকার তাকে তার সহায়ক অবস্থান প্রত্যাহার করতে বলে একজন দূত পাঠায়। [২]

তার শিক্ষকদের[সম্পাদনা]

  1. মুহাম্মাদ রেদা আল-ইয়াসিন, যিনি আল-সদরের চাচা, এবং তিনি যখন ছোট ছিলেন তখন তার সাথে বাহ্যিক গবেষণার মঞ্চে উপস্থিত ছিলেন।
  2. মুল্লা সাদারা আল-বাদকবি তাঁর কাছে পর্যাপ্ততার দ্বিতীয় খন্ড এবং চারটি ভ্রমণ অধ্যয়ন করেছেন।
  3. আব্বাস আল রুমাইথি ।
  4. আবু আল-কাসিম আল-খোই, এবং তিনি তার সাথে বাহ্যিক গবেষণার পর্যায় অধ্যয়ন করেছিলেন, এবং আবু আল-কাসিম আল-খোইই প্রথম যিনি মুহাম্মদ বাকির আল-সদরকে অনুমোদন করেছিলেন, এবং তিনি তার ছাত্রদের আল-সদরের কাছে উল্লেখ করতেন যখন তারা পাঠের কিছু উপাদান বুঝতে পারেনি।
  5. শেখ মুহাম্মদ তাকি আল-জাওয়াহিরি, এবং তিনি তার সাথে কেফায়ার প্রথম অংশ এবং লুমা'র অংশ অধ্যয়ন করেছিলেন।
  6. ইসমাইল আল-সদর ।

তার ছাত্র[সম্পাদনা]

বাসস্থান পদমর্যাদা এবং নাম সাধারণ জ্ঞাতব্য
কোম, ইসলামী প্রজাতন্ত্র ইরান রেফারেন্স, জনাব মাহমুদ হাশেমী শাহরুদী মহান রেফারেন্সগুলির মধ্যে একটি, ইরানের বিচার বিভাগের প্রধান, বৃহত্তম শিয়া ইসলামী বিশ্বকোষ ফিকহ বিশ্বকোষের মালিক।
কুয়েত সিটি, কুয়েত রাজ্য গ্র্যান্ড আয়াতুল্লাহ সাইয়্যেদ মুহাম্মদ বাকির আল-মাহরি একজন কুয়েতি রাজনীতিবিদ এবং ধর্মগুরু যিনি সাইয়্যিদ আলি আল-সিস্তানি এবং সাইয়্যিদ মাহমুদ আল-হাশিমি আল-শাহরুদির মতো অনেক ইসলামিক রেফারেন্সের এজেন্সি রাখেন।
টায়ার, লেবানন প্রজাতন্ত্র হাসান নাসরুল্লাহ সাহেব লেবাননের রাজনীতিবিদ ও ধর্মগুরু, লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর নেতা।
কোম, ইসলামী প্রজাতন্ত্র ইরান ফকিহ শেখ মোহসেন আল-আরাকি বিশেষজ্ঞদের নেতৃত্ব পরিষদের সদস্য এবং ইসলামী চিন্তাধারার মধ্যে নৈকট্যের জন্য ওয়ার্ল্ড অ্যাসেম্বলির সাবেক মহাসচিব।
কোম, ইসলামী প্রজাতন্ত্র ইরান রেফারেন্স জনাব কামাল আল-হায়দারী [৭] আল কাওতার চ্যানেলে ।
ইরাক রেফারেন্স, সাইয়্যেদ মুহাম্মদ বাকির আল-হাকিম রহ 2003 সালে একজন ইরাকি রেফারেন্সকে হত্যা করা হয়েছিল।
ইরাক রেফারেন্স, সাইয়্যেদ মুহাম্মদ বিন মুহাম্মদ সাদিক আল-সদর 1999 সালে একজন ইরাকি রেফারেন্সকে হত্যা করা হয়েছিল।
কোম, ইসলামী প্রজাতন্ত্র ইরান রেফারেন্স, জনাব কাজেম আল-হাইরি ---
নাজাফ, ইরাক রাজ্য গ্র্যান্ড আয়াতুল্লাহ সাইয়্যেদ নুরউদ্দিন এশকৌরি ডেপুটি রেফারেন্স, জনাব কাজেম আল-হাইরি ইরাকে
কোম, ইসলামী প্রজাতন্ত্র ইরান গ্র্যান্ড আয়াতুল্লাহ শেখ আলী আকবর বুরহান (মাহমুদী) ---
গোরগান, ইসলামী প্রজাতন্ত্র ইরান গ্র্যান্ড আয়াতুল্লাহ সাইয়্যেদ আবদ আল-হাদী শাহরুদি
  1. মুহাম্মদ হুসাইন ফাদলাল্লাহ
  2. শেখ মুহাম্মদ ইব্রাহিম আল-আনসারী
  3. আলী রেজা আল ইয়াজদি আল হায়েরি
  4. আলী আল-হুসাইনি আল-আশকৌরি
  5. সুলতান ফাদেল আফগানী
  6. মোহাম্মদ মনসুর আল-স্ত্রী
  7. শেখ ঈসা আহমদ কাসেম
  8. জনাব আবদুল্লাহ আল-ঘুরাইফি

