ব্যবহারকারী আলাপ:Bellayet/সংকলন০৩

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ধন্যবাদ[সম্পাদনা]

আনডুর জন্য ধন্যবাদ। এখন সব ঠিক দেখাচ্ছে।--μακσυδআলাপ ১০:০৯, ৩ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

দু:খিত[সম্পাদনা]

বেলায়েত ভাই আমি দু:খিত যে "সদিক রাশির (ভেক্টর) ক্যালকুলাসের" REDIRECT করার জন্য। বিষয়টি আসলে আমি ঠিক মত বুঝতে ব্যর্থ হয়েছিলাম। এখন যদি নতুন ভেক্টর সম্পর্কিত নতুন কোন Article লিখি তবে কি "শিরোনামে সদিক রাশি" ব্যবহার করে ভেতরে "(ভেক্টর)" ব্যবহার করব? নাকি "শিরোনামে ভেক্টর" লিখে ভেতরে "সদিক রাশি (ভেক্টর)" ব্যবহার করব? P.S.আমি কি "ভেক্টর ক্যালকুলাস" article টিকে "সদিক রাশির ক্যালকুলাসের" দিকে REDIRECT করে দিতে পারি? --Frdayeen ০৯:২৭, ৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)Frdayeen

ভাই, শিরোনামে যেকোন একটি দিলে তাতে নিবন্ধটি খুজে পেতে সুবিধা হবে। তাতে অন্যটি দিয়ে সহজেই আমরা রিডাইরেক্ট করতে পারি যাতে দুটো নাম দিয়েই নিবন্ধটি খুজে পাওয়া যায়। আসলে শিরোনামে বন্ধনী দিলে সাধারন ব্যবহারকারীগণ নিবন্ধটি খুজে পাবে না। তাই শিরোনামে যেকোন একটি ব্যবহার করুন এবং নিবন্ধে বন্ধনী দিয়ে লিখলে সুবিধা হবে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:২৪, ৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ঢাকা কলেজ[সম্পাদনা]

শ্রদ্ধেয় বেলায়েত ভাই; অনেক ধন্যবাদ, আমাকে ঢাকা কলেজ সংক্রান্ত লেখার ভুলগুলো ধরিয়ে দেবার জন্য। আমি এখানে যে তথ্যগুলো যোগ করছি, তা মূলত প্রফেসর ড. শরীফ উদ্দিন আহমেদ রচিত ঢাকা কলেজ, ইতিহাস ও ঐতিহ্য ১৮৪১-১৯২১ গ্রন্থ থেকে নেয়া, যা আমি তথ্যসূত্র হিসেবে নিবন্ধটি সম্পূর্ণ করে লিখে দিতাম। আমার নিবন্ধটি এখনো সম্পূর্ণ হয়নি। আমি আরো তথ্যের জন্যে ঢাকা কলেজ প্রসাসনের সঙ্গে যোগাযোগ করেছি। তারা ইতোমধ্যে আমায় কিছু স্মরণিকা ও প্রদান করেছে, যা আমি ভবিষ্যতে ঢাকা কলেজ নিবন্ধটি সম্পূর্ণ করতে ব্যবহার করবো।

এখানে যে ছবিটি যুক্ত করা হয়েছে, তা আমার ব্যক্তিগত সংগ্রহ থেকে নেয়া। ঢাকা কলেজের এ পুরোনো ছবিটি কে তুলেছিলো তা জানা যায়নি। এ ছবিটি বিভিন্ন গ্রন্থে ও ব্যবহৃত হয়েছে। এখানে একটি বিষয় উল্লেখ্য যে, এ ধরনের পুরোনো অনেক ছবি আমার সঙগ্রহে আছে। তবে যে সকল ছবির ফটোগ্রাফার বেচে আছেন, আমি তাদের অনুমতি নিয়েই সে ছবি প্রকাশ করবো।

একানে আরেকটি বিষয় জানতে চাই, আমি কি নিবন্ধটি সম্পূর্ণ করে আমার স্বাক্ষর দিতে পরবো? আপনাকে অনেক ধন্যবাদ।

আজকে অনেক কাজ হল[সম্পাদনা]

বেলায়েত ভাই, আজকে দেখি অনেক এডিট হল। রোজ এই হারে কাজ হতে থাকলে তো আর চিন্তা নাই। কি বলেন? আশাকরি, আমরা বুয়েট ক্যাম্প সফল করতে পারব।‍‍ --Tarif Ezaz ১৬:১৭, ১৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আসলেই অনেক কাজ হচ্ছে। রোজার মাসের সুফল হতে পারে ... সেহেরী খেতে উঠে ঘুম না আসলে নেমে পড়তে পারেন, অথবা ইফতার এর আগে পরে :)। আর বেলায়েতের কাছে পুরানো ঢাকার চকবাজারের ইফতার এর আয়োজনের ছবি চাইছি ... পুরানো ঢাকার নিবন্ধে এটা খুব ভালো একটা addition হবে। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৪১, ১৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
কাজ হচ্ছে তবে আমি এতে সন্তুস্ট নই, কাজের ধারাকে বজায় রাখতে আমাদের আরও অনেক অনেক সংগঠিত হতে হবে। যার আসলে শুরুটা আমরা করতে পেরেছি। চকবাজারের ইফতারের সময় ঐখানে যাওয়া হয় না কারণ ওখানে সময় মত যেতে দুপুরে এবং পায়ে হেটে রওয়ানা দিতে হবে, ঠিক আসার সময়ও একই পন্থা অবলম্বন করতে হবে, ঐখানে পৌছানো একটা ভয়ানক কান্ড। রমজান ছাড়াই চকে যেতে অনেক মানসিক প্রস্তুতি নিতে হয়।:-) আমি চেষ্টা করবো তবে কথা দিতে পারছি না।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:১৬, ১৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

হার্ভার্ড রেফারেন্স[সম্পাদনা]

বেলায়েত ভাই, দেখেন তো আমার ভাইয়ের রক্তে রাঙানোতে হার্ভার্ড টেমপ্লেটটা ঠিক করতে পারেন কিনা। এই টেমপ্লেটটা খুব কাজের। --Tarif Ezaz ০৯:২৩, ১৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

উইকিসোর্স[সম্পাদনা]

না, বেলায়েত ভাই। নবীনচন্দ্র সেনের কোন বই আমার কাছে নেই। আমি আসলে এইচ এস সির বাংলা বই থেকে কবিতাটি নিয়েছি। তবে আমার কাছে রবীন্দ্র রচনাবলি-৩ আছে। সেগুলো থেকে রবীন্দ্রনাথের কবিতা লিখেছি। কয়েকটি কবিতার ক্ষেত্রে বইয়ের নাম দিয়েছি, বাকিগুলোও দিয়ে দেব। আরেকটা কথা, কোন বইয়ের শুরুতে রবীন্দ্রনাথ যে ভূমিকা দিয়েছেন সেঘুলো কোথায় লিখব, আর বইয়ের সবগুলো কবিতার লিঙ্ক থাকবে এমন কোন এণ্ট্রি হতে পারে কি? --[[User:Tarif Ezaz|তারিফ এজাজ]] ১৬:২২, ১৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

থ্যাংক ইউ বেলায়েত ভাই, তাই করব। শুভেচ্ছা --তারিফ এজাজ ০৬:৩৬, ১৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আপনি জানেন কি[সম্পাদনা]

বেলায়েত ভাই, আমাদেরও ইংরেজি উইকিপিডিয়ার মত Did You Know বিভাগ চালু করা হবে। এতে যেটা হবে যে, নতুন তৈরি করা নিবন্ধগুলো খুব অল্প সময়ে একটা নির্দিষ্ট মানে পৌছাবে। ইংরেজি উইকিতে কিন্তু এই পলিসি দারুণ সফল। বাংলাতেও আশাকরি হবে, কেননা দৈনিক কিছু নতুন আর্টিকৈল লেখা হয়ই, আর একটা বিভাগ থাকলে সবাই সেখানে মনোনয়ন পেতে চাইবে। একটু দেখেন তো। যা হোক ভাল থাকবেন। ----[[User:Tarif Ezaz|তারিফ এজাজ <sup>([[User talk:Tarif Ezaz|আলাপ]] | [[Special:Contributions/Ragib|অবদান]])</sup>]] ০৮:৫৯, ১৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আচ্ছা, আমি রাগিব ভাইয়ার মত আমার সিগনেচার করার চেষ্টা করছি। আমারটা এরকম হাস্যকর কেন হচ্ছে?

১.নতুন নিবন্ধ তৈরিতে সবার তো আগ্রহ থাকেই, তাই বলছিলাম। আপনি যদি নতুন প্রজেক্ট চালু করেন তবে হাসিমুখে আমি তার দায়িত্ব নিতে রাজি আছি। বিশেস করে এইটা। ২.গীতাঞ্জলীর পেজে তো কবিতার ইংরেজি নাম আছে, অন্যক্ষেত্রে তো বোধহয় ইংরেজি নাম পাওয়া যাবে না, সেক্ষেত্রে কি ঐ নির্দিষ্ট টেবিলের স্থানটুকুতে কবিতা লেখার স্থান ও সময় উল্লেখ করে দেব। রবীন্দ্রনাথ তো দেখি সব কবিতারই স্থান ও সময় লিখে রাখতেন। ----[[User:Tarif Ezaz|তারিফ এজাজ ([[User talk:Tarif Ezaz|আলাপ]] | [[Special:Contributions/Tarif Ezaz|অবদান]])]] ১২:৪৭, ১৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

দুঃখিত, আসলে তা নয়[সম্পাদনা]

ব্যাপারটি আসলে তা নয়। পিডিএফ ফাইলটি আমি ডাউনলোড করেছি। দেখেছিও। কিছুটা টাইপও করেছি। তবে ১৫ নং পাতা করে দেখি তা আগেই করা হয়েগেছে। তাই আর আপলোড করা হয়নি। যতটুকু করা হয়েছে তার পর থেকে আমি করে নিতে পারবো। আর উত্ত দিতে পারিনি কেবল ব্যস্ততার কারণে। অবশ্য এটি খুব সামান্য কাজ। তা-ও খেয়াল ছিলনা। বিষয়টি অবশ্যই আমার পছন্দ হয়েছে। -- মুহাম্মদ ১৯:০৯, ১৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

হ্যা, অবশ্যই; নিবন্ধের বাকি অংশ আমি টাইপ করে ঠিক করবো। আপনার ঐ অংশ আর করার দরকার নেই। -- মুহাম্মদ ১৬:৪৪, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ডি ওয়াই কে[সম্পাদনা]

আজকে সারাদিনে বাংলা উইকিতে বেশি আসা হয় নি। আপনার বার্তাটি কেবল দেখলাম। আশাকরি কাল অনুবাদের কাজে হাত দিতে পারব। ধন্যবাদ। --তারিফ এজাজ ১৮:০৫, ১৮ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

তাহলে, আজকে ডিওয়াইকে পৃষ্ঠাটা অনুবাদ করা শুরু করে দিই? কোন টিপস থাকলে দিতে পারেন। --তারিফ এজাজ ০০:১৫, ১৯ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
তারপর কি করব। --তারিফ এজাজ ১৪:০৬, ১৯ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
আমি শুধু আপনার লিঙ্ক দেয়া পৃষ্ঠাটি অনুবাদ করেছি। কালকে ফিনিশিং টাচ দিয়ে একবারে পোস্ট করে দেব। আপনি বাকি পাতাগুলো তৈরি করতে পারেন। --তারিফ এজাজ ১৭:৫৭, ১৯ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
কিছু অংশ পোস্ট করলাম, মোবাইলের রেজিস্ট্রেশন জমা দিতে যাচ্ছি, এসে বাকিটুকু পোস্ট করব। আজকে অন্যান্য অংশগুলোতে কাজ করার চেষ্টাও করব। দরকার হলে কিছু জানাবেন। --তারিফ এজাজ ০৪:৫০, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আজকে সারাদিনে অনেক কাজ জমে গিয়েছিল, তাই বেশিকিছু করতে পারিনি। তবে পাতাটার কাজ প্রায় শেষ। আরো তিনটি পাতা আছে, দেখি ওগুলোর কি করা যায়? ভালই হল ইংরেজি ডিওয়াইকের বেশিকিছু আমি জানতাম না। অনুবাদ করতে গিয়ে অনেক কিছু জানা যাবে। --তারিফ এজাজ ১১:১৮, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

বেলায়েত ভাই, প্রধান কাজ তো দেখছি হয়ে গেছে, আপনি বাকি পৃষ্ঠা আর টেমপ্লেটগুলো বানিয়ে দিন। লেখাগুলো আমি জুড়ে দিচ্ছি। আর কালকে কি কোন কর্মশালা হবে? হলে জানান। --তারিফ এজাজ ০৫:৩৮, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

একটি জিজ্ঞাসা[সম্পাদনা]

প্রিয় বেলায়েত ভাই; জানার ইচ্ছা ছিলো আমি কোথা থেকে উইকিপিডিয়ার বিভিন্ন কোড (যেমন টেবিল করা, তথ্যছক বানানো ইত্যাদি) শিখতে পারবো। তাছাড়া ব্যবাহারকারীরর পৃষ্ঠা, আমার আলাপ তালিকা ইত্যাদি কিভাবে সাজানো যায়? আমার কোডগুলো জানা দরকার খুব।

আর হুমায়ুন আজাদ স্যারের ছবিটি আমি ম্যানুয়াল ক্যামেরায় তুলেছিলাম। আমার কাছে তার ডিজিটাল সংস্করণ নাই। তবে উনার কোনো একটা বইয়ে আমার তোল এই ছবিটা ব্যবহার করেছিলেন তিনি।

--গোলাম রসূল মারুফ ১৯:৪৮, ১৮ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

প্রিয় বেলায়েত ভাই[সম্পাদনা]

আপনাকে বারবার বিরক্ত করার জন্য আমি আন্তরিকভাবে দু:খিত। আসলে আমার বিষয়গুলো জেনে কাজ করতে সুবিধা হয়। আমি যদি catagory তৈরি করতে চাই বা Sub catagory বানাতে চাই, তো কী করবো?