শিক্ষণ কার্যকলাপ[সম্পাদনা]

সদরের দুটি শিক্ষা পরিষদ ছিল:

  1. তিনি উত্সটি অধ্যয়ন করেছিলেন এবং সপ্তাহে স্কুলের দিনগুলিতে মাগরিবের আযানের এক ঘন্টা পরে তিনি আল-জাওয়াহরি মসজিদে এটি সরবরাহ করতেন।
  2. তিনি আইনশাস্ত্র অধ্যয়ন করেছিলেন এবং স্কুলের দিনগুলিতে প্রতিদিন সকাল দশটায় আল -তুসি মসজিদে এটি প্রদান করতেন।

তার লেখা[সম্পাদনা]

তিনি পাশ্চাত্য দার্শনিক ধারণাগুলিকে চ্যালেঞ্জ করার জন্য ব্যবহার করেছেন যখন তারা উপযুক্ত বলে মনে হয় এবং উপযুক্ত হলে সেগুলিকে তার নিজস্ব ব্যবস্থায় অন্তর্ভুক্ত করে। ধর্মীয় জ্ঞান বৈজ্ঞানিক জ্ঞানের বিপরীত নয় তা দেখানোই ছিল তাঁর চূড়ান্ত লক্ষ্য। [৮] নিম্নে তার কাজের তালিকা দেওয়া হল:

লিখেছেন[সম্পাদনা]

প্রবন্ধের শিরোনাম প্রকাশক প্রকাশের বছর মন্তব্য
প্রবন্ধ কর্ম ও লক্ষ্যের চিন্তার আহ্বান ইসলামিক দাওয়া পার্টি সংখ্যা 13 কেন্দ্রীয় বিতরণ, স্থান এবং প্রকাশের তারিখ অজানা।
কোরানে নেক আমল বৈরুত : দার আল-জাহরা। 1982 সংবাদপত্র "আমরা আপনাকে বেছে নিয়েছি"।
আহলে বাইত, ভূমিকার বৈচিত্র্য এবং উদ্দেশ্যের ঐক্য বৈরুত : পরিচিত বাড়ি। 1985
মাহদী সম্পর্কে গবেষণা বৈরুত : পরিচিত বাড়ি। 1983
রাষ্ট্র সম্পর্কে অনুসন্ধান করুন কুয়েত : দার আল-তাওহিদ। 1977
আমাদের ইসলামের দাওয়াতকে বিপ্লবী হতে হবে: কে ভেবেছিল দাওয়াত? ইসলামিক দাওয়া পার্টি ইস্যু 13। কেন্দ্রীয় বিতরণ, স্থান এবং প্রকাশের তারিখ অজানা।
ইসলামী জীবনে ইমামদের ভূমিকা বৈরুত : দার আল-জাহরা 1982 আমরা আপনার জন্য বেছে নেওয়া সংবাদপত্র।
ইসলামিক দেশ 14 মার্চ, 1983
অ্যাডভোকেসি কাজের প্রথম ধাপ সম্পর্কে ইসলামিক দাওয়া পার্টি সংখ্যা 13 কেন্দ্রীয় বিতরণ, স্থান এবং প্রকাশের তারিখ অজানা।
ইসলাম এবং ইসলামিক দাওয়া পার্টির সাংগঠনিক রূপ: দাওয়ার চিন্তাধারা থেকে। ইসলামিক দাওয়া পার্টি সংখ্যা 13 কেন্দ্রীয় বিতরণ, স্থান এবং প্রকাশের তারিখ অজানা।
কুরআনে স্বাধীনতা বৈরুত: দার আল-জাহরা 1982 আমরা আপনার জন্য বেছে নেওয়া সংবাদপত্র
ইজতিহাদ আন্দোলনের ভবিষ্যৎ দিকনির্দেশনা বৈরুত: দার আল-জাহরা 1980 আমরা আপনার জন্য বেছে নেওয়া সংবাদপত্র
সমসাময়িক মানুষ ও সামাজিক সমস্যা
ইসলামী ব্যবস্থার অর্থনৈতিক দিক বৈরুত: দার আল-জাহরা 1982 আমরা আপনার জন্য বেছে নেওয়া সংবাদপত্র।
প্রাকৃতিক সম্পদ বণ্টনের ইসলামী দৃষ্টিভঙ্গি বৈরুত : দার আল-জাহরা 1982 আমরা আপনার জন্য বেছে নেওয়া সংবাদপত্র
পুঁজিবাদী ও মার্কসবাদী ব্যবস্থার তুলনায় ইসলামী ব্যবস্থা বৈরুত : দার আল-জাহরা 1982 আমরা আপনার জন্য বেছে নেওয়া সংবাদপত্র
আমাদের মিশন এবং কলিং বৈরুত : ইসলামিক হাউস 1981
ইসলামী ব্যক্তিত্ব: ইসলামী দাওয়াতের চিন্তাধারা থেকে ইসলামিক দাওয়া পার্টি ইস্যু 13। কেন্দ্রীয় বিতরণ, স্থান এবং প্রকাশের তারিখ অজানা।
সঠিক রেফারেন্সের উপর থিসিস" কাজেম আল-হেরিতে, কোম, ইরান 1988 সম্পদের বিজ্ঞানে গোয়েন্দারা
গাণিতিক নিশ্চিততা এবং ইতিবাচক যুক্তি কুয়েত, আল -ইমান ম্যাগাজিন 1965