--গোলাম রসূল মারুফ ২১:৪১, ১৯ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

কিছু প্রশ্ন[সম্পাদনা]

প্রিয় বেলায়েত ভাই,

  1. ঢাকা বিশ্ববিদ্যালয় নিবন্ধে আমি কিছু তথ্য যোগ করতে চাই। কিন্তু সমস্যা হলো তথ্যগুলোর কোন লিখিত Reference আছে বলে আমার জানা নেই ( তথ্যগুলো সংগ্রহ করা হয়েছে তৎকালীন কয়েকজন প্রবীন ছাত্র এবং প্রত্যক্ষদর্শী ব্যক্তির কাছ হতে)। আমি কি তথ্যগুলো যোগ করতে পারি?
  2. ১৯৫২ থেকে শুরু করে ১৯৯০ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যলয়ের সাথে সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটের কিছু ইতিহাস যুক্ত করার ইচ্ছা ছিল। কিন্তু এ সকল তথ্যের মধ্যে কিছু তথ্য sensitive political issue বহন করে । এ সকল তথ্য কি যুক্ত করা যাবে?--ফজলে রাব্বি দায়ীন ১০:১৫, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
৪৩ এর মনন্তর ইত্যাদি তথ্য গুলো স্বাধীনতা সংগ্রাম না দিয়ে চল্লিশ দশকে যুক্ত করি । কী বলেন?--ফজলে রাব্বি দায়ীন ০৫:০২, ২ অক্টোবর ২০০৭ (UTC)
হ্যা করতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:০৪, ২ অক্টোবর ২০০৭ (UTC)
৯০ দশকটা ঠিক করে দেবার জন্য ধন্যবাদ। এটিতে মূলত: একাধিক sensetive issue ছিলো। এডিটিং এর সময় সেগুলো বাদ দেয়ায় ব্যাপারটা চাছাছোলা হয়ে গিয়েছিলো। ঠিকভাবে েমলাতে পাছিলাম না।--ফজলে রাব্বি দায়ীন ০৫:২১, ২ অক্টোবর ২০০৭ (UTC)

ছবি আপলোড[সম্পাদনা]

বেলায়েত ভাই, যেই ছবিগুলো দেখা যাচ্ছে না, সেগুলো বাংলা উইকিতে আপলোড করব না কমন্সে আপলোড করব। ধন্যবাদ --তারিফ এজাজ ১৬:৩৬, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ঢা.বি.ছাত্র সংখ্যা[সম্পাদনা]

ভাইয়া, তথ্যগুলো নেয়া হয়েছে সরদার ফজলুল করিম রচিত ঢাকা বিশ্ববিদ্যালয় ও পুর্ব বঙ্গীয় সমাজ:অধ্যাপক আবদুর রাজ্জাকের আলাপচারিতা বইটি থেকে--ফজলে রাব্বি দায়ীন ০৫:৩১, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ধন্যবাদ--ফজলে রাব্বি দায়ীন ০৫:৩১, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

এগুলো কি ডিওয়াইকে টেমপ্লেট? দেখেই তো ভয় লাগছে :) --তারিফ এজাজ ১৪:৩৪, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

হ্যাঁ, আমিও ইফতারের কথা ভাবছিলাম। খেতে কে না ভালবাসে :(বিশেষ করে আমি:)। তাহলে কি ই-মেইল করে সবাইকে জানিয়ে দেব। না কি আবার আপনি আর আমি বেচারাই একা একা বসে বেগুনি চিবোব। ব্যাপারটা কোথায় হতে পারে? কাদের নিয়ে আসব। বাবা-মা, বন্ধুবান্ধবদের নয় তো :) :) --তারিফ এজাজ ১৫:০৬, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
ঠিক আছে, সবাইকে বলছি। তবে আমার ক্ষেত্রে হিজ হিজ, হুজ ড্যাড :) by the way purge the cache এর বাংলা কি হতে পারে? --তারিফ এজাজ ১৫:১৯, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

লিঙ্ক দেবার জন্য ধন্যবাদ বেলায়েত ভাই, ঠিক আছে। এখনি করে দিচ্ছি। আপনার শরীর কি একটু ভাল? --তারিফ এজাজ ০৫:৩৭, ২২ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

বর্ণমালা প্রসঙ্গে[সম্পাদনা]

ইংরেজি wiki তে দেখলাম A-Z বর্ণমালা দিয়ে আলাদা আলাদা article তৈরি করেছে। বাংলায় ও এরকম একটা কিছু একটা করার ইচ্ছা ছিল। এটা কি wikipedia তে করব নাকি wikitionary তে করলে ভালো হবে?--ফজলে রাব্বি দায়ীন ০৪:৩৭, ২২ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আমাদের প্রধান পাতায় অ আ ক খ দিয়ে নিবন্ধের নির্ঘন্টক তৈরি করা হয়েছ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৩৮, ২২ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
প্রতিটি বাংলা বর্ণের ওপর আলাদা করে ভুক্তি উইকি-অভিধানেই বেশি ভাল মানাবে। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:৪০, ২২ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
বাংলা বর্ণমালা নিয়ে একটা নিবন্ধ আছেই। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৫৯, ২৩ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
I was talking about this kind of article ,please Click here [১]

--ফজলে রাব্বি দায়ীন ০৯:৪৩, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আগে যা বলেছি, তা-ই আবারও বলব। আসলে কোন ভাষার অক্ষরের উপর আলাদা আলোচনা অভিধানেই ভাল মানায়, বিশ্বকোষে নয়। আমি জানি না ইংরজি উইকিতে ওরা এটা অনুসরণ করছে না কেন। হয়ত ওখানে কেউ এখনও ব্যাপারটা খেয়াল করেনি। তবে সবকিছুতেই ব্যতিক্রম তো আছেই। বাংলার কোন বিশেষ অক্ষরের যদি এমন কোন ইতিহাস থাকে যা নিয়ে বিশ্বকোষীয় মানের নিবন্ধ লেখা সম্ভব, তাহলে সেটা লিখতে কোন বাধা নেই। কিন্তু এরকম কোন কিছু বাংলা ভাষার কোন বর্ণের ক্ষেত্রে প্রযোজ্য কি না বলতে পারছি না। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:১২, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
আমরা সহজেই বাংলা উইকিপিডিয়ার সাথে বাংলা উইকশনারির পাতার সাথে লিঙ্ক করা যায়, সুতরাং এ বিষয়টি উইকি অভিধানে যোগ করতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:২২, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
ধন্যবাদ,আমি বর্ণমালার কাজ শুরু করেছি। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সম্পর্কে আরও কিছু তথ্য যোগার করে আশা করছি ১৯৭১-১৯৯০ পর্যন্ত একটি নিরপেক্ষ নিবন্ধ তৈরি করতে সক্ষম হব। এজন্য একটু দৌড়াদৌড়ি করতে হতে পারে। আমি ঢা.বি.র বাংলা১৩৯৯ সালের একটি পত্রিকা যোগাড় করেছি।আশা করছি সেটাও আমার কাজে দিবে। তবে বর্ণমালার প্রাচীন রূপ গুলোর ক্ষেত্রে আমি বাংলা ডিপার্টমেন্টের এক বন্ধুর উপর কিছুটা নির্ভরশীল ( ভার্সিটি বন্ধ থাকায় যে কিনা বর্তমানে গাজীপুরে চলে গেছে )।ফলে বর্ণমালার ক্ষেত্রে এখন আমার জ্ঞান অনুযায়ী তথ্য যোগ করছি। ভার্সিটি খুললে হয়তো আরও অতিরিক্ত তথ্য যোগার করতে পারবো, তখন নিবন্ধটিকে পরিপূর্ণ রূপ দেয়া যাবে।--ফজলে রাব্বি দায়ীন ১৬:৪১, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ঘোষণা[সম্পাদনা]

দুঃখিত, বেলায়েত ভাই। বাসায় বন্ধু এসেছিল। কাল সারাদিন ওর পিছেই কাটিয়েছি। আমি ঘোষণা তৈরি করছি। ধন্যবাদ। --তারিফ এজাজ ০৭:০৫, ২৩ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

কি যে বলেন, আমি তো মনের আনন্দেই কাজ করছি। কতদিন ইণ্টারনেট রাখতে পারব জানি না। দু'হাত ভরে কিছু করে নিই!--তারিফ এজাজ ০৭:১০, ২৩ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

বেলায়েত ভাই, এই Template:UpdatedDYKNom‎ Template:UpdatedDYK দুটো দেখেন তো, কিভাবে অনুবাদ করি?--তারিফ এজাজ ০৮:২৬, ২৩ সেপ্টেম্বর ২০০৭ (UTC)


বেলায়েত ভাই, টেমপ্লেটের কিছু অনুবাদ এখনো বাকি। বিশেষ করে ব্যবহারকারী ও নিবন্ধের আলাপ পাতায় যাওয়া টেমপ্লেটের উপর কিছু কাজ বাকি আছে। আর আশাকরি কাল সকালের ভেতরে একটা সামারি প্রশাসকদের জন্য তৈরি করে দেব। ইনশাল্লাহ, ২৫ তারিখেই আমরা লঞ্চ করব। --তারিফ এজাজ ১৭:০৬, ২৩ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

নমিনেশনগুলো খুঁজে বের করার জন্য ধন্যবাদ। যাদের লেখাগুলো দিয়েছেন তাদের অন্তত বলে দিন এরপর নিজে থেকে নমিনেশন দিতে। এরপর থেকে আপনার কষ্ট করে বের করার কোন দরকার নেই। অনেক কাজই হয়ত আপনাকেই করতে হবে (আজাকির প্রশাসকদের কাজগুলো), তাই নমিনেশন খুঁজে বের করার বাড়তি দায়িত্ব থেকে রেহাই পেলে ভাল হয়। আমি এখনি সংক্ষিপ্ত ই-মেইলে সবাইকে মনোনয়ন দিতে বলছি। পরে আরো বিস্তারিত ই-মেইল পাঠাব। চিন্তা করবেন না, কালকের মধ্যে দেয়ার মত পাঁচটি নমিনেশন প্রয়োজনে আমি নিজেই বানিয়ে দেব (শুরুতেই সবার নজর কাড়তে হবে আমাদের)। --তারিফ এজাজ ০৬:৫৫, ২৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আমি একটি ই-মেইল দিয়েছি ইয়াহু! গ্রুপে। --তারিফ এজাজ ০৭:৪০, ২৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ধন্যবাদ বেলায়েত ভাই, আমি ভেবেছিলাম আপনি ব্যস্ত। আর রাগিব ভাই এমনিতেই বোধহয় এখন ঘুমাচ্ছে। --তারিফ এজাজ ০৯:০৩, ২৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
ok, বেলায়েত ভাই, দেখছি। --তারিফ এজাজ ১৭:৩৭, ২৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

গান্ধীর কিছু ছবি ইংরেজি থেকে কমন্সে আপলোড করেছি, কিন্তু সব ছবি আসছে না কেন? নাম তো বদল করিনি।--তারিফ এজাজ ১৩:০৭, ২৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC) for example Gandhi Smriti.jpg --তারিফ এজাজ ১৩:০৮, ২৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

আপনাকে অসংখ্য ধন্যবাদ, সম্মানিত প্রশাসক।

--গোলাম রসূল মারুফ ২২:২৩, ২৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC) Media:Example.ogg

২ অক্টোবর[সম্পাদনা]

বেলায়েত ভাই, ২ অক্টোবর একটু বেশি দেরি হয়ে যায় না? আমি বলছিলাম কি নির্দিষ্ট করে কোন সময়সীমা দেবার দরকার নেই। পাঁচ থেকে আটটি নিবন্ধ হয়ে গেলে যত তাড়াতাড়ি সম্ভব রিফ্রেশ করাই ভাল। কি বলেন। আমি কিছুদিন আগে নোয়াপাড়া-ঈষাণচন্দ্রনগর করেছি। রাগিব ভাই মসলিন করেছেন। প্রীতিলতা ওয়াদ্দেদারকে নিয়েও ভাল লেখা হয়েছে। সাতদিনের আগেই তো হয়ে যাবে। --তারিফ এজাজ ০৫:৪৭, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

মসলিনকে expand করার সময় পাবো বলে মনে হচ্ছে না, আর তা ছাড়া এইটার উপরে ইংরেজি উইকির নিবন্ধটাও খুব করুণ দশায় আছে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৫২, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
সমস্যা নাই, আপাতত এক সপ্তাহ হাতে রাখলাম। আগে হলে আগেই করে দিব।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৫৫, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
ঠিক আছে, আমি টেমপ্লেটগুলো ব্যবহারকারী ও নিবন্ধের আলাপ পাতায় যোগ করে দিচ্ছি। --তারিফ এজাজ ০৭:৪৩, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনিত লীলা নাগ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৫ সেপ্টেম্বর, ২০০৭ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানতেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।


Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনিত আলতাফ মাহমুদ নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৫ সেপ্টেম্বর, ২০০৭ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানতেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।


Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনিত সিন্ধু সভ্যতা নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৫ সেপ্টেম্বর, ২০০৭ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানতেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।


Updated DYK query প্রধান পাতায় দেখাতে আপনার সাম্প্রতিক মনোনিত বাংলার ইতিহাস নিবন্ধ থেকে আকর্ষণীয় তথ্য নিয়ে ২৫ সেপ্টেম্বর, ২০০৭ তারিখে, আপনি জানেন কি? হালনাগাদকৃত হয়েছে। আপনি সাম্প্রতিক তৈরি বা সম্প্রসারিত কোন নিবন্ধে আকর্ষণীয় আরও কোন তথ্য জেনে থাকলে আপনি জানতেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখতে পারেন।

--তারিফ এজাজ ০৯:২১, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

কোডসহ এসেছে। কোথায়? এখানে তো ঠিকই দেখছি। অবশ্য আজাকি পাতায় কোডসহ এসেছে। সেখানে ঠিক করে দেব।--তারিফ এজাজ ১৮:২৬, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

চিন্তার কোন কারণ নেই। আলাপ পাতায় কোডসহই মনে হয় আসে। ইংরেজি উইকিতে আমার পাতাতেও কোডসহ এসেছে। এদিক থেকে নিবন্ধের আলাপ পাতা ভাল আছে। যা হোক, উইকসোর্স অনুমোদিত হয়ে গেছে? খুব ভালো খবর। এটা আমাদের সাম্প্রতিক কর্মময়তার পুরষ্কার। লাগে রাহো বেলায়েত ভাই, তারিফ ভাই জিন্দাবাদ ;) --তারিফ এজাজ ০৭:১৯, ২৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আমি দুটি মনোনয়ন দিয়েছি। Evenness of zero (নামটা অনুবাদ করুন) কিছু কাজ বাকী আছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসএর উপর ভাল কাজ হয়েছে। আলপিন নিয়েও লিখছি। কালকের ভিতরে পাঁচটা হয়ে যাবে আশা করছি। আমার দেয়া দুটি মনোনয়নই, যদিও নোয়াপাড়া-ঈষাণচন্দ্রনগর কিছু আগের, ইংরেজি উইকিতে মনোনিত হয়েছে। যা হোক, কালকে আজাকি নিয়ে ব্লগেও লিখব ভাবছি। ভাল আছেন আশাকরি। শুভেচ্ছা --তারিফ এজাজ ১৯:২৫, ২৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

উইকি অভিধান প্রসঙ্গে[সম্পাদনা]

উইকি অভিধান সূচীতে দেখলাম ঋ এর পর -৯- অক্ষরটি যুক্ত হয়েছে।কিন্তু ভাইয়া ৯ যুক্ত করার আসলেই কি খুব প্রয়োজন আছে? কারণ প্রথমত:৯ যুক্ত শব্দ আমরা এখন আর ব্যবহার করিনা,ফলে ৯ যুক্ত কোন শব্দ ভুক্তিতে অন্তর্ভূক্ত করার মত পাওয়া যাবে বলে মনে হয়না। দ্বিতীয়ত: বাংলা একাডেমির অনুমোদন অনুযায়ী এখন আর কোন অভিধানেই ৯ ব্যবহৃত হয়না। আর ৯ যদি একান্ত যুক্ত করতেই হয় তবে পুরাতন বর্ণপাঠে ল এর পরে আরেকটি বর্ণ পাওয়া যায় যাকে অন্তস্থ: ব বলা হয়, সে বেচারাকেও মনে হয় যুক্ত করা উচিত।--ফজলে রাব্বি দায়ীন ১১:১১, ২৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আসলে ভাষার ব্যপারে অর্ণব ভাই ভাল বলতে পারবেন, আমি অর্ণব ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি ব্যপারটায় নজর দেওয়ার জন্য। আপনিও অর্ণব ভাইয়ের পাতায় বার্তা রাখুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:২৯, ২৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
আসলে ৯ দিয়ে বাংলায় একটা কি দুইটা শব্দ আছে (প্রাচীন পুঁথিতে হয়ত পাওয়া যাবে; আর পাওয়া যেতে পারে হরিচরণ বন্দ্যোপাধ্যায়ের "বঙ্গীয় শব্দকোষ"-এ )। কিন্তু তা স্বত্ত্বেও ৯ রেখে দেওয়াটাতে বড় কোন দোষের কিছু নেই, কেননা যদি আমরা comprehensive একটা অভিধান করতে চাই, তবে আমাদেরকে বাংলা ভাষার একেবারে আদি যুগ থেকে আজ পর্যন্ত যত শব্দ ব্যবহার হয়েছে, সবগুলিরই হিসাব রাখতে হবে। আমার আসলে এটাকে খুব ছোট একটা ব্যাপার বলে মনে হচ্ছে। মূল পাতার সূচিতে ৯ রাখা বা না রাখা নিয়ে আমি এ মুহূর্তে খুব চিন্তিত নই। ওটাতে উইকি-অভিধানের মানের তেমন কোন হেরফের ঘটবে না। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:১৮, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

বেলায়েত ভাই, চারটা সাজেশন হয়ে গেছে। আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস মনোনয়ন দিয়ে আজই টেমপ্লেট বদলে দিন। মাকসুদ ভাইও চার-পাঁচটি নিবন্ধের কাজ করছে। সেগুলো দিয়ে খুব শীঘ্রি আমরা আবারো আপডেট দিতে পারব।--তারিফ এজাজ ১৮:৫০, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

উইকিসোর্স ও জাতিসংঘ মানবাধিকার[সম্পাদনা]

বেলায়েত ভাই, উইকিসোর্স দেখেছি। কাজ শুরু করবো পরীক্ষা শেষ হলেই। তবে পরীক্ষা শেষ হলে আমাদের তিন মাসের ছুটি। তখন আর ঢাকার এতো কাছে থাকা হবেনা। আমি ময়মনসিংহে চলে যাবো। বাসায়। হয়তো সেই কয়েক দিন দেখা হবেনা। আর মানবাধিকারের সেই সনদটিও আমি লেখা শুরু করছি আজ থেকেই। শেষ কর ফেলবো দুই তিনদিনের মধ্যেই। কাজ ভালো হচ্ছে। আজাকি প্রকল্পটি খুবই ভালো হয়েছে। আর একটি বিষয় পরীক্ষা শেষে আমি বাসায় আর নেট নিতে পারবোনা। কারণ ময়মনসিংহে টেলিটকের জিপিআরএস নেটওয়ার্ক নেই। তবে এতে এক দিক দিয়ে ভালোই হবে। কারণ অফলাইনে বসে বিশাল বিশাল সব নিবন্ধ লিখে ফেলা যায়। নেটে বসলেই একটু একটু করে লিখতে ইচ্ছা করে। আর শেষ করা হয়ে উঠেনা। এতে যে অসুবিধা হবে তা হলো আমি নিয়মিত প্রশাসনিক কাজগুলো করতে পারবোনা। যেমন, ভ্যান্ডালিজ্‌ম বা নিবন্ধ সংশোধন বিষয়ক কাজগুলো। তবে সে কাজগুলো করার মতো যথেষ্ট লোকবল এখন বাংলা উইকির আছে বলেই মনে হচ্ছে। তাই আমি এই তিন মাসে কেবল ভালো মানের নিবন্ধ তৈরীর দিকেই নজর দেবো। আশা করি সবরকম সহযোগিতা পাবো। ধন্যবাদ। -- মুহাম্মদ ১৮:৩৪, ২৮ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

উইকিসোর্স[সম্পাদনা]

আমার কাছে দুটি রচনা রয়েছে (১) সমাজতন্ত্র কেন? (অবাক হলেও সত্যি এর লেখক হলেন আইনস্টাইন) (২) যুদ্ধ কেন? (লেখক: আইনস্টাইন এবং সিগমুন্ড ফ্রয়েড ) why socialism? and why war? এর অনুদিত রূপ। চেয়েছিলাম এ দুটি উইকিসোর্স এ যোগ করতে । কিন্তু category ঠিক করতে পারছি না । একটু সহায়তা করবেন কি?--ফজলে রাব্বি দায়ীন ১১:০৪, ২৯ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

  • সমাজতন্ত্র কেন? রচনাটি ১৯৪৯ সালে মান্থলি রিভিউ পত্রিকায় প্রকাশিত একটি রচনা। কাজেই মূল লেখার কপিরাইট পত্রিকারই থাকার কথা যা এখন নেই (৫০ বছর হয়ে গেছে)।

আমার কাছে যে অনুবাদ রয়েছে সেটি কলকাতার একটি প্রকাশনা থেকে একটি ছোট পুস্তকা আকারে বের করা হয়েছে। এবং সম্পূর্ন পুস্তিকার কোন স্থানে কোন কপি রাইট ট্যাগ এর উল্লেখ করা নেই। কাজেই আমার মনে হয়না কেউ এ লেখার কপিরাইট দাবী করবে--ফজলে রাব্বি দায়ীন ০২:৪৯, ৩০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

যুদ্ধ কেন? ও সমাজতন্ত্র কেন? দুটির অনুবাদকের নাম আছে। এবং কপিরাইটের সম্পর্কেও যেহেতু নিশ্চিত হতে পারছি না সেক্ষেত্রে আমি বিকল্প উপায় হিসাবে why war & why socialism এর ইংরেজি রচনা থেকে সরাসরি বাংলা করে বসাতে চাচ্ছি। পুস্তিকা দুটির ইংরেজি ইনটারনেট কপি আমি পেয়েছি। যেগুলো ইন্টারনেটে কোন charge ছাড়াই পড়তে দিচ্ছে। আমি কি সেখান থেকে অনুবাদ করে বসাতে পারি?--ফজলে রাব্বি দায়ীন ০৫:২৪, ১ অক্টোবর ২০০৭ (UTC)
উইকিসোর্স নিয়ে আমার দুটি সমস্যা রয়েছে। প্রথমত সাম্প্রতিক পরিবর্তন পাতাটি ঠিকমতো আসছে না। এটি শুধু আমার নাকি সবার সমস্য এ বিষয়ে নিশ্চিত নই। সাম্প্রতিক পরিবর্তনগুলো নিচ থেকে পুরো পাতা জুড়ে বেখাপ্পাভাবে আসছে। অর্থাৎ যেখানে আন্তঃউইকি লিংক থাকার কথা সেখানেও পরিবর্তনের নাম আসছে। দ্বিতীয়ত, বাংলা লেখা উইকিপিডিয়ার থেকেও বেশ ছোট আসছে। লেখার আকার উইকিপিডিয়ার মতো করতে পারলে ভালো হয়। আরেকটি বিষয়, সেখানে প্রকল্প পাতার নাম কি দিয়ে শুরু করবো? উইকি-উৎস নাকি উইকিউৎস? -- মুহাম্মদ ০০:৪৮, ৩০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
সমস্যা দুটি আমারও হচ্ছে। এবং সাম্প্রতিক পরিবর্তন পাতাটিতে ক্লিক করার পর বাম পাশের পরিভ্রমন,অনুসন্ধান এতটাই ছোট হয়ে যাচ্ছে যে ব্রাউজার থেকে পাতাটি জুম করতে হচ্ছে।--ফজলে রাব্বি দায়ীন ০৭:৪৯, ১ অক্টোবর ২০০৭ (UTC)
প্রধান পাতার নিচে সহ প্রায় সমস্ত প্রবন্ধের নিচে ক্যাটাগরি bengali আসছে। প্রধান পাতার নিচে ক্যাটগরিটাকি ভুলবশত যুক্ত হয়েছে? আর ক্যাটাগরিরি নাম বাংলা হলে বেশি ভালো হতনা? (আর সবইতো আসলে বাংলা সংকলন সেটা ভারতীয় লেখকই হন আর বাংলাদেশী লেখকই হন আমার মতে এই ক্যাটাগরি না দিলেও অসুবিধা হবার কথানা)।আর ক্যাটাগরি কবিতার নিচে বিষয়শ্রেণী:বিষয়শ্রেণী অবস্থায় আছে। অনুগ্রহ করে এটা একটু লক্ষ্য করবেন। --ফজলে রাব্বি দায়ীন ০৬:১৭, ২ অক্টোবর ২০০৭ (UTC)


ভাইয়া উইকিসংকলনের কাজতো বেশ দ্রুতই এগোচ্ছে। আমার মনে হয় ২০০ অতিক্রম করতে বেশি দিন লাগবে না। কী বলেন? যাক সে কথা, আমার প্রশ্নছিলো সুকুমার রায়ের কিছু ছড়া রয়েছে যেগুলোর কোন শিরোনাম নেই। কবিরা অনেক সময় অনেককিছু রিখে থাকেন, যা পরে আর রিভাইস করেন না এমন কিছু কবিতাই আমার কাছে থাকা সংকলনটায় রয়েছে। ছড়াগুলো ছোট এবং বেশ মজাদার। এগুলোকে নিয়ে কী করা যায় ভাইয়া? শিরোনামের অভাবে কী এগুলো উইকিসংকলনে যুক্ত করা হবেনা?--ফজলে রাব্বি দায়ীন ০৪:৩৬, ৩ অক্টোবর ২০০৭ (UTC)

আপনি জানেন কি[সম্পাদনা]

হ্যাঁ, বেলায়েত ভাই। প্রায় সবগুলো বদলে দিয়েছি।--তারিফ এজাজ ১৯:৩২, ৩০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

পাতার ভেতর নিশ্চয়তা দিতে পারছি না। কাল করে দেব।--তারিফ এজাজ ১৯:৩৮, ৩০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

প্রসঙ্গ: স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়[সম্পাদনা]

শ্রদ্ধেয় প্রশাসক; আপনি নিশ্চয়ই জানেন যে, স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান ঠিক অনুচ্ছেদ আকারে দেবার মতো বিষয় নয়। এর ইতিহাস ব্যাপক। সেক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ইতিহাস, দলিল, ছবি বাদ পড়ে বা যথাযথ গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয় না বলে আমার ধারণা। আমি এ বিষয়টি আলাদা করার আগে এ সংক্রান্ত বিষয় জানার জন্য ডাকসু সংগ্রহশালায় যোগাযোগ করে দেখেছি, কেবল ঢাকা বিশ্ববিদ্যালয় ও স্বাধীনতা সংগ্রাম সংক্রান্ত বিষয়ে অনেক তথ্য আছে। এখন উইকি প্রশাসকগণ যদি মনে করেন বিষয়টি আলাদা করা ঠিক হয়নি, সেক্ষেত্রে এটিকে অনুচ্ছেদ আকারেই দেয়া যেতে পারে। তবে সেক্ষেত্রে আমি মনে করি বিষয়টি অসম্পূর্ণ রয়েই গেলো। অনেক ধন্যবাদ। --গোলাম রসূল মারুফ ২১:৪২, ৩০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

বেলায়েত ভাই, পাঁচটা হয়ে গেছে। আপনি আপডেট দিতে পারেন। ধন্যবাদ।--তারিফ এজাজ ০৮:০৭, ১০ অক্টোবর ২০০৭ (UTC)

বেলায়েত ভাই, পাঁচটা হয়ে গেছে। আপনি আপডেট দিতে পারেন। ধন্যবাদ।--তারিফ এজাজ ০৮:০৫, ১০ অক্টোবর ২০০৭ (UTC)