আল-সদর কর্তৃপক্ষ কর্তৃক বাজেয়াপ্ত করা অন্যান্য বই রয়েছে, যার মধ্যে একটি বই যার জন্য একটি শিরোনাম নির্দিষ্ট করা হয়নি, তবে এর বিষয় হল ধর্মের নীতি । মানুষের মনের বিশ্লেষণ নিয়ে আরেকটি বই। আল-সদর আওয়ার সোসাইটি নামে একটি বই লিখতে চেয়েছিলেন। সিডন থেকে প্রকাশিত কিছু বুদ্ধিজীবী পত্রিকার প্রবন্ধ এবং ষষ্ঠ শতাব্দীর চিন্তাশীল ব্যক্তিদের উপর এবং তপস্বী শেখ আবদুল কাদির আল-কিলানি দ্বারা উল্লিখিত একটি প্রবন্ধ রয়েছে, যেখানে তিনি বলেছিলেন: তিনি একজন সংস্কারক ছিলেন যাদের দ্বারা প্রিয় ও সম্মানিত। দুই সম্প্রদায়ের সরকারী এবং ব্যক্তিগত এবং তার বই আল-ফাতহ আল-রব্বানী এবং আল-ফায়েদ আল-রহমানিকে প্রশংসা করেছেন এবং এটিকে তার প্রকৃত বুদ্ধিবৃত্তিক প্রভাব বলে মনে করেছেন। পরবর্তী প্রজন্ম এবং নিশ্চিত করেছেন যে একটি সংস্কারবাদী ইসলামী ব্যক্তিত্ব যেমন "আব্দুল কাদির" একটি নির্দিষ্ট সম্প্রদায়কে ধার দেওয়া লজ্জাজনক, এবং তার বংশের "ভালতা" নিশ্চিত করা এবং তিনি নিজেই মুস্তফা জাওয়াদের কাছ থেকে তার বংশের সঠিকতা শুনেছেন, এবং এটি লক্ষণীয় যে "খোমেইনী" এর একই অবস্থান রয়েছে। "আল-কিলানি" এবং "ইবনে আরাবি" এবং " মুর্তদা মোতাহারী " থেকে তার গ্রন্থে (ইরান এবং ইসলাম) আল-কিলানির প্রশংসা করেছেন এবং তার উত্তম বংশের উপর জোর দিয়েছেন এবং এটি নির্দেশ করে "ইমাম আল-সদর" এর বিস্তৃত দিগন্ত এবং সমস্ত চিন্তাধারার জন্য তার বুদ্ধিবৃত্তিক উন্মুক্ততা। [৯]

তার মৌলবাদী স্কুল[সম্পাদনা]

আহলে বাইত স্কুলে, দুটি প্রধান মৌলবাদী স্কুলের আবির্ভাব ঘটে, যার মধ্যে একটি স্পষ্টীকরণ এবং সরলীকরণ দ্বারা চিহ্নিত করা হয়, যেটি আল-সায়্যিদ আবু আল-কাসিম আল-খোইয়ের স্কুল, এবং দ্বিতীয়টি মুহাম্মদ বাকিরের মৌলবাদী স্কুল। আল-সদর [১০] যা এর ব্যাপকতা, গভীরতা এবং প্রস্থ দ্বারা চিহ্নিত। . তিনি বিবেচনা করেছিলেন যে সম্পদের বিজ্ঞান আইনশাস্ত্রের বিজ্ঞানের বাহুতে জন্ম নিয়েছে।

তার মৃত্যু[সম্পাদনা]