ধন্যবাদ বেলায়েত ভাই।সুকুমার রায়ের আবোল তাবোল online আছে শুনেছি। খুজে দেখবো। পেলে কয়েকটা কবিতা শুরু করে দেব। কর্মক্ষেত্রে বড়ই চাপে আছি। কদিন উইকিতে আসার সময় পাচ্ছিনা। তবে শিগগিরই এসে পড়বো।wikipedia-তে >৫০০ recent edits দেখার কোন উপায় আছে? -সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৬:৩৭, ২২ অক্টোবর ২০০৭ (UTC)

ভারতেশ্বরী হোমস[সম্পাদনা]

বিস্তারিত তথ্য আছে এখানে/ --রাগিব (আলাপ | অবদান) ১৮:৩২, ২২ অক্টোবর ২০০৭ (UTC)

গীতাঞ্জলি[সম্পাদনা]

আসলে গীতাঞ্জলি বইয়ে কবিতাগুলোর আলাদা কোন নাম নেই। প্রতিটি কবিতা একেকটি নম্বর দিয়ে চিহ্নিত। নামগুলো কেবল চিনার সুবিধার জন্য দেয়া হয়েছে। অর্থাৎ প্রতি কবিতার প্রথম লাইনকে তার পরিচিতিসূচক চিহ্ন হিসেবে ধরে নেয়া হয়েছে। তাই শিরোনাম হিসেবে সেগুলো দেয়া ঠিক হবেনা। কারণ মূল বইতে শিরোনাম ১,২,৩.... দিয়ে দেয়া হয়েছে। -- মুহাম্মদ ১৫:১৬, ২৫ অক্টোবর ২০০৭ (UTC)

সদিক রাশি[সম্পাদনা]

সদিক রাশি নিবন্ধের নিচে "ভেক্টর ক্যালকুলাস" নামক অনুচ্ছেদে derivative eq nগুলো ইংরেজি থেকে কপি করেছিলাম। কিন্তু সেগুলো ইংরেজি নিবন্ধটির মত পরিস্কার আসছে না। দযা করে একটু দেখুন।--দায়ীন(আলাপ)/(অবদান) ১১:০২, ২৮ অক্টোবর ২০০৭ (UTC)

আমার মজিলায় তো ঠিকই দেখাচ্ছে এবং ইংরেজী উইকিপিডিয়ার মতই দেখাচ্ছে। আপনি কি ব্রাউসার ব্যবহার করছেন?--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:২৯, ২৮ অক্টোবর ২০০৭ (UTC)


সাধারনত ফায়ার ফক্স ব্যবহার করি। ঠিক কী হলো বুঝতে পারছি না।আমি ভেবেছিলাম editing এর সময় আমারই হয়তো ভুল হয়েছে। তবে যেহেতেু আপনারটায় ঠিক আসছে সেহেতু হয়তো ঠিকই আছে । অনুগ্রহ করে এদুটি একটু দেখুন- আলাপ:অচেনা জীবন (অ্যালবাম)আলাপ:সুখ (অ্যালবাম)। (অ্যালবাম) নিবন্ধগুলো নিজ নিজ ব্যান্ডের নিবন্ধে আলাদা যোগ করলেই মনে হয় ভালো হয়।--দায়ীন(আলাপ)/(অবদান) ১৫:০২, ২৯ অক্টোবর ২০০৭ (UTC)

আলাপ:সুখ (অ্যালবাম) পাতায় জবাব দিয়েছি। আবারও বলছি এ ধরনের নিবন্ধগুলোর লেখাকে মূল পাতায় সরিয়ে তাতে সেকশন রিডাইরেক্ট করে দিন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১৭, ২৯ অক্টোবর ২০০৭ (UTC)
eq n গুলি কেন আসছিলো না বুঝতে পেরেছি। My preferences এ HTML if possible or else PNG সিলেক্ট করা ছিলো। এটি change করতেই ঠিক মত এসেছে।উইকি -সংকলনের ক্ষেত্রে Recent changes পাতাটিতে আপনার- পরিভ্রমন ,অনুসন্ধান ইত্যাদির ক্ষেত্রে কোনই সমস্যা হচ্ছেনা? একটি ল্যাপটপ থেকে IE 6 ব্যবহার করে আমি ঢুকে দেখেছি । ওটাতেও কিছু সমস্যা দেখাচ্ছে, এগুলো আকারে ছোট হয়ে যাচ্ছে (ফায়ার ফক্সের মতোই)। এটি ও কি My preferences এর জন্য হতে পারে?--দায়ীন(আলাপ)/(অবদান) ১৪:২১, ৩০ অক্টোবর ২০০৭ (UTC)
হ্যা উইকিসংকলনে সাম্প্রতিক পরিবর্তনের লেখা গুলো ছোট দেখায় কিন্তু তা শুধু বাংলাতেই না সব গুলোতেই এ সমস্যা আছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:২৫, ৩০ অক্টোবর ২০০৭ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

বিশেষ উইকিপদক
উইকিপিডিয়াকে নিয়ে দুঃসময়েও দুঃসাহসী স্বপ্ন দেখার আর আমাদের অফুরন্ত প্রেরণা আর গর্বের উৎস হয়ে থাকার জন্য তারিফ এজাজ ০১:০৬, ১ নভেম্বর ২০০৭ (UTC)
ধন্যাবাদ তারিফ আপনার দেওয়া উইকিপদকের জন্য। আমি আমার সাধ্যের মধ্যে থাকা সব কিছুই করার চেষ্টা করি।--বেলায়েত (আলাপ | অবদান) ০২:৩৬, ১ নভেম্বর ২০০৭ (UTC)

How to use user space?[সম্পাদনা]

Thank you for giving me the opportunity. But would you please tell me how to Use User space? and how I add those article in my user space?--দায়ীন(আলাপ)/(অবদান) ০৯:৪৬, ২ নভেম্বর ২০০৭ (UTC)

সেদিন বললেন IRC তে বাংলা উইকির নিয়ে আলোচনার জন্য নতুন চ্যানেল খোলা হয়েছে। চ্যানেলটার জানা হল না। নামটা বলবেন প্লিজ!! ধন্যবাদ। --মুনতাসির ১৭:৫৭, ২ নভেম্বর ২০০৭ (UTC)

না মোছার জন্য ধন্যবাদ[সম্পাদনা]

আমি নিবন্ধগুলি আমার ইউজার স্পেসে সরাতে গিয়ে দেখলাম নেভিগেশন মুশকিল, নতুন করে ইন্ডেক্স বানাতে হবে, ও লিঙ্ক রিপেয়ার করতে হবে। তার বদলে আমি ওই কটি নিবন্ধে কয়েকটি বাক্যই যোগ করতে পছন্দ করবো। আপনাদের ধৈর্যের জন্য ও নিবন্ধগুলি না মোছার জন্য ধন্যবাদ।

Template:স্বাগতম[সম্পাদনা]

Template:স্বাগতম টির formate কিছুটা change করেছি। কিন্তু দেখাওআড়াল কর এদুটি কাজ করছে না। একটু দেখুন। আর যে Tag গুলো ব্যবহার করেছি তাতে ভুল থাকতে পারে। দয়া করে একটু Check করে দিলে ভালো হতো । Background টা একটু ছড়িয়ে নিচে নেমে গেছে বলে মনে হচ্ছে (কাছাকাছি color বলে বোঝা যাচ্ছে না) কিন্তু {{subst:Welcome}}<!-- Substitution made by [[User:WikitanvirBot I]] --> লিখে sign করলে একটু নিচে নেমে যাচ্ছে , বক্সের আরো কাছাকাছি আসলে ভালো হতো। দয়া করে দেখুন।--দায়ীন(আলাপ)/(অবদান) ০২:৪৯, ৭ নভেম্বর ২০০৭ (UTC)

আসলে বেশি জটিল করা আমার ইচ্ছা ছিলো না। আমি চাচ্ছিলাম স্বাগতম বার্তাটিকে সুন্দর করতে। আর এই টেম্পলেটটি অনেকটা ইংরেজি উইকির এইটার মত ছিলো। আমার মূল উদ্দেশ্য ছিলো ইংরেজি welcome template থেকে আমাদেরটি একটু ভিন্ন করা ,এবং বাংলা উইকির ক্ষেত্রে এটাই প্রমান করা যে আমরা ইংরেজি থেকে কপি বা ইংরেজির অনুসরন না করেও আমাদের মত template তৈরি করতে পারি, আমাদের প্রধান পাতা যেমন ইউনিক তেমনি আমাদের welcome templateও ইংরেজি থেকে ভিন্ন। এখন অন্যরাও যদি আপনার সাথে একমত পোষন করে আমি নিজেই welcome templateটি পূর্বের অবস্থায় নিয়ে যাবো।ধন্যবাদ।--দায়ীন(আলাপ)/(অবদান) ০৩:৪৩, ৭ নভেম্বর ২০০৭ (UTC)
OK , What ever you say :)- -দায়ীন(আলাপ)/(অবদান) ০৪:৫৮, ৭ নভেম্বর ২০০৭ (UTC)
আমারও মনে হচ্ছে যে কিছু ক্ষেত্রে IRC ব্যবহার করতে পারলে ভালো হতো। কিন্তু আমার মাইক নেই :(।--দায়ীন(আলাপ)/(অবদান) ০৫:১৮, ৭ নভেম্বর ২০০৭ (UTC)
উত্তর দিতে দেরী করার জন্য দুঃখিত। আসলে একটু বাইরে যেতে হয়েছিলো। হ্যাঁ Pidgin ব্যবহার করা যেতে পারে। --দায়ীন(আলাপ)/(অবদান) ০৭:৩৩, ৭ নভেম্বর ২০০৭ (UTC)

Navbox Details.[সম্পাদনা]

ইংরেজি উইকিপিডিয়াতে {{Navigation}} টেম্পলেট ব্যবহার বন্ধ ও নিরুৎসাহিত করা হয়েছে। এর বদলে সেখানে {{Navbox}} টেম্পলেট ব্যবহার করতে বলা হয়েছে। তাই আমি হুবুহু {{Navbox}}, {{Navbox/Core}}, {{Tnavbar}} আপডেট করেছি (শুধু কপি আর View লেখার স্থানে প্রদর্শন ইত্যাদি সম্পাদনা।) তখন দেখি কাজ করছে না, মানে বর্ডার আসে না। তাই আমি বল্লাম class টা হয়ত এই উইকিতে যোগ করা হয় নি। এর পর আপনি সিএসএস এ যখন কোড যোগ করলেন তখন বর্ডার আসলো, কিন্তু কলামটা কলাপস করছে না। উদাহরন স্বরুপঃ en:Template:Bengal film আর বাংলা উইকির Template:Bengal film দুইটা কোড একই কিন্তু ইংরেজি উইকিতে টপ-রাইট কোনায় [hide] দেখায় আর সেখানে ক্লিক করলে টেম্পলেট ক্লোজ হয়, এবং তখন [show] দেখানো হয়। বাংলা উইকিতেও সেটা করা হয়েছে {{Navigation}} ব্যবহার করে যার একটি উদাহরন Template:বাংলার নবজাগরণ অথবা Template:পরিভ্রমন বক্স ব্যবহার করে। আমি যা চাচ্ছি তা হলো Navbox টেম্পলেট টাও যাতে Navigation Template এর মত আচরন করে। আমি আমার কাজ ঐ দুটা টেম্পলেট ব্যবহার করেও সারতে পারি, কিন্তু যেহেতু ইংরেজি উইকিতে এটাকে Depricated করা হয়েছে তাই আমি সেটা ব্যবহার করতে চাচ্ছি না। আশা করি বোঝাতে পারলাম।

আমার সন্দেহ collapsible ধরনের কোন ক্লাস এর সমস্যা। যাই হোক থ্যাঙ্কস... ... ... --μακσυδআলাপ ১৮:১৭, ৭ নভেম্বর ২০০৭ (UTC)

উইকি সংকলন এবং শুভেচ্ছা[সম্পাদনা]

বেলায়েত ভাই, উইকিসংকলনে আপনি একাই যে দ্রুততায় কাজ করে যাচ্ছেন তাতে ১০০০ ভুক্তি হতে বেশি সময় লাগবে বলে মনে হচ্ছে না :)। আমার কাছে যাদের সব বই আছে সেগুলোর বেশির ভাগেরই কপিরাইট পাবলিক ডোমেনে যায়নি। ফলে ইচ্ছা থাকলেও কিছু যোগ করতে পারছি না :((। তবে আপনি কাজ চালিয়ে যাচ্ছেন দেখে ভালো লাগল। {{Resolve}} এটি ইংরেজি থেকে নিয়ে এসেছি । দয়া একটু check করে দিন। ধন্যবাদ।--দায়ীন(আলাপ)/(অবদান) ১২:৩৮, ৯ নভেম্বর ২০০৭ (UTC)

{{subst:স্বাগতম}} এর বদলে {{subst:Welcome}}<!-- Substitution made by [[User:WikitanvirBot I]] --> ব্যবহার করলেতো সম্ভবত কোড আসেনা । change করে এটা ব্যবহার করলে কেমন হয়? দয়া করে আপনার মতামত জানাবেন--দায়ীন(আলাপ)/(অবদান) ১২:৩৮, ৯ নভেম্বর ২০০৭ (UTC)
বেলায়েত ভাই ,প্রশাসকদের আলোচনা পাতা দেখলাম। অনুবাদের কাজে প্রয়োজনে আমাকে জানাবেন। আমি সাধ্যমত চেষ্টা করতে রাজি আছি।--দায়ীন(আলাপ)/(অবদান) ১৩:০২, ১০ নভেম্বর ২০০৭ (UTC)

বাংলাদেশে একাধিক তথ্য সূত্র পাওয়া কষ্টসাধ্য। ভবিষ্যতে পাওয়া গেলে অবশ্যি যোগ করা যেতে পারে। আমি দুইটি সত্যতা টেম্পলেট মুছে দিয়েছি। এর বদলে একটি সংবাদপত্রে প্রকাশিত নিবন্ধের তথ্যসূত্র দিয়েছি। উল্লেখ্য সংবাদপত্রের নিবন্ধটি সাক্ষাতকার নির্ভর। যুক্তি দেয়া যায় সে, এর কোন অংশের কোন প্রতিবাদ হয়নি। আর বিষয়গুলো তেমন বিতর্কিত নয়। নিতান্তই সাধারন। তেমন গুরুত্বপূর্ণ হলে একের অধিক তথ্যসূত্র দেয়া উচিত বলে আমিও মনে করি। আরেকটা ব্যাপার, যে বিষয়ে আমি তথ্যসূত্র হিসেবে ব্লগ দিয়েছিলাম সেটা আমি মুছে দিয়েছি। তবে এখানে একটা মজার ব্যাপার হলো , ব্লগটি আপাত দৃষ্টি তে ব্যান্ড জগতে পরিচিত নাম মাকসুদুল হকের। তবে এটাও প্রমাণ সাপেক্ষ বিধায় মুছে ফেলাটাই শ্রেয় ছিল। ধন্যবাদ । --Hasan.zamil ১৬:৫৬, ১২ নভেম্বর ২০০৭ (UTC)

এগুলো কি একেবারে মুছে (মানে ctrl+X দিয়ে) নিয়ে যাব? নাকি এখান শুধু থেকে কপি করে নিব?--দায়ীন(আলাপ)/(অবদান) ১৪:১৩, ১৪ নভেম্বর ২০০৭ (UTC)

কপি করে নেন। মুছার দরকার নাই। পরে ব্যবস্থা নেওয়া যাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৪২, ১৪ নভেম্বর ২০০৭ (UTC)

এই ঘূর্ণিঝড়টির নিবন্ধ ইংরেজি উইকি হতে জরুরী ভিত্তিতে অনুবাদ করা দরকার। --রাগিব (আলাপ | অবদান) ০৩:৩৩, ১৫ নভেম্বর ২০০৭ (UTC)

ভালো কাজ হয়েছে। বাংলা উইকিপিডিয়ার তাৎক্ষণিকতা এর মধ্য দিয়ে প্রমাণ হয় ... এই ব্যাপারটা পরবর্তীতে জনসংযোগের সময় তুলে ধরতে হবে। বাংলাতে এটাই সিডরের উপরে সর্বাধিক তথ্যবহুল ওয়েবপেইজ।
টেম্পলেটে একটু সমস্যা আছে বলে একজন জানিয়েছেন। [২]। --রাগিব (আলাপ | অবদান) ০৪:০৯, ১৬ নভেম্বর ২০০৭ (UTC)

সুমনের তথ্যসূত্র[সম্পাদনা]

বেলায়েত ভাই কি আমার উপর বার বার রাগ করেন কি না বুঝি না :( . সুমন = বেস-বাবা এটা সুমনের একার কথা না । কনসার্টের পোস্টারেও তো সুমনের নামের পাশে বেস-বাবা /bass-baba লিখে রাখে । পোস্টার গুলাও তো সুমন বানায় না, কনসার্টের আয়োজকেরা বানায়, তাই না ? --Raiyan ১৮:১৪, ২১ নভেম্বর ২০০৭ (UTC)

নিকোলাস কোপারনিকাস কে নিকলাস কপারনিকাস এ REDIRECT করে দেয়া যায় কি? আমার মনে হয় যে তৈরি করেছিল সে হয়তো নিকলাস কপারনিকাস ই বোঝাতে চেয়েছিল। পাতাটি তৈরি করে REDIRECT করে দিব কি?--দায়ীন(আলাপ)/(অবদান) ১৪:৫৯, ২৬ নভেম্বর ২০০৭ (UTC)

বইয়ের প্রচ্ছদ[সম্পাদনা]

নতুবা দয়া করে সব বইয়ের (অপ্রয়োজনীয়) প্রচ্ছদ আপলোড করবেন না।????? বইয়ের প্রয়োজনিয়তা অপ্রয়োজনীয়তা নির্ধারণ করা হবে কি ভাবে? --মুনতাসির ১৮:১১, ২৬ নভেম্বর ২০০৭ (UTC)
সবচেয়ে ভাল হয় যখন কোন বই সম্পর্কে কোন নিবন্ধ লেখা হবে কেবল তখনই বইয়ের ছবি আপলোড করা। খালি খালি ছবি আপলোডের দরকার কি? --μακσυδআলাপ ১৮:১৭, ২৬ নভেম্বর ২০০৭ (UTC)
আমার ভাই একটু পর পর লাইন কাটে। তাই আগে কাজ করে রাখি, তারপর তুলি। ছবিগুলো তুললাম। এখন কাজ করছি। --মুনতাসির ১৮:৩২, ২৬ নভেম্বর ২০০৭ (UTC)

তথ্যসূত্র- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর[সম্পাদনা]

তথ্যসূত্র যোগ করে দিয়েছি। আমি দুঃখিত। এডিট শেষ হয়নি তাই ভেবেছিলাম শেষ করে একেবারে দিব। --Sam jhang ১৩:৫৮, ২৭ নভেম্বর ২০০৭ (UTC)

আগে লগ ইন না করলে মনে হয় "How to read and write in Unicode Bangla", "Must-read for contributors" লেখা দুটি দেখাত, লগ ইন করলে এটি চলে যেত। কিন্তু এখন তো এটা পার্মানেন্ট দেখাচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে এটা আমার বেশ বিরক্তির কারন হয়ে দাড়িয়েছে, কারন এটা থাকলে কোঅর্ডিনেট গুলা ঠিক মত দেখা যায় না। এটা কি বন্ধ করা যায় না?--μακσυδআলাপ ১৪:১৮, ২৭ নভেম্বর ২০০৭ (UTC)

না তহবিলেরটা কোন সমস্যা না। তহবিলেরটা তো বন্ধ করাই আছে। কিন্তু বাকীটা বন্ধ হচ্ছে না। আমি অবশ্য বুঝতে পারছিনা এটা লিনাক্সের কারনে হচ্ছে কি না। আমি যখন উইন্ডোজ ব্যবহার করতাম তখন ঝামেলা হত না। হাউ টু রিড এই নোটিশটা আড়াল করার কোন অপশন দেখাচ্ছে না আরকি।--μακσυδআলাপ ০১:৫২, ২৮ নভেম্বর ২০০৭ (UTC)


বইয়ের উল্লেখযোগ্যতা[সম্পাদনা]

প্রিয় বেলায়েত, আমার আলাপ পাতায় আপনি যে তিনটা বইয়ের উল্লেখ করেছে, অনুগ্রহ করে সে গুলোর নাম জানাবেন কি? যেন, লেখার সময় আমি বিষেশভাবে উল্লেখ করতে পারি, সেগুলো কেন বিশ্বকোষে থাকার উপযোগি? লেখকের জনপ্রিয়তার কথা বলতে গেলে বলতে হয়, সরদার ফজলুল করিমের একটা প্রবন্ধ পড়বার আগে আমি ফরাসী দার্শনিক রূসোর নাম জানতামই না। নিশ্চয়ই রুসোর জনপ্রিয়তা আমার জানার উপর নির্ভর করে না?

যাইহোক, এ যাবৎ আমি যে কয়টি বইয়ের প্রচ্ছদ আপলোড করেছি তার মধ্যে রিপাবলিক, ভারততত্ত্ব, সোশ্যাল কন্ট্রাক্ট, দি কনফেশনস বিশ্ববিখ্যাত বই। অন্য বইগুলো হল রবীন্দ্রনাথের গোরা (রবীন্দ্রনাথের জনপ্রিয়তা নিয়ে প্রশ্ন নিশ্চয়ই নেই), ঢাকা বিশ্ববিদ্যালয়ের আশি বছর (ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের উপর সবথেকে তথ্যবহুল গ্রন্থ), সোফির জগৎ (আশা করি নিবন্ধটি দেখেছেন)। অধ্যাপক আবদুল্লাহ আবু সাঈদের বাঙালি ও সংগঠন বইটি আমি মনে করি অবশ্যই এটা বিশ্বকোষে থাকার মত (আমি আপনাকেও আহ্ববান জানাচ্ছি বইটি পড়বার জন্য), স্মৃতি কথা কাজী মোহাতার হোসেনের অত্যন্ত তথ্যবহুল বই । এরপর আসি দ্যা লাস্ট ডেজ অব ইউনাইটেড পাকিস্তানের কথায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জি ডাব্লিউ চৌধুরী ১৯৬৯ থেকে ১৯৭১ পর্যন্ত ইয়াহিয়া খানের উপদেষ্টা ও মন্ত্রী ছিলেন। তিনি তার দেখা ঐ সময়ের কথা নিয়ে বইটি লিখেছেন। এটা তৎকালীন ঘটনার উপর একটা বড় রেফারেন্স ধরণের বই। কোনটার কথা বাদ পড়ে গেল।

উত্তরের অপেক্ষায় রইলাম। ভাল থাকুন। ধন্যবাদ। --মুনতাসির ১৭:২৯, ২৮ নভেম্বর ২০০৭ (UTC)

ধন্যবাদ। --মুনতাসির ১৭:২৯, ২৮ নভেম্বর ২০০৭ (UTC)

আমার মনে হচ্ছে বেলায়েতের মূল পয়েন্টটা ছিলো এই যে, নিবন্ধ শুরুর আগে বইয়ের প্রচ্ছদ ফেয়ার ইউজ লাইসেন্সে দেয়া যায় না। ফেয়ার ইউজ লাইসেন্স আদৌ বাংলাদেশে প্রযোজ্য কি না, তা নিয়ে আইনগত সন্দেহ রয়েছে, কিন্তু সে কথা বাদই দিলাম। মার্কিন যুক্তরাষ্ট্রে ফেয়ার ইউজ লাইসেন্সের অধীনে কোনো ছবি দিলে শুধু মাত্র ঐ ছবিতে প্রদর্শিত বস্তু বা ব্যক্তির চেহারা দেখানোর জন্য লো-রেজোলিউশনের ছবি দেয়া যেতে পারে। এই ক্ষেত্রে বইয়ের নিবন্ধগুলো তৈরীর আগে ছবিগুলো আপলোড করা হতে তা এই নীতিমালার বিরোধী হবে। মুনতাসির, আপনি বইগুলোর উপরে নিবন্ধ তৈরী করে, তার পরে ছবি আপলোড করুন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৪৮, ২৮ নভেম্বর ২০০৭ (UTC)
আমি দুনিয়ার সবচেয়ে নির্বোধ ব্যক্তি, যে কিনা উইকিপিডিয়ার নিবন্ধের যাচাইযোগ্য কোন তথ্য ছাড়া কিছুই বোঝে না। এমন কি নিবন্ধের আলাপের পাতাতে লেখা কিছুও না। মুনতাসির ভাই, নিবন্ধে লিখে আমাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিন যে আপনি বই গুলো সম্পর্কে যা বলেছেন তাই ঠিক। সব বই থেকেই মানুষ কিছু না কিছু শেখে জানে তাই বলে সব বই সম্পর্কে উইকিপিডিয়ায় বা কোন বিশ্বকোষে লিখতে হবে তা কেন? আর রাগিব ভাইয়ের কথাও ঠিক, নিবন্ধের খবর নাই অথচ আপনি বইয়ের পচ্ছদ ফেয়ার ইউজের জন্য দিয়েছেন। আশা করবো আমাকে ভুল বুঝবেন না।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:০৯, ২৮ নভেম্বর ২০০৭ (UTC)
আসলে ইদানিং আমার নেট লাইনের খুব সমস্যা হচ্ছে। একটু পর পর লাইন চলে যাচ্ছে। ছবি গুলো স্ক্যান করবার পর একদিন লাইন ঠিক পেয়ে, দ্রুত আপলোড করে রেখেছিলাম। এরপর একে একে লেখা গুলো লিখতাম। আমি আগে পরের সমস্যাটা আমার মাথায় আসেনি। এরজন্য দুঃখিত। --মুনতাসির ১৯:০৭, ২৮ নভেম্বর ২০০৭ (UTC)

Meta translations[সম্পাদনা]

Thank you for helping with translations, Bellayet! Unfortunately, though, I do not know what to name m:Translation requests/Give the gift of knowledge/bn on the Foundation wiki. Do you know the translation for the title: "Give the gift of knowledge"? Thanks again, Cbrown1023 ২১:৫৯, ২৮ নভেম্বর ২০০৭ (UTC)

উইকিসংকলনে অনুবাদ গ্রন্থ[সম্পাদনা]

উইকিসংকলনে আমি অব্যক্ত বইটি পুরো দেয়ার চেষ্টা করছি। আরেকটি বিষয়ে আমি খুবই আগ্রহী। এতে কোন সমস্য থাকার কথা না। আমি চাচ্ছি কপিরাইট বিহীন কয়েকটি বইয়ের বাংলা অনুবাদ উইকিসংকলনে প্রকাশ করতে। একবারে পুরোটা করা যাবে না। শুরু করবো। অনুবাদ কিনতু আমি নিজেই করবো এবং পাবলিক ডোমেইনে ছেড়ে দেব। এতে কি কোন সমস্যা আছে? মনে হয়না। কারণ সেখানে ইতোমধ্যে কিছু অনুবাদ স্থান পেয়েছে। আমি দুটি বইয়ের অনুবাদ কাজ শুরু করার কথা ভাবছি। কিছুটুক অনুবাদ করেছিও:

  1. ফিলোসফিয়া ন্যাচারালিস প্রিন্সিপিয়া ম্যাথামেটিকা - আইজাক নিউটন
  2. এথিক্‌স - বারুখ স্পিনোজা

আর Category talk:বই-এই আলোচনাটি দেখে মন্তব্য করুন। -- মুহাম্মদ ০২:৩৪, ৪ ডিসেম্বর ২০০৭ (UTC)

তথ্যছক কিভাবে বানায় ?[সম্পাদনা]

বেলায়েত ভাই, আমি টিনটিন সিরিজের কমিক বই এবং মিশরীয় পুরানের জন্য কিছু তথ্যছক বানাতে চাই । কাজটা কিভাবে করতে হয় জানিনা, একটু সাহায্য করবেন কি ? --Raiyan ১৫:০৪, ৪ ডিসেম্বর ২০০৭ (UTC)