9 এপ্রিল, 1980 -এর সন্ধ্যায়, ইরানের সাথে সহযোগিতার অভিযোগে সাবেক ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের নির্দেশে ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে তার বোন আমনা আল-সদরের সাথে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। একই মাসের নয় তারিখ রাত নয়টার দিকে কর্তৃপক্ষ নাজাফ শহরের বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেয়।রাতে নিরাপত্তা বাহিনীর একটি দল মুহাম্মদ সাদিক আল-সদরের বাড়িতে অনুপ্রবেশ করে এবং তাকে আসতে বলে। নাজাফ গভর্নরেট ভবনে। নাজাফের নিরাপত্তা পরিচালক তার জন্য অপেক্ষা করছিলেন। তিনি তাকে বললেন: এটি আল-সদর এবং তার বোনের জানাজা, এবং এটি সম্পন্ন হয়েছে। তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে এবং তাকে দাফনের জন্য তাদের সাথে যেতে বলা হয়েছে, এবং মুহাম্মদ সাদিক আল-সদর তাদের মৃতদেহ দেখতে বলার পর, মুহাম্মদ বাকির আল-সদর তার রক্ত এবং তার সারা মুখে নির্যাতনের চিহ্ন দেখতে পান, সেইসাথে তার বোন আমনা আল-সদর । ড্রাইভার (বা কবর খননকারী বা কবর খননকারী) যা বলেছিল তার উপর ভিত্তি করে ইরাকি কর্তৃপক্ষ তার লাশ নাজাফ শহরের কাছে দাফন করেছিল, যিনি মৃতদেহ পরিবহন করেছিলেন এবং নাজাফ নিরাপত্তা অধিদপ্তরের সাথে তার দেহ স্থানান্তর করতে সম্মত হন। তার মৃত্যুর তারিখ থেকে দশ বছর, অর্থাৎ 1994 সালে, লোকটি আরও উল্লেখ করেছে যে নিরাপত্তা বাহিনীর একজন ব্যক্তি সাদ্দামের পতনের পর উদ্দেশ্যমূলকভাবে তার কাছে এসেছিলেন মুহাম্মদ বাকির আল-সদরের কবর সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য তার আত্মার সাথে ফাতিহা পাঠ করার জন্য। তার। এটি তার বোন বিনতে আল-হুদার কবর (যা এই সত্যের উপর ভিত্তি করে যে তাকে মূলত সেখানে কবর দেওয়া হয়েছিল বা তার দেহ এই ড্রাইভার বা দাফন দাফন ছাড়া অন্য কেউ বহন করেছিল) এবং নিরাপত্তা কর্মী উত্তর দিয়েছিলেন যে তিনি দেখেছেন তার বোন আমনা আল-সদর টিবস অববাহিকায় নিক্ষেপ করছেন আগুনের জলের ইরাকি নাম, নাইট্রিক অ্যাসিড HNO3 এর মিশরীয় নাম। [১১]

বহিঃসংযোগ[সম্পাদনা]

সূত্র[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। Archived from the original on ১৯ জুলাই ২০১৮। সংগ্রহের তারিখ ১৩ আগস্ট ২০২২ 
  2. حياة الشهيد الصدر ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৬-০৯-১৬ তারিখে
  3. السيد كاظم الحائري، مقدمة مباحث الأصول و تقرير الابحاث،ص:42
  4. السيرة الذاتية للإمام الشهيد السيد محمد باقر الصدر ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৭-০৭-০১ তারিখে
  5. السيد كاظم الحائري، مقدمة مباحث الأصول،ص:52
  6. الخرسان، صلاح، حزب الدعوة الإسلامية، 1999م، المؤسسة العربية للدراسات والبحوث، دمشق، ص72.
  7. كمال الحيدري قراءة في السيرة والمنهج - حميد مجيد هدّو - الفصل الاول - ص 25
  8. الأكثر تعلما من الشيعة: مؤسسة مرجع تقليد। مطبعة جامعة أكسفورد। 2001। পৃষ্ঠা 10। আইএসবিএন 978-0-19-513799-6। 2009-05-01 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 7 يونيو 2012  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  9. وهذه المقالة ذكرها الدكتور يقظان سعدون العامر في إحدى محاظراته العامة وهذه أمانة علمية وشهادة تاريخية خاصة بالسعيد الصدر، كلية التربية ابن رشد بجامعة بغداد ، 2004.
  10. محمد باقر الصدر دروس في علم الأصول الحلقة الثالثة
  11. فيديو؛ ماذا قال الرئيس العراقي حول إجرام صدام؟ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৭-০৭-২২ তারিখে
  • শিয়াদের শ্রেণিবিভাগের অজুহাত। আগা বোজোর্গ আল-তেহরানি, বৈরুতে মুদ্রিত - লেবানন, 1403 হি / 1983 খ্রিস্টাব্দ, দার আল-আদওয়া প্রকাশনা।