মুছে না দিয়ে কমেন্ট করে দিন[সম্পাদনা]

অনুচ্ছেদের শিরোনামগুলি পরে কাজে আসতে পারে। তাই মুছে না দিয়ে কমেন্ট করে দিন। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:১৩, ৬ ডিসেম্বর ২০০৭ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

"ধন্যবাদ" বেলায়েত, আপনার এবং আপনাদের উদ্যোগ সত্যই প্রসংসার দাবী রাখে। ইন্টারেনট ব্যবহারকারী হিসাবে আমি একেবারেই নতুন। আমি যে এভাবে অনলাইনে বাংলা লিখেত পারব তা কল্পনার বাইরে ছিল। আন্তরিকভাবে চেষ্টা করব আপনাদের সহযোগীতা করার। ফোনেটিক কি বোর্ডের চাইতে ইউনিজয় ব্যবহার করতে ভাল হয় তাই কি বোর্ড অপশনে ইউনিজয় রাখা যায় কিনা ভেবে দেখবেন। কিন্তু সমস্যা হচ্ছে শুধু টাইপটাই করেত পারি সম্পাদনা এবং ছবি ব্যবহারের জন্য টুলস্ গুলো কিভাবে ব্যবহার করতে হয় এখনো বুঝিনি। দয়া করে সহযোগীতা করবেন। --Al Amin Apon ০৬:১৭, ১১ ডিসেম্বর ২০০৭ (UTC)

ধন্যবাদ ২[সম্পাদনা]

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত ঢাকার আর্মেনী সম্প্রদায় নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ১৮ ডিসেম্বর ২০০৭ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

--তারিফ এজাজ ০২:৩৮, ২০ ডিসেম্বর ২০০৭ (UTC)

প্রবেশদ্বার:পদার্থবিজ্ঞান নির্বাচিত চিত্র[সম্পাদনা]

প্রবেশদ্বার:পদার্থবিজ্ঞান এর "Template:প্রবেশদ্বার:পদার্থবিজ্ঞান/নির্বাচিত চিত্র" কে edit করতে চাই। ইংরেজি উইকিতে এরকম রয়েছে। কিভাবে করতে হবে? অনুগ্রহ করে সাহায্য করুন।--দায়ীন(আলাপ)/(অবদান) ০৫:১৪, ২ জানুয়ারি ২০০৮ (UTC)

সত্যজিৎ রায়[সম্পাদনা]

দুঃখিত যে, পর্যালোচনা করার সময় সত্যজিৎ রায় নিবন্ধের মনোনয়নের নিচে পর্যালোচনা টেম্পলেট যোগ করিনি। কিন্তু আমি পর্যালোচনা করে ফেলেছি। আপনি এটার মনোনয়ন দিয়েছিলেন। এটি ভাল নিবন্ধ হয়ে গেছে। তাই প্রস্তাবিত ভাল নিবন্ধ থেকে সরিয়ে ফেলেছি। আর আর্সেনাল ফুটবল ক্লাব ঠিকমতই হয়েছে। কালকে মনোনয়ন দিয়েছিলাম। আজই পর্যালোচনা শেষ। কোন কারচুপি করিনি। -- মুহাম্মদ ০৬:৪৮, ১০ জানুয়ারি ২০০৮ (UTC)

প্রবেশদ্বার[সম্পাদনা]

ইংরেজি উইকির মত করে প্রবেশদ্বার বানানো যাচ্ছেনা। এর একটি কারণ লক্ষ্য করেছি। ইংরেজি উইকিতে টেম্পলেটের মত পোর্টালেরও একটি বিশেষ গুল আছে বোধহয়। যার কারণে

{{Portal:something}}

দিলে তা টেম্পলেট হিসেবে গণ্য হয়না। বরং পোর্টাল নামে আলাদা ফরম্যাট ধরে নেয়। কিন্তু বাংলায়

{{প্রবেশদ্বার:কোন কিছু}}

লিখলে তা এভাবে আসে, "Template:প্রবেশদ্বার:কোন কিছু"। এজন্য কিছুই হচ্ছেনা। প্রবেশদ্বার:ফুটবল-টি দেখুন। কোডের এই বিষয়গুলো ভাল বুঝিনা। সাহায্য করলে ভাল হয়। -- মুহাম্মদ ২২:২০, ১২ জানুয়ারি ২০০৮ (UTC)

Template:আলাপ পাতা প্রসঙ্গ[সম্পাদনা]

Template:{{আলাপ পাতা}} কিছুটা সমস্যা করছে। কোন নিবন্ধের আলাপের পাতায় ছড়িয়ে যাচ্ছে। আলাপ:আলু , আলাপ:সৌরজগৎ এদুটি দেখুন।--দায়ীন(আলাপ)/(অবদান) ০৫:০০, ১৪ জানুয়ারি ২০০৮ (UTC)

নির্বাচিত নিবন্ধ[সম্পাদনা]

আর্সেনাল ফুটবল ক্লাব নিবন্ধকে নির্বাচিত করার জন্য প্রস্তাব করা হয়েছিল। সম্প্রতি সত্যজিৎ রায়-কে করার জন্যও প্রস্তাব রেখেছি। এখানে দেখুন: উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ। দুটি নিবন্ধই সম্পূর্ণ। অবশ্য নির্বাচিত হওয়ার আগে সবার পর্যালোচনা আবশ্যক। আর হিসাবমতে ফেব্রুয়ারির ১ তারিখে প্রধান পাতায় ভাষাবিজ্ঞান নিবন্ধটি আসার কথা। এর জন্য প্রয়োজনীয় সব কাঠামোই আমি করেছি। এখনও যদি দ্বিমত থাকে তাহলে উইকিপিডিয়া আলাপ:এ মাসের নির্বাচিত নিবন্ধ - এখানে মন্তব্য করুন। সময় ঘনীয়ে আসছে। -- মুহাম্মদ ০৬:১৯, ২৯ জানুয়ারি ২০০৮ (UTC)

ঠিক আছে, আরও কিছু নির্বাচিত নিবন্ধ হলেই পরে এ মাসের নির্বাচিত নিবন্ধ পরিবর্তন করা যাবে। সবাই একমত না হলে করার দরকার নেই। কিন্তু তার জন্য আগে নির্বাচিত নিবন্ধ হতে হবে। বর্তমান প্রস্তাবনা দুটির ব্যাপারে আপনি কোন মন্তব্য করছেন না। আমার জানা মতে নিবন্ধ দুটি নির্বাচিত নিবন্ধের সকল গুণাবলী পূর্ণ করে। রাগিব হাসান-ও এ ব্যাপারে একমত হয়েছেন। উপরন্তু, দুটি নিবন্ধই ইংরেজি উইকির নির্বাচিত নিবন্ধের অনুবাদ। সুতরাং ভুলের আশংকা খুবই কম। সমর্থন বা বিরোধিতা করুন। তাহলে অন্যগুলো নিয়ে কাজ শুরু করবো। নয়তো উৎসাহ পাচ্ছিনা। -- মুহাম্মদ ১৬:৪৮, ২৯ জানুয়ারি ২০০৮ (UTC)

আলাপ পাতার লিঙ্ক এবং ইমেইল[সম্পাদনা]

আলাপ পাতার লিঙ্ক এবং ইমেইলঃ

অনেক ধন্যবাদ বেলায়েত ভাই, আপনাকে ধন্যবাদ জানাই আপনার সুন্দর লেখার ভংগির জন্য। এবার থেকে মনে থাকবে যে আমার নিবন্ধের আলোচনার পাতার লিঙ্ক এবং ইমেইল আর কখনো দেবনা।

সুভেচ্ছা সহো

- সৌমেন্দ্র নাথ ঠাকুর ২০:১৯, ১১ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

Dear Bellayet; please look at the links at commons:user:i18n#useful links and at the gadgets evaluated at the test wiki: test:special:Gadgets. Thanks in advance! Best regards Gangleri
‫·‏לערי ריינהארט‏·‏T‏·‏m‏:‏Th‏·‏T‏·‏email me‏·‏‬ ১০:৩১, ১৫ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

অনুমোদন ত্রুটি/[সম্পাদনা]

আপনার এটা করার অনুমতি নেই, নিচের টি কারণের জন্য: আপনার ব্যবহারকারী নাম অথবা আইপি ঠিকানাকে Zaheen বাধা দিয়েছেন। এর কারণ হিসেবে বলা হয়েছেঃ: অর্থহীন নিবন্ধ সৃষ্টি

আপনি Zaheen অথবা প্রশাসকদের মধ্যে অন্য কারো সাথে এই বাধাদান সংক্রান্ত বিষয়ে আলোচনা করতে পারেন। বিশেষ দ্রস্টব্যঃ আপনার ই-মেইল ঠিকানা যদি আপনার পছন্দ তালিকাতে লিপিবদ্ধ করা না থাকে, তাহলে আপনি উইকিপিডিয়া হতে অন্য ব্যবহারকারীকে ই-মেইল করতে পারবেন না। আপনার আইপি ঠিকানা হল 61.95.196.230। দয়া করে যে কোন যোগাযোগের সময় এই ঠিকানাটি উল্লেখ করবেন।

আমি নারায়ণ সান্যাল নামে নিবন্ধ লিখেছিলাম, সেটি এখন নেই। কি ভুল করেছি বলতে পারো এবং আমার IP 61.95.196.230 block করা আছে।কি ভুল করেছি বলতে পারো ????Joy ০৮:১৮, ১৬ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

নতুন করে আমি কোনো ধ্বংসাত্মক কর্মকান্ড করেছি কি??? উইকিপিডিয়া ভাল লেগেছে বলেই তো সম্পাদনা করতে চাইছি। আমার সমস্যার কথাটা সবাইকে জানাবার চেষ্টা করছি।তোমরা কি কেউ চাও না আমি উইকিপিডিয়া কে সমৃধ্ব করি???Jayanta Nath ০৫:৫৫, ১৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

টেমপ্লেট সমস্যা[সম্পাদনা]

আমি যে টেমপ্লেটটি থেকে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সাহিত্যকর্ম টেমপ্লেটটি তৈরি করেছি তার ঠিকানা হল [৩] পিয়াল ২১:২১, ১৬ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

নতুন নিবন্ধ[সম্পাদনা]

ফায়ার ফক্স ব্যবহার করেছি কিন্তু তাও একই সমস্যা হচ্ছে। আমি যখন পুরোনো কোনো নিবন্ধ-এর [সম্পাদনা] অংশে click করছি তখন কোনো সমস্যা থাকছে না। আমি সুন্দর ভাবে সম্পাদনা করতে পারছি, কিন্তু নতুন নিবন্ধ তৈরী করতে গেলে index.php ফাইল ডাউনলোড করতে চাইছে, যার মধ্যে লেখা আছে .. [Process] Type=Edit text Engine=MediaWiki Script=http://bn.wikipedia.org/w/index.php Server=http://bn.wikipedia.org Path=/w Special namespace=বিশেষ

[File] Extension=wiki URL=http://bn.wikipedia.org/w/index.php?title=%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%80_%E0%A6%86%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AA:Jayantanth&action=edit&internaledit=true Jayanta Nath ০৯:০৭, ১৯ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

নাম পরিবর্তন প্রসঙ্গে[সম্পাদনা]

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের আন্তঃউইকি সংযোগগুলো দেখুন। একটি ভাষাতেও মূল ইংরেজি নাম রাখা হয়নি। হিন্দিতে করা হয়েছে: "আন্তরাষ্ট্রীয় অন্তঃরীক্ষ স্টেশন"। আমি এটা মানি যে সব নামের বাংলা করা ঠিক নয়। কিন্তু সেগুলো কেবল পরিপূর্ণ নামবাচকের ক্ষেত্রেই প্রযোজ্য। বাংলাতেও আন্তর্জাতিক মহাকাশ স্টেশন নামটি প্রচলিত হয়ে গেছে। যেকোন জ্যোতির্বিজ্ঞান বা বিজ্ঞান সাময়িকীতেই এই নামটি ব্যবহার করা হয়। আর স্টেশনের বাংলা কেন্দ্র হতে পারে না। সেন্টারের বাংলা হল কেন্দ্র। বাংলাতে "মহাকাশ স্টেশন" শব্দটিও বহুল প্রচলিত, যেমন প্রচলিত "বাস স্টেশন" শব্দটি। তাই এই প্রচলিত শব্দকে পরিবর্তন করে বাংলায় অপ্রচলিত কোন শব্দ দেয়ার পক্ষপাতী নই। "মহাকাশ বার্তা" সাময়িকীতেও মহাকাশ স্টেশন ব্যবহৃত হয়েছে। আসলে যে নামগুলো খুব বেশী প্রচলিত হয়ে যায় তার একটি স্বদেশী নামও তৈরী হয়ে যায়। আমরা নিজেরা কোন কিছু তৈরী করি না বলে, সেই তৈরী হওয়া শব্দত ব্যবহার করি। -- মুহাম্মদ ০৭:২৮, ২০ ফেব্রুয়ারি ২০০৮ (UTC) আমি মুহম্মদের সঙ্গে একমতMunirhasan

সমাধান[সম্পাদনা]

বিলায়েত ভাই, আমি জয়ন্ত নাথ ,আমি jayantanthথেকে joyusersনামে পরিবর্তন হবার পরার আর কোনো সমস্যা হচ্ছে না।জয়ন্ত নাথ ১১:৩৪, ২০ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)


সাহায্য দরকার[সম্পাদনা]

আমি বাংলা ভাষা আন্দোলন এই নিবন্ধতে কিছু তথ্য যোগ করেছি এবং কয়েকটি অনুচ্ছেদ তৈরি করলাম। কিন্তু সমস্যা হচ্ছে, সংরক্ষন করার পরে সেগুলোর কিছু দেখাচ্ছে কিন্তু সব দেখাচ্ছে না। অথচ সম্পাদনার পাতায় গেলে ঠিকই তথ্য গুলো যে আছে তা দেখা যাচ্ছে। সমস্যাটা কি?? সাহায্য করুণ। --মুনতাসির ০৭:০৬, ২১ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

খালি পাতা[সম্পাদনা]

ধন্যবাদ বেলায়েত ভাই, আমি পশ্চিমবঙ্গের বিশ্ববিদ্যালয়-এর উপর নিবন্ধ তৈরিসম্পূর্ন ধীরে ধীরে, আমি English wiki থেকে ওনুবাদ করছি, চলবে তো?????জয়ন্ত নাথ ১৪:১২, ২২ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

সিটি কলেজ (কলকাতা)[সম্পাদনা]

বেলায়েত মহাশয়,

"সিটি কলেজ (বাণিজ্য)"-কে "সিটি কলেজ (কলকাতা)" করা ঠিক হয় নি, কলকাতায় মোট ৩টি, সিটি কলেজ আছে এবং প্রত্যেকটাকে, আলাদা আলাদা ভাবে বোঝাতে হয়, সিটি কলেজ (বাণিজ্য)কে "সিটি কলেজ (কলকাতা)" বলে বোঝানো যাবে না কারন, সিটি কলেজ (কলকাতা) বললে - সিটি কলেজ (আমহারস্ট স্ট্রীট)কে বেশী বোঝাবে। সিটি কলেজ (বাণিজ্য) কলেজ স্ট্রীটের কাছে আর অন্যটা আমহারস্ট স্ট্রীটে।

তাই ভাল হয় যদি আপনি আপনার অজানা কোন নিবন্ধকে অন্য কথাও সরানোর আগে বা বাধা প্রদানের আগে, ব্যবহারকারীর আলাপ পাতার ব্যবহার করেন।

-সৌমেন্দ্র নাথ ঠাকুর ০১:৪৮, ২৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)


ঠিক তাই, "দ্ব্যর্থতা নিরসন" পাতা তৈরীতেই হবে এই সমস্যার অবসান। তবে আমাকে, দ্ব্যর্থতা নিরসন পাতা তৈরী করাটা শিখতে হবে। সিটি কলেজ - ঢাকায় যে আছে তা জানাছিল, ভারতের অন্যান্য রাজ্যেও আছে। একই ভাবে "সবুজ দ্বীপের রাজা" নিবন্ধটির জন্যও দ্ব্যর্থতা নিরসন পাতা তৈরী করা দরকার - একটা "চলচ্চিত্র" বোঝাতে অন্যটা "উপন্যাস"।

ধন্যবাদান্তে - সৌমেন্দ্র নাথ ঠাকুর ০৩:৫১, ২৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

এশিয়াটিক সোসাইটি[সম্পাদনা]

কিভাবে করব একটু যদি বুঝিয়ে বলেন ভালো হয়জয়ন্ত নাথ ১২:০৭, ২৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)


রেফারেন্স[সম্পাদনা]

রেফারেন্সটি English WIki থেকে দিয়েছিলাম। statesman যেখানে বলা আছে College Street, figure in Time’s Best of Asia, অবশ্য এশিয়ার সবচেয়ে বড়বলা নেই। ত্রুটির জন্য আমি আন্ত্রিক ভাবে দুঃক্ষিত। জয়ন্ত নাথ ১৩:১৪, ২৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

আমিযা বুঝি (কলকাতার নিয়ম অনুযায়ী):

- সৌমেন্দ্র নাথ ঠাকুর ১৭:৪২, ২৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

হ্যা বাংলাদেশের নিয়মটাও ঠিক একই রকম। তাহলে কেন কলেজ কে বিশ্ববিদ্যালয় বলা হচ্ছে এবং বিশ্ববিদ্যালয় কে কেন উচ্চ বিদ্যালয় দিয়ে রিডাইরেক্ট করা হচ্ছে?--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৫৯, ২৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

অভিনন্দন[সম্পাদনা]

আজাকি আপনার তৈরি অথবা সম্প্রসারিত চিত্তরঞ্জন সাহা নামক নিবন্ধটি থেকে একটি আকর্ষণীয় তথ্য নিয়ে ২২ ফেব্রুয়ারি ২০০৮ তারিখের আপনি জানেন কি? হালনাগাদ করা হয়েছে। এই তারিখে তথ্যটি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতার আজাকি অংশে যোগ হবে, যা পরবর্তী হালনাগাদের পূর্ব পর্যন্ত প্রদর্শিত হবে। আপনি যদি সম্প্রতি তৈরি বা সম্প্রসারিত হওয়া কোনও নিবন্ধ থেকে আকর্ষণীয় আরও কোনও তথ্য জেনে থাকেন, তবে দয়া করে আপনি জানেন কি? আলোচনা পাতায় প্রস্তাব রাখুন।

--আপনাকে অসংখ্য অভিনন্দন। :D --তারিফ এজাজ ০৩:০৪, ২৯ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

আপনার সম্পাদনা সম্পর্কে[সম্পাদনা]

উক্ত বিষয়ে সদ্য পিয়ালকে লেখা আমার উত্তর, নিচে দেওয়াঃ


সাজেশন ও উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ। আমি নিজের মতেই নিবন্ধগুলিতে ফোন নম্বর দিতাম না কিন্তু উইকিপিডিয়ার কোন নিবন্ধে ফোন নম্বর দেওয়া দেখে প্ররচিত হয়েছিলাম, যাইহোক এবার থেকে ফোন নম্বর দেবনা। আর নিবন্ধের তথ্যসূত্রের ব্যপারে বলতে চাই যে আপাতত আমি শিক্ষা প্রতিষ্ঠান বিষয়ক নিবন্ধ গুলিকে (স্ট্রাকচারাল মত) সাজচ্ছি। পরে যথাসম্ভব তথ্যসূত্র যোগ করবো। -সৌমেন্দ্র নাথ ঠাকুর ১৮:২৬, ১ মার্চ ২০০৮ (UTC) - সৌমেন্দ্র নাথ ঠাকুর ১৮:৪৬, ১ মার্চ ২০০৮ (UTC)


পুনতঃ

(১) কোন নিবন্ধে ফোন নম্বর দেখেছি ঠিক তা মনে নেই, আবার চোখে পড়লে জানাবো অথবা সেই ব্যবহারকারীকে বলবো তা সরিয়ে দিতে।

(২) পিয়ালের পাতায় ব্যপারটা 'একই প্রশ্নের জন্য' আমার উত্তর কি হবে, তাই; বেশি করে প্রতিফলিত করে, শুধুমাত্র পিয়ালের পাতাটাকেই দেখার জন্য নয়।

(২)(খ) পশ্চিমবঙ্গের উইকিপিডিয়া এখনো খুবই অসম্পূর্ণ তাই এমতবস্থায় শুধুমাত্র 'একটি একটি করে' নিবন্ধ ধরলে, সম্পর্কিত ওন্যান্য ব্যপারগুলো, ধরা কোন নিবন্ধকেও অসম্পূর্ণ করে রাখবে বা দেখাবে, তাই বাধ্য হয়েই এভাবে এগোনোর সুযোগ চাইছিলাম। আমার এগোনোর ধরন "উইকিপিডিয়ায় গ্রহনযোগ্য না হলে", আবার সেই অর্থ আয়ের দিকেয় বেশি নজর দিতে হবে হয়ত!


-সৌমেন্দ্র নাথ ঠাকুর ২২:১৯, ১ মার্চ ২০০৮ (UTC)

উইকিপিডিয়ায় সম্পাদনা[সম্পাদনা]

পড়লাম...., 'নো ইসু'। এত ব্যস্ততার মধ্যেও সময় নিয়ে অনেকটা লিখে বিভিন্য অবস্থার ব্যখ্যা করেছেন - হয়ত আমার উৎসাহে ভাটা না পড়ে, সেদিকেটা মনে রেখে - 'নো ইসু'। উইকিপিডিয়ার স্বার্থের জন্য আমাদের সবাইকেই নজর দেওয়া উচিৎ বলে মনে করি।

শুধুমাত্র পশ্চিমবঙ্গের নাগরিকই না হয়ে আন্তর্জাতিক নাগরিক হতে পারলে খুব ভাল হত, সে ভাবেই নিজেকে মনে করতে চাই।

- সৌমেন্দ্র নাথ ঠাকুর ২১:১৯, ২ মার্চ ২০০৮ (UTC)

ঘুড়ি উৎসব[সম্পাদনা]

বেলায়েত ভাই, দেরীর জন্য দুঃখিত। আসলে আমি আর তারিফ মিলে ঘুিড় উৎসবের লেখাটা লিখেছিলাম। এই উৎসব সম্পর্কে খুব বেশি কিছু জানি না। শুধু এটুকু জানি, এটা শীতকালে হয়। । এখন পুরান ঢাকার লোকজন এটাকে পেৌষ সংক্রান্তির অংশ হিসেবে পালন করে কিনা, জানি না।

--Dipra monisha ১৬:১৭, ৩ মার্চ ২০০৮ (UTC)দীপ্রা

স্বাধীনতা পদকের ছবি[সম্পাদনা]

প্রিয় সম্পাদক আপনার উপদেশমত ছবি যোগ করা হল। আসলে আমি বেশ কিছুদিন যাবৎ ইংরেজি উইকি-তে কাজ করছি। তবে বাংলা না জানা থাকায় একটু সময় লাগল বাংলা উইকিতে আসতে। যাইহোক আমরা সবাই মিলে কিছু একটা করব। এই আশায় --আনোয়ারুল ইসলাম ০৪:৫৩, ৬ মার্চ ২০০৮ (UTC)

পশ্চিমবঙ্গের জেলাসমূহ[সম্পাদনা]

বেলায়েত ভাই, পশ্চিমবঙ্গের জেলাসমূহ নামের টেম্পেট টির মধ্যে ভুল আছে। টেম্পেট টি কে তৈরী করেছে বুঝতে পারছি না। Edit ও করা যাচ্ছে না। সাহায্য করতে পারেন??জয়ন্ত নাথ ০৮:১৬, ৬ মার্চ ২০০৮ (UTC)


ক্যাটেগরি মুছতে হবে[সম্পাদনা]

অনুগ্রহ করে বাঙালি ডাক্তার ক্যাটেগরিটি মুছে দিন । কারণ বাঙালি চিকিৎসক নামে একটি ক্যাটেগরি আছে । পিয়াল ১৬:০৪, ১৮ মার্চ ২০০৮ (UTC)


গোবিন্দ হালদার নিবন্ধ প্রসঙ্গে[সম্পাদনা]

প্রিয় বেলায়েত গোবিন্দ হালদার নিবন্ধে তথ্যসূত্র দেওয়ার জন্য ধন্যবাদ । আমি উৎসবিহীন টেমপ্লেটটি সরিয়ে নিয়েছি । তবে তথ্যসূত্রে সামহোয়্যার ব্লগের লিংক দেওয়া বোধহয় ঠিক না । ব্লগের তথ্য কতটা গ্রহনযোগ্য সে বিষয়ে সন্দেহ থেকেই যায় । তবে ওই ব্লগে যে ভিডিওটি আছে তার লিংক দেওয়া যেতে পারে । পিয়াল ২০:৪৬, ২১ মার্চ ২০০৮ (UTC)

Board elections 2008[সম্পাদনা]

Hi Bellayet,

The 2008 board elections will be in a few months (1 to 14 June) and the election committee is looking for people willing to translate the election pages into various languages. I noticed that you seem to be interested in Meta translations en>bn. Would you be available and interested in translating the board election pages into Bengali? I'm looking for at least two people per language so no one translator feels overwhelmed, so they can mutually proofread each other and help each other out as needed, but if only one is available that is fine as well. (To get an idea of how much work is involved you can take a look at last year's election pages.)

If you are not available or are not interested, it would be nice if you could point me in the direction of users who might be interested in helping, or show them this message.

Please contact me on my Meta page (meta:User talk:Arria Belli), where you can write to me in either English, French, Spanish or Italian, whichever you feel most comfortable with.

Happy editing,

Arria Belli ১৮:২১, ২২ মার্চ ২০০৮ (UTC)

Hello again Bellayet,
Thank you for volunteering to help translate the 2008 board elections! No work is needed right away; it will start in about a month, I think. I hope to set up a little mailing list for the translators involved, to be able to send them announcements without forgetting anyone or sending the same messages more than once. Would you mind sending me an e-mail (via the "email user" function), so I can have your address ready when work starts?
Don't worry if you cannot find other translators to help; I think this will be the case for several other languages. I will do my best to keep the messages to a minimum so you are not overwhelmed with calls for work.
Thank you again,
Arria Belli ১৩:০৭, ২৩ মার্চ ২০০৮ (UTC)

নিবন্ধের ভূমিকা[সম্পাদনা]

ধন্যবাদ বেলায়েত নিবন্ধের ভূমিকা নিয়ে আপনার মতামতের জন্য । আমি অবশ্যই এই গাইডলাইন মেনে চলার চেষ্টা করবো আর আমার পুরনো নিবন্ধগুলিকে নতুন ভাবে সাজাবো । পিয়াল ০৫:২৯, ২৩ মার্চ ২০০৮ (UTC)

উইকিবই[সম্পাদনা]

উইকিবইয়ে দুইটি নতুন সংযোজন আবশ্যক। এগুলো প্রতিটি উইকিতেই লাগে। এক ফন্ট সাইজ বাড়ানোএবং দুই সাম্প্রতিক পরিবর্তন পাতায় আন্তঃউইকি সংযোগ যোগ করা। -- মুহাম্মদ ১৫:১৬, ২৩ মার্চ ২০০৮ (UTC)

মহাত্মা গান্ধী নিবন্ধ প্রসঙ্গে[সম্পাদনা]

ধন্যবাদ বেলায়েত আমার আলাপ পাতায় মহাত্মা গান্ধী নিবন্ধতে আমন্ত্রণ করার জন্য । বর্তমান যুগে গান্ধীর আদর্শ আরো বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে আন্তর্জাতিক বিভিন্ন কর্মকান্ডের দিকে চোখ রাখলেই তা বোঝা যায় ।

ইংরাজি উইকি থেকে অনুবাদের মূল সমস্যা হল ভাষারীতি । অনূদিত নিবন্ধগুলি পড়লেই কেমন মনে হয় বাংলায় লেখা একটা ইংরেজি নিবন্ধ পড়ছি । এর আগে রবীন্দ্রনাথ এবং সত্যজিৎ রায় নিবন্ধগুলিতেও এই সমস্যা আমার চোখে পড়েছিল । বাংলা উইকিকে তার নিজের পায়ে দাঁড়াতে হবে ইংরেজি উইকির ঘাড়ে ভর করে নয় । আমাদের লক্ষ্য থাকা উচিত বাংলা উইকির নিবন্ধের কোয়ালিটি এতটাই ভাল করার দিকে যাতে ইংরেজি উইকিতে বাংলা উইকি থেকে অনুবাদ করা হয় ।

যাই হোক যতটা আপনারা এগিয়েছেন সেটা খুবই উৎসাহজনক । দেখি কতদূর কি করা যায় । ধন্যবাদ সহ পিয়াল ১৭:৫১, ২৮ মার্চ ২০০৮ (UTC)

রামনারায়ন তর্করত্ন[সম্পাদনা]

প্রিয় বেলায়েত রামনারায়ন তর্করত্ন পাতায় আপনি যে বহিঃসংযোগটি পড়া যাচ্ছে না বলে বাতিল করেছেন সেটি আসলে কেবল ইন্টারনেট এক্সপ্লোরার এ পড়া যায় । এটি ভারতকোষ অনলাইন এনসাইক্লোপিডিয়া । এবং আমিও বেশ কিছু নিবন্ধে এখান থেকে তথ্য সংগ্রহ করেছি । তাই নিবন্ধটিকে আবার আগের অবস্থায় ফিরিয়ে দিলাম । পিয়াল ১৮:৪২, ৩১ মার্চ ২০০৮ (UTC)

নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী[সম্পাদনা]

নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী পাতায় ভারতে ফুটবলের জনক বিষয়ে তথ্যসূত্র যোগ করেছি পিয়াল ১৯:১৩, ৩১ মার্চ ২০০৮ (UTC)

ছবিগুলো[সম্পাদনা]

প্রিয় সম্পাদক, বাংলাদেশের বীর শ্রেষ্ঠ বৃন্দের নিবন্ধের সাথে সংযোজিত ছবিগুলো উইকিমিডিয়া কমনস্ হতে নেয়া। যা আমার দ্বারা আপলোড করা হয়েছিল। জানিনা কিভাবে ঘোষণা দিতে হবে। যদি মনে করেন ছবি গুলো মুছে ফেলতে হবে তবে মুছে ফেলুন। উইকি মানেই তো হাত পা বাঁধা নেই। যা খুশি করুন অথবা কিভাবে য়োঘণা দিতে হবে জানান। --আনোয়ারুল ইসলাম ০৩:৩৪, ১ এপ্রিল ২০০৮ (UTC)

বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করার কাজ করে যেতে চাই, এই মুহূর্তে কিছু সাহায্য দরকার[সম্পাদনা]

ধন্যবাদ বেলায়েত আপনার বার্তার জন্য। আমি এ ধরণের কোন বার্তা বা সাড়া পাব ভাবিনি। তাই বেশ খুশি হয়েছি। আমি মাত্র কিছু দিন উইকিতে কাজ শুরু করেছি। প্রথমে তো বেশ সমস্যা হচ্ছিল, এখনও কিছু সমস্যা আছে। বুঝতে পারছিলাম না কার কাছে সাহায্য চাইবো। আশা করি আমার কাজে আপনারা সহায়তা করবেন।

আমি প্রথমেই অনুবাদের কাজ শুরু করেছি, এর সাথে এখন 'রায়ের বাজার শহীদ বুদ্ধিজীবী স্মুতিসৌধ' নামে একটি নতুন নিবন্ধ লেখার কাজ ধরেছি। তাতে সমস্যা আছে বেশ কিছু।

১. আমি সরাসরি কোন লিংক দিয়ে ছবি আপলোড করবো তা খুজে পাচ্ছি না।

২. 'মাচু পিচু' নামে যে নিবন্ধটি অনুবাদ করছি তাতে তথ্য ছকের স্টেট পার্টি অংশটি ঠিকভাবে আনতে পারছি না। ইংরেজী উইকিতে শুধু মাত্র (PER) দিয়ে লেখা আছে। তাতেই তথ্যছকে স্টেট পার্টি তে দেশের নাম (PERU) এবং পতাকা দেখাচ্ছে। আমি বাংলাতেও তা আনতে চাচ্ছি। আশা করি জানাবেন কিভাবে তা করবো।

৩. আমি রায়ের বাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সৌধ নিবন্ধের শিরোনামে স্মৃতিসৌধ শব্দটি আলাদা করে স্মৃতি সৌধ লিখেছি, কিন্তু মাঝখানে স্পেস হবে না। এখন শিরোনামে সেটা কিভাবে ঠিক করবো তা জানালে খুশি হবো।

ভাল থাকবেন, ধন্যবাদ।

--আলী হায়দার খান ১৫:০৪, ১ এপ্রিল ২০০৮ (UTC)আলী হায়দার খান

আমার ব্যবহারকারী পৃষ্ঠায় কিছু নতুন ফিচার দেখতে পাচ্ছি, এগুলোর ব্যবহার ও সুবিধা সম্পর্কে জানতে চাই[সম্পাদনা]

আমি আমার ব্যবহারকারী পৃষ্ঠায় (বাংলা এই ব্যবহারকারীর মাতৃভাষা, ব্যবহারকারী একজন বাংলাদেশী) এই লেখা গুলো আনার জন্য সম্পাদনা করার পর কিছু বাড়তি ফিচার পৃষ্ঠায় যোগ হল যা আমি সম্পাদনা করিনি। যেমন: (আপনি জানেন কি) তথ্যছক, এবং পৃষ্ঠার নিচে (বিষয়শ্রেনীসমূহ: বাংলাভাষী ব্যবহারকারী | বাংলাভাষী (মাতৃভাষা) ব্যবহারকারী | বাংলাদেশী উইকিপিডিয়ান) ইত্যাদি। এসব নতুন ফিচারের কাজ কী এবং এদের সুবিধা কি জানতে চাই।

ধন্যবাদ --তন্ময় ১৫:৪৩, ১ এপ্রিল ২০০৮ (UTC)আলী হায়দার খান

category নটরডেমিয়ান না নটরডেমিয়ান উইকিপিডিয়ান হবে!!!!????[সম্পাদনা]

বেলায়েত ভাই,

আমি কিছুক্ষণ আগে নটরডেমিয়ান নামে একটা category তৈরি করি। আসলে হওয়া উচিৎ ছিল নটরডেমিয়ান উইকিপিডিয়ান। এখন দেখছি আপনি তা করেছেন। কিন্তু দুইটা একই ধরনের category থাকা ঠিক হবে না। আমি নটরডেমিয়ান উইকিপিডিয়ান টা রেখে নটরডেমিয়ান টা মুছে ফেলতে চাচ্ছি। কিন্তু সেটা কিভাবে করবো?

--তন্ময় ১৫:০৬, ৪ এপ্রিল ২০০৮ (UTC)আলী হায়দার খান

নটরডেম কলেজের ক্ষেত্রে কোন টেম্পলেট ব্যবহার করবো।[সম্পাদনা]

আমি নটরডেম কলেজ সম্পাদনা করার পর দেখি তথ্যছক মুছে ফেলা হয়েছে। এখন দেখলাম সেটা ভুল ছিল। এ ক্ষেত্রে কোন টি ব্যবহার করতে হবে জানালে খুশি হব।

--তন্ময় ১৬:০৯, ৪ এপ্রিল ২০০৮ (UTC)আলী হায়দার খান

সত্যতা[সম্পাদনা]

কোনো লেখকের লেখা নিবন্ধে কোনো কিছু পরিবর্তন কতটা করতে পারি তা নিয়ে মনের মধ্যে দ্বন্দ কাজ করে। যেমন ব্যারাকপুরের ঘাটশিলায় বলে কোনো জায়গা নেই বলেই আমি জানি। কিন্তু ব্যারাকপুরের কথাটি মুছে ফেলার অধিকার আমার আছে কি নেই সেটা নিশ্চিত নই। এই ব্যাপারে ঠিক কোন নীতিটি মেনে চলা হয় একটু যদি বুঝিয়ে বলেন ভালো হয়। জয়ন্ত নাথ ১০:২৩, ১৬ এপ্রিল ২০০৮ (UTC)

দুঃখিত, যেহেতু আপনি নিশ্চিত নন, তাহলে আপনার জানাটাকে না জানাই বলা যেতে পারে। সেক্ষেত্রে অবশ্যই আপনার অধিকার আছে উইকিপিডিয়ার কাছে তথ্যসূত্র চাইবার। কিন্তু তথ্যের গুরুত্ব এবং ধরণ বুঝে তথ্যসূত্র চাইতে হবে, যেমন হতে পারে কোন পরিসংখ্যান বা যা ঐ ব্যক্তির সম্পর্কে কোন ফ্যাক্ট তথ্য, বা কোন তথ্য যা বিষয়কে অতিরঞ্জিত করছে। আর কোন ব্যপারে নিশ্চিত হলে এবং তা অন্যের যাচাইয়ের সুবিধার্থে তথ্যসূত্র সহ যে কোন নিবন্ধ পরিবর্তন করার অধিকার আপনার আছে। শুধু পরিবর্তনের ব্যপারে কোন প্রশ্ন উঠলে তা মোকাবেলা করার সাহস রাখতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৩০, ১৬ এপ্রিল ২০০৮ (UTC)
আমি বোধহয় ঠিক বোঝাতে পারলাম না। ব্যারাকপুরের ঘাটশিলায় কথাটা যে ভুল সে সপমর্কে আমি নিশ্চিত। লেখাটি হবে বিহারের(বর্তমানে ঝাড়খন্ড) ঘাটশিলায়জয়ন্ত নাথ ১০:৫৪, ১৬ এপ্রিল ২০০৮ (UTC)
ঘাটশিলা কি ব্যরাকপুরের না?? মানে ব্যরাকপুরে কোন ঘাটশিলা নাই?? নিশ্চিত!!!! মুছে ফেলুন। নির্দ্বিধায়।:)--বেলায়েত (আলাপ | অবদান) ১১:০৩, ১৬ এপ্রিল ২০০৮ (UTC)

ধন্যবাদ[সম্পাদনা]

অভিনন্দনের জন্য ধন্যবাদ। অনলাইনে থাকলে সম্পাদনা করার চেষ্টার ত্রুটি থাকবে না। আমার ভুল-ত্রুটি হলে সাহায্য করবেন। রাজিবুল ০৬:২১, ১৭ এপ্রিল ২০০৮ (UTC)

Question about Bengali WP[সম্পাদনা]

Hello, I am studying Wikipedias and have some questions about Bengali WP. I would be very grateful if you can find the time and occasion to help me. Could you please send me a message to zQvanQdijk(((a)))gQooglemail dot commercial? (erase the Qs) Thank you very much.--83.180.33.142 ২২:৪৬, ১৮ এপ্রিল ২০০৮ (UTC)

সমসাময়িক ঘটনা[সম্পাদনা]

ধন্যবাদ। নীতিমালা পাতা শুরু করেছি। এটা শেষ করে ফেলবো অচিরেই। এখানে পাবেন: উইকিপিডিয়া:সমসাময়িক ঘটনাসমূহ পাতাটি যেভাবে কাজ করে। আর "জয়ন্ত নাথ" কাজ করায় বেশ সুবিধা হচ্ছে। আশাকরি এই পাতাটি আর থেমে থাকবে না কখনও। -- মুহাম্মদ ০৭:০৫, ২৪ এপ্রিল ২০০৮ (UTC)

Riaz Ahmed Gohar Shahi[সম্পাদনা]

Assalam-o-Aalikum,

Hope you are fine. I wanted to translate this page from English to Bengali and then to add in Bengali Wikipedia, can you kindly help me out on this, my nick on English wikipedia is en:user:asikhi. Thank you in anticipation and look forward to an urgent reply. Kind regards, --202.133.78.225 ০৭:৪৪, ২৯ এপ্রিল ২০০৮ (UTC)

মাচু পিচুর ইংরেজী অনুবাদ শেষ হয়েছে[সম্পাদনা]

আজকে মাচু পিচুর ইংরেজী অনুবাদ পুরোটা শেষ করেছি। দেখেনতো এটাকে নির্বাচিত নিবন্ধ করতে আর কি কি করতে হবে? --তন্ময় ১৪:১৪, ৩০ এপ্রিল ২০০৮ (UTC)আলী হায়দার খান

Hi, I added a justification to the Talk Page. Would like to have your view on that. Thanks. শোভন ০৭:৩৩, ১০ জুন ২০০৮ (UTC)

বিলায়েত ভাই একটু সাহায্য করুন,সিপাহী বিদ্রোহসিপাহী বিদ্রোহ ১৮৫৭ নিবন্ধ দুটিকে কিভাবে এক করবো? একটু বলবেন?বা আপনি করে দিতে পারেন, আমি কি করতে পারবো?আমি তো প্রশাসক নই।জয়ন্ত নাথ ০৬:৪৫, ১৩ জুন ২০০৮ (UTC)

ধন্যবাদ বিলায়েত ভাই, আর এইটার ক্ষেত্রে কি জনমত নেওয়ার প্রয়োজন আছে? জয়ন্ত নাথ ০৭:১০, ১৩ জুন ২০০৮ (UTC)
বেলায়েত ভাই, আমি আন্তরিক ভাবে দুঃক্ষিত,নিচ্ছাকৃত ভুলের জন্য আমাকে ক্ষমা করুন। জয়ন্ত নাথ ০৭:২৫, ১৩ জুন ২০০৮ (UTC)

অ্যাডবি[সম্পাদনা]

বেলায়েত ভাই, আমি এখানে একেবারেই নতুন। এখনও তেমন কিছুই জানিনা। অ্যাডোবি ফটোশপ নামক নিবন্ধে কিছুকিছু হিজিবিজ লেখা ছিল, সেগুলো আমি কেটে দিয়েছিলাম। পরে দেখি আপনি সেগুলো আবার ফিরিয়ে এনেছেন। ব্যাপারটা বুঝতে একটু সাহায্য করবেন প্লীজ?